টুকরো খবর
কুঞ্জনগরে ‘হাব’ গড়তে চাষিদের বোঝাবে প্রশাসন
জোর করে নয়। ‘পর্যটন হাব’ তৈরি হলে কুঞ্জনগরের অর্থনৈতিক চালচিত্র কতটা পাল্টাবে তা বুঝিয়ে জমি সমস্যা মেটাতে উদ্যোগী হল প্রশাসন। ওই বিষয়ে পরিকল্পনা ঠিক করতে প্রশাসনের কর্তারা সোমবার আলোচনার পর স্থানীয় অনিচ্ছুক চাষিদের সঙ্গে কথা বলবেন। ফালাকাটার তৃণমূল বিধায়ক অনিল অধিকারী বলেন, “পর্যটন হাব তৈরি হলে এলাকার বাসিন্দাদের প্রত্যেকে যে উপকৃত হবে সেটা বোঝানো হবে।” ২০০৯ সালে তৎকালীন পর্যটন মন্ত্রী মানব মুখোপাধ্যায় ফালাকাটার কুঞ্জনগর প্রকৃতি পর্যটন কেন্দ্র লাগোয়া ৯০ একর জমিতে পৃথক পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নেন। ভূমি রাজস্ব দফতর কাগজে কলমে ওই জমি পর্যটন দফতরের হাতে তুলে দিলেও স্থানীয় চাষিদের বিরোধিতার কারণে পিছিয়ে আসতে হয়েছিল। বিক্ষুব্ধ চাষিরা জমির প্রায় ৮০ একর এলাকায় চাষ আবাদ করছেন। দীর্ঘদিন ওই বিষয়ে কোনও কথা ওঠেনি। কিন্তু গত ১২ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডুয়ার্সে এসে ওই জমিতে পর্যটন হাব তৈরির কথা ঘোষণার পর থেকে ফের উত্তেজনা বাড়তে শুরু করে। বৃহস্পতিবার প্রশাসনের কর্তারা জমি মাপজোক করে খুঁটি পুঁতে দখল নিতে গেলে ৭১ জন চাষি রুখে দাঁড়ান। রাতারাতি ‘কৃষি জমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি’ গড়ে জানিয়ে দেন রোজগারের বিকল্প ব্যবস্থা না-হলে তাঁরা জমি ছাড়বেন না। বাঁধার মুখে পড়ে সরকারি কর্তারা ফিরে চলে যান।

পাহাড়ে জিটিএ’র ব্যাখ্যা অশোকের
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন চুক্তি এবং আইন দলের নেপালি পত্রিকা ‘অগ্রদূতে’ প্রকাশ করে পাহাড় জুড়ে প্রচার করবে সিপিএম। শনিবার প্রায় বছর খানেক পর দার্জিলিঙে কর্মী সভা করে দার্জিলিং জেলা সিপিএম। সেখানে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শনিবার জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী অশোক ভট্টাচার্য। পাশাপাশি, ১ মে শ্রমিক দিবস দার্জিলিঙে বড় করে পালন করা হবে বলে ঠিক হয়েছে। বিধানসভা নির্বাচনের আগে শেষবার জেলা সিপিএম পাহাড়ে সভা করে। দার্জিলিং বাজারে ওই সভাকে ঘিরে কড়া পুলিশি বন্দোবস্ত করা হয়। সভায় মূলত পাহাড়ে নিজেদের রাজনৈতিক অবস্থান এবং জিটিএ নিয়ে আলোচনা হয়। অশোকবাবু বলেন, “সভায় এত সাড়া পাব তা ভাবিনি। বিধানসভার আগেও সভায় এত লোক আসেনি। মানুষ জিটিএ সম্পর্কে জানতে চাইছেন। আমরা জিটিএ চুক্তি, আইন হাতে নিয়ে বিস্তারিত ব্যাখ্যা করেছি। বর্তমান পার্বত্য পরিষদের সঙ্গে জিটিএ-র যে কোনও পার্থক্য নেই তা বলা হয়েছে। পাহাড় জুড়ে মানুষকে বিষয়টি জানাতে এর প্রচারের প্রয়োজন রয়েছে।” বিকালে শিলিগুড়িতে অশোকবাবু বলেন, “সরকারের পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। পার্বত্য পরিষদ এলাকা নিয়ে জিটিএ গঠন এবং নির্বাচন এর অন্যতম। তবে তরাই, ডুয়ার্সের এলাকা নির্ধারণ এবং মনোনীত সদস্যের বিষয়টি নিয়ে আশঙ্কা থাকল।”

