টুকরো খবর
প্রশিক্ষণের গুলি লক্ষ্যভ্রষ্ট, জখম পরীক্ষার্থী
গুলি চালানোর প্রশিক্ষণ চলছিল বিশালগড়ে অফিসটিলা এলাকায় বিএসএফের ময়দানে। লক্ষ্যভ্রষ্ট হয়ে একটি গুলি চাঁদমারির এলাকা ছাড়িয়ে গিয়ে লাগল পরীক্ষার্থী এক ছাত্রের পায়ে। জখম হলেও সৌভাগ্যক্রমে বড়সড় বিপদ ঘটেনি। প্রাথমিক চিকিৎসার পর কাঁকন শর্মারায় নামে ওই ছাত্রটি আবার পরীক্ষায় বসে। গতকালের এই ঘটনায় এলাকায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিশালগড়ের এসডিএম তমাল মজুমদারের হস্তক্ষেপে বিএসএফের গুলি চালানোর প্রশিক্ষণ বন্ধ করে দেওয়া হয়েছে। বিশালগড় থানার ওসি স্বপন দাশগুপ্ত জানান, অফিসটিলা অঞ্চলে একটি স্কুলে গতকাল পরীক্ষা চলছিল। সকাল থেকেই কিছু দূরেই গুলি চালানোর প্রশিক্ষণ চলছিল বিএসএফ জওয়ানদের। হঠাৎই একটি বুলেট স্কুলের চৌহদ্দির মধ্যে ঢুকে পড়ে। জানলায় ধাক্কায় খেয়ে বুলেটটি পরীক্ষার্থী কাঁকন শর্মারায়ের গায়ে লাগে। তাতেই সে জখম হয়। প্রসঙ্গত, কিছু দিন আগে বিএসএফের এমনই এক মহড়ার সময় ঝাঁকে ঝাঁকে গুলি এসে স্থানীয় কয়েকটি বাড়ির টিনের ছাদ ফুটো করে দিয়েছিল। তারপর ফের এই ঘটনা। বিএসএফের ষষ্ঠ ব্যাটেলিয়নের সহকারী কম্যান্ড্যান্ট গৌরাঙ্গ পাল জানান, দুর্ঘটনার পর প্র্যাকটিস আবার বন্ধ করে দেওয়া হয়েছে। যাতে ফের এ ধরনের বিপত্তি না ঘটে, তার জন্য ৩০ ফুটের বেশি উচ্চতার প্রাচীর দিয়ে ফায়ারিং রেঞ্জ ঘিরে দেওয়া হচ্ছে।

অশ্লীল ছবি কাণ্ডে মিলল নতুন সিডি
গুজরাতের অশ্লীল ছবি কাণ্ডে খোঁজ পাওয়া গেল নতুন সিডির। শুক্রবার ওই সিডিটি প্রকাশ করেছে প্রদেশ কংগ্রেস। তাদের দাবি করেছে, বিধানসভার অধিবেশন চলার সময়ে দুই বিজেপি বিধায়কের অশ্লীল ছবি দেখার প্রমাণ রয়েছে তাতে। শুক্রবার এই অভিযোগ থেকে ওই দুই বিধায়ককে মুক্তি দিয়েছিলেন স্পিকার। তিনি জানান, ফরেন্সিক পরীক্ষায় ওই বিধায়কদের ‘আই প্যাডে’ কোনও অশ্লীল ছবি পাওয়া যায়নি। দুই বিধায়কের বিরুদ্ধে অশ্লীল ছবি দেখার অভিযোগ করেছিলেন এক সাংবাদিক। কর্নাটক ও গুজরাত বিধানসভার অশ্লীল ছবি কাণ্ডে বিজেপির আসল চেহারা বেরিয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ। তাঁর মতে, নরেন্দ্র মোদীর রাজ্যে বিজেপি বিধায়করা যে অভিযোগ থেকে রেহাই পেয়েছেন তাতে একেবারেই আশ্চর্য হওয়ার কিছুই নেই।

