টুকরো খবর
আলোকচিত্র প্রদর্শনী
সারা পৃথিবীর নানা প্রান্তেই ঘুরেছেন শিলচরের দেবরাজ চক্রবর্তী। ক্যামেরার সঙ্গে সখ্য দীর্ঘদিনের। ক্যামেরার ভিউ ফাইন্ডারে চোখ রেখে বারবারই খুঁজেছেন বিচিত্র মানুষ আর প্রকৃতিকে। গুয়াহাটি স্টেট আর্ট গ্যালারিতে গত সপ্তাহে তাঁর ছবির যে প্রদর্শনী শুরু হয়েছিল রবিবার ছিল তার শেষ দিন। এ প্রদর্শনীতে নানা দৃশ্য ও ভঙ্গির ছবি থাকলেও তার মধ্যে ছবির বিষয় হিসাবে সবিশেষ গুরুত্ব পেয়েছে উত্তর-পূর্ব ভারত। এই প্রদর্শনীর উদ্বোধন করেন বন্যপ্রাণী বিষয়ে বিশেষজ্ঞ আলোকচিত্রী দীনেশচন্দ্র চৌধুরী। দেবরাজ জানান, ট্র্যাভেল ফটোগ্রাফি এবং ল্যান্ডস্কেপ ফটোগ্রাফিই তাঁর পছন্দের বিষয় বলে প্রদর্শনীর নাম রাখা হয় ‘ট্র্যাভেলস্কেপ’।
শিলচরের ছেলে দেবরাজ বি কম পাশের পর ডিপ্লোমা নেন ওয়েব ডিজাইনিং এবং টুডি-থ্রিডি অ্যানিমেশনে। ফটোগ্রাফার হবেন ভাবেননি কখনও। ব্যবসায়িক প্রয়োজনেই জড়িয়ে যান ক্যামেরার সঙ্গে। নিজের প্রতিষ্ঠানে বিভিন্ন সামগ্রীর মধ্যে ক্যামেরা ছিল গুরুত্বপূর্ণ একটি। আর তা বিক্রি করতে করতেই একদিন হয়ে গেলেন ফটোগ্রাফার। ইতিমধ্যে বেশ কিছু ফটো প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন তিন। ছবি বেরিয়েছে নামী ট্র্যাভেল ম্যাগাজিনে। গত বছর আসাম বিশ্ববিদ্যালয়ের ফটো কনটেস্টেও প্রথম স্থান অধিকার করেন। তবে তাঁর ছবি সাধারণ মানুষের কেমন লাগে জানার আগ্রহেই গুয়াহাটিতে এই প্রদর্শনী। ছবি তোলা এক সময় তাঁর কাছে শখের ব্যাপার থাকলেও এখন যে তা প্রাণের জিনিস টের পাওয়া গেল গুয়াহাটিতে আয়োজিত এই প্রদর্শনীতে। দেবরাজ দেশের বহু জায়গা তো বটেই, বিদেশেও গিয়েছেন বেশ ক’বার। কিন্তু তাঁর ছবির জগতে বারবার ঘুরে আসে উত্তর-পূর্ব ভারত। তাই স্কটল্যান্ডের সৌন্দর্যের ছবির পাশাপাশি প্রদর্শিত হয়েছে ব্রহ্মপুত্র নদ, বরাক নদী, মেঘালয়ের চেরাপুঞ্জিও। তবে, ক্রূর এবং অসুন্দর কোনও দৃশ্য এখানে দেখা গেল না।

