টুকরো খবর
হুমকি, অভিযুক্ত তৃণমূল
তৃণমূল প্রার্থীদের বিরুদ্ধে জমা দেওয়া মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য স্কুলের পরিচালন সমিতির শিক্ষক ও শিক্ষাকর্মী প্রতিনিধিদের চাপ দেওয়ার অভিযোগ উঠল। শনিবার থানায় এই অভিযোগ জানালেন পটাশপুর থানার অমর্ষি রঘুনাথ হাইস্কুলের সতেরো জন শিক্ষক ও শিক্ষাকর্মী। যদিও তাঁরা সরাসরি তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেননি। আগামী ৫ মে স্কুলে শিক্ষক ও শিক্ষাকর্মী প্রতিনিধি নির্বাচন। এই নির্বাচনে ২৭ এপ্রিল মনোনয়ন পত্র তোলা ও জমা দেওয়ার দিন ধার্য ছিল। মনোনয়ন পত্র প্রত্যাহারের দিন ৩০ এপ্রিল। বর্তমানে স্কুলে ক্ষমতায় রয়েছেন তৃণমূল প্রভাবিতরা। অভিযোগ, চারটি আসনে তৃণমূলের বিপক্ষে যাঁরা মনোনয়ন পত্র জমা দিয়েছেন তাঁদের মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হচ্ছে। অভিযোগ অস্বীকার করে অমর্ষির তৃণমূল নেতা আশিস সিংহ বলেন, “ওই শিক্ষকরা সিপিএম সমর্থক। নির্বাচনের পালে হাওয়া লাগানোর জন্য গোটাটাই সিপিএমের কায়দা।” পুলিশ জানিয়েছে, যে ফোন নম্বর থেকে হুমকি আসছে বলে অভিযোগ, তার গ্রাহকদের খুঁজে বার করার চেষ্টা চলছে।

আদিবাসী ছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা
ছবি: দেবরাজ ঘোষ।
ঝাড়গ্রাম মহকুমার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় সমূহের আদিবাসী ছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল ঝাড়গ্রাম শহরের কে কে ইনস্টিটিউশনের মাঠে। পশ্চিম মেদিনীপুর জেলা শারীর শিক্ষা ও যুব কল্যাণ দফতরের উদ্যোগে এবং জেলা বিদ্যালয় ক্রীড়া সংস্থার পরিচালনায় অনুষ্ঠিত শনিবারের এই প্রতিযোগিতার আয়োজক ছিল ঝাড়গ্রাম মহকুমা বিদ্যালয় ক্রীড়া সংস্থা। মহকুমার ৬৫টি স্কুলের সাড়ে চারশো আদিবাসী ছাত্রী প্রতিযোগিতায় যোগ দেয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা। তিরন্দাজি, দৌড়, লং-জাম্প, কবাডি, লৌহবল-নিক্ষেপ প্রভৃতি বিভাগে প্রতিযোগিতা হয়। খরতাপে কেন এই প্রতিযোগিতাটির আয়োজন করা হল তা নিয়ে প্রশ্ন তোলেন অভিভাবকদের একাংশ। মহকুমা বিদ্যালয় ক্রীড়া সংস্থার সম্পাদক সুনীল হেমব্রম বলেন, “প্রথমবার এই প্রতিযোগিতার প্রস্তুতিতে কিছুটা বিলম্ব হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য প্রতিযোগিতাটি আরও পিছোতে হয়।” আগামী বছর শীতে যাতে প্রতিযোগিতাটি করা হয় সে ব্যাপারে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন সুনীলবাবু।

লরির ধাক্কায় শিশুর মৃত্যু
রবিবার সকালে ঝাড়গ্রামের গাডরো এলাকায় লরির ধাক্কায় একটি শিশুর মৃত্যু হয়েছে। নিহতের নাম অংশুমান মাহাতো (৪)। গাডরো গ্রামে ঝাড়গ্রাম-লোধাশুলি রাজ্য সড়কের ধারে অংশমানদের বাড়ি। এদিন ফেরিওয়ালার কাছে আইসক্রিম কিনে রাস্তা পার হওয়ার সময় দ্রুতগতিতে আসা ঝাড়গ্রামগামী একটি লরির ধাক্কায় ছিটকে পড়ে অংশুমান। মাথায় গুরুতর চোট পায় সে। ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে অংশুমানকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। লরিটিকে আটক করেছে পুলিশ। চালক পলাতক।

