টুকরো খবর
‘ফতোয়া’ না-মানায় একঘরে, অভিযোগ
চরিত্র নিয়ে সন্দেহ প্রকাশ করে গাঁয়ের মাতব্বরেরা এক ব্যক্তিকে তাঁর স্ত্রীকে তাড়ানোর ফতোয়া দিয়েছিলেন। নির্দেশ না-মানায় ১০ হাজার ৫১ টাকা জরিমানা হয় ওই ব্যক্তির। সেই টাকাও না-মেলায় ওই আদিবাসী পরিবারটিকেই ‘একঘরে’ করার অভিযোগ উঠেছে। মালদহের গাজলের সাহাজাদপুর গ্রাম পঞ্চায়েতের ডহরডাঙি গ্রামের ঘটনা। মাতব্বরদের হাত থেকে বাঁচতে ওই পরিবার পুলিশের দ্বারস্থ হয়েছেন। রবিবার নারী ও সমাজ কল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র বলেন, “আইন বলে কি কিছু নেই! গ্রামের মাতব্বররা ফতোয়া জারি করলেই হল! পুলিশকে বলেছি যে সমস্ত মাতব্বররা ওই ফতোয়া জারি করেছে তাদের শনাক্ত করে ব্যবস্থা নিতে হবে। ওই পরিবারের গ্রামে থাকতে যাতে কোন আসুবিধা না হয় তাও দেখতে বলেছি।” পুলিশ অভিযুক্ত মাতব্বরদের গাজল থানায় ডেকে পাঠায়। ৮ বছর আগে ওই গ্রামের লক্ষীরাম বেসরার সঙ্গে প্রায় ফুলমণি হেমব্রমের বিয়ে হয়। মাসখানেক আগে ফুলমণি তাঁর বাবার বাড়িতে গিয়েছিলেন। সেই সময় গ্রামের বেশ কিছু বাসিন্দা গ্রামে বধূর চরিত্র নিয়ে প্রশ্ন তোলেন। পাশাপাশি, গ্রামের বাসিন্দাদের একাংশ লক্ষীরাম বেসরাকে গ্রামের অন্য এক মহিলাকে বিয়ে করার জন্য চাপ দেওয়া হয়। স্ত্রীকে ফিরতে না দেখে লক্ষীরাম বিয়ে করতে রাজি হয়। বিয়ের আগের দিন ফুলমণি আসেন। স্ত্রী ফেরায় দেখে লক্ষীরাম বিয়ে করতে বেঁকে বসেন। এতেই গ্রামের মাতব্বররা ক্ষুব্ধ হয়ে ওঠেন বলে অভিযোগ। এরপর গ্রামে সালিশি সভা বসে।

অনশন মঞ্চে অসুস্থ ৩ জন
ছিটমহল বিনিময়ের দাবিতে অনশন মঞ্চে ৩ জন অসুস্থ হয়ে পড়লেন। রবিবার কবির আলি, মোঘোল শেখ ও সুধীর দেবনাথ অসুস্থ হয়ে পড়লে দিনহাটা মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। ১২ মার্চ থেকে ওই ৩ ব্যক্তি-সহ ৯ জন ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় কমিটির সদস্য দিনহাটার সংহতি ময়দানে অনশনে বসেছেন। ছিটমহল বিনিময়ের দাবিতে এ দিন নাগরিকদের একটি মিছিল দিনহাটা শহর পরিক্রমা করে। মিছিলে উপস্থিত ছিলেন বিধায়ক উদয়ন গুহ, পুরসভা চেয়ারম্যান চন্দন ঘোষ, সিপিএম নেতা তারাপদ বর্মন প্রমুখ। উদয়ন বলেন, “ছিটমহলের বাসিন্দাদের নাগরিকত্বহীন দশা ঘোচানো দরকার। মানবিকতার সঙ্গে তা দেখা উচিত।’’ এদিনই দিনহাটার ভেটাগুড়িতে দলীয় অনুষ্ঠানে বিজেপি রাজ্য সভাপতি রাহুল সিংহ অনশন কর্মসূচির সমালোচনা করেন। তিনি বলেন, “বাংলাদেশের কিছু শক্তি ভারতকে দুর্বল করতে চায়। তারাই আড়ালে থেকে ওই অনশন করাচ্ছে। আমরা চাই দহগ্রাম, আঙারপোতা-সহ সব ছিটমহল বিনিময় হোক। নাগরিকদের দায়িত্ব সংশ্লিষ্ট দেশকেই নিতে হবে। বাংলাদেশিদের ভারতে ঢোকানোর চেষ্টা মানা হবে না।’’

