টুকরো খবর
তামিমকে হয়তো নিচ্ছে পুণে
জেমস হোপসের চোট সম্ভবত আইপিএলের দরজা খুলে দিতে চলেছে বাংলাদেশ ওপেনার তামিম ইকবালের। সব কিছু ঠিকঠাক চললে, সৌরভ গঙ্গোপাধ্যায়ের সহারা পুণে ওয়ারিয়র্সে ঢুকে পড়তে চলেছেন তিনি। সেক্ষেত্রে আইপিএলে বাংলাদেশের প্রতিনিধি হবেন দু’জন। কেকেআরের সাকিব-আল-হাসান এবং পুণে-র তামিম। হোপসকে দিল্লি থেকে এ বারই কিনেছিল পুণে। ওয়েস্ট ইন্ডিজের মার্লন স্যামুয়েলস ছাড়া বিদেশি ক্রিকেটার হিসাবে একমাত্র হোপসকেই নিয়েছিল সৌরভের দল। কিন্তু হোপসের হাঁটুর চোট এতটাই গুরুতর যে, গোটা আইপিএলেই নেই তিনি। হোপসকে পাওয়া যাবে না বুঝে তামিমের সঙ্গে যোগাযোগ করেন পুণে কর্তারা। হালফিলে যিনি ধুন্ধুমার বাঁধিয়ে দিয়েছেন এশিয়া কাপে। পর পর চারটে হাফসেঞ্চুরি-সহ টুর্নামেন্টে তামিমের মোট রান ২৫৩। গড় ৬৩.২৫। আগামী কয়েক দিনের মধ্যেই সইসাবুদ হয়ে যাওয়ার কথা। পুণে-র এক কর্তা বলছিলেন, “তামিমের সঙ্গে কথা হয়েছে আমাদের। তবে যেহেতু ও হোপসের বদলি হিসেবে আসছে, তাই ওকে নেওয়ার জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা নেই।” এ দিকে, আইপিএল ফাইভের জন্য এ দিন নতুন লোগো প্রকাশ করল কিংস ইলেভেন পঞ্জাব।

ভাইচুংদের হারাল মহমেডান
ভাইচুং ভুটিয়ার ইউনাইটেড সিকিম-কে ২-০ হারিয়ে আই লিগের মূল পর্বে ওঠার লড়াইয়ে ভাল জায়গায় থাকল মহমেডান। দু’টি গোলই করেন অ্যালফ্রেড। সিকিমের ড্যানিয়েল বিদেমি-র পেনাল্টি বাঁচান গোলকিপার অর্ণব দাসশর্মা। ৬টি ম্যাচে সিকিমের ১৩ পয়েন্ট। মহমেডান ১২ পয়েন্টে। ওএনজিসি-র ১১ পয়েন্ট। রয়্যাল ওয়াহিংডোর বিরুদ্ধে ওএনজিসি নিয়ম ভেঙে ৪ বিদেশি খেলানোয় তাদের ৩ পয়েন্ট ও ৩ গোল কেটে নেওয়া হয়। পরে ওএনজিসি-র আবেদন বিবেচনা করে পয়েন্ট কমানো হয়নি। সিকিমে ২৯ মার্চ থেকে দ্বিতীয় দফায় আরও ৬টি করে ম্যাচ খেলতে হবে দ্বিতীয় ডিভিশনের ৭ দলকে। মহমেডান শিবিরে বড় দুশ্চিন্তা জলবসন্তর সংক্রমণ এবং চোট। জলবসন্তে মহমেডানের ৩ ফুটবলার আক্রান্ত। এদের মধ্যে দেবকুমার শাসমল এবং জয় ধর-কে কলকাতায় পাঠিয়ে দেওয়া হয়। এ দিন সংক্রমণ নিয়েই খেলেন গৌতম কুজুর। শনিবার রাতেই তিনি কলকাতা ফিরে গিয়েছেন।

রবিবারে
আই লিগ: ইস্টবেঙ্গল : সালগাওকর (যুবভারতী, ৩-৩০)
চার্চিল : স্পোর্টিং (মারগাও)
পুণে এফসি : পৈলান অ্যারোজ (পুণে)।

