টুকরো খবর
হারানো মায়ের খোঁজ
চার বছর পর হারানো মায়ের সন্ধান পেলেন ছেলেমেয়েরা। মঙ্গলবার হরিণঘাটার বড় জাগুলিয়া গ্রামের রমেশ সরকারের বাড়ি থেকে নিখোঁজ রাধা হালদারকে ফিরে পান তাঁর মেয়ে বন্দনা চৌধুরী। ৭০ বছরের রাধাদেবীর তিন ছেলে ও দুই মেয়ে। বাড়ি দক্ষিণ ২৪ পরগণার মথুরাপুরের রাজপুর গ্রামে। তবে চার বছর আগে কলকাতার ঢাকুড়িয়ায় মেয়ের বাড়ি থেকেই নিখোঁজ হন তিনি। মেয়ে বন্দনাদেবী বলেন, “মায়ের মাথায় একটু সমস্যা আছে। তাই কখন কী করেন নিজেই জানেন না। প্রায় ৫ বছর আগে আমার বাড়িতে এসেছিলেন। মাস আটেক থাকার পর হারিয়ে যান। গত শুক্রবার পুলিশের কাছ থেকে মায়ের খোঁজ পাই।” তিনি আরও বলেন, “রমেশবাবুকে ধন্যবাদ। তিনি মাকে এভাবে আশ্রয় না দিলে অন্য কিছু ঘটতে পারত।” বড় জাগুলিয়ায় একটি দোকান আছে রমেশবাবুর। এখানেই একদিন রাস্তায় দেখতে পান রাধাদেবীকে। রমেশবাবুর স্ত্রী প্রভাদেবী বলেন, “সেদিন রাস্তার কলে স্নান করছিলেন উনি। মাথায় একটু সমস্যাও আছে। ভাত খেতে চাইলে বাড়িতে নিয়ে আসি। তারপর থেকে এখানেই রয়েছেন।” রমেশবাবু বলেন, “কয়েকদিন আগে বাড়ির ঠিকানা জানতে পেরে পুলিশকে জানাই।” হরিণঘাটা পুলিশ তদন্ত কেন্দ্রের ওসি গৌরিপ্রসন্ন বন্ধু বলেন, “শুক্রবার ঠিকানা পাওয়ার পর মথুরাপুর থানায় যোগাযোগ করি। সেখান থেকে ফোন নম্বর পেয়ে ওই বৃদ্ধার বাড়ির লোকেদের সঙ্গেল যোগাযোগ করি। মঙ্গলবার ওর ছেলেমেয়েরা এসে মাকে আনতে গিয়েছেন।”

জেসমিনা-কাণ্ডে গুরগাঁওয়ে গ্রেফতার তিন
এমএমএস কাণ্ডে ধৃতরা। নিজস্ব চিত্র।
প্রতিবেশী কয়েক জন যুবকের কুপ্রস্তাবে রাজি হননি এক মহিলা। ওই যুবকেরা তখন সেই মহিলার মুখের ছবি তুলিয়ে তার সঙ্গে অন্য একটি বিবস্ত্র নারী শরীর যোগ করে তা মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়। সেই ছবিটি দেখার পরেই জেসমিনা বিবি নামে ওই মহিলা আত্মঘাতী হন। গত ১৬ ফেব্রুয়ারি মুর্শিদাবাদের বাগডাঙা গ্রামের ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে হরিনায়ানার গুরগাঁও এবং সুশান্তলোক থানা এলাকা থেকে তিন যুবককে গ্রেফতার করে মুর্শিদাবাদ জেলা পুলিশ। জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “গত ১৬ মার্চ হরিনায়ানার গুরগাঁও থানা এলাকা থেকে তিন জনকে গ্রেফতার করা হয়। পরে গুরগাঁও সিজেএম আদালতে হাজির করানো হলে ‘ট্রানজিট রিমান্ডে’ সোমবার সন্ধ্যায় তাদের ডোমকলে নিয়ে আসা হয়েছে। আগামী ২৪ মার্চ ধৃতদের বহরমপুরের সিজেএম আদালতে হাজির করানো হবে।” ধৃত ওই তিন জনের নাম ইন্দাদুল হক ওরফে কালু শেখ, বিল্লাল শেখ ও মিল্টন শেখ। তিন জনেরই বাড়ি ডোমকলের বাগডাঙা গ্রামে। ওই ঘটনায় প্রতিবেশি মোট ৬ জনের নামে থানায় অভিযোগ দায়ের করেন জেসমিনার পরিবারের সদস্যরা। তিন জন এখনও পলাতক। তার মধ্যে এক জন মহিলাও রয়েছে। ওই মহিলাকে দিয়ে মোবাইলে জেসমিনার মুখের ছবি তোলায় অভিযুক্তরা।

