টুকরো খবর
পঞ্জাবের কোচ এবং অধিনায়ক গিলক্রিস্ট
পঞ্চম আইপিএলে দায়িত্ব বাড়তে চলেছে অস্ট্রেলীয় উইকেটকিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের। কিংস ইলেভেন পঞ্জাবের অধিনায়ক গিলক্রিস্টকে এ বার সামলাতে হবে কোচের দায়িত্বও। পঞ্জাবের ফ্র্যাঞ্চাইজির চিফ অপারেটিং অফিসার কর্নেল অরবিন্দর সিংহ বলেন, “অ্যাডাম একজন স্বাভাবিক নেতা। তাই অধিনায়কের পাশাপাশি ওকে কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে। এতে অ্যাডামকে দলের সমস্ত ক্রিকেটীয় ব্যাপারেই নজর রাখতে হবে। ফলে ভবিষ্যতেও ওকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।” এ দিকে রাজস্থান রয়্যালসের মালিকানা কলকাতার ব্যবসায়ীর হাতে আসার সম্ভাবনা আরও বাড়ল। জৈন গ্রুপের মালিক মনোজ জৈন প্রস্তাব দিয়েছিলেন রাজস্থান রয়্যালসের ৮৮.৩ শতাংশ শেয়ার কেনার। শোনা যাচ্ছে শিল্পা শেট্টি-রাজ কুন্দ্রারাও বিক্রি করতে আগ্রহী। তবে শিল্পাদেরও ফ্র্যাঞ্চাইজিতে শেয়ার থাকবে। অবশ্য এই ব্যাপারে বিসিসিআইয়ের অনুমোদনের অপেক্ষা করতে হবে মনোজকে।

সচিনের তুলনা ও নিজে, সম্মান করি রাহুলকে
বাইশ গজে শত্রু হলে কী হবে, মাঠের বাইরে তাঁর দুই প্রতিপক্ষ ভারতীয় ব্যাটসম্যানের উচ্ছ্বসিত প্রশংসা করলেন ব্রেট লি। সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়কে নিয়ে অস্ট্রেলীয় পেসারের মন্তব্য, “ওরা দু’জনেই অসাধারণ ক্রিকেটার। মাঠের বাইরে মানুষ হিসেবেও দুর্দান্ত।” দ্রাবিড়ের অবসর এবং সচিনের ঐতিহাসিক শততম সেঞ্চুরি দুটো ঘটনা খুব বড় প্রভাব ফেলেছে ক্রিকেটবিশ্বে। “গত সপ্তাহটা ভারতীয় ক্রিকেটের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে রাহুল দ্রাবিড়ের অবসর আর সচিনের একশোতম আন্তর্জাতিক সেঞ্চুরি,” একটি ভারতীয় ওয়েবসাইটে নিজের ব্লগে লিখেছেন লি। সঙ্গে যোগ করেছেন, “দ্রাবিড়কে আমি ভীষণ সম্মান করি। ওর বিরুদ্ধে খেলাটা আমি উপভোগ করতাম। ওর অবসর নেওয়াটা অবশ্যই দুঃখের। ওর ভক্তরা ওর ব্যাটিংটা মিস করবে। আমিও দ্রাবিড়কে বল করা মিস করব।” আর সচিন নিয়ে উচ্ছ্বসিত লি বলছেন, “সচিন যা করেছে সেটা বিশ্বাস হচ্ছে না! সচিনের তুলনা একমাত্র ও নিজে।”

ফের কলকাতার ক্লাবে আসতে পারেন চিডি
চিডি এডে আবার কলকাতায় ফিরে আসার জন্য মুখিয়ে। নিজের পুরনো ক্লাব মোহনবাগান মাঠে প্র্যাক্টিস সেরে বেরনোর সময় দেশের অন্যতম সেরা স্ট্রাইকার চিডি বলছিলেন, “কলকাতা আমার দ্বিতীয় ঘর। যত বারই কলকাতায় খেলতে আসি ভালই লাগে।” নতুন মরসুমে ফের কলকাতায় খেলতে দেখা যেতে পারে চিডিকে। নাইজেরীয় স্ট্রাইকার বলছিলেন, “কলকাতার দু’টো ক্লাবের প্রস্তাব রয়েছে আমার কাছে। কিন্তু এখনই বলতে চাই না কোন-কোন ক্লাবের। আই লিগ এখনও অনেকটা বাকি।” সালগাওকর কোচ করিম জানিয়ে গেলেন, “আমাদের দল এই মুহূর্তে দারুণ ফর্মে। মাত্র ক’দিন আগেই উজবেকিস্তানের নেফচিকে আটকে দিয়ে ছেলেরাও উদ্দীপ্ত।” শুধু এএফসি কাপে নেফচির সঙ্গে ২-২ ড্র-ই নয়, করিমের কথায়, “আমরা গোয়া লিগে দ্বিতীয়। সুপার কাপ ফাইনালটাও ভাল খেলে হেরেছি। তাই আশা করছি কলকাতাতেও দল ভাল খেলবে।” তাঁর দলের জন্য খারাপ খবর শুধু কার্ড-সমস্যায় রোকাস লামেরে এবং ইসফাক আহমেদের না থাকা। করিম নিজেও একই কারণে বসতে পারছেন না বেঞ্চে। মরক্কান কোচের বক্তব্য, “এ ক্ষেত্রে কিছু করার নেই। যা নিয়ম তা তো মানতে হবে। আমি আই লিগ সি ই ও-র কাছে ব্যক্তিগত ভাবে ক্ষমা চেয়ে নিয়েছি।”