ভোট, সভা কোচবিহারে
পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখে তৃণমূল ও সিপিএমকে সমান ভাবে আক্রমণের সিদ্ধান্ত নিল বিজেপি। রবিবার কোচবিহারের ভেটাগুড়িতে আয়োজিত এক সভায় দলের ওই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। রাহুল বলেন, “পঞ্চায়েত নির্বাচনে রাজ্য বা জেলাগত ভাবে কারও সঙ্গে জোটে যাব না।” এদিন জিটিএ’র আওতায় পাহাড়ের সঙ্গে তরাই-ডুয়ার্সকে অন্তর্ভুক্তির বিরোধিতা নিয়ে দলের অবস্থান জানিয়ে রাহুলবাবু বলেন, “জিটিএ’র এলাকা নিয়ে শুনানিতে আমাদের ডাকা হয়নি। দার্জিলিংয়ের সাংসদ আমাদের দলের। কলকাতায় ফিরে পাহাড়ের সঙ্গে তরাই-ডুয়ার্সের অন্তর্ভূক্তির বিরোধিতার কথা ওই কমিশনের চেয়ারম্যানকে জানিয়ে দেব। তাতেও কাজ না হলে আন্দোলন হবে।” রেলের ভাড়া বৃদ্ধির ব্যাপারে রাহুলবাবুর প্রতিক্রিয়া, “দেশের স্বার্থে রেলের ভাড়া বাড়ানোর কারণ বুঝছি। আগের রেলমন্ত্রীরা ভাড়া না বাড়ানোর জন্যই ওই সমস্যা হয়েছে। তবে ভাড়া বৃদ্ধির হার আরও কম হওয়া দরকার ছিল।” সভায় বিজেপির কোচবিহার জেলা সভাপতি হেমচন্দ্র বর্মন, সম্পাদক নিখিল রঞ্জন দে উপস্থিত ছিলেন।

পরীক্ষায় অনিশ্চিত
নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষার ফর্ম পূরণ করতে না পারায় পরীক্ষায় বসা অনিশ্চিত স্নাতকের ৪০ ছাত্রছাত্রীর। ঘটনাটি রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের। অবিলম্বে ফর্ম পূরণের ব্যবস্থা করার দাবিতে আন্দোলনে নেমেছে ছাত্র পরিষদ। ছাত্র পরিষদের নেতৃত্বে পড়ুয়ারা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখান। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শত্রুঘ্ন সিংহ বলেন, “ওই পড়ুয়াদের নির্দিষ্ট সময়ে পরীক্ষার ফর্ম পূরণ করা উচিত ছিল। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ফর্ম পূরণ করতে দেওয়ার আর্জি জানিয়েছি। আশা করছি খুব তাড়াতাড়ি সমস্যা মিটবে।” আগামী ১২ এপ্রিল থেকে কলেজের স্নাতক স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের অনার্স ও পাস কোর্সের পরীক্ষা শুরু হওয়ার কথা। ছাত্র পরিষদ নেতা নব্যেন্দু ঘোষ বলেন, “ নানা কারণে ওই ৪০ পড়ুয়া ফর্ম পূরণ করতে পারেননি। আমরা সবার সমস্যার কথা লিখিতভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে জানিয়েছি। পূরণ করা না হলে অনির্দিষ্টকালের জন্য কলেজ অচল করে আন্দোলনে নামা হবে।”

