টুকরো খবর
আইআইটি প্রবেশিকায় উত্তীর্ণদের জন্য লক্ষ টাকা
আইআইটি জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ রাজ্যের ছাত্রছাত্রীদের ১ লক্ষ টাকা করে দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এই ঘোষণা করেন। মোট ৬৬৫৪ জন ছাত্রছাত্রী অসম থেকে আইআইটি-জয়েন্ট পরীক্ষায় বসেছিল। এর মধ্যে ১১০ জন কাউন্সেলিং-এর জন্য মনোনীত হয়েছেন। রোহিত কুমার অসম থেকে এক নম্বরে আছেন। সর্বভারতীয় স্তরে তাঁর স্থান ৭৯। এ দিকে, আজ গুয়াহাটি আইআইটির সমাবর্তন উৎসব ছিল। সেখানে প্রধান অতিথি ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। কালাম জানান, ব্রহ্মপুত্রকে ব্যবহার করে জলপথ পরিবহণের ভোল বদলে দেওয়ার স্বপ্ন দেখেন তিনি। তিনি বলেন, “দেশের সব বড় নদীর মধ্যে যোগাযোগ স্থাপন করে ২৪ ঘণ্টা নাব্য জাতীয় জলপথ গড়া প্রয়োজন। যার সূচনা হতে পারে ব্রহ্মপুত্রকে দিয়েই।” কালামের মতে, বন্যা নিয়ন্ত্রণ ও যোগাযোগের সুবিধার জন্য, দেশের সব নদীকে একে অন্যের সঙ্গে খাল কেটে মিলিয়ে দেওয়া যেতে পারে। আইআইটি অধিকর্তা গৌতম বরুয়া ছাত্রছাত্রীদের আগ্রহ বৃদ্ধিত্যে বৃহৎ গবেষণা প্রকল্প হাতে নেওয়ার পক্ষে সওয়াল করেন। ধর্ষণের অভিযোগে ধৃত তিন শিক্ষক। ধর্ষণের অভিযোগে মেঘালয়ের খাসি পাহাড়ের তিন শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। সম্প্রতি মাওলাই ফুদমুরি এলাকায় এক মহিলাকে ধর্ষণ করা হয়েছিল। অ্যাভেনসন ওয়ারজিরি ও রেমোন মারওয়েন নামে দুই শিক্ষক, রোবস্টার লংগ্রিন নামে অপর এক শিক্ষকের বাড়িতে নিয়ে গিয়ে মহিলাকে ধর্ষণ করেছিলেন। তিনজনই সেন্ট ক্ল্যারেট হাই স্কুলের শিক্ষক। বাসাইওয়ামোইত নামে এক ব্যবসায়ী ওই মহিলাকে শিক্ষকদের বাড়িতে পাঠিয়েছিলেন। ধরা পড়ার পরে শিক্ষকরা দাবি করেন, ওই মহিলাই মত্ত অবস্থায় জোর করে তাঁদের যৌন সংসর্গে লিপ্ত করেছিলেন। তবে ডাক্তারি পরীক্ষায় দেখা গিয়েছে মহিলা মদ্যপ ছিলেন না।

ধর্ষণে দোহাই নয় চরিত্র: সুপ্রিম কোর্ট
একাধিক যৌনসংসর্গের অভ্যাস বা তথাকথিত ‘চারিত্রিক স্খলন’ থাকলেও কোনও মেয়েকে ‘ধর্ষণ’ করা যুক্তিগ্রাহ্য হতে পারে না বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। ভারতীয় সাক্ষ্য আইন (১৮৭২)-এর ৫৩ এবং ৫৪ নম্বর ধারা উল্লেখ করে বিচারপতি বি এস চহ্বাণ এবং এবং দীপক মিশ্রর বেঞ্চ আজ বলেছে, “চারিত্রিক ভাবে শিথিল মহিলারও শারীরিক সম্পর্কে লিপ্ত না হতে চাওয়ার অধিকার আছে।” দেশ জুড়ে ধর্ষণ সংক্রান্ত বিভিন্ন মামলায় অভিযোগকারিণীর চরিত্র নিয়ে প্রশ্ন তোলার সামাজিক রেওয়াজ খুব বেশি করেই আছে। পশ্চিমবঙ্গে সাম্প্রতিক কালে পার্ক স্ট্রিট ধর্ষণ-কাণ্ডও তার সাক্ষী। সে দিক থেকে সুপ্রিম কোর্টের আজকের পর্যবেক্ষণ নতুন করে তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও সংবাদসংস্থার খবর অনুযায়ী, আজকের মামলায় সুপ্রিম কোর্ট কিন্তু ধর্ষণের অভিযোগ থেকে মুক্তি দিয়েছে অভিযুক্তকে। সাক্ষ্যপ্রমাণে গরমিলের কারণেই তাকে অব্যাহতি দিয়েছে আদালত।

