টুকরো খবর
মদ্যপ ওসি-কে পিটিয়ে মেরে ফেলল গ্রামবাসী
মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে এক ব্যক্তিকে গাড়ি চাপা দেওয়ার অভিযোগে পুলিশের গাড়ি থেকে ওসিকে টেনে নামিয়ে পিটিয়ে মারল উত্তেজিত জনতা। ঘটনাটি ঘটেছে, অসম-গোয়ালপাড়া সীমানার কাছিমারি গ্রামে। পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে মেঘালয়ের পূর্ব গারো হিল জেলার বাজেংডোবা থানার অফিসার-ইন-চার্জ, সাব ইন্সপেক্টর বি ডি মারাক ও অবসরপ্রাপ্ত হাবিলদার জুয়েল সাংমা থানার গাড়ি নিয়েই গোয়ালপাড়া জেলার কৃষ্ণাইতে গিয়েছিলেন। ফেরার পথে তাঁদের গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে এক সাইকেল আরোহীকে ধাক্কা মেরে জখম করে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মারাক ও সাংমা দু’জনেই মদ্যপ অবস্থায় ছিলেন। যার সত্যতা মেনে নিয়েছে পূর্ব গারো হিল পুলিশও। পুলিশ ও গ্রামবাসীদের বিবাদ হাতাহাতিতে গড়ায়। গাড়িটিও ভাঙচুর করা হয়। পরে খবর পেয়ে স্থানীয় পুলিশ বাহিনী এসে দু’জনকে উদ্ধার করে গোয়ালপাড়া সিভিল হাসপাতালে নিয়ে যায়। সেখানে মারাকের মৃত্যু হয়। সাংমার আঘাত গুরুতর। ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করেছে গারো হিল ও গোয়ালপাড়া পুলিশ। জিজ্ঞাসবাদের জন্য কয়েকজন গ্রামবাসীকে আটক করা হয়েছে। এ দিকে, গত রাতে দক্ষিণ গারো পাহাড়ের আডোকগ্রে গ্রামে পুলিশ ও জিএনএলএ জঙ্গিদের গুলির লড়াইয়ের মধ্যে পড়ে ডোনামায়া মারাক নামে ১২ বছরের এক মূক ও বধির বালিকা জখম হয়। ঘটনায় এক সোয়াট কম্যান্ডো ও জঙ্গিও গুলিবিদ্ধ হয়েছে। মেয়েটি তুরা হাসপাতালে চিকিৎসাধীন।

গাড়িতে আগুন লাগাল জঙ্গিরা
মাওবাদীরা হামলা চালিয়ে একটি সড়ক নির্মাণ সংস্থার পাঁচটি গাড়িতে আগুন লাগিয়ে দিল। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ছাপড়া জেলার নয়াগ্রাম থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, সে সময় রাস্তা তৈরির কাজ চলছিল। মাওবাদীদের ১৫ জনের একটি সশস্ত্র দল হানা দেয় ঘটনাস্থলে। হামলাকারীরা নির্মাণ কর্মীদের কাজ বন্ধ করার হুমকি দেয়। অস্ত্র উঁচিয়ে তাদের খুন করার ভয় দেখায়। এর পরেই নির্মাণ সংস্থার শ্রমিকরা প্রাণভয়ে কাজ ছেড়ে পালিয়ে যান। এলাকা ছেড়ে চলে যাওয়ার পরেও যাতে কাজ শুরু না করা যায়, সেই জন্য নির্মাণ সংস্থার রাখা পাঁচটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা। গাড়িগুলি রাস্তা তৈরির ব্যবহার হচ্ছিল। টাকা আদায়ের জন্যই মাওবাদীরা এই হামলা করেছে বলে সন্দেহ পুলিশের।

