সংস্কৃতি যেখানে যেমন

‘হারিয়ে যাওয়া দিন’
অশোককুমার দাস ও সোমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।
প্রখ্যাত শিল্পী মুকুল দে’র স্ত্রী বীণা দে’র আত্মকথন ‘হারিয়ে যাওয়া দিন’ গ্রন্থটি প্রকাশিত হল। গত ২০ মার্চ শান্তিনিকেতনে শিল্পীর বাসভবন ‘চিত্রলেখা’য় একটি ঘরোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘মুকুল দে আর্কাইভ ট্রাস্ট’-এর সহযোগিতায় অঞ্জলি বন্দ্যোপাধ্যায় অনুলিখিত ও সম্পাদিত ওই বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল। বিশিষ্ট রবীন্দ্র গবেষক সোমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় গ্রন্থটির আনুষ্ঠানিক প্রকাশ করেন। ৯১ বছর বয়সে প্রয়াত হওয়ার আগে বীণা দেবী’র কাছ থেকে নানান প্রসঙ্গের কথা শুনে এবং বেশ কিছু লেখা সংগৃহীত করে তথ্যের কালানুক্রমিক বিন্যাসে সাজানো হয়েছে ‘হারিয়ে যাওয়া দিন’ গ্রন্থটিতে। অতীত দিনের স্মৃতিরোমন্থনে ঘুরে ফিরেই এসেছে বিভিন্ন ব্যক্তি, নানা মুহূর্ত ও প্রসঙ্গ কথা। এ ভাবেই নানা অজানা ও দুর্লভ মুহূর্ত নিয়ে গড়ে উঠেছে ‘হারিয়ে যাওয়া দিন’। গ্রন্থপ্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প ঐতিহাসিক অশোককুমার দাস, লেখক ভবেশ দাস, বীণা দে’র দৌহিত্র সত্যশ্রী উকিল -সহ বিশিষ্ট জনেরা। উপস্থিত ছিলেন শান্তিনিকেতনের আশ্রমিক, বিশ্বভারতীর কর্মী, অধ্যাপকেরা।

বিশ্বভারতীতে অনুষ্ঠান
লিপিকা প্রেক্ষাগৃহে অনুষ্ঠান।
গত ১৭ মার্চ বিশ্বভারতীর বিদ্যাভবন অঙ্গনে অর্থনীতি ও রাজনীতি বিভাগের পুনর্মিলন উৎসবের আয়োজন করা হয়েছিল। নানা সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন ধ্রুপদী, বাউল গান ও লোকসঙ্গীতের আয়োজন ছিল। ছাত্রছাত্রীরা রবীন্দ্রনাথের রক্তকরবী, মুক্তধারা ও বিসর্জন নাটক অবলম্বনে ‘বিতর বিতর প্রেম’ নামে একটি নাটকও মঞ্চস্থ করেন। পাশাপাশি বিভাগের একটি ওয়েবসাইটেরও উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রাক্তনীদের একটি সংগঠনও গঠন করা হয়েছে। উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন ডেপুটি গভর্নর তাপসকুমার চক্রবর্তী-সহ বহু বিশিষ্ট প্রাক্তনী। পাশাপাশি গত সোমবার বিশ্বভারতীর লিপিকা প্রেক্ষাগৃহে সম্প্রতি বিদ্যাভবন ও ভাষা ভবনের নবাগত ছাত্রছাত্রীদের জন্য ‘নবীনবরণ উৎসব’-এর আয়োজন করা হয়েছিল। উৎসব উপলক্ষে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অন্যদিকে বৃহস্পতিবার থেকে ওড়িয়া বিভাগের উদ্যোগে বিশ্বভারতীতে শুরু হয়েছে ‘অনুবাদ শিক্ষা’ বিষয়ক একটি জাতীয় স্তরের আলোচনা সভা। রাজ্য ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে বিশেষজ্ঞরা যোগ দিয়েছেন এই আলোচনায়। নানা সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন রয়েছে।

