টুকরো খবর
ফের ধানের চেক বাউন্স নদিয়ায়
ফের চেক বাউন্স করল এক চাষির। শুক্রবার নদিয়ার চাকদহের চাঁদূরিয়া গ্রামে ঘটনাটি হয়েছে। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শিমুরালি শাখায় গিয়ে খোঁজ নিয়ে ঘটনাটি জানতে পারেন মদন সাধুখাঁ নামে ওই চাষি। তিনি বলেন, “এই নিয়ে দু’বার আমার চেক বাউন্স করল। দু’বারে ব্যাঙ্ক ২৮০ টাকা কেটে নিলেও আমি টাকা পেলাম না।” ওই ব্যাঙ্কের ম্যানেজার স্বপনকুমার বন্দোপাধ্যায় বলেন, “আমরা ওই চাষিকে জানিয়েছি ফান্ডে টাকা না থাকায় চেক বাউন্স করেছে। এতে আমাদের কিছু করার নেই।” পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ১৮ ডিসেম্বর বালিদাপাড়া গ্রামে যে চাষিদের থেকে ধান কেনা হয়েছিল মদনবাবু তাঁদের একজন। তিনি ১৩ বস্তা ধান বিক্রি করে ১০ হাজার ১৫২ টাকার চেক পেয়েছিলেন। ২৪ ডিসেম্বর ব্যাঙ্কে জমা দেওয়ার দশ দিন পরে চেকটা বাউন্স করে। অগুনা রাইস মিলের ম্যানেজার কৌশিক চক্রবর্তী বলেন, “ওই গ্রামের বেশ কয়েক জনের থেকে ধান কিনেছিলাম। একজন বাদে কারও চেক বাউন্স করেছে বলে জানি না। ফান্ডে টাকা না থাকার কথা নয়। উনি মিলে এলে হাতে হাতে নগদ দিয়ে দেব।” জেলা খাদ্য নিয়ামক অমিয়সিংহ রায় বলেন, “কারও গাফিলতিতে এটা হয়ে থাকলে ব্যবস্থা নেওয়া হবে।” কল্যাণীর মহকুমাশাসক শৈবাল চক্রবর্তী বলেন, “মহকুমার অন্য কোথাও থেকে এ ধরনের খবর আসেনি। তবে বিষয়টি খতিয়ে দেখব।”

পঞ্চায়েত সভাপতির পদত্যাগ
পদত্যাগ করলেন সুতি-২ পঞ্চায়েত সমিতির সভাপতি সিপিএমের গীতা সিংহ। গত ১৭ জানুয়ারি পঞ্চায়েতের ৮ সিপিএম সদস্য ও আরএসপির ৩ সদস্য সভাপতির বিরুদ্ধে অনাস্থার নোটিশ জমা দেয়। সেই অনাস্থার ভিত্তিতে জঙ্গিপুরের এসডিও আগামী ৩০ জানুয়ারি ওই পঞ্চায়েত সমিতিতে সভাও ডেকেছেন। তবে তার আগেই শুক্রবার গীতাদেবী সভাপতি পদ থেকে ইস্তফা দেন। জঙ্গিপুরের এসডিও এনাউর রহমান বলেন, “সভাপতির পদত্যাগ পত্র পেয়েছি। তা গ্রহণও করা হয়েছে। ওঁর পদত্যাগের ফলে ৩০ জানুয়ারির সভায় যে আস্থা ভোট হওয়ার কথা ছিল তা আর হচ্ছে না।” সুতি-২ পঞ্চায়েত সমিতিতে মোট সদস্য সংখ্যা ২৮। সিপিএম ও আরএসপি-র সদস্য ১৭ জন। ১১ জন কংগ্রেস সদস্য রয়েছেন। সিপিএমের সভাপতির বিরুদ্ধে অনাস্থা আনেন পঞ্চায়েতের ১১ বাম সদস্য। গীতাদেবী অবশ্য এ ব্যাপারে কোনও কথা বলতে চাননি। সভাপতির বিরুদ্ধে যে দলীয় সদস্যেরা অনাস্থা এনেছিলেন, তাঁদেরই এক জন মাসুদা সুলতানা বলেন, “দলের সিদ্ধান্ত অনুসারেই সভাপতি পদত্যাগ করেছেন। তাঁর সঙ্গে আমাদের কোনও রাজনৈতিক বিরোধ নেই। তাঁর কাজকর্মের ব্যাপারেই কিছু দলের কাছে ক্ষোভপ্রকাশ করেছি আমরা।” সিপিএমের জেলা সম্পাদক মৃগাঙ্ক ভট্টাচার্য অবশ্য বলেন, “সুতি-২ পঞ্চায়েত সমিতির সভআপতি অসুস্থতার কারণে পদত্যাগ করতে চেয়েছিলেন। দল তাঁর আবেদন অনুসারে পদত্যাগের অনুমতি দিয়েছে। ওই পঞ্চায়েতে পুনরায় সভাপতি নির্বাচন করা হবে।” বিডিও সুকুমার বৈদ্য বলেন, “আপাতত পঞ্চায়েতের কাজ চালাবেন সহকারী সভাপতি।”