সাংসদ তহবিল অপব্যবহারের অভিযোগ
পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে সাংসদদের এলাকা উন্নয়নের তহবিল (এমপি ল্যাড) থেকে এমন কিছু খাতে টাকা খরচ করা হয়েছে, বাস্তবে যার কোনও অস্তিত্ব নেই বলে অভিযোগ তুলল সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)। তাদের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, কিছু ক্ষেত্রে এমন কিছু খাতে খরচ করা হয়েছে, যে খাতে ওই তহবিলের টাকা খরচ করা যায় না। বিহার, মিজোরাম এবং ঝাড়খণ্ডে টাকা মেটানো হয়েছে কিছু ‘সন্দেহজনক’ বিলের ভিত্তিতে ।রিপোর্টের বক্তব্য, ৭টি রাজ্যের ২২টি জেলা প্রশাসন মোট ৪ কোটি ৬৭ হাজার টাকা এমন প্রকল্পে টাকা খরচ করেছে যে খাতে ওই টাকা খরচ করার অধিকার তাদের নেই। ১৩টি রাজ্যের ৩৫টি জেলা প্রশাসন সাংসদদের এলাকা উন্নয়নের তহবিল থেকে ১ কোটি ৩০ লক্ষ টাকা খরচ করেছে বিভিন্ন অননুমোদিত ক্ষেত্রে। কোথাও ওই টাকা থেকে সাম্মানিক অর্থ দেওয়া হয়েছে, কোথাও বা সরকারি কর্মীদের ল্যাপটপ কেনা হয়েছে কিংবা কর্মীদের গাড়ির তেলের দাম মেটানো হয়েছে। পিএসি-র আরও অভিযোগ, “সিএজি বিষয়টি নজরে আনার পরেও কেন্দ্রীয় পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ণ দফতর এখনও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ওই সব রাজ্যকে একটি চিঠিও লেখেনি।” পশ্চিমবঙ্গ এবং মিজোরাম সরকারের কাছে জানতে চাওয়া হলে তারা বিষয়টি নিয়ে কিছু ‘বাখ্যা’ দিয়েছে। কিন্তু, সিএজি বিষয়টি নজরে আনার পরেও বিহার বা ঝাড়খণ্ড সরকার কর্ণপাতই করেনি।

বিচারকের অভাব, ঝুলে অসংখ্য মামলা
বিচারকের অভাবে কাছাড় জেলা গ্রাহক আদালতে বহু মামলার রায়দান আটকে রয়েছে।
ক্রেতা সুরক্ষা আইন অনুসারে জেলা ফোরামগুলিতে তিন জন বিচারক থাকেন। এঁদের মধ্যে এক জন সভাপতি, অন্য দু’জন সদস্য। রায়দানের ক্ষেত্রে দু’জনের উপস্থিতি বাধ্যতামূলক। কিন্তু কাছাড় জেলা গ্রাহক আদালতে দুই সদস্যের মেয়াদ ফুরানোর পর শূন্যপদগুলিতে আর কাউকে নিযুক্ত করা হয়নি। গত বছরের সেপ্টেম্বরে অবসর নেন শিবানী ধর। তার পরেও সভাপতি মানিকলাল চট্টোপাধ্যায় ও সদস্য আশিস চৌধুরী মামলার শুনানি ও রায়দানের কাজ চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ফেব্রুয়ারিতে আশিসবাবুর মেয়াদ ফুরালে জেলার গ্রাহক আদালত কার্যত পঙ্গু হয়ে পড়ে। এই অবস্থায় দেড়শো মামলা পড়ে থাকলেও গত দুই মাসে একটিরও রায়দান সম্ভব হয়নি।এতে প্রতিনিয়ত গ্রাহকদের সমস্যায় পড়তে হচ্ছে। বিশেষ করে, মহর্ষি বিদ্যামন্দির নামে এক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবকরা আজ এ-নিয়ে অসন্তোষ জানান। অস্বাভাবিক ফি বৃদ্ধির ওপর স্থগিতাদেশের আর্জি জানাতে তাঁরা ক্রেতা আদালতে গিয়েছিলেন। অন্য দিকে, স্কুল কর্তৃপক্ষ এ-মাসেই নতুন ক্লাসে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ভর্তি হওয়ার জন্য নির্দেশ জারি করে। কিন্তু গ্রাহক আদালত জানিয়ে দিয়েছে, অন্তত এক জন নতুন সদস্য নিযুক্ত না-হওয়া পর্যন্ত স্থগিতাদেশের নির্দেশও দেওয়া সম্ভব নয়। এতে অভিভাবকরা সঙ্কটে পড়েছেন। জেলা গ্রাহক আদালতের সভাপতি মানিকলাল চট্টোপাধ্যায় জানিয়েছেন, সদস্যদের দুটো পদই যে শূন্য পড়ে রয়েছে, তা খাদ্য ও গণবণ্টন দফতরকে সময়ে সময়ে জানানো হচ্ছে। ওই দফতরের সংশ্লিষ্ট বোর্ডই ক্রেতা আদালতের সদস্যদের নিযুক্ত করে। মানিকবাবু আশাবাদী, মে মাসের মধ্যে অন্তত এক জন সদস্যকে নিযুক্ত করা হবে।