পিএলএফআই নেতা টোপ্পো পুলিশের জালে
অবশেষে পুলিশের জালে ধরা পড়ল পিএলএফআই-এর রাঁচি জোনের স্বঘোষিত কম্যান্ডার। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম জে লরেঞ্জ টোপ্পো। তার কাছ থেকে উদ্ধার হয়েছে একটি কারবাইন। পুলিশ জানিয়েছে: খুন, অগ্নি সংযোগ-সহ ডজন খানেক অপরাধমূলক কাজে জড়িত থাকার অভিযোগে অনেক দিন ধরেই টোপ্পোকে ধরার চেষ্টা হচ্ছিল। সেই কারণে লরেঞ্জের গ্রেফতারকে বড় মাপের সাফল্য বলে মনে করছে রাঁচির এসএসপি সাকেতকুমার সিংহ। পুলিশ সূত্রে খবর, বেশ কিছু দিন ধরেই ঝাড়খণ্ডের কিছু অঞ্চলে পিএলএফআইয়ের তৎপরতা দেখা যাচ্ছে। বিশেষত গুমলা, রাঁচি এবং খুঁটি জেলায় সম্প্রতি পরের পর হামলা শুরু করেছে ওই জঙ্গি সংগঠন। রাঁচির বেড়ো থানা এলাকায় নির্মীয়মাণ একটি বিদ্যুৎ প্রকল্পের তিনটি গাড়িতে আগুন লাগায়। যাত্রী পরিবহণের পাঁচটি গাড়ি জ্বালিয়েছে খুঁটিতে। পুলিশ জানিয়েছে, সম্প্রতি গুমলায়ও কয়েকটি খুনের ঘটনায় পিএলএফআইয়ের জড়িত থাকার অভিযোগ উঠেছে। রাঁচি জোনের পিএলএফআই কমান্ডারের গ্রেফতারের ঘটনাকে দলছুট মাওবাদী জঙ্গিদের বিরুদ্ধে যৌথবাহিনীর সাফল্য বলেই মনে করছেন রাজ্য পুলিশের কর্তারা।

ডাইনি অপবাদে হেনস্থা, ধৃত দুই
ডাইনি অপবাদে এক মহিলাকে মারধরের অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। গত কাল এই ঘটনা ঘটেছে বীরমিত্রপুর থানার কপিলাশ গ্রামে। গ্রামেরই বাসিন্দা ক্রুশনা কারকেট্টার ছেলে দীর্ঘদিন ধরে অসুস্থ। লালু খাইটা নামের ওই মহিলা তুকতাক করেই এই কাণ্ড ঘটিয়েছেন বলে সন্দেহ হয় ক্রুশনা ও তাঁর ভাইপো সমীর কারকেট্টার। এই রাগেই কাল তাঁরা চড়াও হন লালুর উপর। গ্রামবাসীরা পরে আহত অবস্থায় ওই মহিলাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা জেরায় হামলার কথা স্বীকার করেছে। খুনের চেষ্টার অভিযোগে তাঁদের বিরুদ্ধে মামলা শুরু করেছে পুলিশ। আদালতে পেশ করা হলে বিচারক তাঁদের জেল হেফাজতের নির্দেশ দেন।

ধর্মঘটে বসলেন তিন চা-বাগানের শ্রমিকরা
অসমের বরাক উপত্যকার তিনটি চা-বাগানের শ্রমিকরা অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট শুরু করলেন আজ থেকে। দশ বছরের বকেয়া গ্র্যচুয়িটি মেটানো এবং ঠিকা কর্মীদের স্থায়ীকরণের দাবিতে এই ধর্মঘটে সামিল হয়েছেন দক্ষিণ অসমের কোয়া, রামচণ্ডী ও মোনাচোড়া চা-বাগানের ৭০০র ও বেশি শ্রমিক। তাঁদের অভিযোগ দীর্ঘদিন ধরে কাজ করলেও স্থায়ী করা হচ্ছে না ঠিকা শ্রমিকদের। কর্মীদের প্রত্যেককে স্বাস্থ্য সংক্রান্ত সুযোগ সুবিধা এবং চুক্তিভিত্তিক শ্রমিকদের স্থায়ী কর্মীদের সমান বেতন দিতে হবে বলেও দাবি তুলেছেন তাঁরা।

হিকাকার মুক্তি নিয়ে আশাবাদী নবীন
অপহৃত বিজেডি বিধায়ক ঝিনা হিকাকাকে উদ্ধারের জন্য আলোচনার পথে হাঁটতেই আগ্রহী ওড়িশা সরকার। হিকাকার অপহরণকারী মাওবাদী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করতে কোরাপুটের বিজেডি নেতাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। বেশ কিছু দিন হিকাকার কোনও খবর পাওয়া যায়নি। তবে মুখ্যমন্ত্রীর আশা, তাঁকে এখনও ফিরিয়ে আনা সম্ভব। শুক্রবার কোরাপুটে গিয়ে হিকাকার পরিবারের সঙ্গে দেখা করেন নবীন পট্টনায়ক। চাষি মুলিয়া আদিবাসী সঙ্ঘ নামে মাওবাদীদের একটি গণ সংগঠনের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ওই সংগঠনটির সঙ্গে অন্ধ্র-ওড়িশা সীমানা কমিটির যোগ আছে বলে ধারণা।

