টুকরো খবর
হদিস মেলেনি সেই ব্যবসায়ীর
অপহরণের ৮দিন পরেও বারবিশার ব্যবসায়ী তাপস সাহার কোনও খোঁজ না মেলায় বাসিন্দা এবং ব্যবসায়ী মহলে পুলিশের ভুমিকা নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে। এই ঘটনার পর বারবিশায় প্রস্তাবিত থানা দ্রুত স্থাপনের দাবি তুলেছেন বাসিন্দারা। স্থানীয় ব্যবসায়ী, বাসিন্দারা জানান, এলাকায় জঙ্গি কার্যকলাপ বেড়ে যাওয়ায় গত ২০০৬ সালে অসম ও ভূটান সীমান্তের বারবিশায় থানা স্থাপনের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে তাঁর জন্য সাড়ে তিন বিঘা জমিও দেওয়া হয়। কিন্তু আজ পর্যন্ত থানা তৈরি হয়নি। তাঁদের কথায়, “অপহরণের ঘটনা ঘটছে। বোমা বিস্ফোরণ হয়েছে। ব্যবয়ীরা হুমকি দেওয়া চিঠি পেয়েছেন। তার পরেও রাজ্য পুলিশের কর্তারা কেন ব্যবস্থা নিচ্ছেন না তা বোঝা যাচ্ছে না।” গত শুক্রবার রাতে দুই সঙ্গীর সঙ্গে সাইকেলে বালাপাড়া টাপুহাট থেকে বারবিশায় ফিরছিলেন তাপসবাবু। তিনি সংকোশ নদীর সাহেবপাড়া ঘাট থেকে নিখোঁজ হয়ে যান। দুই যুবক শূন্যে গুলি চালিয়ে ওই ব্যবসায়ীকে অসমের দিকে নিয়ে যায় বলে তাপসবাবুর দুই সঙ্গী পুলিশকে জানান। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়শোয়াল বলেন, “তদন্ত চলছে। ব্যবসায়ী এবং বাসিন্দাদের আতঙ্কের কারণ নেই। বিভিন্ন এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। থানা তৈরির বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।” পুলিশ তদন্তে জেনেছে, প্রতি সপ্তাহে শুক্রবার তাপসবাবু স্থানীয় বালাপাড়া হাটে যেতেন। ওইদিন রাত আটটা নাগাদ তাপসবাবুর বাড়িতে খবর আসে, তাঁকে দুই দুষ্কৃতী তুলে নিয়ে গিয়েছে। মোবাইল ফোনে যোগাযোগ করে তাঁকে পাওয়া যায়নি। তার পর থেকেই দুশ্চিন্তায় দিন কাটছে তাপসবাবুর পরিবারের। তিনি ধান,পাট, ডাল কেনাবেচা ব্যবসা করতেন। তাপসবাবুর ভাই বাচ্চু সাহা বলেন, “বাড়ির অবস্থা ভাল নয়। কেউ খাওয়া দাওয়া করতে চাইচেন নায়। দাদার খোঁজ নেই। আমাদের কাছেও কোনও টেলিফোন আসেনি। কী করব বুঝছি না।”

কংগ্রেসের অভিযোগ
রাস্তা তৈরির টেন্ডারে অনিয়ম হয়েছে বলে অভিযোগ করে বিক্ষোভ দেখাল যুব কংগ্রেস। শুক্রবার ঘটনাটি ঘটে জলপাইগুড়ির অরবিন্দ গ্রাম পঞ্চায়েত দফতরে। সংগঠনের অভিযোগ, গ্রাম পঞ্চায়েত এলাকায় ২ কিলোমিটার রাস্তা তৈরির কাজের জন্য টেন্ডার নোটিশ দেওয়া হয়। সেখানে টেন্ডার জমা দেওয়া, বাক্স খোলার কোনও তারিখ দেওয়া হয়নি। তা নিয়ে আপত্তি জানাতে গেলে স্থানীয় এক কংগ্রেস কর্মীকে মারধর করা হয়। তার নামে মিথ্যে মামলা দায়ের করা হয়েছে বলেও অভিযোগ। এদিন সকালে প্রায় ঘন্টা দুয়েক গ্রাম পঞ্চায়েতের আরএসপির প্রধান শঙ্করী রায়কে ঘেরাও করে রাখেন বিক্ষোভকারীরা। যুব কংগ্রেসের জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের সভাপতি সৈকত চট্টোপাধ্যায় বলেন, “টেন্ডার নিয়ে দুর্নীতি হয়েছে। ওই টেন্ডার বাতিল করতে হবে।” গ্রাম পঞ্চায়েতের প্রধান বলেন, “স্মারকলিপি পেয়েছি। বিষয়টি দেখা হবে।”

