টুকরো খবর
র‌্যাগিংয়ের অভিযোগ নিয়ে দুর্গাপুরের ইঞ্জিনিয়ারিং কলেজ ‘বিব্রত’
দ্বিতীয় বর্ষের এক ছাত্র পুলিশে র্যাগিংয়ের অভিযোগ করায় ‘বিব্রত’ রাজবাঁধের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ কর্তৃপক্ষ। যদিও শুক্রবার রাত পর্যন্ত ওই ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করেনি। বৃহস্পতিবার বিকেলে ওই ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় বর্ষের এক ছাত্র কানে যন্ত্রণা নিয়ে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি হন। চতুর্থ বর্ষের দুই পড়ুয়া তাঁকে মারধর করেছে জানিয়ে রাতে কাঁকসা থানায় র্যাগিংয়ের অভিযোগ দায়ের করেন তাঁর বাবা। এ দিন অবশ্য তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। কলেজের এক আধিকারিক জানান, তাঁদের ‘অ্যান্টি-র্যাগিং কমিটি’ বিষয়টি দেখছে। অভিযোগের সারবত্তা প্রমাণিত হলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে কলেজ সূত্রের খবর, অভিযুক্ত ছাত্রদের ‘ভবিষ্যতের’ কথা ভেবে থানা-পুলিশের বাইরেই বিষয়টি মিটিয়ে নেওয়ার চেষ্টা চলছে। বস্তুত, দ্বিতীয় বর্ষের ছাত্রদের ‘র্যাগিং’ করা হয় কি না, তা নিয়েও অনেকের খটকা রয়েছে। কলেজের এক আধিকারিকের মতে, সাধারণত প্রথম বর্ষের পড়ুয়ারাই র্যাগিংয়ের শিকার হয়। সে কারণে নবাগতদের প্রতি সতর্ক নজর রাখা হয়। এ বার দ্বিতীয় বর্ষের এক পড়ুয়া তরফে র্যাগিংয়ের অভিযোগ দায়ের হওয়ায় তাঁরা ‘সামান্য বিব্রত’। দুর্গাপুরের বেনাচিতি শ্রীনগর পল্লির বাসিন্দা, দ্বিতীয় বর্ষের ছাত্রটির অভিযোগ, চতুর্থ বর্ষের দুই ছাত্র তাঁকে চড়-থাপ্পড় মারে। কলেজে ইস্ত্রি করা পোশাক পরে না যাওয়ার অভিযোগ তুলে ওই দু’জন তাঁর উপরে চড়াও হয়েছিল। থাপ্পড় খাওয়ার পর থেকে তাঁর কানে যন্ত্রণা শুরু হয়। খবর পেয়ে তাঁর বাবা তাঁকে হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করান। কলেজের ডিরেক্টর পি কে প্রসাদের আশ্বাস, গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ জানায়, তারা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলছে।

মজুরি বাড়ল তপসি ইয়ার্ডে
শেষ পর্যন্ত শ্রমিকদের দাবি মতোই মজুরি বাড়াতে বাধ্য হলেন কর্তৃপক্ষ। বুধবার রাতে জামুড়িয়ার তপসি রেল ইয়ার্ডে আকরিক লোহা বোঝাই একটি মালগাড়ি ঢোকে। অতিরিক্ত সামগ্রী থাকায় শ্রমিকেরা বেশি পয়সা দাবি করেন। কর্তৃপক্ষ তা মানতে চাননি। বৃহস্পতিবার বিকেলে বাইরে থেকে লোক এনে তাঁরা সামগ্রী নামানোর কাজ করতে যান। এতে দীর্ঘদিন ধরে কর্মরত শ্রমিকদের পরিবারের লোকজন গিয়ে তৃণমূল নিয়ন্ত্রিত শ্রমিকদের অফিস ভাঙচুর করেন। ভাঙা হয় কয়েকটি মোটরবাইক। বাইরে থেকে আসা শ্রমিকেরা পালিয়ে যান। বিক্ষোভকারীদের ছোড়া ঢিলে জখম হন এক পুলিশ কর্মী। দুই সুপারভাইজারের অভিযোগের ভিত্তিতে ২৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তার মধ্যে ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের উদ্যোগে শুক্রবার কেন্দা ফাঁড়িতে সিপিএম, তৃণমূল, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠিত হয়। ম্যাঙ্গানিজ ওর আনলোড করতে মজুরি ওয়াগান পিছু ৯০০ টাকা থেকে বাড়িয়ে ১১০০ টাকা এবং আয়রন ওর সাড়ে সাতশো থেকে ৮০০ টাকা করা হয়েছে।