করিমগঞ্জে বিশ্ব বঙ্গ সাহিত্য সম্মেলন
শোভাযাত্রা, চিত্রকলা প্রদর্শনী, সাহিত্য আসর, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হল বিশ্ববঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের করিমগঞ্জ জেলা সম্মেলন। ‘বাঙালির মূল সমস্যা ও প্রেক্ষাপট’ নিয়ে আলোচনায় আজ মেঘালয়ের নির্দল বিধায়ক মানস চৌধুরী বলেন, উত্তর-পূর্ব ভারতে বাঙালিরা অস্তিত্ব-সঙ্কটে ভুগছে। যাকে-তাকে সন্দেহভাজন ভোটার বলে হয়রানি করা হচ্ছে। তাঁদের নাগরিকত্বের প্রশ্নে জেরবার হতে হয়। এই সব ব্যাপারে রাজনৈতিক দলগুলি নীরব বলে তিনি আক্ষেপ ব্যক্ত করেন। এর প্রতিবাদেই তিনি বাঙালিদের জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান।
পদযাত্রা। রবিবার।ছবি: উত্তমকুমার মুহুরি
একই কথা জানান করিমগঞ্জ কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ কামালউদ্দিন আহমদ। কাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন সিপিএম বিধায়ক নিশীথরঞ্জন দাস বলেন, বাংলা ভাষার জন্য প্রথমে বরাকে ১১ জন ও পরবর্তী সময়ে আরও ৩ জন প্রাণ দিয়েছেন। কিন্তু নবীন প্রজন্ম বাংলার প্রতি উদাসীন। তারা বাংলায় বাংলা ভাষা শিক্ষায় আগ্রহী নয়। বাঙালিদের অস্তিত্বের প্রয়োজনে এই পরিস্থিতির পরিবর্তন বলে তিনি মতপ্রকাশ করেন। বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিজয়কৃষ্ণ নাথ, সম্পাদক রাধাকান্ত সরকার, করিমগঞ্জের জেলাশাসক দেবেশ্বর মালাকারও অনুষ্ঠানে বক্তৃতা দেন।

