আজকের শিরোনাম
ওদলাবাড়িতে ভাঙচুর ও আগুন মোর্চার পার্টি অফিসে
গোর্খা জনমুক্তি মোর্চা শিবিরের ‘যৌথ মঞ্চ’-এর ডাকা অর্নিদিষ্টকাল ডুয়ার্স বনধের আজ দ্বিতীয় দিন। সকাল থেকে অনেকটাই স্বাভাবিক ছিল জনজীবন। ওদলাবাড়ি, মালবাজার, বিন্নাগুড়ি, বীরপাড়া, কালচিনি-সহ সাতটি থানা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। বেশ কিছু দোকানপাট খোলা থাকলেও যানবাহন চলাচল ছিল অনিয়মিত। পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকাল থেকে বিভিন্ন জায়গায় ছিল পুলিশি টহল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ১৪৪ ধারা অগ্রাহ্য করে নানা জায়গায় বিক্ষোভ শুরু হয়। প্রথমে রণক্ষেত্র হয়ে ওঠে জয়গাঁ। সেখানে প্রায় শ’খানেক বনধ সমর্থককে গ্রেফতার করে পুলিশ। অন্য দিকে বেলা এগারোটা নাগাদ মালবাজারে একটি লরিতে মালপত্র তোলার সময়ে তাতে পাথর ছুঁড়ে ব্যাপক ভাঙচুর করে বনধ সমর্থনকারীরা বলে অভিযোগ। এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। যদিও পুলিশ পৌঁছনোয় পরিস্থিতি তখনকার মতো নিয়ন্ত্রণে আসে। এর পরে বড় ধরনের গণ্ডগোলের খবর পাওয়া যায়, ওদলাবাডি় ও বাগরাকোট থেকে। এ দুই জায়গায় দুপুরের দিকে তিনটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় বনধ সমর্থকরা। ঘটনায় স্থানীয় মানুষজন ক্ষুব্ধ হয়ে ওদলাবাড়িতে মোর্চার একটি পার্টি অফিসে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয় বলেও অভিযোগ। ১৪৪ ধারা জারি রয়েছে যে এলাকায় সেখানে এই রকম উত্তপ্ত পরিস্থিতি তৈরি হল কী করে, সে বিষয়ে প্রশাসনিক গাফিলতির কথা তুলছে কোনও কোনও মহল। অন্য দিকে মোর্চার পক্ষ থেকে পাহাড়ে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি বেশ জটিল পাহাড় ও ডুয়ার্সে। আর এই দুয়ের মাঝে পড়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছে পর্যটকদের। মোর্চার পক্ষ থেকে হরকাবাহাদুর ছেত্রী জানিয়েছেন, জরুরি ভিত্তিতে সর্বত্র পুলিশ মোতায়েন করা না হলে বিষয়টি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ছত্তীসগঢ়ে সরকার-মাওবাদী মধ্যস্থতাকারী হিসেবে নতুন নাম
ছত্তীসগঢ়ের সুকমার জেলাশাসক অ্যালেক্স পল মেননের মুক্তির জন্য রাজ্য সরকারের সঙ্গে আলোচনার জন্য মধ্যস্থতাকারী হিসেবে গতকাল প্রশান্ত ভূষণ, বি ডি শর্মা ও মণীশ কুঞ্জমের নাম প্রস্তাব করেছিল মাওবাদীরা। মধ্যস্থতাকারী হতে নারাজ ছিলেন প্রশান্ত ভূষণ ও মণীশ কুঞ্জম। তাই সাতসকালেই এই আলোচনার সরকারি উদ্যোগে বড় ধাক্কা খেয়েছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই জটিলতা কাটাতে নতুন করে দুই মধ্যস্থতাকারীর নাম ঘোষণা করে ছত্তীসগঢ় সরকার। নতুন যে দু’জনের নাম প্রস্তাব করে সরকার, তাঁরা হলেন নির্মলা বুচ ও এস কে মিশ্র। অন্য দিকে মাওবাদীদের পক্ষ থেকে জানানো হয়েছে অপহৃত জেলা শাসকের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। শ্বাসকষ্টের রোগী অ্যালেক্স পল মেননের জন্য প্রয়োজনীয় ওষুধও পাঠানোর কথা বলেছিল মাওবাদীরা। কেন্দু পাতা শুকানোর এই মরসুমে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার আশঙ্কা করা হয়েছে অ্যালেক্সের পরিবারের পক্ষ থেকেও।
নব প্রস্তাবিত এই প্রতিনিধি দলের সঙ্গে মাওবাদীদের কথা ফলপ্রসূ হবে কি না সেই অপেক্ষায় এখন ছত্তীসগঢ় সরকারের পাশাপাশি সারা দেশ।