‘ব্রাত্য’ গণবণ্টন
কেন্দ্রীয় বাজেটে গণবণ্টন ব্যবস্থাকে কার্যত কোনও দিশাই দেওয়া হয়নি। রেশন ব্যবস্থার মাধ্যমে অত্যাবশ্যকীয় পণ্যসামগ্রী নিম্ন ও মধ্যবিত্তের হাতে পৌঁছে দেওয়া এবং তাদের খাদ্যনিরাপত্তা সুনিশ্চিত করার বিষয়ে নির্দিষ্ট কোনও ভাবনা এই বাজেটে নেই। শনিবার এই অভিযোগ করেছে ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন।’ ফেডারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, “এর ফলে খাদ্যশস্য, চিনি ও কেরোসিনের কালো বাজারি বৃদ্ধি পাবে।” আগামী ২৭ মার্চ খাদ্য সুরক্ষা বিলের বিরুদ্ধে তাঁরা দিল্লির রামলীলা ময়দানে সমাবেশের ডাকও দিয়েছেন।

হুকিংয়ের তার ছিঁড়ে বিদ্যুৎস্পৃষ্ট পাঁচ
হুকিং করে নেওয়া বিদ্যুতের তার ছিঁড়ে রাতাবাড়ি থানার কেকরাগুল গ্রামে এক পরিবারের পাঁচ জন জখম হলেন। জখমদের মধ্যে রয়েছে চার বছরের একটি শিশুও। এই ঘটনায় জড়িয়ে গিয়েছে স্থানীয় পাঠখাউড়ি পঞ্চায়েত সদস্যা মধুমিতা রুবিদাসের নাম। কারণ অভিযোগ উঠেছে, মধুমিতার বাড়িতে হুকিং করে আলো জ্বালানো হয়। সেই তার থেকেই ঘটে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা। এই ঘটনায় বিদ্যুৎ বিভাগের অ্যাসিস্ট্যান্ট একজিকিউটিভ ইঞ্জিনিয়ার এবং মধুমিতার স্বামী হীরামোহনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

রাঁচিতে দু’টি অগ্নিকাণ্ড, আহত তিন
ঘণ্টা চারেকের ব্যবধানে আজ রাঁচিতে ভায়বহ দুটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিদগ্ধ হয়েছেন তিনজন। রাঁচি শহরের একটি বেসরকারি হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। আগুনে পুড়েছে একটি বহুতল রেস্তোরাঁ এবং দাহ্য পদার্থের একটি দোকান। পুড়েছে একটি মোটরবাইকও। পুলিশ জানায়, আগুনের প্রথম ঘটনাটি ঘটেছে বেলা সওয়া ১১টা নাগাদ, রাঁচির হিন্দপিড়ি থানা এলাকার একটি বহুতল রেঁস্তোরায়। ১৫ টি ইঞ্জিন নিয়ে দমকল কর্মীরা ওই আগুন নিয়ন্ত্রণে আনার আগেই বিকেল তিনটে নাগাদ ও রমাঁজি থানা এলাকায় আগুনে ছাই হয়ে যায় একটি দাহ্য পদার্থের দোকান। পুলিশ জানায়, এখানেই আগুনে পুড়ে গুরুতর জখম হন তিন জন।

অপহৃত ব্যবসায়ীর গুলিবিদ্ধ দেহ
দু’ সপ্তাহ আগে যোরহাটের বালিবাট থেকে নিখোঁজ হয়েছিলেন কয়লা ব্যবসায়ী কৈলাস গিনোরিয়া অগ্রবাল। দুষ্কৃতীরা তাঁকে অপহরণ করে। নাগাল্যান্ড সীমানার নাগিনীজানে ব্যবসা ছিল কৈলাসের। আজ সকালে নাগাল্যান্ডে ওখা জেলার ভাণ্ডারী থানা এলাকায় মিলল তাঁর মৃতদেহ। যোরহাট মেডিক্যাল কলেজে দেহটির ময়না তদন্ত করা হয়। পুলিশ তদন্তে নেমে জানতে পারে, ১০ মার্চ কোনও এক মহিলার ফোন পেয়ে দেখা করতে গিয়েছিলেন কৈলাসবাবু। দু’দিন পরেও তিনি না ফেরায় বাড়ির লোক পুলিশকে জানান। ১৪ মার্চ অবধি মুক্তিপণ চেয়ে ফোন এসেছিল। পুলিশ ঘটনায় জড়িত সন্দেহে ইতিমধ্যে চার মহিলা-সহ ১৪ জনকে গ্রেফতার করেছে।