জমি দখলের চেষ্টা
বৃদ্ধার জমি দখলের চেষ্টা হচ্ছে অভিযোগ করে নকসালবাড়ির বিডিও ও ব্লক ভূমি এ ভূমি রাজস্ব দফতরে স্মারকলিপি দিল কংগ্রেস। শুক্রবার ব্লক কংগ্রেসের পক্ষ থেকে মিছিল করে বিডিও ও ব্লক ভূমিরাজস্ব দফতরে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে এলাকার বেঙাইজোত, রঘু বস্তি, ছোট মণিরাম, বুধকরণ-সহ বিভিন্ন এলাকায় সমীক্ষা করে পাট্টা বিলির দাবি জানানো হয়। পাশাপাশি, এলাকার রস্তা। নকশালবাড়ি মাছবাজারের সংস্কার, সহায়ক মূল্যে ধান ও পাট কেনার দাবি জানানো হয়। পঞ্চায়েত সমিতির বন কর্মাধ্যক্ষ তথা কংগ্রেস নেতা সুনীল ঘোষ বলেন, “এই এলাকার গরিব মানুষের স্বার্থে বহু কাজ করার রয়েছে। পাট্টা বিলি ছাড়াও রাস্তা সংস্কার দরকার। প্রশাসন উদাসীনতা দেখানোয় স্মারকলিপি দিতে সতর্ক করা হল। তাতে কাজ না-হলে লাগাতার আন্দোলন হবে।” দেহ উদ্ধার। এক বধূর ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে ধূপগুড়ি থানার মধ্য বড়াগাড়ি গ্রামে। মৃতার নাম জনতা রায় (৩৫)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। বৃহস্পতিবার রাতে তিনি নিখোঁজ হন। এদিন সকাল ৬টা নাগাদ বড়াবাড়ি গ্রামে রেল লাইনের ধারে তাঁর দেহ পড়ে থাকতে দেখা যায়।

পুরপ্রধানকে স্মারকলিপি
শুক্রবার মালবাজার পুরসভার সদ্য গঠিত অস্থায়ী মাল পুরকর্মী ইউনিয়ন পুরপ্রধানকে সাত দফা দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছে। ইউনিয়নের সম্পাদক পিন্টু নিয়োগী জানান, অস্থায়ী কর্মীদের মধ্যে থেকেই শূন্য পদগুলিতে নিয়োগ করার দাবি জানিয়েছেন তাঁরা। পাশাপাশি অস্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধি এবং স্বাস্থ্যবিমার আওতায় আনার দাবিও জানানো হয়। মালবাজারের পুরপ্রধান সুপ্রতিম সরকার জানান, সরকারি নিয়মে থেকেই অস্থায়ী কর্মীদের জন্যে যা করার করা হবে। উল্লেখ্য চলতি মাসেই তৃণমূল ইউনিয়ন থেকে বেরিয়ে অস্থায়ী কর্মীরা নতুন সংগঠন তৈরি করেন।

গ্রেফতার ৭ ছিনতাইকারী
জাতীয় সড়ক থেকে লুঠ হওয়া টাকা উদ্ধার করে সাত দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সোয়াল জানান, বৃহস্পতিবার হাসিমারার কাছে একটি বাইক থামিয়ে প্রায় আড়াই লক্ষ টাকা ছিনতাই করে চম্পট দেয় দুষ্কৃতীরা। ঘটনার পরে জয়গাঁ থানার পুলিশ শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে জয়গাঁর বিভিন্ন এলাকা থেকে বিরজু দত্ত, শ্যাম বরদুয়া, রমেন সুব্বা, সংযোগ দর্জি, ওমকুমার ছেত্রী ও কুন্দন শাহকে গ্রেফতার করে। লুঠ হওয়া আড়াই লক্ষ টাকার মধ্যে নব্বই হাজার টাকা উদ্ধার হয়েছে। ধৃতদের কাছ থেকে দুটি ছোট গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। শনিবার ধৃত সাতজনকে আদালতে পেশ করা হবে।

বৃদ্ধার জমি দখলের চেষ্টা
বৃদ্ধার জমি দখলের চেষ্টা হচ্ছে অভিযোগ করে নকসালবাড়ির বিডিও ও ব্লক ভূমি এ ভূমি রাজস্ব দফতরে স্মারকলিপি দিল কংগ্রেস। শুক্রবার ব্লক কংগ্রেসের পক্ষ থেকে মিছিল করে বিডিও ও ব্লক ভূমিরাজস্ব দফতরে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে এলাকার বেঙাইজোত, রঘু বস্তি, ছোট মণিরাম, বুধকরণ-সহ বিভিন্ন এলাকায় সমীক্ষা করে পাট্টা বিলির দাবি জানানো হয়। পাশাপাশি, এলাকার রস্তা। নকশালবাড়ি মাছবাজারের সংস্কার, সহায়ক মূল্যে ধান ও পাট কেনার দাবি জানানো হয়। পঞ্চায়েত সমিতির বন কর্মাধ্যক্ষ তথা কংগ্রেস নেতা সুনীল ঘোষ বলেন, “এই এলাকার গরিব মানুষের স্বার্থে বহু কাজ করার রয়েছে। পাট্টা বিলি ছাড়াও রাস্তা সংস্কার দরকার। প্রশাসন উদাসীনতা দেখানোয় স্মারকলিপি দিতে সতর্ক করা হল। তাতে কাজ না-হলে লাগাতার আন্দোলন হবে।”

মহিলাদের আন্দোলন
প্রতিশ্রুতি দেওয়ার পরেও গাছের চারা বিলির ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুলে আন্দোলনে নেমেছেন খড়িবাড়ির বিন্যাবাড়ি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। তাঁদের অভিযোগ, গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ এলাকার ভিত্তিক গাছের চারা বিলির প্রতিশ্রুতি দিলেও সে কাজ করেনি। ওই টাকা কী ভাবে খরচ হয়েছে তার ব্যাখ্যা নেই। বৃহস্পতিবার গোষ্ঠীর মহিলারা গ্রাম পঞ্চায়েত দফতরের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভও দেখান। প্রকল্পের টাকা নয়ছয় হয়েছে বলে অভিযোগ করেন তাঁরা। পঞ্চায়েত প্রধান সুমিত্রা সিংহ বলেন, “গাছের চারা বিলির টেন্ডার হলেও কিছু ত্রুটির জন্য তা বাতিল করতে হয়। ৯ এপ্রিল ফের টেন্ডার হবে। গোষ্ঠীদের তা জানানো হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.