কোলিয়ারিতে ঘেরাও এজেন্ট
হাজিরা ঘরের স্থান পরিবর্তন এবং এক চতুর্থ শ্রেণির কর্মীকে দিয়ে এজেন্টের ঘরে কাজ করানোর অভিযোগে ৫টি শ্রমিক সংগঠনের নেতৃত্বে খনি কার্যালয়ে এজেন্টকে ঘিরে বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে অন্ডালের ময়রা কোলিয়ারিতে। শ্রমিকদের অভিযোগ, হাজিরা ঘরটিকে হঠাৎ বৃহস্পতিবার থেকে বিট কার্যালয়ের সামনে স্থানান্তর করতে উদ্যোগী হন এজেন্ট। কিন্তু উঁচুতে উঠে হাজিরা সই করতে অসুবিধায় পড়বেন প্রবীণেরা। তাছাড়া দীর্ঘ দিন ধরেই কোলিয়ারির এক চতুর্থ শ্রেণির কর্মীকে এজেন্ট নিজের ঘরের কাজ করাচ্ছেন। প্রতিবাদে এ দিন বিক্ষোভ হয়। এজেন্ট অরবিন্দ কুমার জানান, বিষয়টি আলোচনার মাধ্যমে নিষ্পত্তি হবে।

‘টিসি’ নিয়ে স্কুলে বিক্ষোভ
এক সঙ্গে ৫৫ জন পড়ুয়াকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ দিয়ে দেওয়া নিয়ে বিতর্ক ছড়িয়েছে ডি সেক্টরের একটি বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলে। স্কুল কর্তৃপক্ষ পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মোট ৫৫ জন পড়ুয়াকে বিভিন্ন কারণে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ দিয়ে দেন। প্রতিবাদে বৃহস্পতিবার অভিভাবকদের পক্ষ থেকে স্কুলে বিক্ষোভ দেখানো হয়। তাঁদের দাবি, রাষ্ট্রীয় শিক্ষা মিশন এবং শিক্ষার অধিকার আইনে দশম শ্রেণি পর্যন্ত কাউকে স্কুল ছাড়ার নির্দেশ দেওয়া যায় না। স্কুল কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

একশো দিনের কাজে ক্ষোভ
একশো দিনের কাজে স্বেচ্ছাচারিতার অভিযোগে তৃণমূলের নেতৃত্বে অন্ডালের বিডিও অনিন্দিতা দে-কে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখলেন জবকার্ড হোল্ডাররা। বিক্ষোভকারীদের নেতা গণেশ বাদ্যকরের অভিযোগ, “৬৭ জন বাসিন্দা ১২ দিন ধরে মাটি কাটার কাজ করেছেন। সুপার ভাইজারের তৈরি করা মাস্টার রোল পঞ্চায়েত প্রধানের সহায়তায় পাল্টে দিয়েছেন খাঁদরা পঞ্চায়েতের এক কর্মী। এতে কমে গিয়েছে প্রাপ্য মজুরি। এর প্রতিবাদে ডাকঘরে কেউ টাকা তুলে যাননি। সিপিআইয়ের পঞ্চায়েত প্রধান পুকিয়া মেঝান বলেন, “মাটি কাটার পরিমাণ অনুযায়ীই টাকা দেওয়া হয়েছে। তদন্ত করলেই সব পরিষ্কার হয়ে যাবে। মহকুমাশাসক আয়েষারানি এ বলেন, “বিডিওকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

পথ দুর্ঘটনায় মৃত্যু
সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল এক ব্যক্তির। আশঙ্কাজনক অবস্থায় তাঁর ভাগ্নেকে আসানসোল হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনাটি ঘটেছে ৬০ নম্বর জাতীয় সড়কের বাঁশড়ার কাছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শীতল বাউড়ি (২৪) তাঁর ভাগ্নে রঞ্জিত কোড়াকে সাইকেলে চাপিয়ে মঙ্গলপুর যাচ্ছিলেন। গাড়ির ধাক্কায় জখম অবস্থায় শীতলবাবুকে হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