ছাত্রীদের বিবস্ত্র করার ঘটনায় তদন্তের নির্দেশ
পরীক্ষা চলাকালীন দুই ছাত্রীকে বিবস্ত্র করার ঘটনায় আজ তদন্তের নির্দেশ দিল মধ্যপ্রদেশ সরকার। গত ১৫ মার্চ চিচলি ব্লকের এক সরকারি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে অঙ্ক পরীক্ষা চলছিল। দুই শিক্ষিকার সন্দেহ হয় দু’জন ছাত্রী টুকলি করছে। অভিযোগ, এর পরই ওই দুই শিক্ষিকা সব ছাত্র-ছাত্রীর সামনেই তাদের বিবস্ত্র করে তল্লাশি করেন। যদিও ওই দুই ছাত্রীর কাছ থেকে সন্দেহজনক কিছুই মেলেনি। এ নিয়ে পুলিশে অভিযোগ জমা পড়লে আজ তদন্তের নির্দেশ দেয় প্রশাসন। নরসিংহপুরের মহকুমা শাসক জানিয়েছেন, চিচলি ব্লকের শিক্ষা অধিকর্তা এই তদন্ত করবেন। তদন্তে দোষ প্রমাণিত হলে কঠোর শাস্তি হবে।

বিস্ফোরণ জাহাজে, মৃত ১, জখম ৬
মুম্বইয়ের সমুদ্র উপকূলে আজ দক্ষিণ কোরিয়ার একটি জাহাজে বিস্ফোরণে মারা গিয়েছেন সে দেশেরই এক জাহাজকর্মী। এই ঘটনায় আহত হয়েছেন, দুই বিদেশি-সহ ছ’জন। ‘রয়্যাল ডায়মন্ড সেভেন’ নামে ওই জাহাজটি রাসায়নিক নিয়ে যাচ্ছিল। মুম্বই বন্দরের অফিসারেরা জানান, আজ সকাল সাড়ে এগারোটা নাগাদ তাঁদের কাছে এই বিস্ফোরণের খবর আসে। স্থানীয় কিছু যুবকও সে সময় জাহাজটিতে কাজ করছিলেন। বিস্ফোরণে আহত হয়েছেন তাঁরাও। আহতদের মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার জাহাজের ওই অংশেই আগুন লেগেছিল। সে বার তাড়াতাড়ি আগুন নিয়ন্ত্রণে চলে এলেও এ যাত্রায় আর রক্ষা পাওয়া যায়নি। মুম্বই বন্দর কর্তৃপক্ষ ইতিমধ্যেই এই ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন।

হাইকোর্টে গেলেন কানিমোঝি
টুজি মামলায় নিজের বিরুদ্ধে অভিযোগ খারিজ করতে দিল্লি হাইকোর্টে আবেদন করেছেন ডিএমকে সাংসদ কানিমোঝি। প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজাকে ঘুষের টাকা পাঠাতে কলাইনার টিভি সংস্থাকে ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ। কলাইনার টিভির শেয়ার হোল্ডার হিসেবে কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন কানিমোঝি। হাইকোর্টে তাঁর আবেদনে কানিমোঝি জানিয়েছেন, টুজি স্পেকট্রাম বন্টনে তাঁর কোনও ভূমিকা ছিল না। শেয়ার হোল্ডার হিসেবে সংস্থার ফৌজদারি আইনে তাঁর বিরুদ্ধে অভিযোগ করা যায় না।