নকশা অনুমোদনে বাড়তি ফি নয়, দাবি গৌতমের
বাড়ি তৈরির নকশা অনুমোদনের ক্ষেত্রে ফি না বাড়িয়ে অন্য খাত থেকে শিলিগুড়ি পুরসভার আয় বাড়ানোর দিকে জোর দিতে বললেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। শনিবার পুরসভায় প্রস্তাবিত নতুন পুর ভবনের শিলান্যাস করতে গিয়ে তিনি এ কথা জানান। সম্প্রতি ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে সাইট প্ল্যান ফি, এলইউসিসি, ভবন তৈরির ক্ষেত্রে সৃষ্টি আবর্জনা সাফাইয়ের ফি, সেস-সহ বিভিন্ন ফি নেওয়া এবং তা বাড়িয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তা নিয়ে আপত্তি তোলেন তৃণমূল কংগ্রেসের কাউন্সিলরদের একাংশ এবং বিরোধী বামেরা। এ দিন শিলান্যাস অনুষ্ঠানে গৌতমবাবু বলেন, “বাড়ি তৈরির ক্ষেত্রে বাসিন্দাদের উপর এতগুলি করের বোঝা চাপানো যাবে না। বাণিজ্যিক ভবন তৈরির ক্ষেত্রেও প্রমোটরেরা ক্রেতাদের কাছ থেকে বাড়তি ফি-এর টাকা তোলেন। আখেরে বাসিন্দারাই বিপাকে পড়ছেন। বিষয়টি সহানুভূতি দিয়ে দেখা উচিত। অন্য খাত থেকে আয় বাড়ানোর চেষ্টা করতে হবে।” এ দিন অনুষ্ঠান শেষে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর কাছে পুরসভার গাড়ির চালকদের একাংশ অভিযোগ, তাদের অনেকে বসে থাকলেও ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা পুরসভায় তাঁর গাড়ি চালাক হিসাবে বাইরের লোক নিয়েছেন। তা জেনে এ দিনই রঞ্জনবাবু অভিযোগকারীদের মধ্য থেকে এক জনকে তাঁর গাড়ির চালক হিসাবে নিয়োগের সিদ্ধান্ত পুর কমিশনারকে জানিয়েও দেন। রঞ্জনবাবু বলেন, “পুরসভার তরফে ডেপুটি মেয়র হিসাবে আমার জন্য একটি গাড়ি কেনা হয়ছে। এত দিন ভাড়া গাড়ি ব্যবহার করা হত। ওই চালককেই সাময়িক ভাবে আমার গাড়ি চালাতে বলা হয়েছিল। পুরসভার চালকদের কাউকে নেওয়ার জন্যও ইতিমধ্যেই ঠিক হয়েছিল।”

সিপি-টিএমসিপি চাপানউতোর
ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকদের সংঘর্ষকে ঘিরে চাপানউতোর অব্যাহত শিলিগুড়িতে। শনিবার দুই সংগঠনের সদস্যরাই আন্দোলনে সামিল হন। তৃণমূল ছাত্র পরিষদের পক্ষে সই সংগ্রহ অভিযান করা হয়। পাল্টা, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মিছিল করে ছাত্র পরিষদ সমর্থকরা। দার্জিলিং জেলা মহিলা কংগ্রেসের সদস্যরাও হিলকার্ট রোডে মিছিল করে টিএমসিপির অভিযুক্ত নেতা পঙ্কজ সিংহকে গ্রেফতারের দাবি করেন। গত রবিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর গেটের সামনে ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদের মধ্যে সংঘর্ষ হয়। ঘটনায় ছাত্র পরিষদ নেতা রোনাল্ড দে এবং টিএমসিপি নেতা পঙ্কজ জখম হন। রোনাল্ডকে পুলিশ গ্রেফতার করে। বর্তমানে তিনি জামিনে মুক্ত। পঙ্কজ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। জেলা কংগ্রেসের মুখপাত্র অভিজিৎ রায়চৌধুরী বলেন, “টিএমসিপির অভিযুক্ত নেতাকে গ্রেফতার না করা পর্যন্ত আন্দোলন চলবে। প্রয়োজনে অনশনে বসব।” টিএমসিপির দার্জিলিং জেলা সভাপতি নির্ণয় রায় বলেন, “ওই দিন ছাত্র সংঘর্ষ হয়নি। পঙ্কজ সিংহের বাড়ির সামনে গিয়ে তাঁকে মারধর করা হয় অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সই সংগ্রহ করা হচ্ছে।”

আগ্নেয়াস্ত্র দেখিয়ে দোকানে ডাকাতি
হাটের সময় কাপড়ের দোকানে ঢুকে পিস্তল দেখিয়ে নগদ টাকা ও সোনা লুঠ করল দুষ্কৃতীরা। শনিবার সন্ধ্যায় ইসলামপুরের রামগঞ্জ বাজারের ঘটনা। দোকানের এক কর্মী বাধা দেওয়ার চেষ্টা করলে লোহার রড দিয়ে তাঁর মাথায় আঘাত করে দুষ্কৃতীরা। ডাকাতির পর বোমা ছুঁড়তে ছুঁড়তে পালিয়ে যায় তারা। বোমায় জখম ২ জন রামগঞ্জ হাসপাতালে ভর্তি। ইসলামপুরের এসডিপিও নীলকান্ত সুধীর কুমার বলেন, “দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।”