বদলা নিতে মরিয়া ইয়াকুবুরা
টানা দেড় মাস ছুটির পরে আবার শুরু হচ্ছে আই লিগ। এবং শনিবার শুরুতেই বদলার ম্যাচে মুম্বই এফসি-র বিরুদ্ধে খেলতে নামছে প্রয়াগ ইউনাইটেড। প্রথম পর্বে খালিদ জামিলের দলের কাছে ১-৩ গোলে হেরে গিয়েছিল সঞ্জয় সেনের দল। তাই যুবভারতীতে মুম্বই এফসি-কে হারিয়ে আবার আই লিগ চ্যাম্পিয়নশিপের দৌড়ে ঢুকে পড়তে মরিয়া প্রয়াগ। এ দিন সঞ্জয় বলছিলেন, “জয় ছাড়া আর কিছুই ভাবছি না।” তবে দু’টো দলই ভুগছে চোট-আঘাতের সমস্যায়। শনিবারের ম্যাচে প্রয়াগ পাচ্ছে না দীপক মণ্ডল এবং গৌরাঙ্গ বিশ্বাসকে। প্রথম দলে থাকছেন না জোসিমার এবং অর্ণব মণ্ডলও। সুখবর অবশ্য একটাই, লালকমল ভৌমিক শুরু থেকে খেলবেন। উল্টো দিকে, চোটের জন্য মুম্বই এফসি-ও পাচ্ছে না নোয়েল উইলসন, কুট্টিমানি এবং গৌতম দেবনাথকে। দ্বিতীয়ার্ধের শুরুতেই মারগাওতে হ্যালের বিরুদ্ধে নামছে শীর্ষে থাকা ডেম্পো। র্যান্টিদের জন্য সুখবর, শনিবারের ম্যাচে সাইড লাইনের ধারে থাকবেন আর্মান্দো কোলাসো। হৃদপিণ্ডে অস্ত্রোপচারের পরে প্রথম ফিরছেন তিনি। হ্যাল অবনমনের গ্রহে থাকলেও, ম্যাচটাকে হাল্কা ভাবে নিতে চাইছেন না কোলাসো। বলছেন, “আত্মতুষ্টি আর কট্টর মনোভাব একসঙ্গে থাকা খুব বিপজ্জনক। হ্যালকে আমরা সহজ প্রতিপক্ষ ভেবে নামলে, শেষ হাসি কিন্তু ওরাই হাসবে।” মোহনবাগান জিতল: আই এফ এ নার্সারি লিগের দ্বিতীয় ম্যাচেও জিতল মোহনবাগান। শুক্রবার অমিয় ঘোষের দল ৩-০ হারিয়ে দিল মহমেডানকে। গোল করে সঞ্জন সমাদ্দার, দীপঙ্কর বড়াল ও ফিরোজ মোল্লা। অসম জিতল মীর ইকবাল: তিরিশ বছর পর মীর ইকবাল হোসেন ট্রফি চ্যাম্পিয়ন হল অসম। শুক্রবার গোয়ায় তারা ২-০ হারিয়ে গিল চণ্ডিগড়কে। গোল করেন মিলন বাসুমাতারি ও জাইরুল ইসলাম। বাংলা এই টুর্নামেন্টের যোগ্যতামানই পেরোতে পারেনি।

শনিবারে

আই লিগ- প্রয়াগ ইউনাইটেড : মুম্বই এফসি (যুবভারতী, ৩-০০),
ডেম্পো : হ্যাল (মারগাও), চিরাগ কেরল : লাজং (কোচি)।

বাংলার সামনে ইউসুফরা
সুপার ওভারে পাঁচ বলে ২১ রান তুলে সইদ মুস্তাক আলি টি টোয়েন্টি টুর্নামেন্টে বরোদাকে জিতিয়ে দিলেন ইউসুফ পাঠান। আইপিএল ফাইভের আগে যা নিশ্চয়ই হাসি ফোটাবে কেকেআর মালিক শাহরুখ খানের মুখে। কর্নাটককে হারিয়ে শুক্রবার কোয়ার্টার ফাইনালে চলে গেল বরোদা। ২৫ মার্চের কোয়ার্টার ফাইনালে ইউসুফদের প্রতিপক্ষ বাংলা। এ দিন প্রথমে ব্যাট করে ১৬৭-৬ তোলে কর্নাটক। জবাবে ১৪ ওভারে ১০৩-৭ হয়ে নিশ্চিত হারের দিকে এগোচ্ছিল বরোদা। শেষের দিকে মুর্তুজা বোহরার ঝোড়ো ইনিংস (২১ বলে ৪৫) স্কোর সমান-সমান করে শেষ আটের লড়াই সুপার ওভার পর্যন্ত নিয়ে যায়। কর্নাটকের হয়ে সুপার ওভারে বল করতে আসেন অস্ট্রেলিয়া-ফেরত অভিমন্যু মিঠুন। তাঁর বলে দুটো বাউন্ডারি এবং দুটো ওভার বাউন্ডারি মারেন ইউসুফ। নিজেদের সুপার ওভারে মাত্র ৭ রান তোলে কর্নাটক।