দায় এড়াচ্ছে থানা, নালিশ এসপি’র কাছে
নদিয়ার কালীগঞ্জ থানার দেবগ্রাম ঘোষপাড়ার শ্যামল ঘোষের অস্বাভাবিক মৃত্যুর সাত দিন পরেও খুনের কিনারা করতে পারল না পুলিশ। এই অবস্থায় দেবগ্রাম থানার পুলিশের উপরে ভরসা না রেখে শ্যামলবাবুর স্ত্রী প্রার্থনা ঘোষ মঙ্গলবার নদিয়ার পুলিশ সুপার সব্যসাচি রমণ মিশ্রের কাছে বিষয় জানিয়ে লিখিত অভিযোগ করলেন। পুলিশ সুপারের কাছে প্রার্থনীদেবী যে লিখিত অভিযোগ করে লিখেছেনস্বামীকে পরিকল্পিত ভাবে খুন করা হয়েছে। যারা খুন করেছে দেবগ্রাম থানার পুলিশ এখন পর্যন্ত তাদের গ্রেফতার করেনি। উল্টে দুষ্কৃতীদের আড়াল করার চেষ্টা করে চলেছেন দেবগ্রাম থানার দুজন পুলিশ কর্মী। গত ১৩ মার্চ পরিকল্পিত ভাবে ‘খুন’ করা হয় শ্যামলবাবুকে। যদিও পুলিশ তা মানতে নারাজ। পুলিশের দাবি, ওই দিন শ্যামলবাবু মদ্যপ অবস্থায় ছিলেন এবং সেই অবস্থায় তিনি মারা যান। ঘটনার পরের দিন অর্থাৎ ১৪ মার্চ দেবগ্রাম আরওপি-তে গেলে অভিযোগ নেওয়া হয়নি বলে পরিবারের দাবি। পরে ১৮ মার্চ এলাকার বাসিন্দারা একজোট হয়ে দাবি জানালে পুলিশ তখন অভিযোগ জমা নেয়। কিন্তু পুলিশের তদন্ত যে তিমিরে ছিল, সেই তিমিরেই রয়েছে।

ধর্ষণে দোষীসাব্যস্ত
এক নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগে কান্দি মহকুমার অতিরিক্ত দায়রা আদালত এক যুবককে দোষী সাব্যস্ত করল। নাম নিখিল বাগদি, বাড়ি বড়ঞার মসড্ডা গ্রামে। আদালত সূত্রে জানা গিয়েছে, নিখিলের বিরুদ্ধে ১৯৯৯ সালের অগস্টে একটি ফাঁকা মাঠে এক নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগ উঠেছিল। মঙ্গলবার বিচারক পিনাকীরঞ্জন ঝা এর এজলাসে নিখিলকে দোষী সাব্যস্ত করা হয়। সরকারি আইনজীবী সুনীল চক্রবর্তী বলেন, “ওই যুবকের বুধবার সাজা ঘোষণা করা হবে।”