মাউথ অরগানের স্কুল
সম্প্রতি দুবরাজপুর ব্লকের যাত্রা খোদেজা খাতুন উচ্চ বিদ্যালয়ের ৫৭তম প্রতিষ্ঠা দিবস অনুষ্ঠানে বোলপুরের ‘বীরভূম স্কুল অফ মাউথ অরগান’-এর দশজন শিল্পী সঙ্গীত পরিবেশন করে শ্রোতাদের মাতিয়ে দিলেন। ওই সংস্থার কর্ণধার মাধবরঞ্জন সেনগুপ্ত জানিয়েছেন, প্রথমে একাই মাউথ অরগান বাজাতেন। মায়ের পরামর্শে প্রথম ৩ জন শিল্পী মিলে একসঙ্গে মাউথ অরগানে বিভিন্ন সুর বাজাতে শুরু করেন। ক্রমে তা বেড়ে দাঁড়ায় পঁচিশে। তাঁদের নিয়ে বহু জায়গায় কোরাসে মাউথ অরগান বাজিয়েছেন মাধববাবু। এখনও পর্যন্ত ৮০টির মতো অনুষ্ঠান করে মাধববাবু ও তাঁর দলের রাজ্য জুড়ে পরিচিতি পেয়েছেন। বিশিষ্ট সুরকার এ আর রহমানের গ্রুপের এক সদস্যের ঘনিষ্ঠও হয়েছেন মাধববাবু। তিনি আরও জানালেন, প্রয়াত রবীন্দ্র সংঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায় তাঁদের বাজানো ‘এ মণিহার আমায় নাহি সাজে’ ও ‘পুরোনো সেই দিনের কথা’ গান দু’টি শুনে মুগ্ধ হয়েছিলেন। মাধববাবু জানিয়েছেন, তিনি একক ভবে ৪০০টি ও কোরাসে ১১০টি সঙ্গীত শোনাতে পারেন।

দাতাবাবার মেলা
শুক্রবার থেকে শুরু হল পাথরচাপুড়ির দাতাবাবার মেলা। প্রত্যেক বছর হজরত দাতা মেহেবুব শাহ ওয়ালি বা দাতাবাবা-র মৃত্যুবার্ষিকীতে চৈত্র মাসে এই মেলার আয়োজন করা হয়। দাতাবাবা তাঁর সুফি চিন্তাভাবনার জন্য বিখ্যাত ছিলেন। তাঁর অদ্ভুত ক্ষমতার বিষয়ে বহু কিংবদন্তি ছড়িয়ে আছে। প্রত্যেক বছর এই সময় মেলায় কয়েক লক্ষ মানুষের সমাগম হয়। সিউড়ি (সদর) মহকুমাশাসক সুজয় আচার্য বলেন, “প্রশাসনের তরফে পানীয় জল, নিকাশি-সহ সমস্ত রকমের জরুরী ব্যবস্থা নেওয়া হয়েছে।” জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা জানিয়েছেন, মেলায় গণ্ডগোল বা চুরি ছিনতাই রুখতে সব রকমের ব্যবস্থা থাকছে। এ ছাড়া পার্কিং জোন, পুলিশ কন্ট্রোল রুম, বুথ, সাদা পোশাকের পুলিশও থাকছে।

শিল্প প্রদর্শনী
শিল্পীর নাম কিরণ দীক্ষিত থাপার আদতে লন্ডনের বাসিন্দা। বিশ্বভারতীর কলাভবনের কলাভবনের পাঠ চুকিয়ে প্রায় ৩০ বছর তিনি লন্ডনে ছিলেন সংসারী মানুষ হয়ে। কিন্তু কিরণ দীক্ষিত এখন শান্তিনিকেতনের সীমান্ত পল্লিতে থিতু হয়েছেন। নন্দলাল বসু ও রামকিঙ্কর বেজের এই ছাত্রী বর্তমানে নিজের শিল্পকর্ম নিয়ে মেতে রয়েছেন। সম্প্রতি বিশ্বভারতীর ‘নন্দন’ গ্যালারিতে তাঁর শিল্পকর্মের এক প্রদর্শনী হয়ে গেল। সেখানে ব্রোঞ্জ, ফাইবার গ্লাসের ভাস্কর্য এবং পেন্সিল ও জলরঙে আঁকা ছবি প্রদর্শীত হয়েছে। প্রদর্শনীর শিরোনাম ছিল ‘চাই চাই আরও চাই’। ওই শিরোনামে মিছিল ও শান্তিনিকেতনের প্রকৃতিকে তুলে ধরা হয়েছে। বিশিষ্ট চিত্রকর যোগেন চৌধুরী প্রদর্শনীটি না দেখলেও ওই শিল্পী সম্পর্কে অবহিত। তিনি বলেছেন, উনি নিষ্ঠার সঙ্গে কাজ করেন এবং কাজগুলি প্রশংসনীয়।