শিশুহত্যায় ফাঁসি তিন অভিযুক্তকে
একটি চার বছরের ছেলেকে অপহরণ ও খুন করার অভিযোগে তিন জনকে ফাঁসির আদেশ দিল মুজফফ্পুরের আদালত। অভিযুক্ত আর একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ দিন অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে বিচারক অরুণকিমার সিংহ এই রায় ঘোষণা করেন। ছ’ বছর আগে মুজফ্ফরপুর জেলার বোচান থানার ময়দাপুর গ্রামের রাজীব রাজ নামে চার বছরের এক ছেলেকে অপহরণ করা হয়। পরে তাকে মেরে ফেলে অপহরণকারীরা।শিশুটির বাবা দিলীপ চৌধুরীর অভিযোগের ভিত্তিতে পুলিশ চার জনকে গ্রেফতার করে চার্জশিট দেয়। শুরু হয় দ্রুত বিচার। এ দিন বিচারক অরুণ কুমার সিংহ তাঁর রায়ে রাধেশ্যাম চৌধুরী, চন্দন চৌধুরী এবং বিনোদ চৌধুরীকে ফাঁসির আদেশ দেন। বিশ্বনাথ চৌধুরী নামে আর এক অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০০৬ সালের ৮ অগস্ট ঘটেছিল এই খুনের ঘটনা। সম্পত্তি নিয়ে বিরোধের জেরেই এই হত্যাকাণ্ড।

পাইলট ভাড়া করা হতে পারে: বিমানমন্ত্রী
জটিলতা কাটাতে এয়ার ইন্ডিয়া নতুন পাইলট ভাড়া করতে পারে বলে জানালেন বিমানমন্ত্রী অজিত সিংহ। ১৮ দিন ধর্মঘট চলার পরে আজ পাইলটদের সঙ্গে দেখা করেন তিনি। ৯০ মিনিট ধরে বৈঠক চলে। বৈঠকের পরে অজিত বলেন, “ধর্মঘটীরা ধর্মঘট না তুললে নতুন পাইলট ভাড়া করার কথা ভাবা হচ্ছে।” দিল্লি হাইকোর্ট ইতিমধ্যেই ধর্মঘটকে ‘অবৈধ’ বলে ঘোষণা করেছে। ধর্মঘটী পাইলটদের সংগঠন ইন্ডিয়ান পাইলট্স গিল্ড (আইপিজি)-এর বৈধতাও কেড়ে নিয়েছে এয়ার ইন্ডিয়া। তাদের এই পদক্ষেপের বিরুদ্ধে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল আইপিজি। আজ বম্বে হাইকোর্ট বলেছে, “আপনাদের (আইপিজি কর্তৃপক্ষ) নিজেদের সমস্যা থাকতে পারে। কিন্তু আগে দিল্লি হাইকোর্টের নির্দেশ মানুন। তার পরে নিজেদের সমস্যা মেটাবেন। আপনারা এই ভাবে সাধারণ মানুষকে দুর্ভোগে ফেলতে পারেন না।”

অজমের সফরে দুর্ঘটনা, মৃত্যু শিবপুরবাসীর
হাওড়ার শিবপুর থেকে অজমের শরিফ যাওয়ার পথে দুর্ঘটনায় এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তিনটি শিশু-সহ তাঁর পরিবারের সাত জন। পুলিশি সূত্রের খবর, মৃতের নাম সৌকত আলি (৫৭)। গত বুধবার শিবপুরের কাউসঘাট রোডের বাসিন্দা, বার্ন স্ট্যান্ডার্ডের কর্মী সৌকত পরিবারের অন্যদের নিয়ে অজমের শরিফ রওনা হন। শুক্রবার সকালে রায়বরেলীর পুচাহার থানার বাবুগঞ্জে সৌকতদের ভাড়া করা কোয়ালিস গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় একটি লরির। লখনউয়ের সহারা হাসপাতালে ভর্তি আছেন আহতেরা। খবর পেয়ে সৌকতের আত্মীয়েরা লখনউ রওনা হয়ে যান।

চম্পারণে জেলে মৃত্যু দুই কয়েদির
জেলের ভিতরে দুই কয়েদির মৃত্যু হল। একজন অসুস্থ হয়ে জেল হাসপাতালে মারা গেলেও অন্য জনের মৃত্যু হয়েছে জেলের মধ্যে। হাসপাতালে মৃত্যু হয়েছে রামনাথ রাম এবং বিষ খেয়ে মারা গিয়েছে পাপ্পু সিংহ। ঘটনাটি ঘটেছে আজ সকালে পূর্ব চম্পারণ জেলায়। পুলিশ থেকে জানানো হয়েছে, রামনাথ রাম একটি অপহরণের মামলায় অভিযুক্ত। তিন দিন আগে সে জেল হাসপাতালে ভর্তি হয়। আজ সকালে তার মৃত্যু হয়। অন্য দিকে, পাপ্পু এক দম্পতিকে খুন করার অপরাধে ধরা পড়ে। দু’দিন আগে তাকে জেল হেফাজতে নেওয়া হয়। এদিন সকালে তার মুখ থেকে ফেনা বেরোতে দেখে জেল পুলিশ চিকিৎসক নিয়ে আসে। চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