স্বাভাবিক হচ্ছে পিংলার পরিস্থিতি
উত্তেজনা কাটিয়ে শান্ত হচ্ছে পিংলা। গণেশ মেলাকে কেন্দ্র করে পিংলার জলচকে দুই গোষ্ঠীর মধ্যে বিবাদ থেকে মারামারির ঘটনা ঘটে। তাতে দু’পক্ষের প্রায় ১০ জন আহত হয়েছিলেন। পরিস্থিতি মোকাবিলায় পুলিশ মোতায়েনের পাশাপাশি উভয় গোষ্ঠীর পক্ষ থেকেই এলাকায় শান্তি বজায় রাখার আবেদন জানানো হয়। শনিবার ঘটনাস্থলে যান জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্রও। তিনি এলাকার মানুষকে শান্তি বজায় রাখার আবেদন করেন। স্থানীয় তৃণমূল নেতা মহম্মদ মহসিন বলেন, “সব পক্ষই শান্তি চাইছেন। সাধারণ মানুষের কাছে সেই আবেদনও জানানো হয়েছে। ধীরে ধীরে শান্তির বাতাবরন ফিরে আসছে।”

আর্থিক সাহায্য
প্রতি বছর নারী পাচার চক্রের মাধ্যমে রাজ্যের বহু তরুণী চলে যায় অন্ধকার দুনিয়ায়। কখনও বা তারা উদ্ধার হলেও সামাজিক বিধির বেড়া জালে ফিরতে পারে না সমাজের মূল স্রোতে। এরকমই কাঁথি মহকুমার বিভিন্ন এলাকার বেশ কয়েকজন উদ্ধার হওয়া তরুণীদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে উদ্যোগী হল কাঁথি ফরিদপুর বিবেকানন্দ লোকশিক্ষা নিকেতন পরিচালিত ‘সংযুক্ত’ প্রকল্প। শুক্রবার বিকেলে কাঁথি মহকুমাশাসকের দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে ৯ জন তরুণীকে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা আর্থিক সাহায্য দিলেন কাঁথির মহকুমাশাসক সুমিত গুপ্ত। ওই টাকায় স্বনিযুক্তি প্রকল্পে ছাগ পালন, টেলারিং, ফাস্ট ফুড স্টল, টি স্টল এমনকী কাঠের কাজ শিখিয়ে স্বনির্ভর করে তোলার ব্যবস্থা করা হবে বলে জানান ‘সংযুক্ত’ প্রকল্প সঞ্চালক বিরাজ দাস।

নিখোঁজ ছাত্র
পাঁচ দিন ধরে নিখোঁজ এক ছাত্র। হলদিয়ার দুর্গাচক থানা এলাকার জয়নগরের বাসিন্দা শেখ নিজামুদ্দিনের বছর এগারোর ছেলে শেখ আলতাব হোসেনের এখনও কোনও সন্ধান দিতে পারেনি পুলিশ। সুতাহাটা থানার বাসুলিয়ায় দাদুর বাড়িতে থেকে স্থানীয় শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের ষষ্ঠ শ্রেণিতে পড়ত আলতাব। মাঝেমধ্যেই দুর্গাচকে নিজের বাড়িতে যেত একা-একা। মঙ্গলবার স্কুল থেকে ফিরে খাওয়া-দাওয়ার পর বিকেলে বাড়ির উদ্দেশে রওনা দেয়। তারপর থেকেই তার আর খোঁজ মেলেনি। বুধবার সুতাহাটা থানায় নিখোঁজ ডায়েরি করেন তার দাদু সৈয়দ আজিজুল আলি।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহীর। শনিবার রাতে মহিষাদল থানা এলাকার কাপাসএড়্যায় হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃত শেখ কৌশর খানের (২৬) বাড়ি দুর্গাচকের ঝিকুরখালিতে। পুলিশ জানিয়েছে, মোটর সাইকেল চালিয়ে রাতে বাড়ি ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের ‘ডিভাইডারে’ ধাক্কা মারেন ওই যুবক। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এ দিকে, এ দিনই হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের নামালখ্যায় দু’টি গাড়ির মুখোমুখি সংঘর্ষে জখম হয়েছেন দুই ব্যক্তি।

