টুকরো খবর
অবশেষে বিয়ে করতে চলেছেন ‘ব্র্যাঞ্জেলিনা’
অবশেষে বিয়ের পথে হাঁটতে চলেছেন হলিউডের বিখ্যাত দম্পতি, ‘ব্র্যাঞ্জেলিনা’। অর্থাৎ, ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলি। সাত বছরের সম্পর্কের পরে বাগ্দান পর্ব সম্পন্ন হয়েছে তাঁদের। জোলি-পিট দম্পতির ছয় সন্তান। তাদের মধ্যে ম্যাডক্স, প্যাক্স আর জাহারাকে দত্তক নিয়েছিলেন তাঁরা। বাগ্দানের খবরে সন্তানরা সকলেই খুব খুশি বলে জানিয়েছেন ব্র্যাড পিটের মুখপাত্র। তবে খবরটা প্রথম ফাঁস করে দেন বেভারলি হিলসের অলঙ্কার ব্যবসায়ী রবার্ট প্রোকপ। পিটকে জোলির জন্য বিশেষ একটি হিরের আঙটি তৈরি করতে সাহায্য করেছিলেন প্রোকপ। সেই খবরটাই সবাইকে জানিয়ে দেন তিনি। আঙটিটি নিয়ে এক বছর ধরে প্রোকপের সঙ্গে কথা বলেছেন পিট। প্রোকপ জানিয়েছেন, অ্যাঞ্জেলিনার আঙুলে ঠিক কোন ধরনের আঙটি মানাবে তা নিয়ে পিটের নিজস্ব চিন্তা ভাবনা ছিল। অনেক আলোচনার পরে যে আঙটি তৈরি হয়েছে, বিশেষজ্ঞদের মতে সেটির দাম আড়াই লক্ষ ডলারের কাছাকাছি। আগে অভিনেতা জনি লি মিলার ও বিলি বব থর্নটনের সঙ্গে বিয়ে হয়েছিল জোলির। পাঁচ বছর টিকেছিল অভিনেত্রী জেনিফার অ্যানিস্টনের সঙ্গে ব্র্যাড পিটের বিবাহিত জীবন। কিন্তু, আগের সম্পর্কগুলির স্মৃতি পিট ও জোলি অনেক পিছনে ফেলে এসেছেন বলে ধারণা তাঁদের ঘনিষ্ঠ শিবিরের। জোলির বাবা জন ভয়েট জানিয়েছেন, বাগ্দানের খবর পেয়ে তিনি উচ্ছ্বসিত।

চিস্তিকে ফেরাতে মনমোহনকে চিঠি জারদারির
অশীতিপর পাক বিজ্ঞানী খলিল চিস্তিকে পাকিস্তানে ফেরত পাঠানোর আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি দিলেন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। পাক প্রেসিডেন্টের মুখপাত্র ফারহাতুল বাবর জানান, মনমোহন সিংহকে লেখা জারদারির চিঠিটি আজ ভারতে পাক হাইকমিশনারের হাতে তুলে দেওয়া হয়েছে। চিঠিতে জারদারি আবেদন করেছেন, খলিল চিস্তির বয়স ও ভগ্ন স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাঁকে পাকিস্তানে ফেরত পাঠাক ভারত। এই পদক্ষেপ দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রেও সহায়ক হবে বলে আশা প্রকাশ করেছেন জারদারি। পাকিস্তানের সরকারি সূত্রের খবর, চিস্তিকে দেশে ফেরাতে ‘সব রকম ব্যবস্থা’ নিতে নির্দেশ দিয়েছেন জারদারি। সব খরচ পাক সরকারই বহন করবে বলেও জানা গিয়েছে। চিস্তির দেশে ফেরা নিয়ে দু’দেশে তৎপরতা শুরু হলেও পাকিস্তানে ফাঁসির আসামি সর্বজিতের বিষয়ে তা দেখা যায়নি। সুপ্রিম কোর্টে চিস্তির জামিন মঞ্জুর হওয়ার পরই সর্বজিতের মুক্তির আবেদন জানিয়ে জারদারিকে চিঠি দেন প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারম্যান। তবে এ নিয়ে এখনও নীরব জারদারি।

