আজকের শিরোনাম
প্রয়াত শৈলেন মান্না
৮৭ বছর বয়সে চলে গেলেন ভারতীয় ফুটবলের প্রবাদপ্রতীম খেলোয়াড় শৈলেন্দ্রনাথ মান্না। আজ রাত প্রায় দু’টো নাগাদ সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। বিধাননগরের বাসভবনে তাঁর মৃতদেহ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য রাখা হয়েছিল সকাল থেকে। ১৯২৪ সালের ১ সেপ্টেম্বর শৈলেনবাবুর জন্ম হয়। সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র শৈলেন ১৯৫২-র অলিম্পিক বা ১৯৫৪-র এশিয়ান গেমসের মতো আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় ভারতকে নেতৃত্ব দিয়েছেন। একটানা ১৯ বছর মোহনবাগান ক্লাবে খেলার নজির শৈলেন মান্নার ছিল। ১৯৭১ সালে পদ্মশ্রী সম্মান-সহ ২০০১-এ হয়েছিলেন মোহনবাগান রত্ন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়ামহলে। মৃতদেহ কোথায় রাখা হবে ও নিয়ে যাওয়া যাবে সে বিষয়ে সকাল থেকে সামান্য বিভ্রান্তি তৈরি হয়। মূলত মোহনবাগান ক্লাবে তাঁকে শেষ বারের জন্য নিয়ে যাওয়া হবে কি না, সেই প্রশ্ন ঘিরেই এই বিভ্রান্তি। পরে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে ঠিক হয়, শৈলেন মান্নার দেহ দুপুর ১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত রবীন্দ্র সদন প্রাঙ্গনে রাখা হবে, সর্বস্তরের মানুষ যাতে তাদের প্রিয় মানুষকে শেষ শ্রদ্ধা জানাতে পারে। সেখান থেকে কেওড়াতলা মহাশ্মশানে তাঁকে নিয়ে যাওয়া হবে।

৮৪তম অ্যাকাডেমি পুরস্কার
সেরা অভিনেত্রীর
পুরস্কার প্রাপ্তির
পর মেরিল স্ট্রিপ।
ছবি: রয়টার্স।
অ্যাকাডেমি পুরস্কার প্রদান অনুষ্ঠানে সেরা ছবির শিরোপা পেল ‘দ্য আর্টিস্ট’। তার সঙ্গে আরও চারটি সেরার পালক জুড়ে গেল এই ছবির সঙ্গে। সেরা ছবি তো বটেই সেরা পরিচালক, সেরা অভিনেতা, শ্রেষ্ঠ নেপথ্য স্কোর এবং কস্টিউম ডিজাইনেও সেরার তকমা পেল ‘দ্য আর্টিস্ট’। তার পেছন পেছনই দৌড়িয়েছে ৪টি বিভাগে সেরা পুরস্কার ছিনিয়ে নেওয়া ‘হুগো’।

সেরা ছবি: দ্য আর্টিস্ট
সেরা অভিনেত্রী: মেরিল স্ট্রিপ ‘দ্য আয়রন লেডি’তে অভিনয়ের জন্য। এটি মেরিলের তৃতীয় অস্কার।
সেরা অভিনেতা: জ্যঁ দুর্জাদিন ‘দ্য আর্টিস্ট’-এ অভিনয়ের জন্য।
সেরা পরিচালক: মিশেল হাজানেভিসিয়াস ‘দ্য আর্টিস্ট’-এর জন্য।
শ্রেষ্ঠ সহ-অভিনেতা: ক্রিস্টোফার প্লামার ‘বিগিনার্স’-এর জন্য।
শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী: অক্টাভিয়া স্পেন্সার ‘দ্য হেল্প’-এর জন্য।
মিশেল হাজানেভিসিয়াস।
ছবি: রয়টার্স।
শ্রেষ্ঠ অ্যানিমেটেড কাহিনিচিত্র: র‌্যাঙ্গো।
শ্রেষ্ঠ সিনেম্যাটোগ্রাফি: রবার্ট রিচার্ডসন ‘হুগো’র জন্য।
শ্রেষ্ঠ তথ্যচিত্র: আনডিফিটেড।
শ্রেষ্ঠ বিদেশি ভাষার ছবি: ইরানীয় ছবি ‘এ সেপারেশন’।
স্বল্প দৈর্ঘের ছবি অ্যানিমেটেড: ‘দ্য ফ্যান্টাস্টিক ফ্লাইং বুকস অফ মি. মরিস লেসমোর’-এর জন্য উইলিয়াম জয়েস।
স্বল্প দৈর্ঘের ছবি (লাইভ অ্যাকশন): ‘দ্য শোর’-এর জন্য টেরি জর্জ ও উরলাঘ জর্জ।
অরিজিনাল চিত্রনাট্য: ‘মিডনাইট ইন প্যারিস’-এর জন্য উডি অ্যালেন।
অ্যাডাপটেড চিত্রনাট্য: ‘দ্য ডিসেন্ড্যান্টস’-এর জন্য আলেকজান্ডার পাইন, ন্যাট ফ্যাক্সন ও জিম রাশ।
শ্রেষ্ঠ সঙ্গীত: ‘ম্যান অর পাপেট’-এর জন্য ব্রেট ম্যাকেনজি।
শ্রেষ্ঠ স্কোর: ‘দ্য আর্টিস্ট’-এর জন্য লুডোভিক বাউরস্।
শ্রেষ্ঠ ভিজুয়াল এফেক্টস: ‘হুগো’র জন্য রব লেগাটো, জস উইলিয়ামস, বেন গ্রসম্যান ও অ্যালেক্স হেনিং।
শ্রেষ্ঠ শব্দ মিশ্রণ: হুগো।
শ্রেষ্ঠ শব্দ সম্পাদনা: হুগো।
শ্রেষ্ঠ মেকআপ: দ্য আয়রন লেডি।
শ্রেষ্ঠ কস্টিউম ডিজাইন: দ্য আর্টিস্ট।
শ্রেষ্ঠ শিল্প নির্দেশনা: হুগো।