শিক্ষকতাই স্বপ্ন সায়রার
বাবা নেই। দাদাদের দিনমজুরিতে যা আয় হয় তাতে ৮ ভাইবোনের সংসারে নুন আনতে পান্তা ফুরোয়। নিজে জন্মান্ধ। তবু সমস্ত প্রতিবন্ধকতাকে দূর করে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন প্রতিবন্ধী সায়রা খাতুন। মালদহের গোবিন্দপাড়া হাই স্কুলের ওই ছাত্রীকে নিয়ে গর্বও কম নয় স্কুলের পরিচালন সমিতির কর্তা থেকে শুরু করে শিক্ষকদের। আর শিক্ষিকা হওয়ার স্বপ্ন দেখা সায়রা তার লক্ষ্যের দ্বিতীয় ধাপের মুখোমুখি হতে পেরে খুশি নিজেও। কেননা যখন সাধারণ অন্যান্য পড়ুয়াদের সঙ্গে পড়াশুনা করার সুযোগ চেয়েছিল সে তখন কিছুটা দ্বিধাগ্রস্ত ছিলেন শিক্ষকরা। কিন্তু পড়াশুনার প্রতি তার আগ্রহ দেখে ভর্তি করে নেওয়া হয়। স্কুল পরিচালন সমিতির সম্পাদক আদিত্য দাস বলেন, “ওই ধরনের ছাত্রছাত্রীদের পড়াশুনার তো পৃথক স্কুল রয়েছে। এই এলাকায় সেই সুযোগ নেই। বাইরে গিয়ে পড়ার সামর্থ্যও ওর ছিল না। আগ্রহ দেখে আমরা সায়রাকে সুযোগ দিই। শুধু পড়ার সুযোগ করে দেওয়াই নয়, বইপত্র দেওয়া ছাড়াও পড়ার খরচেরও ব্যবস্থা করেন স্কুল কর্তৃপক্ষ। কখনও ভাই, কখনও কোনও আত্মীয়ের সঙ্গে স্কুলে আসত সায়রা। তাঁরাই তাকে বই পড়ে শোনাতেন। তা শুনে নিয়েই মনে রেখে পড়াশুনা চালাত সে। শৈশবে মালদহের একটি ব্লাইন্ড স্কুলে পড়ার পর হুগলির উত্তরপাড়ায় নিখরচায় হস্টেলে থেকে একটি ব্লাইন্ড স্কুল থেকে মাধ্যমিক পাশ করে সায়রা। অভাবে পড়া বন্ধ হয়ে যায়। দুবছর বাড়িতেই বসে থাকতে হয় তাকে। তারপর ফের স্থানীয় ই স্কুলে পড়তে চেয়ে নিয়মিত আবেদন জানাতে থাকে। বীরস্থলী হাইস্কুল কেন্দ্রে তার জন্য কাউন্সিল এক ঘণ্টা সময় বাড়তি বরাদ্দ করেছে। দিয়েছে এক শ্রুতিলেখকও। সায়রা বলে, “ফের পড়তে পারব ভাবিনি। স্কুল কর্তৃপক্ষের অবদান ভুলব না। ওদের জন্যই ফের স্বপ্ন দেখতে শুরু করেছি।”

ডাকাতিতে গ্রেফতার ১
ইসলামপুরের পুর চেয়ারম্যানের ভাইয়ের বাড়িতে ডাকাতির ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। শনিবার গভীর রাতে ইসলামপুর থানার পুলিশ আলুয়াবাড়ি স্টেশনের বিহার বাংলা সীমান্ত থেকে তাকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃত ওই ব্যক্তির নাম মহম্মদ আলাউদ্দিন। বাড়ি ওই এলাকাতেই। শনিবার সন্ধ্যা ৭টা নাগাদ ইসলামপুর শহরের লোহাপট্টি রোডে রতনলাল অগ্রবাল নামে এক ব্যবসায়ীর বাড়িতে বন্দুক দেখিয়ে সোনার গহনা লুট করে পালায় ৬ জনের এক দুষ্কৃতীর দল। রতনলালবাবু ইসলামপুর পুরসভার চেয়ারম্যানের ভাই। পেশায় বীজের ব্যবসায়ী রতনবাবু পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবালের পাশের বাড়িতেই থাকেন। ডাকাতির সময়ে তিনি বাড়ি ছিলেন না। কলকাতা যাওয়ার জন্য ইসলামপুর আলুয়াবাড়ি রোড স্টেশনে গাড়ি ধরার জন্য দাঁড়িয়েছিলেন। সে সময় তাঁর বাড়িতে ছিলেন কাজের লোক। দুষ্কৃতীরা তাঁর বাড়ির ওই কাজের লোককে বন্দুক উঁচিয়ে ভয় দেখিয়ে গেটের তালা খুলে বাড়ির ভিতরে প্রবেশ করেন। রতনলালবাবুর স্ত্রী মঞ্জু দেবীর মাথায় বন্দুক ঠেকিয়ে তাঁর শরীর থেকে দুষ্কৃতীরা অলঙ্কার খুলে নেয় বলে অভিযোগ। আলমারির চাবি নিয়ে সেখান থেকেও গহনা নিয়ে পালায় তাঁরা। পালানোর সময়ে দুষ্কৃতীরা শূন্যে ৩ রাউন্ড গুলিও ছোঁড়ে বলে অভিযোগ। ইসলামপুর থানার আইসি সমীর পাল বলেন, “রতনলালবাবুর পরিবারের পক্ষ থেকে ৩ লক্ষ টাকার সোনার গহনা লুট হওয়ার অভিযোগ দায়ের করা হয়েছে। ওই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে একজনকে গ্রেফতার করে রবিবার ইসলামপুরে মহকুমা আদালতে হাজির করা হয়। বিচারক ধৃতকে পাঁচ দিনের জন্য পুলিশ হেফাজতে রাখার অনুমতি দিয়েছেন।