ধর্ষণের অভিযোগ ওসির বিরুদ্ধে
এ বার ধর্ষণের অভিযোগ উঠল খোদ পুলিশের বিরুদ্ধে। ভদ্রেশ্বর থানার ওসি মিঠুন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ওঠা এই অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু হয়েছে। ঘটনাস্থল হুগলি জেলার ভদ্রেশ্বর। একটি মামলায় সদ্য ছাড়া পাওয়া ওই মহিলার স্বামীকে কিছু দিন আগে পুলিশ গ্রেফতার করেছিন। এর পর নতুন একটি মামলয়া তাকে ফের গ্রেফতারের ভয় দেখিয়ে মহিলাকে থানায় ডেকে আনা হয় বলে অভিযোগ। তার পর ওই মহিলাকে থানার কোয়ার্টারে নিয়ে গিয়ে ধর্ষণ করেন ওসি। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ঘটনার উল্লেখ করে জেলার অতিরিক্ত পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই মহিলা। এর পরই মহিলার মেডিক্যাল পরীক্ষা করা হয় চন্দননগর হাসপাতালে। পুলিশের পক্ষ থেকে ঘটনাটির তদন্ত শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে।

৯ বছরের শিশু কন্যাকে ধর্ষণ করে খুন
৯ বছরের একটি শিশু কন্যাকে ধর্ষণ করে নৃশংস ভাবে খুন করার অভিযোগ উঠল প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বসিরহাট থানার ঘোড়া রস থানা এলাকায়। ঘটনাস্থল থেকে বজরুল ইসলাম নামে এক যুবককে গ্রেফতার করে বসিরহাট থানার পুলিশ। প্রতিবেশী বজরুলদের বাড়ি থেকে আলু আনতে পাঠিয়েছিল শিশুটির মা। এই সুযোগে বজরুল তাকে ধর্ষণ করে বলে অভিযোগ। বাড়িতে বা গ্রামের সবাই জেনে যাওয়ার ভয়ে শিশুটিকে নৃশংস ভাবে খুন করে ওই যুবক। পরে পাশের এক জলাশয় থেকে বস্তাবন্দি দেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। বজরুল ও তার মাকে গ্রামের লোকজন মারধর করে এবং তাদের বাড়ি ভাঙচুর করে বলে পাল্টা অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পুলিশ পৌঁছয় এবং তদন্ত শুরু করে।

আশুতোষ কলেজের ছাত্রের রহস্যজনক মৃত্যু
রহস্যজনক ভাবে মৃত্যু হল আশুতোষ কলেজের কম্পিউটার সায়েন্সের প্রথম বর্ষের ছাত্র প্রতীক সিকদারের। রক্তাক্ত অবস্থায় যাদবপুরে রেল লাইনের ধারে তার দেহ মেলে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী প্রতীক তার দুই বন্ধু ও বান্ধবীর সঙ্গে ওখানে কথা বলছিল। কিছু ক্ষণ পর হঠাত্ আর্তনাদ শোনা যায় এবং লাইনের ধারে মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। এই ঘটনার পর প্রতীকের ওই বন্ধু বা বান্ধবীকে আর দেখা যায়নি। মৃতের পরিবারের পক্ষ থেকে এটিকে খুন বলে অভিযোগ করা হয়েছে। খুন না আত্মহত্যা? বিষয়টিকে খতিয়ে দেখতে আপাতত ময়না তদন্তের রিপোর্টের জন্য অপেক্ষা করছে পুলিশ। প্রতীকের বন্ধুদের জেরা করা হবে বলে জানিয়েছে পুলিশ।

দেশে ফিরল নরওয়ের দুই শিশু
দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে আজ সকালে দেশে ফিরল প্রবাসী বাঙালি দম্পতি অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যের দুই সন্তান অভিজ্ঞান ও ঐশ্বর্যা। তবে তাদের বাবা-মার হেফাজতে নয় কাকা অরুণাভাস ভট্টাচার্যের হাতে তুলে দেয় নরওয়ের আদালত। এই ঘটনায় পরিবারে যেমন স্বস্তি ফিরে এসেছে, তেমনই ফের পারিবারিক আবহে বেডে় ওঠার সুযোগ মিলল ওই দুই শিশুর। নরওয়ের এই ভূমিকাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.