টুকরো খবর
হলদিয়ায় ভাঙচুরে অভিযুক্ত তৃণমূল
কংগ্রেস-প্রার্থীর বাড়িতে চড়াও হয়ে ভাঙচুর-মারধরের পর এ বার সিপিএম প্রার্থীর এজেন্টের বাড়িতেও ভাঙচুর চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। শুক্রবার হলদিয়া থানায় ‘তৃণমূল দুষ্কৃতী’দের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানিয়েছে সিপিএম। ঘটনাটি পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের গাঁধীনগর এলাকার। বৃহস্পতিবার রাতে এলাকায় তৃণমূলের পতাকা ছেঁড়ার অভিযোগ ওঠে সিপিএমের বিরুদ্ধে। সেই অভিযোগ সামনে রেখেই তৃণমূলের সমর্থকেরা সিপিএম কর্মী সাধন জিতিকে মারধর করে। ডিওয়াইএফআই জোনাল সম্পাদক তথা সিপিএম প্রার্থী বিকাশ জানার ‘এজেন্ট’ বিশ্বজিৎ মান্না এবং আরও এক সিপিএম কর্মী প্রশান্ত পালের বাড়িতেও তৃণমূলের লোকজন চড়াও হয়ে ভাঙচুর করে বলে অভিযোগ। বিশ্বজিৎ মান্নার দাবি, “এলাকায় বহিরাগত তৃণমূল-দুষ্কৃতীরা রাত বাড়লেই তাণ্ডব চালাচ্ছে। চন্দন রায়, অভিজিৎ কাজলিদের সাথে মিলে তারা এই কাজ করেছে।” এই মর্মেই শুক্রবার অভিযোগ দায়ের হয় হলদিয়া থানায়। এলাকার তৃণমূল প্রার্থীর এজেন্ট করুণাকেতন দাসের অবশ্য দাবি, “আমাদের প্রার্থীদেরই বরং ওরা মেরেছে। আমাদের কর্মী ওদের বাড়িতে ভাঙচুরে জড়িত নয়।” বুধবার রাতে প্রহৃত হলদিয়ার কংগ্রেস প্রার্থী ঝর্না গিরির স্বামী মহিতোষ গিরিকে দেখতে শুক্রবার তমলুক জেলা হাসপাতালে আসেন কংগ্রেস সাংসদ দীপা দাশমুন্সি। ওই ঘটনায় জড়িত অভিযোগে শিবপ্রসাদ করণ, রবিন মাজি ও শ্যামা মণ্ডল নামে ৩ তৃণমূল কর্মীকে অবশ্য বৃহস্পতিবার গভীর রাতে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়াও হলদিয়ার ২২ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী অণিমা হালদারের স্বামী-সহ কয়েক জনকে মারধরের ঘটনাতেও শেখ জাহাঙ্গির নামে এক তৃণমূল কর্মী গ্রেফতার হয়েছেন।

বধূ-হত্যায় যাবজ্জীবন
পণের জন্য এক গৃহবধূকে খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হল স্বামী, শ্বশুর ও শাশুড়ির। তমলুক থানার মথুরী গ্রামের বাসিন্দা বিজয় মান্না ও তাঁর বাবা সতেশ্বর মান্না, মা অঞ্জলি মান্নাকে বৃহস্পতিবার এই সাজা শোনান পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক বিভাস পট্টনায়েক। আদালত সূত্রে জানা গিয়েছে, তমলুক থানার ধলহরা গ্রামের বাসিন্দা হরিপদ ভৌমিকের মেয়ে শম্পার সঙ্গে পাশের মথুরী গ্রামের যুবক বিজয় মান্নার বিয়ে হয়েছিল প্রায় তিন বছর আগে। বিয়ের পর থেকেই আরও পণের দাবিতে শম্পার উপর শারীরিক ও মানসিক অত্যাচার শুরু হয় বলে অভিযোগ। ২০০৯ সালের ১৯ ডিসেম্বর শ্বশুরবাড়ি থেকে শম্পার মৃতদেহ উদ্ধার হয়। মৃতার বাপের বাড়ির আত্মীয়েরা স্বামী, শ্বশুর, শাশুড়ি-সহ ৬ জনের বিরুদ্ধে পুলিশের কাছে খুনের অভিযোগ জানান। ময়না-তদন্তের রিপোর্ট ও পুলিশি তদন্তে প্রমাণিত হয়েছে ওই গৃহবধূকে শ্বাসরোধ করে ও মুখে বিষ ঢেলে খুন করা হয়েছে। সরকারপক্ষের আইনজীবী বদরু আলম মল্লিক জানান, অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক অভিযুক্ত স্বামী, শ্বশুর ও শাশুড়িকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন। অভিযোগ প্রমাণ না হওয়ায় অন্য তিন জন বেকসুর খালাস পান।