বিডিও নিগৃহীত
কাঠ পাচার রুখতে গিয়ে দুষ্কৃতীদের হাতে নিগৃহীত হলেন কালচিনির বিডিও থেন্দুপ শেরপা। শনিবার পাঁচমাথা মোড়ের ঘটনা। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “বিডিও নিগ্রহের অভিযোগ করেছেন। দুষ্কৃতীদের ধরতে তল্লাশি চলছে।” এ দিন সকালে হ্যামিল্টনগঞ্জ থেকে অফিসে আসার সময় কয়েকজন যুবককে সাইকেলে কাঠ নিয়ে যেতে দেখেন বিডিও। কাগজ দেখতে চাইলে তারা সাইকেল ফেলে পালায়। কিছুক্ষণ পর এক যুবক দলবল নিয়ে এসে হুমকি দিয়ে ধাক্কাধাক্কি করে সাইকেলটি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। বিডিও অফিসের কর্মীরা যেতে তারা পালিয়ে যায় বলে অভিযোগ।

ছবির প্রদর্শনী
দার্জিলিংয়ের অতিরিক্ত পুলিশ সুপারের স্ত্রী শীনু অগ্রবালের আঁকা ছবির প্রদর্শনী শুরু হল। শনিবার শিলিগুড়ি সংলগ্ন মাটিগাড়ার উত্তরায়ণে একটি ক্লাবে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন দার্জিলিংয়ের পুলিশ সুপার আনন্দ কুমার। সেখানে উপস্থিত ছিলেন শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি। দু’দিন ধরে ওই প্রদর্শনী চলবে। এদিন ছবিগুলির নিলামও হয় সেখানে। ছবি বিক্রির টাকা সামাজিক কাজে লাগানো হবে বলে শিল্পী জানান। তিনি বলেন, “আমার ছবির এটা দ্বিতীয় প্রদর্শনী। এর আগে চন্ডীগড়ে একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।”

রাজ্য সম্মেলন
প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির রাজ্য সম্মেলন শুরু হল শিলিগুড়িতে। শনিবার শহরের রামকৃষ্ণ হলে সম্মেলনের উদ্বোধন করেন আলিপুরদুয়ারের কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়। উপস্থিত ছিলেন শিলিগুড়ির কংগ্রেস বিধায়ক শঙ্কর মালাকার। শিক্ষকদের দাবি নিয়ে তাঁরা বিধানসভা সরব হবেন বলে জানান তাঁরা। সংগঠনের পক্ষে জানানো হয়েছে, দু’দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে অন্তত এক হাজার প্রতিনিধি হাজির হয়েছেন।

শিক্ষক হেনস্থা, স্কুলে তালা
ক্লাসে ছাত্রীকে শাসন করায় কয়েকজন অভিভাবক শিক্ষককে হেনস্থা করেছিলেন বলে অভিযোগ। তার জেরে ক্ষুব্ধ পড়ুয়ারা শুক্রবার তালা ঝুলিয়ে দেয় মালদহের হরিশ্চন্দ্রপুরের প্রেমা ভক্তিপুর হাই মাদ্রাসায়। শিক্ষক হেনস্থারবিচার চেয়ে স্কুলে পোষ্টার ঝুলিয়ে দেওয়া হয়। শনিবারও তালা খোলা হয়নি। পরিস্থিতি সামাল দিতে সোমবার অভিভাবদের নিয়ে সভা করে উদ্যোগী হয়েছেন মাদ্রাসা কর্তৃপক্ষ। মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জামিল আখতার বলেন, “সোমবার অভিভাবকদের নিয়ে সভা করার সিদ্ধান্ত হয়েছে। সেখানে আলোচনা করে সমস্যা মেটানোর চেষ্টা হবে।” ইউনিট টেষ্ট চলাকালীন ১০০ টাকার নোট হারিয়ে যায় অষ্টম শ্রেণির এক ছাত্রীর। সন্দেহের বশে অন্য এক ছাত্রীকে ওই শিক্ষক চড় মারেন বলে অভিযোগ।

চারটি অগ্নিকাণ্ড
উত্তর দিনাজপুর জেলায় চারটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। জখম হয়েছেন ৪ জন। শুক্রবার রাতে ইসলামপুরের পাটাগাড়ার পুটিয়ায় এক বাড়িতে আগুন লাগে। তা থেকে আরও তিনটি বাড়ি পুড়ে যায়। রাতেই ইটাহারের নয়াপাড়া এলাকায় তিনটি এবং ছিলিমপুরে একটি কাঁচাবাড়ি পুড়ে যায়। শনিবার সকালে চাকুলিয়ার ভাটিয়াপাড়ায় একটি খড়ের গাদায় আগুন লেগে ৬টি বাড়ি পুড়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.