বাড়িতে আগুন আসানসোলে
বাড়িতে আগুন লেগে গুরুতর জখম হলেন গৃহকর্তা। বৃহস্পতিবার সন্ধ্যায় বারবনির পানুড়িয়া পঞ্চায়েতের ছোটকোর গ্রামের ঘটনা। স্থানীয় সূত্রে জানা যায়, অসুস্থতার জন্য বাড়ির মালিক কার্তিক বাউরি বাইরে বেরিয়ে আসতে পারেননি। তিনি মারাত্মক ভাবে দগ্ধ হন। পুড়ে মৃত্যু হয় একটি গরু ও ছাগলের। আশপাশের বাসিন্দারাই আগুন নেভান। দমকলের তরফে জানানো হয়, এ ব্যাপারে তাদের কোনও খবর দেওয়া হয়নি।

কবিতা দিবস পালন
নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের দুর্গাপুর শাখার উদ্যোগে পালিত হল বিশ্ব কবিতা দিবস। সংস্থার নিজস্ব ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দেন বিভিন্ন ভাষাভাষির প্রায় ৭০ জন কবি। বিশ্ব কবিতা দিবসের তাৎপর্য ব্যাখ্যা করেন স্নেহাশিস মুখোপাধ্যায় এবং অনিকেত পাত্র। বাংলা, হিন্দি, উর্দু, ওড়িয়া, অসমিয়া, সাঁওতালি ভাষার কবিরা অনুষ্ঠানে যোগ দেন।

তিনটি মন্দিরে চুরি
তিন দিনে আসানসোলের ইসমাইল এলাকার তিনটি মন্দিরে চুরি হল। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ওই তিন মন্দিরের তালা ভেঙে দানপাত্র, বাসন ও মূর্তির কিছু গয়না চুরি গিয়েছে বলে অভিযোগ বাসিন্দাদের। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। এখন পর্যন্ত এই ঘটনায় জড়িত কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি।

দুর্গাপুরে আগুন
দুর্গাপুরে বিএসএনএলের কেব্ল রাখার চেম্বারে আগুন।
সিটি সেন্টারে এনার্জি পার্কের উল্টো দিকে মাটির নিচে থাকা বিএসএনএল-এর কেব্লের চেম্বারে জমে থাকা শুকনো পাতায় আগুন লেগে যায় শুক্রবার দুপুর ২টা নাগাদ। পথ চলতি মানুষজন খবর দেন দমকলে। দমকলের একটি ইঞ্জিন মিনিট দশেকের চেষ্টায় আগুন আয়ত্বে আনে।

খেলার টুকরো খবর
জিতল পঞ্চগ্রাম
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত ভলিবল প্রতিযোগিতায় চিনাকুড়ি ৩ নম্বর মাঠের প্রথম খেলায় বিজয়ী হল আদিবাসী পঞ্চগ্রাম সমিতি। তারা সীতারামপুর ইউসি-কে ২-০ সেটে হারায়। দ্বিতীয় খেলায় চিনাকুড়ি ইউসি ২-০ সেটে সীতারামপুর ইউসি-কে হারায়। তৃতীয় খেলায় আদিবাসী পঞ্চগ্রাম ২-০ সেটে চিনাকুড়ি ইউসি-কে হারায়।

অনূর্ধ্ব ১৪ ক্রিকেট
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত অনূর্ধ্ব ১৪ ক্রিকেট লিগে শুক্রবারের খেলায় শ্রমিকনগর স্পোর্টিং ক্লাব ৪ উইকেটে খান্দরা এসসিএ-কে হারিয়ে দেয়। প্রথমে ব্যাট করে খান্দরা মাত্র ৭৭ রান করে। জবাবে শ্রমিকনগর ৬ উইকেট হারিয়ে জয়ের রান তুলে নেয়।

হারল ভামুলিয়া

ডিসেরগড় পারবেলিয়া সরস্বতী ক্লাব ও আদিবাসী ক্লাবের যৌথ উদ্যোগে আয়োজিত ফুটবল প্রতিযোগিতায় শুক্রবারের খেলায় বিজয়ী হল হুগলির গুড়াপ হুল আদিবাসী। তারা ভামুলিয়া এমসিএস-কে ১-০ গোলে হারায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.