পত্রে প্রতিবাদ
কোথাও কালভার্ট দরকার, কোথাও রাস্তার হাল বেহাল, কোথাও বা সেচের অভাব কিংবা কোথাও দরকার সংস্কৃতি মঞ্চ। এই সব বিষয় নিয়ে পাঠক বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে দীর্ঘ ৩০ বছর ধরে তিনি রাজ্যের বিভিন্ন দৈনিক বা সাপ্তাহিক কাগজে চিঠি পাঠিয়ে সরব হয়েছেন এবং হচ্ছেন। তিনি নলহাটির বাসিন্দা মনোজ ঘোষ ওরফে বরুণদা। ৭৫ বছর বয়সী বরুণদাকে এলাকার মানুষ ডাকেন ‘ইয়াং ম্যান বলে’। একসময় চুটিয়ে নাটক করেছেন। বহু নাটকে নির্দেশনার কাজও করেছেন। বর্তমানে একক প্রয়াসে ‘অনুপত্রী’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন। এহেন ‘পত্র-প্রতিবাদী’ মানুষটির জীবন বোধ সব রকমের জটিলতাহীন-- ‘যত দিন বাঁচব, সবুজ হয়ে বাঁচব’। তাঁর এই পরোপকারী এবং প্রতিবাদী চরিত্র বহু তরুণের অনুপ্রেরণার মূলে।

প্রচারে ছৌ নাচ
পাট বীজ চাষের প্রচারে পুরুলিয়ায় ছৌ শিল্পীদের অনুষ্ঠান।
ছৌ-নাচের মাধ্যমে এলাকার চাষিদের পাটবীজ উৎপাদনে উৎসাহী করতে প্রচার চালাল কেন্দ্রীয় সরকারের কৃষি দফতরের অধীনের একটি সংস্থা। শুক্রবার পুরুলিয়া ১ ব্লকের টাড়া গ্রামে এ ছৌ নৃত্য প্রদর্শন হয়। সেন্ট্রাল রিচার্স ইনস্টিটিউট ফর ইউথ অ্যান্ড অ্যালায়েড নামের ওই সংস্থাটির অধিকর্তা বিকাশ সিংহ মহাপাত্র জানান, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় পাট বীজ উৎপাদনের সম্ভাবনা রয়েছে। চাষিদের পাট চাষের জন্য অন্য রাজ্যের বীজের উপর নির্ভর করতে হয়। এ বার থেকে তাঁরা যাতে নিজেরাই পাট বীজ উৎপাদন করেন, সে জন্য ছৌ নাচের মাধ্যমে তাঁদের উৎসাহ দেওয়া হচ্ছে।

আলোচনা সভা
বুধবার বিষ্ণুপুর মহকুমাশাসকের দফতরের সভাকক্ষে ‘কবিগুরুর বিজ্ঞান চিন্তা’ বিষয়ে একটি আলোচনা সভা ও চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। আয়োজক বিষ্ণুপুরের মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতর। বিষ্ণুপুরের মহকুমাশাসক অদীপকুমার রায়, রামানন্দ কলেজের বাংলা বিভাগের শিক্ষক অঞ্জন বন্দ্যোপাধ্যায় প্রমুখ বক্তৃতা দেন।

স্মরণ অনুষ্ঠান
সারদা প্রসাদ কিসকুর গ্রামে।
বোরো থানার জামতোড়িয়াতে গত ১৮ মার্চ কবি সারদা প্রসাদ কিসকুর স্মরণ অনুষ্ঠান পালিত হয়েছে। অনুষ্ঠানের আয়োজন করেন সারদা প্রসাদ কিসকু স্মৃতি রক্ষা কমিটি। সারদাবাবু ১৯৭৩ সালে জাতীয় শিক্ষকের সম্মানে ভূষিত হয়েছিলেন। ১৯৯৬ সালে মারা যান এই কবি। আয়োজক কমিটির অন্যতম কর্তা সুব্রত বাস্কে বলেন, “কবির নামে ২০১০ থেকে পুরস্কার চালু ছিল। কিন্তু দু’বছর দেওয়ার পর তা বন্ধ হয়ে গেছে।” তাঁর দাবি, ওই পুরস্কার ফের চালু করতে হবে।

বিবেকানন্দ স্মরণ
স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধ শতবর্ষ উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করেছিল বাঁকুড়া জেলা জাতীয় ক্রীড়া ও শক্তি সঙ্ঘ ও নেহেরু যুব কেন্দ্র। গত রবিবার গাঁধী বিচার পরিষদ হলে অনুষ্ঠানটি হয়। গান, কুইজ, বসেআঁকো প্রতিযোগিতায় প্রায় ২৫০ জন ছাত্রছাত্রী যোগ দেয়।

আত্মবলিদান দিবস
পুরুলিয়ায় অনুষ্ঠান।
শুক্রবার শহীদ ভগত সিংহের আত্মবলিদান দিবস পালন করল ডিওয়াইএফআই। এই উপলক্ষে সম্প্রতি পুরুলিয়া শহরের এসসি সেন রোডে শহীদের মূর্তিতে মাল্যদান করেন সংগঠনের সদস্যেরা। ওই অনুষ্ঠানে একটি শহীদ স্মারক বক্তৃতাও দেওয়া হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.