টুকরো খবর
এসআইয়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ
মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দিয়ে এক ব্যক্তির কাছে ঘুষ চাইবার অভিযোগ ওঠায় প্রধান নগর থানার এক সাব ইন্সপেক্টরের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল আদালত। শুক্রবার শিলিগুড়ির ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক সন্তোষ পাঠক প্রধাননগর থানার আইসি ওই তদন্তের নির্দেশ দিয়েছেন। আদালত সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত সাব ইন্সপেক্টরের নাম আশিস চক্রবর্তী। তিনি প্রধাননগর থানায় চাকরি করছেন। শিলিগুড়ির নবগ্রাম এলাকার বাসিন্দা প্রসূন সিংহের কাছে তিনি ১০ হাজার টাকা ঘুষ চেয়েছেন বলে অভিযোগ। প্রসূনবাবুর আইনজীবী সন্দীপ মণ্ডলের দাবি, ব্যাঙ্কের ঝণ নেওয়ার পরে শোধ দিতে না-পারায় সম্প্রতি একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের প্রধাননগর থানার ম্যানেজার তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। এই ব্যাপারে তিনি দার্জিলিং জেলা আদালত থেকে গত ১৪ মে আগাম জামিনও পান। তার পরেও অভিযুক্ত অফিসার তাঁকে ভয় দেখিয়ে ২৫ হাজার টাকা ঘুষ দাবি করেন। পরিবারের লোকেরা ভয় পেয়ে যাওয়ায় প্রসূনবাবু ১৫ হাজার টাকা ওই অফিসারকে দেন। বাকি টাকার জন্য নিয়মিত ভয় দেখানোয় বাধ্য হয়ে তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। সন্দীপবাবু বলেন, “গত কয়েকদিন ধরে ওই অফিসার আমার মক্কেলকে ক্রমাগত হুমকি দেওয়ায় মোহাইলের কথোপকথন রেকর্ড করা হয়েছে। প্রয়োজনে সেটাও আদালতে পেশ করা হবে।” অভিযুক্ত অফিসার অবশ্য ঘুষ চাওয়ার কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, “তদন্তকারী অফিসার হিসাবে মামলায় প্রসূনবাবুর স্বপক্ষে নথিপত্র কিছু থাকলে তা পেশ করার জন্য বলেছিলাম। সেই সমস্ত কাগজপত্র জমা না-দিয়ে তিনি বিষয়টিকে অন্যদিকে ঘোরানোর চেষ্টা করছেন। তদন্ত হলেই তা প্রমাণ হয়ে যাবে।”

ঘেরাও, বিক্ষোভ
পানীয় জলের দাবিতে গ্রাম পঞ্চায়েত প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল। শুক্রবার ওই ঘটনা ঘটে মাটিগাড়া ব্লকের আঠারোখাই গ্রাম পঞ্চায়েতে। দুপুর ১টা থেকে প্রায় ৬ ঘণ্টা ঘেরাও করে রাখা হয় প্রধানকে। পরে তিনি সমস্যা মেটাতে উদ্যোগী হওয়ার আশ্বাস দিলে তৃণমূল কর্মীরা ফিরে যান। তৃণমূলের আঠারোখাই অঞ্চল কমিটির অভিযোগ, গ্রাম পঞ্চায়েতের বহু গ্রামে পানীয় জলের সঙ্কট চলছে। গরমে জলস্তর নেমে যাওয়ায় মাউরিয়া বস্তি, ভরতবস্তি, বাটালিগুড়ি, তারাবাড়ি এলাকায় কুয়োয় জল মিলছে না। এলাকার জঞ্জাল সরানোর কাজও হচ্ছে না। অঞ্চল কমিটির সভাপতি দুর্লভ চক্রবর্তীর দাবি, প্রধান দাবি মেনে নেওয়ায় তাঁরা ঘেরাও তুলে নেন।

রেল অবরোধ
পাহাড়িয়া এক্সপ্রেসের কামরা থেকে নামিয়ে দেওয়ার অভিযোগে ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখালেন শিলিগুড়ির পলিটেকনিক কলেজের একদল ছাত্র। শুক্রবার রাত সওয়া ৯টা নাগাদ ঘটনাটি ঘটে নিউ জলপাইগুড়িতে। শেষ পর্যন্ত রেলের আধিকারিক এবং রেল পুলিশের হস্তক্ষেপে ওই ছাত্ররা ট্রেনে উঠতে সক্ষম হলে বিবাদ মেটে। ক্ষুব্ধ ছাত্ররা এনজেপি রেল পুলিশের থানায় একটি অভিযোগও দায়ের করেছেন। পরীক্ষা শেষ হওয়ায় এদিন পলিটেকনিক কলেজের জনা পঞ্চাশেক ছাত্র ওই ট্রেন চড়ে বাড়ি ফিরছিলেন। অভিযোগ, সাধারণ কামরায় তাঁরা উঠতে গেলে ইন্ডিয়ান রিজার্ভ ফোর্সের জওয়ানরা তাঁদের বাধা দেয়। ট্রেন থেকে জোর করে নামিয়ে দেওয়া হয়। এর পরে তাঁরা ট্রেন অবরোধের চেষ্টা করেন। কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সুব্রত দাস বলেন, “সাধারণ কামরায় সকলেরই ওঠার অধিকার আছে। আইআরবি জওয়ানরা জোর করে নামিয়ে দেন। রেল পুলিশকে জানিয়ে আইনি ব্যবস্থা নিতে বলা হয়েছে।”