রাজখোয়াকে অপসারণের হুমকি দিল পরেশ গোষ্ঠী
আজ থেকে তিন মাসের মধ্যে আলফা সভাপতি অরবিন্দ রাজখোয়া শান্তি আলোচনা ছেড়ে সংগ্রামপন্থীদের গোপন ঘাঁটিতে হাজির না হলে তাঁকে পদচ্যুত হতে হবে। ঠিক এমনটাই হুমকি দিলেন আলফার সেনাধ্যক্ষ পরেশ বরুয়া। আজ এক বিবৃতি পাঠিয়ে পরেশপন্থী আলফার সহকারী প্রচার সম্পাদক লেফটেন্যান্ট অরুণোদয় অসম জানান, কারাগার থেকে বের হয়ে, ভারত সরকারের আতিথ্য নিয়ে, গৃহসুখে থেকে সভাপতি সম্ভবত আলফার উদ্দেশ্য ও সংগ্রামের আদর্শ থেকে সরে গিয়েছেন। কেন্দ্রের সঙ্গে শান্তি আলোচনার ক্ষেত্রে, অসমের স্বাধীনতা ও সার্বভৌমত্বের দাবি না তোলায়, রাজখোয়ার বিরুদ্ধে খড়্গহস্ত পরেশ। বলা হয়েছে, সুবিধাবাদী নেতাদের জন্য, ১৩ হাজার শহিদের বলিদান ব্যর্থ হতে দেওয়া যাবে না। আগামী মাসে, ফের, আলফার সঙ্গে কেন্দ্রের আলোচনা হতে পারে। কেন্দ্র ও রাজ্যের তরফে বারবার, পরেশ বরুয়াকে আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জানানো হলেও আজ পরেশের বকলমে অরুণোদয় সাফ জানিয়ে দেন, ‘ঔপনিবেশিক’ ভারতের কাছে ভিক্ষা চাওয়ার পথে হাঁটবে না তারা। বরং, রাজখোয়াকে পাল্টা আহ্বান জানিয়ে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে সংগঠনে ফিরে না এলে, সংবিধান মেনে, খালি থাকা পদটি পূরণ করা হবে। বর্তমানে পরেশপন্থীরা, অভিজিৎ অসমকে কার্যনির্বাহী সভাপতি হিসাবে সামনে রেখে কাজ চালাচ্ছে। রাজখোয়াকে জানানো হয়েছে, তাঁর জন্য সংগঠন ‘অনন্তকাল অপেক্ষা করবে না।”

শিলচর বন্ধ প্রত্যাহৃত
সোমবারের শিলচর বন্ধ প্রত্যাহার করে নিয়েছে কলেজ ছাত্ররা। দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে দেওয়া সংক্রান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি প্রকাশের পরই তাদের এই সিদ্ধান্ত। ৩ মে অধ্যক্ষ এবং ছাত্র প্রতিনিধিদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বৈঠক ডাকায় তারা এখন ওই বৈঠকের অপেক্ষায়। কালই আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তপোধীর ভট্টাচার্য জানিয়েছিলেন, প্রথম ও তৃতীয় সেমেস্টারের ফলাফলে ত্রুটিবিচ্যুতি নিয়ে যে-সব অভিযোগ উঠেছে, সেগুলি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। ওই রিপোর্টের ভিত্তিতে উত্তরপত্র পুনর্মূল্যায়ন হবে। ত্রুটিমুক্ত ফলাফলের জন্য প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আন্দোলনকারী ছাত্রছাত্রীদের এক প্রতিনিধিদল আজ জানায়, ৩ মে-র বৈঠকে তাদের দাবিদাওয়া উপযুক্ত গুরুত্ব না পেলে ফের আন্দোলন শুরু হবে।

‘অবসরে’ আত্মজীবনী লিখবেন প্রতিভা
জুলাই মাসে অবসর নেওয়ার পর আত্মজীবনী লিখবেন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল। রাষ্ট্রপতি ভবন সূত্রের খবর, প্রতিভার ৫০ বছরের রাজনৈতিক জীবনের বিভিন্ন মুহূর্ত ধরা পড়বে সেই লেখায়। তবে, একাংশের সংশয়, তাঁর জীবনের বিতর্কিত অংশগুলোও কি জায়গা পাবে ওই আত্মজীবনীতে? দেশের বাইরে থাকায় এই নিয়ে অবশ্য রাষ্ট্রপতির নিজের কোনও মন্তব্য পাওয়া যায়নি। আফ্রিকার দেশগুলির সঙ্গে সুসম্পর্ক তৈরি করতে আজই সেশেলসে পৌঁছেছেন তিনি।

অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫৬টি দোকান
অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গেল ৫৬টি দোকান। শনিবার গভীর রাতে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে অসমের ধুবুরি জেলার গৌরীপুরের আলমগঞ্জ বাজারে। আগুন লাগার খবর পেয়ে দমকলের ১১টি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। প্রাথমিক তদন্তের পরে দমকল কর্মীদের অনুমান, একটি চায়ের দোকান থেকে আগুন ছড়ায়। ব্যবসায়ীদের দাবি, ৪ কোটি টাকার সম্পত্তি পুড়ে ছাই হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.