আত্মীয়ের হাতে খুন বালক
কলেজে নম্বর বাড়াতে দরকার ছিল প্রচুর টাকা। আর তাই টাকা জোগাড় করতে নিজেরই ঘনিষ্ঠ আত্মীয়কে অপহরণ করে খুন করল এক কলেজ ছাত্র। ১৭ মার্চ থেকে নিখোঁজ ছিল পঞ্চম শ্রেণির ছাত্র কার্তিক মল। ১০ লক্ষ টাকা মুক্তিপণ চেয়ে তার বাড়িতে ফোন আসে তিন দিন পর। তদন্তে পুলিশ দেখে ফোনটি এসেছে মহারাজগঞ্জ জেলার মুকেশ সিংহের মোবাইল থেকে। সম্পর্কে যে অপহৃতেরই ভাই। কাল মুকেশকে ধরে পুলিশ। জেরায় মুকেশ স্বীকার করেছে সে ই কার্তিককে খুন করে তার দেহ ফেলে রেখে এসেছে একটি জায়গায়। ইলাহাবাদে যে কলেজে সে পড়ে সেখানে পরীক্ষার নম্বর বাড়াতে তার অনেক টাকার দরকার ছিল। তাই এমন কাণ্ড ঘটিয়েছে সে।

কারা-দর্শনে খাপ্পা ‘রাজা’
মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে অগুনতি। খুনের মামলাই প্রায় খান পঞ্চাশেক। কারাবাসের অভিজ্ঞতাটাও অজানা নয়। কালের চাকা ঘুরতে ঘুরতে তিনিই এখন উত্তরপ্রদেশের কারামন্ত্রী। গত দিন পনেরোর মধ্যে রাজ্যের তিনটে জেলে কেন সংঘর্ষের ঘটনা ঘটল, খতিয়ে দেখতে আজ গিয়েছিলেন লখনউ সংশোধনাগারে। তিন ঘণ্টা ধরে নানা ব্যারাক ঘুরে তুমুল খেপে গেলেন মন্ত্রীমশাই। কড়া বকুনি খেলেন কারাকর্তারা। বন্দিদের খাবারের মান মন্ত্রীর নাপসন্দ। হুকুম হল সংশোধনাগার চত্বরে বসাতে হবে ওয়াটার-কুলার, লাগাতে হবে আরও গাছ। নির্দেশ মানা হচ্ছে কি না, দেখতে ফের হঠাৎ-পরিদর্শনের ‘হুমকি’ও দিয়ে গিয়েছেন মন্ত্রী। বলেছেন, “বন্দিদের মানবিক দৃষ্টিতে দেখতে হবে। অন্যথা হলে মিলবে শাস্তি। মহিলা-কারাগারের বন্দোবস্ত দেখে অবশ্য আর রাগ সামলাতে পারেননি। সাসপেন্ডই করে দিয়েছেন সুপার অমিতা দুবেকে। ঝটিকা সফরে জেল চত্বরে ছোটখাটো ঝড়ই বইয়ে দিয়েছেন তিনি রঘুরাজ প্রতাপ সিংহ। যাঁকে ‘রাজা ভাইয়া’ নামেই বেশি চেনে!

বিচ্ছেদের কারণ মিলনে আপত্তিও
বিবাহোত্তর জীবনে কোনও যুক্তিগ্রাহ্য কারণ ছাড়া স্বামী বা স্ত্রী যদি ইচ্ছাকৃত ভাবে যৌনমিলনে রাজি না হন, সেটা নিষ্ঠুরতার পর্যায়ে পড়বে বলে জানাল দিল্লি হাইকোর্ট। এবং তা বিবাহবিচ্ছেদের সঙ্গত কারণ বলে গণ্য করার পক্ষেও রায় দিল আদালত। কালই বিবাহ সংক্রান্ত আইন সংশোধনীতে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেখানে সম্পর্কে স্থায়ী চিড় ধরে যাওয়াকে বিচ্ছেদের কারণ বলে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব রয়েছে। এ দিন দিল্লি হাইকোর্টের রায় যৌন শীতলতাকেও বিচ্ছেদের সঙ্গত কারণ বলে উল্লেখ করল। আবেদনকারী ব্যক্তির বক্তব্য ছিল, ফুলশয্যার রাত থেকেই তাঁর স্ত্রী যৌনমিলনে অনিচ্ছা দেখিয়ে এসেছেন। পরে পাঁচ মাসে কয়েক বার মাত্র যৌন সম্পর্ক স্থাপিত হলেও, তখনও তাঁর স্ত্রীর তরফে একেবারেই সাড়া ছিল না। নিজেকে ‘বঞ্চিত’ বলে দাবি করে বিবাহবিচ্ছেদের আবেদন করেন ওই ব্যক্তি। হাইকোর্ট বলেছে, বৈবাহিক জীবনে কাউকে ইচ্ছে করে যৌন সম্পর্ক থেকে বঞ্চিত রাখাটা নিষ্ঠুরতারই নামান্তর।