মাধ্যমিক পরীক্ষার্থী ছুরিকাহত হাবরায়
উত্তর ২৪ পরগনার হাবরায় এ বছরের এক মাধ্যমিক পরীক্ষার্থীকে ধারাল ছুরি দিয়ে আক্রমণ করল দুষ্কৃতিরা। তার নাম দীপঙ্কর মিস্ত্রি। বারাসত জেলা হাসপাতালে ভর্তি রয়েছে গুরুতর জখম ওই ছাত্র। শারীরিক অবস্থার অবনতির কারণে আজ সে পরীক্ষাও দিতে পারেনি। ঘটনাটি ঘটে গত কাল রাত ন’টা নাগাদ। তিন জন দুষ্কৃতি এসে দীপঙ্করের কাছে মদ খাওয়ার টাকা চায়। সে ওই টাকা দিতে অস্বীকার করায় প্রথমে বাঁশ দিয়ে তাকে পেটানো হয়। পরে ধারাল অস্ত্র দিয়ে তার বুক লক্ষ্য করে আঘাত করার সময় লক্ষ্যভ্রষ্ট হয় দুষ্কৃতিরা। দীপঙ্করের হাত ভয়ানক ভাবে জখম হয়। এলাকার মানুষজন তার চিত্কার শুনে বাইরে বেরিয়ে আসে। তার পরই পালায় ওই তিন অভিযুক্ত। দুষ্কৃতিরা তৃণমূলের আশ্রিত বলে স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন। তৃণমূলের তরফে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়েছে। ঘটনায় আজ দু’জনকে গ্রেফতারও করেছে পুলিশ। তবে তদন্তের স্বার্থে তাদের নাম জানাতে চায়নি উত্তর ২৪ পরগনা পুলিশ। হাবরা থানার আই সি জানিয়েছেন বাকিদের খোঁজে এলাকায় ব্যাপক তল্লাশি চলছে।