জিতল প্রয়াগ, কেরলে চিরাগও
মুম্বই এফ সিকে ৩-০ হারিয়ে এক দিনের জন্য হলেও আই লিগ তালিকায় চার নম্বরে উঠে এল প্রয়াগ ইউনাইটেড। দু’টি গোল ভিনসেন্টের। একটি জেমস সিংহর। আর টেবিলের নীচের দিকে বিশ্বজিৎ ভট্টাচার্যের চিরাগ ইউনাইটেড শিলং লাজংকে ৩-২ হারিয়ে আপাতত বেরোল অবনমনের আওতা থেকে। কোচি থেকে ফোনে বিশ্বজিৎ বললেন, “দায়িত্ব নিয়ে দু’টো ম্যাচই জিতলাম। আজ খারাপ লাগছে শেষের দিকে আরও একটা গোল খেয়ে যাওয়ায়।” যুবভারতীতে ভিনসেন্ট ম্যাচ শুরুর আগেই জড়িয়ে পড়েন বিতর্কে। তিনি সাদা মোজা পরে নামলে রেফারি বাধা দেন। তখন ভিনসেন্ট বলেছিলেন, “মোহনবাগান বা ইস্টবেঙ্গলের ফুটবলাররা যখন সাদা মোজা পরে তখন তো কিছু বলা হয় না।” যা নিয়ে রেফারির সঙ্গে তর্কাতর্কি হয়। ভিনসেন্ট চোটের জন্য বেশ কিছু ম্যাচ খেলেননি। কিন্তু ইস্টবেঙ্গল-সহ গুরুত্বপূর্ণ কিছু ম্যাচে গোল করেছেন। আই লিগে মোট আটটি। পরের মরসুমের জন্য প্রয়াগ এখনও তাঁর সঙ্গে কথা বলেনি। ভিনসেন্ট জানালেন, মুম্বই এফসি-সহ তিন-চারটি ক্লাবের প্রস্তাব আছে। তবে এই মুহূর্তে তিনি আই লিগ নিয়েই ভাবছেন। তাঁর কোচ সঞ্জয় সেন বলেন, “ম্যাচটা আমরা পাঁচ-ছ’গোলে জিততে পারতাম।”

২-১ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ
কায়রন পোলার্ডের সেঞ্চুরিতে ভর করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ওয়ান ডে জিতল ওয়েস্ট ইন্ডিজ। পাঁচ ম্যাচের সিরিজে ক্যারিবিয়ানরা ২-১ এগিয়ে। প্রথমে ব্যাট করে ২৯৪-৭ তোলে ওয়েস্ট ইন্ডিজ। ৭০ বলে ১০২ করেন পোলার্ড। তাঁর ঝোড়ো ইনিংসে রয়েছে আটটা ওভার বাউন্ডারি। পোলার্ডের দৌলতে শেষ ১২ ওভারে ১৪৫ রান ওঠে। রান তাড়া করতে নেমে ২১ ওভারে ১১২-৫ হয়ে যাওয়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নরা। শেষ পর্যন্ত ২৫২ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। রবিবার সিরিজের শেষ ওয়ান ডে।

পোল হ্যামিল্টনের, তিনে শুমাখার
মালয়েশিয়ার সেপাং সার্কিটে বছরের দ্বিতীয় রেসে অপ্রতিরোধ্য দেখাচ্ছে ম্যাকলারেন দলকে। এখানেও পোল পেলেন লুইস হ্যামিল্টন, দ্বিতীয় স্থান জেনসন বাটনের। তবে কাল রেসে সবার নজর থাকবে মাইকেল শুমাখারের উপর। তিনি শুরু করবেন তিন থেকে। তবে অবসর ভেঙে ফেরা শুমাখারকে পিছন থেকে চাপে ফেলার চেষ্টায় থাকবেন রেড বুলের মার্ক ওয়াবার ও সেবাস্তিয়ান ভেটেল। যাঁরা যথাক্রমে চার ও ছয়ে থাকলেন এ দিন। প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন কিমি রাইকোনেন পঞ্চম সেরা সময় করলেও গিয়ার বক্স বদলানোর মাসুল দিয়ে রেসে নামবেন ১০ নম্বরে। সহারা ফোর্স ইন্ডিয়ার যোগ্যতা পর্বটা প্রত্যাশা মতো গেল না। তবে নারায়ণ কার্তিকেয়নের জন্য সুখবর, শেষতম স্থানে হলেও সার্কিটে অন্তত রেসে নামার সুযোগ পাচ্ছেন ভারতীয়।

পরের বারও কলকাতা লিগে জটিলতা
পরের মরসুমেও কলকাতা প্রিমিয়ার লিগ করা নিয়ে প্রবল সমস্যায় আইএফএ। এআইএফএফ যা ক্রীড়া সূচি পাঠিয়েছে, তাতে অক্টোবরের আগে স্থানীয় লিগ শুরু করতে পারছে না আইএফএ। এমনকী সেটাও আবার করতে হবে আই লিগের ফাঁকেই। জুনের প্রথম সপ্তাহ থেকে ৩১ অগস্ট পর্যন্ত ফুটবলারদের সই পর্ব চলবে। সেপ্টেম্বরে ফেডারেশন কাপ। আর ৬ অক্টোবর থেকে শুরু আই লিগ। তাই আবার অক্টোবরেই কলকাতা লিগ শুরু করবে বলে ঠিক করেছে আইএফএ। সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “এআইএফএফ-এর সূচিতে রাজ্য লিগকেও রাখা উচিত। না হলে এই সমস্যার সমাধান হবে না।”

অন্য খেলায়
মেনল্যান্ড সম্বরণ ক্রিকেট অ্যাকাডেমি এবং স্পোর্টস ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে ইন্টার ক্রিকেট অ্যাকাডেমি নকআউট টুর্নামেন্ট ‘গঙ্গা মোটর্স কাপ’ শুরু ২৭ মার্চ। অনূর্ধ্ব ১৪ টুর্নামেন্টে এ বার অংশ নেবে ন’টা ক্রিকেট অ্যাকাডেমি-সহ সিএবি অনূর্ধ্ব ১৪ দল। ফাইনাল ৮ এপ্রিল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.