কিশোরীকে ধর্ষণ, ফেরার শিক্ষক
ষোলো বছরের এক দলিত কিশোরীকে অপহরণ এবং ধর্ষণ করল প্রাথমিক স্কুলের শিক্ষক। গত কাল উত্তরপ্রদেশের বালিয়ার নরহি এলাকায় ঘটনাটি ঘটে। অভিযুক্ত শিক্ষকের নাম আনন্দ কুমার রাম। কালকের পর থেকেই সে ফেরার। কিশোরীটির ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণও মিলেছে বলে পুলিশি সূত্রের খবর। আনন্দের বিরুদ্ধে এফআইআর রুজু করা হয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, ধর্ষিতার বক্তব্য আদালতে রেকর্ড করা হবে।

ট্রেলার খাদে পড়ে মৃত দুই
ভুল করে রামগড় থানার চুপালুঘাঁটির পাহাড়ি রাস্তায় উঠে দুর্ঘটনায় প্রাণ হারালেন দু’জন ট্রেলার আরোহী। ভুল বুঝতে পেরে ট্রেলার চালক পাহাড়ি রাস্তা ধরে পিছনে আসতে গেলে মালবোঝাই ট্রেলারটি শতাধিক ফুট গভীর খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় চালক-সহ দুজনের। খাদে পড়ার মুহূর্তে লাফিয়ে পড়ে প্রাণে বেঁচে যান ট্রেলারের খালাসি। পুলিশ জানায়, দুর্ঘটনাটি ঘটেছে আজ সকাল সাড়ে সাতটা নাগাদ। মৃতরা হলেন ট্রেলার চালক মহম্মদ ইশান (৪৫) ও ট্রেলার মালিক বাসুদেব সওয়া (৪৬)। পুলিশ জানায়, মালবোঝাই ট্রেলারটি ফরিদাবাদ থেকে জামশেদপুরে যাচ্ছিল। রামগড়ের চুপালুঘাঁটির কাছে ভুল করে ট্রেলারটি পাহাড়ি রাস্তায় উঠে পড়ে। অল্প সময় পরে ভুল বুঝতে পেরে ট্রেলারটি পিছিয়ে নেওয়া চেষ্টা করে চালক।

হাসপাতাল নয় পার্কে, হুমকি দিলেন মায়াবতী
ভোট বিপর্যয়ের পর প্রায় দেড় মাস চুপ ছিলেন তিনি। কিন্তু দলের শক্তি বাড়াতে ফের সুর চড়াতে শুরু করলেন দলিত নেত্রী মায়াবতী। এবং তার জন্য বেছে নিলেন আজ অর্থাৎ অম্বেডকরের জন্মদিনটিকেই। মায়াবতী জমানায় লখনউ ও নয়ডায় বিপুল অর্থ ব্যয়ে নির্মিত পার্কগুলির ভবিষ্যৎ কী হতে চলেছে তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল সমাজবাদী পার্টি ক্ষমতায় আসার পর থেকেই। সপা শীর্ষ নেতৃত্ব সম্প্রতি জানিয়েছেন যে পার্কগুলির অব্যবহৃত জমিতে হাসপাতাল নির্মাণের পরিকল্পনা রয়েছে তাদের। এ যাবৎ এই বিষয়ে মায়াবতী কিছু না বললেও আজ লখনউয়ে অম্বেডকর পার্কে সপা শিবিরকে কার্যত হুমকি দিয়ে তিনি বলেন, “ওই পার্কগুলিতে কোনও রকম নির্মাণ শুরু হলে শুধু রাজ্যে নয় গোটা দেশেই আইনশৃঙ্খলার সমস্যা তৈরি হবে।” মায়াবতীর ওই হুমকির পর আজ দিল্লিতে মুখ খোলেন অখিলেশও। ওই পার্কের কোনও মূর্তি সরানো হবে না বলে আশ্বাস দেওয়ার পাশাপাশি তিনি বলেন, “পার্কগুলিতে প্রায় তিন হাজার একর খালি জমি পড়ে রয়েছে। সেই জমি নারী ও শিশুদের জন্য হাসপাতাল নির্মাণের কাজে লাগতেই পারে।”