ফেরত গেলেন ওবামার রক্ষীরা
কলম্বিয়ায় মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার জন্য পাঠানো হয়েছিল তাঁদের। কিন্তু, ‘অশালীন আচরণে’র অভিযোগে আমেরিকায় ফেরত পাঠানো হয়েছে বেশ কয়েক জন সিক্রেট সার্ভিস এজেন্টকে। কার্টাজেনার যৌনকর্মীদের সঙ্গে ওই এজেন্টরা জড়িয়ে পড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে একটি মার্কিন সংবাদপত্র। সংবাদপত্রটির দাবি, মোট ১২ জন এজেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। একটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে কলম্বিয়ায় এসেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর সফরের অন্য সব দিক ছাপিয়ে ওই সিক্রেট সার্ভিস এজেন্টদের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা মার্কিন সরকারের। ঠিক কোন কারণে ওই এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়ে মুখ খুলতে রাজি নয় সিক্রেট সার্ভিস। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, যে এজেন্টদের ফেরত পাঠানো হয়েছে তাঁদের বদলে অন্য কর্মী মোতায়েন করা হবে। দীর্ঘদিন ধরেই কলম্বিয়া সরকারের সঙ্গে লড়াই চলছে সে দেশের জঙ্গি সংগঠনগুলির।

নববর্ষে পঞ্চগড়ে বসে বাঙালির মিলন মেলা
পয়লা বৈশাখে সেজে উঠেছে বাংলাদেশ। ঢাকায় রাস্তা জুড়ে চলছে উৎসব। ছবি: উমাশঙ্কর রায়চৌধুরী
সীমান্তের দু’পারেই বাঙালি। একে অপরের সঙ্গে দেখা করতে পেরে যারপরনাই খুশি তাঁরা। নববর্ষের প্রথম দিনে প্রতি বছর এই দৃশ্যেরই সাক্ষী থাকে পঞ্চগড়ের অমরখানায় ভারত-বাংলাদেশ সীমান্ত। দেশ বিভাগের পরে আত্মীয়-স্বজনের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন সীমান্তের দু’পাশের অনেকেই। টাকার অভাবে পাসপোর্ট-ভিসা করাতে পারেন না অনেকে। অমরখানা সীমান্তে নববর্ষের দিনটির জন্য অপেক্ষা করে থাকেন তাঁরা। বাংলাদেশের আয়ুব আলি, জহিরুল ইসলাম, ভারতের তাঞ্জিনা বেগম, চঞ্চলা রানিরা ও’পারের আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করার সুযোগ পান সেদিনই। মিলন মেলা চালু রাখতে বিএসএফ ও বিজিবিকে অনুরোধ জানিয়েছিল স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলগুলিও। বিজিবি-র মেজর আহমেদ হোসেন জানান, বিএসএফের সঙ্গে আলোচনা করে মিলন মেলাকে স্থায়ী রূপ দেওয়া হয়েছে।

আততায়ীর গুলিতে হত প্রবাসী ভারতীয়
অজ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে ক্যালিফোর্নিয়ায় নিহত হলেন ভারতীয় বংশোদ্ভূত যুবক রাহুল শর্মা(২০)। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ফ্রেমন্টে নিজের বাড়ির কাছেই রাহুলকে কেউ গুলি করে। পুলিশ সূত্রে খবর, গুলিটি তাঁর মাথায় লাগে। এর পর স্যান জোসের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। পুলিশ সূত্রে জানানো হয়েছে, হত্যার কারণ এখনও স্পষ্ট নয়। আদতে জালন্ধরের বাসিন্দা রাহুল প্রায় বছর সাতেক আগে ক্যালিফোর্নিয়ায় চলে যান। সেখানে মা-বাবা, দুই বোন এবং এক ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি। পুলিশি সূত্রে জানানো হয়েছে, সম্প্রতি নিজের লেখাপড়া নিয়েই ব্যস্ত থাকতেন রাহুল। এই খুনের কারণ এখনও স্পষ্ট না হলেও পুলিশ ইতিমধ্যেই সন্দেহভাজন আততায়ীর স্কেচ প্রকাশ করেছে। তাদের অনুমান, আততায়ী বছর বিশেকের এক কৃষ্ণাঙ্গ যুবক। এই খুনের ঘটনার প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের তদন্তের দাবি করেছে উত্তর আমেরিকার একটি পঞ্জাবী সংগঠন।