স্কুলে বিক্ষোভ
ছাত্র বিক্ষোভ এবং পরিচালন সমিতির দুই দল সদস্যের বচসার জেরে স্কুলে ঢুকতে পারলেন না প্রধান শিক্ষক। শুক্রবার ময়নাগুড়ির মাধবডাঙার নিগমানন্দ হাই স্কুলের ঘটনা। পুলিশ ঘটনাস্থলে পৌছে প্রধান শিক্ষককে উদ্ধার করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ময়নাগুড়ি থানার আইসি বিশ্বনাথ হালদার বলেন, “দুর্নীতি সহ বিভিন্ন অভিযোগ তুলে প্রধান শিক্ষককে স্কুলে ঢুকতে দেওয়া হয়নি।” স্কুলের পরিচালন সমিতির সদস্যদের একাংশের অভিযোগ প্রধান শিক্ষক নিজের খুশি মতো উন্নয়নের টাকা খরচ করেছেন। সমিতির সভাপতি জগদীশ শর্মা বলেন, “প্রধান শিক্ষক বিজয় ভট্টাচার্য ওই সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

তদন্তে সিবিআই
শিলিগুড়ির ইউকো রোডের বর্ধমান রোড শাখায় ফিক্স ডিপোজিট (এফডি)-এর টাকা আত্মসাতের অভিযোগ নিয়ে তথ্য সংগ্রহে নামল সিবিআই। শুক্রবার সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার অফিসাররা ব্যাঙ্কে গিয়ে তথ্য সংগ্রহ করেছেন। ব্যাঙ্ক সূত্রের খবর, পুলিশি ও বিভাগীয় পর্যায়েও তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক তদন্তের পরে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সন্দেহ, যে ভাবে ব্যাঙ্কের অফিসার-কর্মীদের একাংশ মিলে ‘গুছিয়ে’ গ্রাহকদের টাকা দিনের পর দিন নয়ছয় হয়েছে তাতে চট করে ধরা পড়ার কথা অভিযুক্তরা ভাবেননি। ৩১ মার্চ বার্ষিক হিসেবের দিন ‘ফিক্সড ডিপোজিট’ (এফডি) সার্টিফিকেট দেওয়ার ঘটনায় সন্দেহ দানা বাধে। বার্ষিক হিসেবের দিনে সাধারণত কোনও এফডি লেনদেন হওয়ার কথা নয়।

ঠিকাদার খুনে ধৃত
বকেয়া টাকা নিয়ে গোলমালে ঠিকাদার কৌশিক দেব খুন হয়েছেন। ওই ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ বৃহস্পতিবার আলিপুরদুয়ারের এক ঠিকাদার প্রদীপ রায় এবং তাঁর কর্মী তপন বর্মনকে গ্রেফতার করেছে। শুক্রবার ধৃতদের আদালতে পাঠানো হলে বিচারক জেল হেফাজতের নির্দেশ দেন। আদালতে কৌশিকের পরিবার ও এলাকার বাসিন্দারা অভিযুক্তদের ফাঁসি চেয়ে বিক্ষোভ দেখান। ২৩ এপ্রিল সন্ধ্যার পর থেকে নিখোঁজ ছিলেন আলিপুরদুয়ার জংশন দক্ষিন জিৎপুরের বাসিন্দা কৌশিক দেব। ২৮ এপ্রিল পুলিশ দেহ উদ্ধার করে।

কুয়োয় দেহ
বিয়ে বাড়ির অনুষ্ঠান থেকে নিখোঁজ চতুর্থ শ্রেণির পড়ুয়ার গলাকাটা মৃতদেহ উদ্ধার হল চা বাগনের কুয়ো থেকে। শুক্রবার সকালে ডুয়ার্সের বানারহাট থানার তেলিপাড়া চা বাগানে ঘটনাটি ঘটে। নিহতের নাম মিকছার আলি (৯)। তেলিপাড়ার াসিন্দা মিকছারের বাবা আজিমূল রহমান দিন মজুর। বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ বাড়ির পাশেই একটি বিয়ে বাড়ি থেকে মিকছার নিখোঁজ হয়ে যায়। এদিন বাগানের কুয়োর মধ্যে থেকে দেহ দেখেন কয়েকজন শ্রমিক। এ দিন ঘটনাস্থলে পুলিশ কুকুর আনানো হয়। জলপাইগুড়ির ডেপুটি পুলিশ সুপার দমন কর্মকার বলেন, “খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে।”

কাজ শুরু
মহকুমা গঠনের পর ১২ বছর ধরে মালবাজারে মহকুমাশাসক দফতর, ট্রেজারি অফিস, আদালত সবই চলেছে ভাড়া বাড়িতে। অবশেষে পৃথক দফতর পেতে চলেছে মালবাজার মহকুমা প্রশাসন। মালবাজার শহর থেকে চালসা যাওয়ার পথে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে এলাকা চূড়ান্ত করে কাজও শুরু করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.