মাওবাদী রুখতে কর্পোরেটদের চায় কেন্দ্র
মাওবাদী উপদ্রুত এলাকার উন্নয়নে আনুষ্ঠানিক ভাবে বেসরকারি ক্ষেত্রের সাহায্য চাইল কেন্দ্র। দেশের ১৭০টি জেলায় উন্নয়নমূলক কাজের জন্য একটি ফাউন্ডেশন তৈরি করছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। কর্পোরেট সংস্থাগুলিকে এই ফাউন্ডেশনের ‘প্রতিষ্ঠাতা সদস্য’ হওয়ার অনুরোধ জানিয়েছেন গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। যে ১৭০টি জেলায় ওই ফাউন্ডেশন কাজ করবে সেগুলির মধ্যে ৭৮টি মাওবাদী উপদ্রুত। রমেশ জানিয়েছেন, ১ হাজার কোটি টাকা নিয়ে কাজ শুরু করতে চায় ফাউন্ডেশন। তার মধ্যে ৫০০ কোটি টাকা দেবে কেন্দ্র। বাকি ৫০০ কোটি টাকা কর্পোরেট সংস্থাগুলির কাছ থেকে পাওয়া যাবে বলে আশা তাঁর। এই বিষয়ে সাহায্য চেয়ে টাটা, রিলায়্যান্স, ইনফোসিস ও উইপ্রোর মতো সংস্থাকে চিঠিও পাঠিয়েছেন তিনি। রমেশ জানিয়েছেন, পুরোপুরি পেশাদারি কায়দায় এই ফাউন্ডেশন চালানো হবে। এই বিষয় নিয়ে আলোচনার জন্য ২৭ এপ্রিল একটি বৈঠকও ডেকেছেন তিনি। কেন্দ্র ও কর্পোরেট সংস্থাগুলি ছাড়াও ওই বৈঠকে হাজির থাকবেন সমাজকর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। ফাউন্ডেশনের দৈনন্দিন কাজের সঙ্গে সরকারের কোনও সম্পর্ক রাখতে চান না রমেশ। তাঁর মতে, যে সব কর্পোরেট সংস্থা বেশি অনুদান দেবে পরিচালন পর্ষদে তাদের প্রতিনিধিরা থাকতে পারেন। ফাউন্ডেশন থেকে স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে প্রয়োজন অনুযায়ী টাকা দেওয়া হবে।

গণতন্ত্রের অঙ্গ ব্যঙ্গচিত্র: দীনেশ
যে ব্যঙ্গচিত্র ঘিরে পশ্চিমবঙ্গ তোলপাড়, ঘটনাচক্রে তাতে তাঁর মুখটাও ছিল। ছিল তাঁকে নিয়েও সরস মন্তব্যও। দলীয় কর্মীদের একাংশ বলছেন ‘অবমাননাকর’, কিন্তু প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী ব্যাপারটাকে গায়েই মাখছেন না। তিনি বরং বলেছেন, “মানুষ ভাবমূর্তি গড়ে। মানুষই তা ভাঙে, ব্যঙ্গচিত্র নয়। কেউ যদি নিজের জায়গায় ঠিক থাকেন, তা হলে একটা ব্যঙ্গচিত্র দেখে তাঁর বিচলিত হওয়ার কিছু নেই।” নিজের শহর কচ্ছে দাঁড়িয়ে গুজরাতি ভাষায় আজ এই প্রতিক্রিয়া জানিয়েছেন দীনেশ। প্রথমে ভাড়া বাড়িয়ে দলনেত্রীর কোপে পড়ে রেলমন্ত্রিত্ব হারানো, পরে তাঁর মন্ত্রকে মুকুল রায়ের ‘অভিষেক’ ঘিরে ব্যঙ্গচিত্র ঘটনা পরম্পরার পরিপ্রেক্ষিতে তাঁর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ। একই সঙ্গে দীনেশ বলেছেন, ব্যঙ্গচিত্র সুস্থ গণতন্ত্রের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত বলেই তাঁর মত। তবে ব্যঙ্গচিত্র যেন কখনওই কুরুচিকর না হয়।

উত্তরপ্রদেশে আগের সরকারের নিয়োগ বাতিল
মায়াবতী সরকারের আমলে তফসিলি জাতি ও উপজাতি কমিশনের যে সব নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা বাতিলের সিদ্ধান্ত নিল অখিলেশ যাদব সরকার। সমাজ কল্যাণ দফতরের মুখ্যসচিব সদাকান্ত জানিয়েছেন, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং কমিশনের অন্যান্য পদে আগের সরকারের আমলে যে সব নিয়োগ হয়েছিল তা বাতিল হয়েছে।

মোদীকে নিয়ে যুদ্ধ
বিধানসভা ভোটের আর আট মাস বাকি। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে আসরে নেমে পড়েছেন নরেন্দ্র মোদীর সমর্থকরা। হাতিয়ার ইন্টারনেট। মোকাবিলা করার জন্য একটি প্রযুক্তি সেলও খুলে ফেলেছে প্রদেশ কংগ্রেস।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.