জীবন্ত দগ্ধ ৪ শিশু
জুম চাষের জন্য পাহাড়ের ঢালে আগুন জ্বালানো হয়েছিল। সেই আগুন ছড়িয়ে পড়ে জঙ্গলে। আর জঙ্গলে খেলায় মত্ত চার শিশুকে গ্রাস করে নিল অগ্নিশিখা। জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে চারজনেরই। ডিমা হাসাও জেলার পুলিশ সুপার মুগ্ধজ্যোতি মহন্ত জানান, হাতিখালির ডিবলুং গ্রামের চারটি শিশুকে বৃহস্পতিবার থেকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। সেই শিশুগুলিই মারা পড়েছে।

রাজ্যের মহিলাকে গণধর্ষণ নয়ডায়
এক মহিলা নির্মাণকর্মীকে নয়ডায় ধর্ষণ করল তাঁর দুই প্রতিবেশী। পশ্চিমবঙ্গের বাসিন্দা বছর চল্লিশের বিবাহবিচ্ছিন্না ওই মহিলা এখন নয়ডায় থাকেন। কাল রাতে সাইনি নামে এক প্রতিবেশী তাঁকে বিয়ের প্রস্তাব দেয়। এর পর রাজু নামে এক সঙ্গীকে নিয়ে তিন জন গাড়ি করে বেড়াতে যান। গাড়িতে ওই মহিলাকে ধর্ষণ করে দু’জন। দু’জনই গ্রেফতার হয়েছে।

কুড়ানকুলামে বিক্ষোভ চলছেই
কুড়ানকুলাম পরমাণু বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে অনশন-আন্দোলন ষষ্ঠ দিনে পা দিল। বিক্ষোভ সামলাতে তিরুনেলভেলি মেডিক্যাল কলেজের চিকিৎসকদের একটি দল রয়েছে ঘটনাস্থলেই। পুলিশের এক কর্তা জানান, তাঁরা পরিস্থিতির উপর নজর রাখছেন। তাঁর কথায়, “আমরা কাউকে গ্রেফতার করব না। সাধারণ মানুষকে বিব্রত করতে চাই না। আইনশৃঙ্খলা স্বাভাবিক হয়ে গেলে পুলিশি প্রহরা তুলে নেওয়া হবে।”

কাশ্মীরে দুর্ঘটনায় মৃত পাঁচ
গভীর খাদে বাস উল্টে গিয়ে মারা গেলেন পাঁচ জন। আজ সকালে শ্রীনগর থেকে জম্মু রওনা হয় যাত্রীবোঝাই একটি বাস। পথে নাশরির কাছে ৩০০ ফুট গভীর এক পাহাড়ি খাদে পড়ে যায় বাসটি। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৩৩ জন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পথ দুর্ঘটনায় মৃত ৩ শ্রমিক
ট্রাক্টরে ট্রাকের ধাক্কায় মারা গেলেন তিন শ্রমিক। আহত ন’জন। তিন জনের অবস্থা আশঙ্কাজনক। গত রাতে ১৫ জন শ্রমিক ট্রাক্টরে করে মোরিনায় যাচ্ছিলেন। সাইয়ান শহরের কাছে একটি ট্রাকের সঙ্গে ধাক্কা লাগলে ঘটনাস্থলেই মারা যান তিন জন। আহতরা হাসপাতালে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.