ছাই ১৯ দোকান
আগুনে পুড়ে ছাই হয়ে গেল ১৯টি দোকান। শনিবার গভীর রাতে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার লোধন এলাকায় ঘটনাটি ঘটেছে। এদিন রাত একটা নাগাদ ওই এলাকায় কয়েকটি দোকান থেকে ধোঁয়া ও আগুনের ফুলকি দেখতে পান স্থানীয় বাসিন্দারা। ইসলামপুরের দমকল বাহিনীকে খবর দেন তাঁরা। স্থানীয় গ্রামবাসীরা জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। খবর পেয়ে দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। ব্যবসায়ীদের অভিযোগ, দমকল কর্মীরা আগে পৌঁছলে কিছু দোকান রক্ষা করা যেত। দমকল কর্মীদের বক্তব্য, ৩০ কিলোমিটার দূরের ইসলামপুর থেকে পৌঁছতে গিয়ে দেরি হয়। স্থানীয় এক ব্যবসায়ী সারিফুল আলম বলেন, “আমার হোটেল আগুনে পুড়ে গিয়েছে।”

মাটি চাপা পড়ে মৃত
ইট তৈরির জন্য কেটে রাখা স্তূপীকৃত মাটি ধসে চাপা পড়ে মৃত্যু হল এক ইটভাটার শ্রমিকের। মালদহের হরিশ্চন্দ্রপুরের মালিওর এলাকার একটি ইটভাটায় রবিবার দুপুরে ওই ঘটনাটি ঘটেছে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, মৃত ওই শ্রমিকের নাম জরজিস হক (৪৫)। ইট তৈরির জন্য ওই ভাটায় পাশাপাশি বেশ কয়েকটি জায়গায় মাটি স্তূপ করে রাখা ছিল। তারই একটি স্তূপ থেকে মাটি কাটার সময় হঠাৎ সেটিতে ধস নামে। চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান জরজিস।

আগুন থেকে রক্ষা
বড় ধরনের অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল দিনহাটার শীতলাবাড়ি এলাকা। রবিবার ভোরে ঘনবসতিপূর্ণ ওই এলাকায় একটি প্রতিমা তৈরির কারখানায় আগুন লাগে। দমকল সূত্রে জানা গিয়েছে, মুহূর্তে তা ছড়িয়ে পড়লে একটি বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। আংশিক ক্ষতিগ্রস্ত হয় আরও একটি বাড়ি। খবর পেয়ে দিনহাটা ও কোচবিহার থেকে দমকলের ৫টি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে প্রায় তিন ঘণ্টার চেষ্টায় অবস্থা নিয়ন্ত্রণে আনে। ভোরে প্রতিমা তৈরির কারখানায় আগুন দেখে প্রাতর্ভ্রমণে বার হওয়ার কয়েকজন চিৎকার করেন। কী ভাবে আগুন লাগল তা খতিয়ে দেখছে দমকল।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক মহিলার। জখম দু’জন। শনিবার সন্ধ্যায় ইসলামপুর থানার রামগঞ্জ এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃতার নাম জয়ন্তী সিংহ (২৬)। বাড়ি চোপড়া থানার ললিতগছ এলাকায়। ওই মহিলা স্বামী হরিপ্রসাদ সিংহের সঙ্গে বাইকে উত্তর দিনাজপুরের করণদিঘি থেকে বাড়িতে ফিরছিলেন। সঙ্গে এক বছরের ছেলে ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.