টুকরো খবর
ঠিকাকর্মীদের বহাল রাখার দাবিতে আন্দোলনে সিটু
আগামী ১ এপ্রিল থেকে ৪২ জন ঠিকাকর্মীকে কাজে না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ত্রিবেণীর ব্যান্ডেল থার্মাল পাওয়ার স্টেশন (বিটিপিএস) কর্তৃপক্ষ। তাদের ওই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামল সিটু। শুক্রবার বিকেলে বিটিপিএসের প্রশাসনিক ভবনের সামনে সিটু বিক্ষোভ সভা করে। বিটিপিএস সূত্রের খবর, সম্প্রতি ঠিকাদারের অধীনে থাকা ৪০ জন নিরাপত্তারক্ষী এবং ২ জন সাইকেল গ্যারাজের কর্মীকে কাজে না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়, তাঁদের জায়গায় প্রশিক্ষিত কর্মী নেওয়া হবে। কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত জানার পরেই ঠিকাকর্মীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। ওই কর্মীদের কাজে বহাল রাখার দাবিতে আন্দোলনে নামে সিটু। এ দিনের বিক্ষোভ সভায় উপস্থিত ছিলেন প্রাক্তন সাংসদ তথা সিটুর হুগলি জেলা সভাপতি শান্তশ্রী চট্টোপাধ্যায়, সম্পাদক দিলীপ চট্টোপাধ্যায়। শান্তশ্রীবাবু বলেন, “দীর্ঘ ২০-২৫ বছর ধরে ওই ঠিকাকর্মীরা বিটিপিএসে কাজ করছেন। হঠাৎ ইচ্ছেমতো তাঁদের বসিয়ে দেওয়া যায় না। বিটিপিএস কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত শ্রম আইন বিরোধী।” শান্তশ্রীবাবু বলেন, “বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিটিপিএস কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছি। প্রয়োজনে বিদ্যুৎমন্ত্রীর সঙ্গেও কথা বলব।”

বন্ধ হিমঘর নিয়ে সমস্যা তারকেশ্বরে, কর্মীদের ক্ষোভ
কয়েক বছর ধরে বন্ধ হয়ে পড়ে থাকা একটি হিমঘরের মালপত্র সরাতে এসে সেখানকার কর্মীদের কাছে বাধা পেলেন কর্তৃপক্ষের লোকজন। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে তারকেশ্বরে। পুলিশ ঘটনাস্থলে আসে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বৃহস্পতিবার রাতে ট্রাক নিয়ে ওই হিমঘরের সামনে আসেন বেশ কয়েক জন। অভিযোগ, বন্ধ ওই হিমঘরের কর্তৃপক্ষই তাঁদের পাঠিয়েছিলেন। তাঁরা তাঁরা মালপত্র সরানোর চেষ্টা করছিলেন। বিষয়টি টের পেয়ে কর্মীরা রুখে দাঁড়ান। তারকেশ্বর থানার পুলিশ পৌঁছয়। মালপত্র সরানো যায়নি। কর্মীদের অভিযোগ, হিমঘরের জায়গাটি প্রমোটারদের হাতে তুলে দিতে চাইছেন কর্তৃপক্ষ। তাই, রাতের অন্ধকারে মালপত্র সরানোর চেষ্টা করছেন। পুলিশের কাছে লিখিত ভাবে আশঙ্কার কথা জানান ওই হিমঘরের কর্মী লক্ষ্মীকান্ত সামন্ত। বকেয়া পাওনাগণ্ডা এবং হিমঘরটি খোলার দাবিতে আন্দোলন করছেন লক্ষ্মীকান্তবাবুরা। তাঁদের বক্তব্য, স্রেফ মালিকপক্ষের অসহযোগিতায় হিমঘরটি খোলা যাচ্ছে না। পুলিশের অবশ্য বক্তব্য, বন্ধ হিমঘরটির কর্তৃপক্ষ কাউকে পাঠাননি। পুড়শুড়ার একটি হিমঘরের একটি ট্রান্সফর্মার কয়েক বছর ধরে এখানে পড়ে রয়েছে। সেটি নিতেই ওই হিমঘর কর্তৃপক্ষ ট্রাক পাঠিয়েছিলেন।

দু’টি অপমৃত্যু আরামবাগে
দু’টি ভিন্ন ঘটনায় দু’জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে আরামবাগ মহকুমায়। বৃহস্পতিবার রাতে খানাকুলের শঙ্করপুরের বাসিন্দা সনাতন পালকে (৪২) আশঙ্কাজনক অবস্থায় আরামবাগ হাসপাতালে ভর্তি করানো হয়। রাতেই তিনি মারা যান। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে তিনি বিষ খেয়ে আত্মঘাতী হয়েছেন। ওই রাতেই আরামবাগের শ্রীনিকেতন পল্লির খোকন দুলেকে (৩৮) অগ্নিদগ্ধ অবস্থায় ওই হাসপাতালেই ভর্তি করানো হয়। শুক্রবার সকালে তিনি মারা যান। পুলিশের অনুমান, মানসিক অবসাদে তিনি নিজের গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী হন।