আগ্নেয়াস্ত্র উদ্ধার
একটি আগ্নেয়াস্ত্র-সহ বেশ কয়েকটি বোমা উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাতে সালারের পোয়া গ্রামে আলি মির্জা নামে এক ব্যক্তির বাড়ির বাইরে থেকে একটি মাসকেট ও পনেরোটি বোমা উদ্ধার করা হয়। তিনি কলকাতায় একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। পুলিশের অনুমান, ওই ব্যক্তিকে বিপদে ফেলার উদ্দেশ্য সমাজবিরোধীরা ওই কাজ করেছে, আবার অস্ত্র রাখার কোনও নিরাপদ জায়গা না পেয়ে ওখানে রেখেছে এমনটাও হতে পারে। বিষয়টা খতিয়ে দেখছে পুলিশ।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে মানিক ধীবর (৫৫) নামে এক ব্যক্তির। মঙ্গলবার সকালে বড়ঞার রাজহাট থেকে ওই ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তি মানসিক রোগে আক্রান্ত ছিলেন। চিকিৎসাও চলছিল। এ দিন সকালে বাড়ির সামনে একটি গাছ থেকে তার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশের অনুমান, মানসিক অবসাদে ওই ব্যক্তি আত্মহত্যা করেছেন।

গ্রাম পঞ্চায়েত অফিসে চুরি
গ্রাম পঞ্চায়েতের অফিস থেকে চুরি হয়ে গেল তিনটি কম্পিউটার, দু’টি ফ্যান-সহ বিভিন্ন জিনিস। সোমবার ধানতলার কামালপুর গ্রাম পঞ্চায়েত ভবনে ওই চুরি হয়। মঙ্গলবার সকালে অফিস খুলতে এসে দরজার তালা ভাঙা দেখেন পঞ্চায়েতেক এক কর্মী। পঞ্চায়েত প্রধান অসীম বিশ্বাস বলেন, “কম্পিউটারগুলিতে সমস্ত কাজকর্মের তথ্য রয়েছে। সেগুলো চুরি যাওয়াতেই সবচেয়ে বেশি সমস্যা।” পুলিশ জানিয়েছে, ওই পঞ্চায়েতে চুরির ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

গৃহ নির্মাণে টাকা
কেন্দ্রীয় সরকারের জেএনএমইউআরএম প্রকল্পে আশ্রয়হীনদের গৃহ নির্মাণের জন্য ৩১৩ জনকে কল্যাণী পুরসভার পক্ষ থেকে আর্থিক সাহায্য করা হল। মঙ্গলবার এদের হাতে চেক তুলে দেন পুরপ্রধান প্রদীপকুমার শূর-সহ অন্যান্য কমিশনাররা। প্রদীপবাবু বলেন, “গৃহ নির্মাণের জন্য একাধিক পর্বে মোট ১ লক্ষ ৪৫ হাজার টাকা দেওয়া হয়। এ দিন প্রথম ও দ্বিতীয় পর্বের চলতি বছরের মার্চ মাস পর্যন্ত টাকা দেওয়া হয়েছে। পরিমাণ প্রায় ৩ কোটি টাকা।” তিনি জানান, বাকি টাকাও মাস খানেকের মধ্যেই দিয়ে দেওয়া হবে।

চাল উদ্ধার
বিপিএল তালিকাভুক্ত পরিবারের সদস্যদের রেশন দোকান থেকে যে চাল-গম বিলি করার কথা ছিল তা মিলল বহরমপুরের নতুনবাজার এলাকার একটি গুদাম থেকে। মঙ্গলবার দুপুরে ওই গুদামে হানা দিয়ে বহরমপুর থানার পুলিশ ৬০ বস্তা চাল ও ২৫ বস্তা গম বাজেয়াপ্ত করেছে। সেই সঙ্গে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়েছে গুদাম মালিক গুরুপদ সাহাকে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.