রায়গঞ্জ ও পুরুলিয়ায় কলেজে ঘেরাও অধ্যক্ষ
ফের রায়গঞ্জ কলেজে অধ্যক্ষ ঘেরাও। আজ সকাল ১০ থেকে প্রচুর সংখ্যক ছাত্রছাত্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শত্রুঘ্ন সিংহকে ৬ দফার দাবি নিয়ে ঘেরাও করে রেখেছিল। অবস্থা সামলাতে ঘটনাস্থলে পৌঁছায় রায়গঞ্জ থানার পুলিশ। ঘেরাও অভিযানকে ঘিরে কলেজ চত্বরে ছিল ব্যাপক উত্তেজনা। রাজ্যে সব কলেজে নির্বাচনের দিন ঘোষণা হলেও এখনও কেন রায়গঞ্জ কলেজে নির্বাচনের দিন ঘোষণা হচ্ছে না, ছাত্রছাত্রীদের মূল দাবি ছিল সেটাই! অন্য দিকে পুরুলিয়ার জে কে কলেজের অধ্যক্ষকে সরিয়ে দেওয়া হল। সকাল থেকেই তাঁকে ঘেরাও করে রাখা হয়েছিল। যদিও এ ক্ষেত্রে ছাত্রছাত্রীরা নয়, ঘেরাও করেছিলেন কলেজের অধ্যাপকদেরই একটা বৃহত্ অংশ। মূলত পরিচালন ব্যবস্থা নিয়ে ক্ষুব্ধ এই অধ্যাপকরা দীর্ঘ দিন ধরেই অধ্যক্ষকে জানিয়ে আসছিলেন পরিস্থিতির কথা। কিন্তু তাতে লাভ না-হওয়ায় শেষ পর্যন্ত ঘেরাও করতে বাধ্য হয়েছিলেন বলে জানানো হয় অধ্যাপকদের পক্ষ থেকে। তাঁদের অভিযোগ, অধ্যক্ষ কলেজ পরিচালনার ক্ষেত্রে স্বেচ্ছাচারিতার ভূমিকা পালন করছিলেন। তাঁরা ওই ভারপ্রাপ্ত অধ্যাপকের অপসারণ দাবি করেছিলেন কলেজ পরিচালন সমিতির কাছে। শেষে আজ দুপুরে জে কে কলেজের ভারপ্রাপ্ত ওই অধ্যক্ষকে সরিয়ে দেওয়া হল। ছাত্রছাত্রী, অধ্যাপক ও কর্মচারিদের বিক্ষোভের জেরেই সরানো হল ওই অধ্যক্ষকে।

ইন্ডিয়ান মুজাহিদিন-এর নাম করে ‘হুমকি’
পূর্ব মেদিনীপুরের কোলাঘাট ইঞ্জিনিয়ারিং কলেজের এক ছাত্রীর মোবাইলে এসএমএস করে কলকাতায় বিস্ফোরণের হুমকি পাঠাল ইন্ডিয়ান মুজাহিদিন গোষ্ঠী। এসএমএস পাওয়ার পরই পুলিশের কাছে বিষয়টি জানান ওই ছাত্রী। পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের পক্ষ থেকে এর পর বিষয়টি জানানো হয় কলকাতা পুলিশকে। আজ অর্থাত্ ২৭ ফেব্রুয়ারি মধ্য কলকাতার বিভিন্ন অংশে বিস্ফোরণ ঘটানো হবে বলে লেখা হয় ওই এসএমএসে। ঘটনাটি জানাজানির পর থেকে মধ্য কলকাতা জুড়ে চলছে ব্যাপক তল্লাশি অভিযান। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে যে মোবাইল থেকে ওই এসএমএসটি এসেছে তার নম্বরটিও।

ট্রেনে ধর্ষণ-কাণ্ডে গ্রেফতার ২
শনিবার রাতের কাটোয়া-আমোদপুর শাখার ট্রেনে লুঠপাট-সহ ধর্ষণের ঘটনায় ২ জনকে গ্রেফতার করল রাজ্য পুলিশ। রেল পুলিশ আজ সকালে নিজেদের হেফাজতে নেয় ওই দু’জনকে। ধৃত দু’জনের নাম সেন্টু শেখ ও নূর মহম্মদ। আজ তাদের কাটোয়া মহকুমা আদালতে পেশ করা হবে।

দুর্ঘটনায় মৃত আই সি
পথ দুর্ঘটনায় মারা গেলেন শালবনি থানার আই সি সাব্বির হোসেন। নিজেই গাড়ি চালিয়ে গড়বেতার দিক থেকে ফিরছিলেন শালবনি থানায়। পথে আড়াবাড়ির জঙ্গলের কাছে উল্টো দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই মারা যান আই সি।

জামিনে মুক্ত সুশান্ত ঘোষের আপ্ত সহায়ক
বেনাচাপড়া কঙ্কাল-কাণ্ডে এ বার জামিন পেলেন প্রাক্তন মন্ত্রী ও বর্তমান বিধায়ক সুশান্ত ঘোষের আপ্ত সহায়ক দেবাশিস পাইন। আজ কলকাতা হাই কোর্ট তাঁর জামিনের আবেদন মঞ্জুর করে।

পুরুলিয়ায় ডাকাতি
পুরুলিয়ার গ্রামীণ ব্যাঙ্কে মধ্যরাতে ভয়াবহ ডাকাতি হয়। তালা ভেঙে প্রায় কয়েক লক্ষ টাকা নিয়ে গিয়েছে দুষ্কৃতিরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.