টুকরো খবর
জমি ‘বাঁচাতে’ মিছিল
নিজস্ব চিত্র।
দালালচক্র কলেজের গার্লস হস্টেল সংলগ্ন জমি দখল করতে চাইছে। এই অভিযোগ তুলে মঙ্গলবার বিক্ষোভ মিছিল করলেন বিষ্ণুপুর রামানন্দ কলেজের ছাত্রছাত্রী, শিক্ষক ও শিক্ষাকর্মীরা। মিছিল শেষে বিষ্ণুপুরের মহকুমা শাসক, মহকুমা পুলিশ আধিকারিক, পুরপ্রধান এবং বিষ্ণুপুর থানায় তাঁরা স্মারকলিপি জমা দেন। কলেজের টিচার- ইনচার্জ অরূপ ঘোষের অভিযোগ, “১৯৪৫ সাল থেকে কলেজের ব্যবহার করা ওঅ জায়গা সম্প্রতি কিছু জমি দালাল দখল করার চেষ্টা করছেন। এর প্রতিবাদেই ছাত্রছাত্রীদের নিয়ে পথে নামা হয়।” তিনি জানান, সম্প্রতি কলেজে স্নাতকোত্তর বিভাগ খোলার চেষ্টা চলছে। গালর্স হস্টেল সংলগ্ন ওই জায়গায় সে জন্য নির্মাণ কাজ করার চিন্তাভাবনা করা হচ্ছে। তাই এ দিন মিছিল করে প্রশাসনকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার অনুরোধ জানানো হয়েছে। প্রশাসনের কাছে এ ব্যাপারে সাহায্য চাওয়া হয়েছে। বিষ্ণুপুরের মহকুমা শাসক অদীপ রায় বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।”

কলেজে বিক্ষোভ
টেস্ট পরীক্ষায় না বসা ছাত্রছাত্রীরা পার্ট ওয়ান পরীক্ষার আবেদনপত্র পূরণ করতে চেয়ে কলেজের অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল। মঙ্গলবার বাঁকুড়া সম্মিলনী কলেজের ঘটনা। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। কলেজের অধ্যক্ষ সমীর মুখোপাধ্যায় বলেন, “টেস্ট পরীক্ষায় না বসা কিছু ছাত্রছাত্রী পার্ট ওয়ান পরীক্ষার আবেদন পত্র পূরণ করতে চেয়েছিল। ওদের ‘মেডিক্যাল রিপোর্ট’ চাওয়া হয়। তা দেখাতে না পারায় ওঁদের আবেদনপত্র পূরণ করতে দেওয়া হয়নি। এ জন্য ওরা বিক্ষোভ দেখিয়েছে।” কলেজ সূত্রে খবর, বিক্ষোভের জেরে সাময়িকভাবে ফর্ম ফিল আপ বন্ধ করে দেওয়া হয়। বুধবার বিষয়টি নিয়ে কলেজের শিক্ষকেরা বৈঠকে বসবেন।

পঞ্চায়েতে বিক্ষোভ
১০০ দিনের কাজের প্রকল্প ও ইন্দারা আবাস যোজনায় দুর্নীতির অভিযোগে সিপিএমের পঞ্চায়েত প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তৃণমূলের কর্মী-সমর্থকেরা। মঙ্গলবার ইঁদপুরের ব্রাহ্মণডিহা গ্রাম পঞ্চায়েতে এই বিক্ষোভ হয়। এ দিন বেল ১১টা থেকে ঘণ্টা খানেক ধরে ঘেরাও-বিক্ষোভ চলে। পরে পঞ্চায়েত প্রধান বরেন পাত্রের কাছে তৃণমূলের তরফে স্মারকলিপি দেওয়া হয়। প্রধান আশ্বাস দেওয়ার পরে ঘেরাও মুক্ত হন। ইঁদপুর ব্লক যুব তৃণমূলের সভাপতি অসীম পাঠকের অভিযোগ, “ব্রহ্মণডিহা পঞ্চায়েত এলাকায় ১০০ দিনের কাজ থেকে রাস্তা নির্মাণের জন্য টেন্ডার ডাকা, ইন্দিরা আবাস যোজনায়-সবেতেই দুর্নীতি করা হচ্ছে। এ ছাড়া আরও কয়েকটি প্রকল্পের কাজেও ব্যাপক দুর্নীতি করা হয়েছে।” পঞ্চায়েত প্রধান অবশ্য দুর্নীতির অভিযোগ মানতে চাননি। তাঁর দাবি, “সরকারি নিয়ম মেনেই প্রতিটি প্রকল্পের কাজ করা হচ্ছে। দুর্নীতির অভিযোগ ঠিক নয়। তবে তাঁদের অন্যান্য দাবিগুলি বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