সলমন বশির নতুন পাক হাইকমিশনার
ভারতের পাক হাইকমিশনার হিসেবে নিযুক্ত হলেন সে দেশের প্রাক্তন বিদেশসচিব সলমন বশির। পাক সরকারের পক্ষ থেকে আজ বিদেশ মন্ত্রক মুখপাত্র মোয়াজ্জম আহমেদ খান আজ এ কথা ঘোষণা করেছেন। ২০০৮ সাল থেকে ২০১২ সালের মার্চ মাস পর্যন্ত পাক বিদেশসচিব ছিলেন তিনি। এ ছাড়াও ২৬/১১ -তে মুম্বই হামলার পর যে পাক দলটি ভারতে গিয়েছিল তারও সদস্য ছিলেন তিনি। আসিফ আলি জারদারির সাম্প্রতিক এক দিনের ভারত সফরের সঙ্গীও ছিলেন সলমন বশির।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া
কিছু দিন আগে রকেট বানানোর পরীক্ষায় ব্যর্থ হয়ে উত্তর কোরিয়া এ বার নতুন উদ্যমে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বানানো শুরু করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি টিভি চ্যানেল। \চ্যানেলে বলা হয়েছে, গোয়েন্দা সূত্রে তাঁরা খবর পেয়েছেন উত্তর কোরিয়া গত ১৬ সপ্তাহে চার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। দেশের উত্তর-পূর্ব সমুদ্র উপকূলে মুসুদান-রি এলাকায় চালানো হয়েছে পরীক্ষা। গত ফেব্রুয়ারিতেই আমেরিকার সঙ্গে কথা হয়েছে উত্তর কোরিয়ার।

‘অতিথি’ নিয়ে চুপ অ্যাসাঞ্জ
আগামী ১৭ এপ্রিল থেকে রাশিয়ার একটি চ্যানেলে বিশেষ টিভি টক-শো শুরু করতে চলেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। কিন্তু ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে কাদের আনা হচ্ছে সে ব্যাপারে মুখ খুলতে নারাজ তিনি। ‘দ্য ওয়ার্ল্ড টুমরো’ শীর্ষক টিভি শো-এ যৌন হেনস্থার অভিযোগে আপাতত ব্রিটেনে গৃহবন্দি অ্যাসাঞ্জ। সংশ্লিষ্ট অভিযোগে জেরার জন্য তাঁকে প্রত্যর্পণ করতে চাইছে সুইডেন।

২৬/১১-য় যুক্ত ছিল প্রশিক্ষিত জঙ্গি, দাবি
২৬/১১য় মুম্বই হামলায় যুক্ত লস্কর জঙ্গিরা উঁচু মানের প্রশিক্ষণপ্রাপ্ত ছিল, জানালেন মার্কিন আইনজীবী নিল এইচ ম্যাকব্রাইড। ভার্জিনিয়ার আদালতে পাক যুবক জুবাইর আহমেদের শুনানি প্রসঙ্গে এ কথা বলেন ওই আইনজীবী। লস্কর-ই-তইবাকে সাহায্য করায় ওই যুবককে ১২ বছর কারাদণ্ড দেয় আদালত। আহমেদও লস্করের প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি বলে জানান ম্যাকব্রাইড।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.