পাঁশকুড়াতেও অভিযুক্ত তৃণমূল
এ বার পাঁশকুড়ায় এক কংগ্রেস প্রার্থীকে অপহরণের চেষ্টার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। শুক্রবার দুপুরে প্রচারে বেরিয়েছিলেন ১৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী আমিনুল মল্লিক। অভিযোগ, সেই সময় তাঁকে অপহরণের চেষ্টা করে তৃণমূলের লোকজন। স্থানীয় একটি ক্লাবঘরে আশ্রয় নিয়ে রক্ষা পান আমিনুল। এই নিয়ে আবার তৃণমূল-সিপিএম সমর্থকদের মধ্যে বচসা বাধে। পরে পুলিশ এসে আমিনুলকে উদ্ধার করে নিয়ে যায়। তৃণমূল অভিযোগ অস্বীকার করেছে। তবে, এ দিনই সন্ধ্যায় পাঁশকুড়ার প্রতাপপুরে দলীয় সভায় প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য বলেন, “যারা হিংসা করে পাঁশকুড়া পুরসভা দখল করবে ভাবছে, তারা ঠিক করছে না। রাজ্যে গণতন্ত্র আছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। তা সত্ত্বেও প্রচারে বেরিয়ে হামলার মুখে পড়তে হচ্ছে আমাদের দলীয় প্রার্থীদের।”

ফেরারদের নিয়ে শুনানি পিছোল
নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে গত ৩০ জানুয়ারি মোট ৮৮ জন সিপিএম নেতা-কর্মীর নামে চার্জশিট দিয়েছিল সিআইডি। ওই ৮৮ জনের মধ্যে ১২ জন ধরা পড়েছেন। লক্ষ্মণ শেঠ-সহ সেই ১২ জনই আপাতত রয়েছেন জেলে। ৬ জন আগে থেকেই জামিনে মুক্ত ছিলেন। আরও দু’জন পরে আগাম জামিন পেয়েছেন। এক জন মৃত। বাকি ৬৭ জনের নামে আগেই গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। কিন্তু পরোয়ানার মেয়াদের মধ্যে না কেউ এসেছেন আদালতে আত্মসমর্পণ করতে, না পড়েছেন ধরা। তাঁদের নামে হুলিয়া জারি এবং অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্তের জন্য সিআইডি-র আবেদন নিয়ে শুক্রবার শুনানি ছিল হলদিয়া আদালতে। কিন্তু মামলার নথিপত্র উচ্চ-আদালতে থাকায় এ দিন সেই শুনানি পিছিয়ে গেল। আগামী ৭ জুন ফের শুনানির দিন স্থির হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
বাস আর মোটরবাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক জনের। গুরুতর আহত হয়েছেন আরও এক জন। শুক্রবার দুপুর ১২টা নাগাদ কাঁথির ছত্রধরার কাছে দিঘা-কলকাতা সড়কে এই দুর্ঘটনা ঘটে। মৃত মোটরবাইক আরোহী জয়রাম মির্ধা (১৯) ও তাঁর সঙ্গী আহত সুজয় বারুই (২১)--দু’জনেরই বাড়ি কাঁথি থানার মুণ্ডপাড়া গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জয়রাম ও সুজয় একটি মোটরবাইকে কাঁথির দিকে আসার সময়ে বিপরীত দিকে থেকে আসা দিঘাগামী একটি বাসের সঙ্গে ছত্রধরার কাছে মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনাস্থলেই জয়রামের মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় সুজয়কে কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশ বাসটিকে আটক করলেও চালক বেপাত্তা।

ক্লাসের সময় কমল
তীব্র গরমে পূর্ব মেদিনীপুরের প্রাথমিক বিদ্যালয়গুলির ছাত্রছাত্রীদের কষ্ট লাঘবে এক নির্দেশিকা জারি করে আগামী ২৮ মে থেকে ৯ জুন পর্যন্ত সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত পঠন-পাঠনের সময় নির্দিষ্ট করে দিল জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। এমনিতে সকাল ১১টা পর্যন্ত ক্লাসের সময়। গরমে সেই মেয়াদই কমানো হল বলে জানিয়েছেন সংসদ সভাপতি গোপাল সাহু। জেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতে গরমে অথবা বর্ষায় ছুটির সুযোগ রয়েছে। অধিকাংশ স্কুলেই ছুটি দেওয়া হয় বর্ষায়।

দুর্ঘটনায় জখম
শুক্রবার সকাল ১০টা নাগাদ বিনপুরের আউলিয়া এলাকায় মুখোমুখি সংঘর্ষ এড়াতে গিয়ে একটি বাস ও পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। গুরুতর জখম হন বাসের তিন যাত্রী। এ দিনই সকাল ৯টায় লোধাশুলির রাস্তায় একটি লরিতে আগুন ধরে যাওয়ায় ৬ নম্বর জাতীয় সড়কে বেশ কিছুক্ষণ যান চলাচল ব্যাহত হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.