ডাককর্মীদের সম্মেলন
ভারতীয় পোস্টাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের কাঁথি বিভাগীয় শাখার দু’দিন ব্যাপী সম্মেলন রবিবার শেষ হল কাঁথি ক্ষেত্রমোহন বিদ্যাভবনে। সম্মেলনে ডাকবিভাগের ইডি কর্মীদের পেনশন চালু-সহ কর্মী নিয়োগের দাবি জানিয়ে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এরশাদ আহমেদ শেখ, সাংগঠনিক সম্পাদক শঙ্কর সিংহ, অনন্ত পাল, শক্তিপদ মণ্ডল, শঙ্কর দাস প্রমুখ।

জেলা সম্মেলন
পূর্ব মেদিনীপুর জেলা ভেহিকল রিপ্রেজেনটেটিভ অ্যসোসিয়েশন এর প্রথম জেলা সম্মেলন হল তমলুক শহরে। জেলার বিভিন্ন মোটর ভেহিকল অফিসে গাড়ি রেজিস্ট্রেশনের কাজে যুক্ত প্রায় ১২০ জন কর্মীদের নিয়ে ওই সংগঠনের তরফে সরকারি স্বীকৃতির দাবি জানানো হয়। শনিবার সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রী সৌমেন মহাপাত্র, বিধায়ক দিব্যেন্দু অধিকারী প্রমুখ।

স্মারকলিপি
পানীয় জলের দাবিতে শুক্রবার কাঁথি জনস্বাস্থ্য কারিগরি দফতরে স্মারকলিপি জমা দিল ব্লক কংগ্রেস। কাঁথি ৩ ব্লক কংগ্রেসের সভাপতি রাজদুলাল নন্দের অভিযোগ, এলাকায় পানীয় জলের সমস্যা তীব্র আকার ধারণ করেছে। জনস্বাস্থ্য কারিগরি দফতরের নষ্ট হওয়া পাইপ লাইন দ্রুত সারাইয়ের পাশাপাশি ব্লকের গঙ্গাধরচক, বিলাসপুর, ভেকুটিয়া, আলমপুর, বেনাঝিসহ দুরমুঠ মৌজাগুলিতে জলের গাড়ি করে পানীয় জল সরবরাহের দাবিও জানানো হয়।

পথ অবরোধ
এক বাস চালকের সোনার হার ছিনতাইয়ের অভিযোগে পথ অবরোধ করলেন পরিবহণ শ্রমিকরা। শনিবার বিকালে ঘটনাটি ঘটেছে এগরা বাজকুল রোডে পটাশপুর থানা এলাকার অমর্ষি বাজারে। দুপুর ২ টো থেকে প্রায় দু’ঘণ্টা অবরোধ চলে। পরে এলাকার লোকজন অমর্ষি গ্রামেরই বাসিন্দা অভিযুক্ত গুরুপদ মালিককে পুলিশের হাতে তুলে দিলে অবরোধ ওঠে। পুলিশ জানিয়েছে, ধৃতকে রবিবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে চোদ্দ দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়।

জয়ী তৃণমূল
দেশপ্রাণ ব্লকের দক্ষিণ পাইকবাড় সমবায় সমিতির প্রতিনিধি নিবার্চনে জয়ী হলেন তৃণমূল প্রার্থীরা। এই নিবার্চনকে ঘিরে তৃণমূল ও বাম শিবিরে ব্যাপক উত্তেজনা দেখা দিলেও পুলিশ থাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল।

বাজ পড়ে মৃত্যু
রবিবার বিকেলে ঝাড়গ্রামের পুকুরিয়ায় মাঠে কাজ করার সময় বাজ পড়ে মারা যান কালিপদ মাহাতো (৪৫)। এ দিনই সন্ধ্যায় বাজ পড়ে মৃত্যু হয়েছে চন্দ্রকোনার ভৈরবপুরের বাসিন্দা সমর সিংহের (৩০)।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.