‘অপহরণ’, গ্রেফতার ছাত্র
এক স্কুল ছাত্রীকে অপহরণ করার অভিযোগে গ্রেফতার করা হল তারই সহপাঠীকে। ওই ছাত্রীটিকেও উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় রানিবাঁধ বাজার এলাকা থেকে ধনঞ্জয় দাস নামের এক স্কুল ছাত্রকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে বারিকুলের করাপাড়া গ্রামের রুমা দাস নামের এক ছাত্রীকে ফুঁসলে নিয়ে যাওয়ার অভিযোগ ছিল। রানিবাঁধ থেকেই তাকে উদ্ধার করা হয়। ধনঞ্জয়ের বাড়ি পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ি থানার শিয়ারবেন্দা গ্রামে। পড়াশোনা করার জন্য সে করাপাড়ায় এক আত্মীয়ের বাড়িতে থাকত। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রুমা ও ধনঞ্জয় স্থানীয় ঝিলিমিলি হাইস্কুলে একাদশ শ্রেণিতে পড়ে। ছাত্রীটির বাবা বাদল দাসের অভিযোগ, “সোমবার দুপুর থেকে মেয়েকে খুঁজে পাওয়া যাচ্ছে না। খোঁজ নিয়ে জেনেছি ধনঞ্জয় তাকে অপহরণ করেছে।” অভিযুক্ত ছাত্রের বাবা অনিমেষ দাসের দাবি, “আমার ছেলে ওই মেয়েটিকে অপহরণ করেছে বলে বিশ্বাস করি না।” পুলিশ জানিয়েছে, ওদের দু’জনকেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আজ বুধবার তাদের খাতড়া আদালতে হাজির করানো হবে।

এডওয়ার্ড হলে অনুষ্ঠান করতে দেওয়ার দাবি
বাঁকুড়া শহরে ঐতিহ্যবাহী ‘এডওয়ার্ড’ রবীন্দ্র জয়ন্তী পালনের অনুমতি না মেলায় ক্ষোভ ছড়িয়েছে জেলার সংস্কৃতিপ্রেমী মানুষের মধ্যে। বাঁকুড়া শাস্ত্রীয় সঙ্গীত সমাজ সম্প্রতি ওই হলে রবীন্দ্রজয়ন্তী পালনের জন্য লিখিত ভাবে পূর্ত দফতরের কাছে আবেদন জানায়। কিন্তু বাঁকুড়া পূর্ত দফতর সেই আবেদন খারিজ করে দেয়। বাঁকুড়া শাস্ত্রীয় সঙ্গীত সমাজের সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়ের ক্ষোভ, “আমরা এডওয়ার্ড হলে রবীন্দ্রজয়ন্তী পালনের অনুমতি চেয়েছিলাম। কিন্তু পূর্ত দফতর তা দেয়নি। বাঁকুড়ার সংস্কৃতিপ্রেমী মানুষদের উপর অবিচার করা হল। বিষয়টি আমরা লিখিত ভাবে পূর্ত দফতরের মুখ্য বাস্তুকারকে জানিয়েছি।” তাঁর দাবি, “এডওয়ার্ড হল বাঁকুড়াবাসীর গর্ব। সংস্কৃতিপ্রেমী মানুষদের জন্য দ্রুত এই হলের দরজা খুলে দেওয়া হোক।” বিষয়টি নিয়ে বাঁকুড়া জেলা পূর্ত দফতরের নির্বাহী বাস্তুকার এ কে সিংহ বলেন, “এখনই এই হলে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান করতে দেওয়ার সরকারি অনুমতি নেই। তাই রবীন্দ্রজয়ন্তী পালনের অনুমতি দেওয়া হয়নি।”