শ্রীরামকৃষ্ণের জন্মোৎসব পালন
সম্প্রতি রামকৃষ্ণ সারদা সেবাশ্রমের উদ্যোগে শ্রীরামকৃষ্ণের ১৭৭ তম জন্মোৎসব পালিত হল হাওড়া জগৎবল্লভপুর খড়দা ব্রাহ্মণপাড়ার সেবাশ্রম প্রাঙ্গণে। অনুষ্ঠানে বেদ পাঠ, শোভাযাত্রা, আবৃত্তি ছাড়াও ধর্মসভারও আয়োজন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সেবাশ্রমের সন্ন্যাসিনী ব্রহ্মচারিণী মধুমিতা। উপস্থিত ছিলেন বেলঘরিয়ার বিদ্যার্থী আশ্রমের অধ্যক্ষ স্বামী একাগ্রতানন্দ। অনুষ্ঠানে ‘নরেনের ছোটবেলা’ নাটকটির আসর ছিল জমজমাট।

দুর্ঘটনায় মৃত প্রৌঢ়া
মোটরভ্যান থেকে পড়ে গিয়ে মৃত্যু হল এক প্রৌঢ়ার। বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে গোঘাটের ভুরকুণ্ডায়। পদ্মা নন্দী (৬৭) নামে ওই প্রৌঢ়াকে জখম অবস্থায় আরামবাগ হাসপাতালে ভর্তি করানো হয়। শুক্রবার সকালে তাঁর মৃত্যু হয়। ভুরকুণ্ডা এলাকাতেই তাঁর বাড়ি। পুলিশ জানায়, তিনি খাটুল থেকে বাড়ি ফিরছিলেন। অসাবধানতায় পড়ে যান।

সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটকের আলোচনা
‘পালা’ নাট্যপত্রের ২৫ বছর পূর্তি উপলক্ষে গত রবিবার উলুবেড়িয়া ইনস্টিটিউট হলে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে গেল। মফস্সলে নাট্যচর্চার সমস্যা নিয়ে আলোচনা করেন নাট্যকার-অভিনেতা গৌতম মুখোপাধ্যায়। গান, নাচ, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠে আসর ছিল জমজমাট।

রিষড়ায় ফুটবল
রিষড়া স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ১৭ তম আমন্ত্রণমূলক নকআউট ফুটবল প্রতিযোগিতা আজ, শনিবার থেকে আরম্ভ হচ্ছে। ৮টি দলকে নিয়ে ওই প্রতিযোগিতা হবে রিষড়া লেনিন মাঠে। উদ্যোক্তারা জানান, সেমিফাইনাল আগামী ২৯-৩০ মার্চ। ফাইনাল খেলা পয়লা এপ্রিল।

বৃদ্ধের ঝুলন্ত দেহ
বন্ধ ঘরে বৃদ্ধের ঝুলন্ত দেহ মিলল। বিছানায় অচৈতন্য অবস্থায় ছিলেন তাঁর স্ত্রী। বৃহস্পতিবার, হাওড়ার বাকসাড়ার ঘটনা। মৃতের নাম শ্যামসুন্দর শেঠ (৬০)। তাঁর স্ত্রী তপতীদেবী হাসপাতালে ভর্তি। পুলিশ জানায়, বৃদ্ধের বোন নীচ থেকে খোলা জানলা দিয়ে তাঁর ঝুলন্ত দেহ দেখেন। পুলিশের অনুমান, তপতীদেবী কীটনাশক খেয়েছিলেন। ঘরে কীটনাশকের শিশি মিলেছে। পুলিশের অনুমান, নিঃসন্তান শ্যামসুন্দরবাবু আর্থিক অনটনে মানসিক অবসাদগ্রস্ত হয়ে স্ত্রীকে বিষ খাইয়ে আত্মঘাতী হন।

পুলিশি হেফাজত
বালি রাজচন্দ্রপুরে এক তরুণীকে গণ-ধর্ষণের অভিযোগে ধৃত রাজা সরকার ও কার্তিক দাসকে শুক্রবার হাওড়া আদালতে তোলা হয়। বিচারক তাদের ৫ দিন পুলিশি হেফাজত দেন। পুলিশ জানায়, ওই দু’জনের বিরুদ্ধে অভিযোগ, তারা বুধবার রাতে রাজচন্দ্রপুর স্টেশনের পাশে একটি ঘরে নিয়ে গিয়ে তারকেশ্বরের বাসিন্দা ১৭ বছরের এক তরুণীকে ধর্ষণ করে। বৃহস্পতিবার ধরা পড়ে রাজা ও কার্তিক। পুলিশ জানায়, জেরায় ধৃতেরা ধর্ষণের কথা স্বীকার করেছে। তবে বাপ্পার খোঁজ মেলেনি। তার ফোনের কল লিস্ট পরীক্ষা করছে পুলিশ। ধৃতেরা বাপ্পাকে চেনে কি না তা-ও দেখছে পুলিশ। হাওড়ার ডিসি (সদর) সুকেশ জৈন বলেন, “ধৃতদের আরও জিজ্ঞাসাবাদ করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.