সিআরপি-কে ‘সাজাবেন’ হাবিব
একঘেয়ে ‘বাটি-ছাঁট’ বদলে সিআরপিএফে এ বার নয়া স্টাইল আনতে চলেছেন ‘হেয়ার স্টাইলিস্ট’ জাভেদ হাবিব। দিল্লির এক বিশেষ ক্যাম্পাসে খুব শিগগিরি ‘টিউশন’ শুরু করবেন তিনি। প্রশিক্ষণ দেবেন সেনা বাহিনীর হাজার খানেক ক্ষৌরকারকে। কাঁচি ধরা থেকে নিজেদের পরিচ্ছন্নতা শেখানো হবে খুঁটিনাটি সব কিছু। ক্ষৌরকারদের বিশেষ শংসাপত্রও দেওয়া হবে জাভেদের সংস্থার পক্ষ থেকে। যাতে চাকরির মেয়াদ ফুরোলে, নিজেদের সেলুন খুলতে সুবিধা হয়। জাভেদের দাদামশাই ব্রিটিশ আমলে ভাইসরয় হাউসের ক্ষৌরকার ছিলেন। শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেনের চুলের স্টাইলও তাঁরই করা। স্বাধীনতার পরে দেশের বহু প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টের চুলেও ছাঁট দিয়েছিলেন জাভাদের দাদমশাই। সেই তালিকায় ছিল ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নামও।

শেহলা খুনে চার্জশিট পেশ সিবিআইয়ের
তথ্যের অধিকার আন্দোলনের কর্মী শেহলা মাসুদ খুনের মামলায় চার্জশিট দিল সিবিআই। অন্যতম অভিযুক্ত জাহিদা পারভেজ ও সাবা ফারুকি সহ মোট পাঁচ জনের নাম রয়েছে চার্জশিটে। বিজেপি বিধায়ক ধ্রুব নারায়ণ সিংহের বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি। ২০১১-এর ১৬ অগস্ট ভোপালে শেহলাকে খুন করা হয়।

বাইক আরোহীর মৃত্যু
ত্রিপুরার উত্তরে পানিসাগর-ধর্মনগর রোডে কৃষ্ণপাড়া সংলগ্ন এলাকায় মোটরবাইক দুর্ঘটনায় মারা গিয়েছেন মানিক পাল (৪২) নামে এক ব্যক্তি। তাঁর জখম সঙ্গী হাসপাতালে।

বিস্ফোরক উদ্ধার, ধৃত ২
কাছাড় জেলার জয়পুরে মিলল প্রচুর বিস্ফোরক। গ্রেফতার করা হয়েছে দুই নাগা যুবককে। তাদের নাম হায়েংথাম জেমি ও ওয়াংচামে জেমি। কাছাড়ের পুলিশ সুপার দিগন্ত বরা জানান, জয়পুর থানার পুলিশ নিয়মমাফিক তল্লাশি চালানোর সময়ই সন্ধান পায় ওই বিস্ফোরকের। উদ্ধার করা হয়েছে ৬০০ জিলেটিন স্টিক, ২৩ হাজার নন ইলেক্ট্রিক্যাল ডিটোনেটর, ৩৪০টি ইলেক্ট্রিক ডিটোনেটর, এবং ১৯২ মিটার ফিউজ তার। ধৃত দুই নাগা যুবক পুলিশকে জানিয়েছে, শিলচরের এক ব্যক্তি তাদের এই সব সামগ্রী ইম্ফলে পৌঁছে দিতে বলেছিল। ভিতরে যে বিস্ফোরক সামগ্রী আছে তা তাদের জানা ছিল না।

বিস্ফোরণে হত ১
বিস্ফোরণে নিহত হলেন এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে তিনসুকিয়া জেলার ফিলোবাড়ি এলাকায়। পুলিশ জানায়, শুক্রবার রাত ৮টা নাগাদ গাভরুভেটি মণ্ডল কংগ্রেসের সভাপতি, ব্যবসায়ী লক্ষ্মীরাম অগ্রবালের দোকানের সামনে বিস্ফোরণটি হয়। বিস্ফোরণে ঘটনাস্থলেই মারা যান এক ব্যক্তি। জখম হন কয়েকজন। রাত অবধি মৃতের পরিচয় জানা যায়নি।

দুর্ঘটনায় মৃত্যু
মোটরবাইক খাদে পড়ে আজ বিহারের নওয়াদা জেলায় অবনিইয়া সেতুর কাছে দু’জনের মৃত্যু ঘটেছে। গুরুতর জখম এক জন। সকলেই স্থানীয় গ্রামের বাসিন্দা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.