হাডিনের টেস্ট জীবন অনিশ্চিত
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকেও সরে দাঁড়ালেন ব্র্যাড হাডিন। এর আগে পারিবারিক কারণে তিনি ওয়ান ডে সিরিজ থেকেও নাম তুলে নিয়েছিলেন। দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ গেলেও সিরিজ শুরুর আগে অপ্রত্যাশিত ভাবে বাড়ি ফিরে এসেছিলেন অস্ট্রেলীয় উইকেটকিপার। তবে টেস্ট সিরিজে তিনি খেলবেন বলেই ধরা হচ্ছিল। হাডিনের জায়গায় টেস্টে কিপিং করবেন টেস্ট অভিষেক ঘটাতে চলা ম্যাথু ওয়েড। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে সরে দাঁড়ানোয় ৩৪ বছরের হাডিনের টেস্ট জীবন নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এ দিকে, কাউন্টি ক্রিকেট খেলার প্রস্তাব নাকচ করে দিয়েছেন রিকি পন্টিং। সমারসেটের তরফ থেকে প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়কের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তবে পন্টিং জানিয়েছেন, বিশ্রাম নিতে বেশি আগ্রহী তিনি। এই মুহূর্তে কাউন্টি ক্রিকেট খেলতে চান না।

বিতর্কে আফ্রিদি
এশিয়া কাপ জিতে দেশে ফিরে বিমানবন্দরেই এক সমর্থককে ধাক্কা মেরে ফেলে দিয়ে নতুন বিতর্কে জড়ালেন শাহিদ আফ্রিদি। আর এক জনকে তিনি চড় মারবেন বলে হুমকিও দেন। এশিয়া কাপ ফাইনালের ম্যাচের সেরাকে তাঁর ভাই মুস্তাক না আটকালে ঘটনা আরও বহুদূর গড়াত। আফ্রিদি পরে নিজের আচরণের জন্য দুঃখপ্রকাশ করে বলেন, “এক সমর্থকের ধাক্কায় আমার ছোট মেয়ে পড়ে যায়। সেটা দেখে মেজাজ ঠিক রাখতে পারিনি।” এশিয়া কাপ বিজয়ী দলকে স্বাগত জানাতে এ দিন বিমানবন্দরে ভিড় করেছিলেন পাক সমর্থকেরা।

হলুদ কার্ডের নিয়ম বদলাচ্ছে
নতুন ইতিহাস দেখতে চলেছে ভারতীয় ফুটবল। পরের মরসুম থেকে ফুটবলার ও ক্লাব কর্তাদের জন্য অপেক্ষা করছে স্বস্তি। দুটি হলুদ কার্ড দেখলেই আর বসতে হবে না। দুটির বদলে সংখ্যাটা তিন থেকে চার হতে পারে। আই লিগের সি ই ও সুনন্দ ধর বললেন, “পরের বার থেকে তিন থেকে চার হলুদ কার্ড দেখলেই প্লেয়ারদের সাসপেন্ড করার সম্ভাবনা। দুটোর বেশি হলুদ কার্ড ধরার কথাবার্তা চলছে।” হলুদ কার্ডের নিয়ম পাল্টালেও আপাতত লাল কার্ডের নিয়ম পাল্টাবে না বলে জানিয়ে দেন তিনি। কিছু দিনের মধ্যে এ এফ সি প্রেসিডেন্ট ঝান জিলং ভারতে আসতে পারেন।

সেরা উত্তর ২৪ পরগনা
আন্তঃ জেলা ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল উত্তর ২৪ পরগনা। শুক্রবার ফাইনালে শিলিগুড়িকে ১৩ রানে হারাল তারা। ম্যাচের সেরা হয়েছেন উত্তর ২৪ পরগনার অনুজ সিংহ।

সৌরভদের হার
এমিরেটস এয়ারলাইন্স টি-টোয়েন্টি টুর্নামেন্টের সেমিফাইনালে আজ মেরিলিবোন ক্রিকেট ক্লাব (১৪০-৬) চার উইকেটে হারল ল্যাঙ্কাশায়ারের কাছে। এমসিসি-র হয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় ২৫ রান এবং রাহুল দ্রাবিড় ৬ রান করেন। ফাইনালে ল্যাঙ্কাশায়ারকে ৫৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হল সাসেক্স শার্কস। এই দলেরই আর এক তারকা অস্ট্রেলীয় পেসার শন টেটও ব্যর্থ বল হাতে (১-৩৫)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.