পারিবারিক সংঘর্ষে জখম
দুই পরিবারের মধ্যে সংঘর্ষে জখম হলেন সাত জন। মঙ্গলবার সকালে মানবাজার থানার রাধামাধবপুরের ঘটনা। এই ঘটনায় দু’পক্ষের সাত জন জখম হয়েছেন। আহতদের মানবাজার গ্রামীন হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁদের মধ্যে এক জনের আঘাত গুরুতর। পুলিশ জানিয়েছে, দু’পক্ষের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাধামাধবপুরের বাসস্টপে যাত্রী বিশ্রামাগারের পাশে একটি দোকান তৈরি করা নিয়েই দুই পরিবারের মধ্যে গণ্ডগোলের সূত্রপাত। এক পক্ষের বিকাশ মাহাতোর অভিযোগ, “ওই বিশ্রামাগারের পাশে দোকান তৈরি করা হচ্ছিল। কিছু লোকজন জমির মালিক বলে দাবি করে বাবা, ভাই ও আমাকে মারধর করে।” অন্য পক্ষের হরলাল মাহাতোর দাবি, “আমাদের জমি বেদখল করে ওরা দোকান তৈরি করছিল। প্রতিবাদ করায় ওরা আমাদের তিন ভাইকে ও এক বধূকে মারধর করে।”

বিদ্যুৎ মাসুল কমানোর দাবি
বিদ্যুতের মাসুল বৃদ্ধির প্রতিবাদে আগামী ১০ এপ্রিল মহাকরণ অভিযানের কর্মসূচি নিল ‘অল বেঙ্গল ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশন (অ্যাবেকা)। সংগঠনের রাজ্য সহ-সভাপতি অনুকূল ভদ্র মঙ্গলবার বাঁকুড়ায় সাংবাদিক সম্মেলনে বলেন, “রাজ্য সরকার গত দেড় মাসে মোট তিন বার বিদ্যুতের মাসুল বাড়িয়েছে। তাতে চরম সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। আমরা এই মাসুল বৃদ্ধির প্রতিবাদ করছি। তাই মুখ্যমন্ত্রীর কাছে বিদ্যুতের মাসুল কমানোর দাবি জানানো হবে।”

মদ আটক, ধৃত যুবক
বেআইনি ভাবে বাড়িতে প্রচুর পরিমাণে মদ মজুত করে রাখা ও বিক্রি করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। সোমবার সন্ধ্যায় পাত্রসায়রের পাটিত গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম উদয় কুণ্ডু। ওই গ্রামেই তার বাড়ি। সেখান থেকে প্রায় ২০০ লিটার দেশি ও বিদেশি মদ উদ্ধার করা হয়েছে। পুলিশের এক আধিকারিক বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে পাত্রসায়র ও ইন্দাস থানার পুলিশ সেখানে অভিযান চালায়। মদ বাজেয়াপ্ত করার পাশাপাশি ওই যুবককে বেআইনি ভাবে মদ বিক্রি করার অভিযোগে গ্রেফতার করা হয়।”

প্রশিক্ষণ শিবির
আদিবাসী তরুণ-তরুণীদের বিভিন্ন সংস্থায় চাকরির উপযোগী গড়ে তুলতে প্রশিক্ষণের আয়োজন করেছে অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতর। মঙ্গলবার থেকে পুরুলিয়ায় জেলা যুব আবাসে ১৫ দিনের শিবির চলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.