ডোমকলে গ্রাম মাতল মহিলাদের ফুটবলে
নিজস্ব চিত্র।
স্কুলের রজত জয়ন্তী বর্ষ উদযাপনে মেতেছে গোটা গ্রাম। ডোমকলের কুশবাড়িয়া বালিকা বিদ্যালয়ের দু’দিনের এই অনুষ্ঠান শুরু হয় বৃহস্পতিবার। উপস্থিত ছিলেন এলাকার সাংসদ মান্নান হোসেন, ডোমকলের প্রাক্তন বিধায়ক কংগ্রেসের একরামূল হক-সহ বিশিষ্টেরা। শুক্রবারের সমাপ্তি অনুষ্ঠানে আয়োজন করা হয়েছিল মহিলাদের ফুটবল ম্যাচের। এই ফুটবল প্রতিযোগিতা দেখতে মাঠে ভিড় জমান গ্রামের মানুষ। মহিলাদের এই ফুটবল খেলা দেখে গ্রামেরই বাসিন্দা জাহানারা বিবি বলেন, “নিজের চোখে না দেখলে বিশ্বাসই করতে পারতাম না, মেয়েরাও এত ভাল ফুটবল খেলতে পারে!” প্রাক্তন শিক্ষা মন্ত্রী প্রয়াত আবদুল বারি থাকতেন কুশাবাড়িয়াতে। মূলত তাঁর উদ্যোগেই এই প্রত্যম্ত গ্রামে ২৫ বছর আগে এই স্কুলটি প্রতিষ্ঠা হয়। স্কুলের প্রধান শিক্ষিকা বলেন, “দু’দিন ধরে নানা অনুষ্ঠান হয়েছে। কিন্তু ফুটবল খেলা দেখতে সব থেকে বেশি মানুষের ভিড় হয়েছে। মানুষের এই উচ্ছ্বাস আমাদের ভবিষতের বিভিন্ন অনুষ্ঠানে উৎসাহ যোগাবে।”

পথ দুর্ঘটনায় ছাত্রের মত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল ঘূর্ণি হাই স্কুলের প্রহ্লাদ সরকার (১৪) নামে এক স্কুল ছাত্রের। শুক্রবার দুপুরে ঘূর্ণি তরুণ সঙ্ঘের কাছে কৃষ্ণনগরের করিমপুর রাজ্য সড়কের এই দুর্ঘটনায় ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রহ্লাদের। প্রতিবাদে এলাকাবাসী প্রায় দু’ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। পুলিশ এলে বিক্ষোভ তুলে নেওয়া হয়। কৃষ্ণনগর পুরসভার কাউন্সিলর অসিত সাহা বলেন, “গত দু’বছরে এখানে ৫ জনের মৃত্যু হয়েছে। পুলিশ দু’টি ব্যারিকেড বসিয়েছে। কিন্তু আরও দু’টি ব্যারিকেড না বসানো হলে দুর্ঘটনা কমানো যাবে না।” অন্য দিকে, মামারবাড়ি বেড়াতে এসে লরি চাপা পড়ে মৃত্যু হল মীরা বিশ্বাস (৮) নামে এক শিশুর। বাড়ি শান্তিপুরের সড়াগড় গ্রামে। শুক্রবার ফুলিয়া বাসস্ট্যান্ডে একটি রানাঘাটগামী লরি তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মারা যায় মীরা।

বন্দির মৃত্যু
এক বাংলাদেশি কয়েদির মৃত্যু হয়েছে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে। মৃতের নাম আমিনুল রহমান (৬০)। অসুস্থ অবস্থায় তাঁকে জেল হাসপাতালে ভর্তি করানো হলে বৃহস্পতিবার রাত নটা নাগাদ সেখানে তাঁর মৃত্যু হয়। জেলা প্রশাসনের এক ডেপুটি ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে শুক্রবার সকালে ওই মৃতদেহের ময়না-তদন্ত হয়েছে। জেলের সুপার সুদীপ্ত চক্রবর্তী বলেন, “ওই কয়েদি মানসিক ভারসাম্যহীন ছিলেন। বৃহস্পতিবার রাতে ঘুমন্ত অবস্থায় তাঁর কাঁপুনি শুরু হয়। বিষয়টি জানার পরেই তাঁকে জেল হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে ওই কয়েদি মারা যান।” প্রসঙ্গত, উত্তরবঙ্গের বিভিন্ন সংশোধনাগার থেকে গত ২১ নভেম্বর ৮০ জন বাংলাদেশি কয়েদিকে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে পাঠানো হয়। বেআইনি ভাবে ভারতে প্রবেশের অভিযোগে তাঁদের সাজা হয়। সাজা শেষে ওই বাংলাদেশি কয়েদিদের বহরমপুর সংশোধনাগারে পাঠানোর সিদ্ধান্ত নেয় সরকার। এ দিন ময়না-তদন্তের পরে মৃতদেহ পুলিশের হাতে তুলে দেয় জেল কর্তৃপক্ষ। আইসি মেহায় মেনুল হক বলেন, “বাংলাদেশে ওই মৃতদেহ পাঠানোর চেষ্টা করা হবে।”

স্ত্রীকে খুনে অভিযুক্ত স্বামী
দাবি মতো পণের টাকা না পাওয়ায় স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। ভগবানগোলা থানার শিশাপাড়া গ্রামে বৃহস্পতিবার রাতে নিহত ওই মহিলার নাম জ্যোৎস্না বিবি (২২)। পুলিশ জানায়, ওই ঘটনায় অভিযুক্ত স্বামী সাদ্দাম শেখ পলাতক। তাঁদের বছর দেড়েকের একটি সন্তান রয়েছে। বছর তিনেক আগে নগদ হাজার দশেক টাকা, আসবাব ও বাসনপত্র দিয়ে ভগবানগোলার রুইমারি গ্রামের জ্যোৎস্নার সঙ্গে শিশাপাড়ার সাদ্দামের বিয়ে হয়। মৃতের দাদা রবিউল ইসলাম বলেন, “তার পর থেকে মাঝেমধ্যেই আরও টাকা দাবি করে বোনকে মারধর করা হত। বৃহস্পতিবার রাতে বোন আর অত্যাচার সইতে না পেরে মারা যায়। সে কয়েক মাসের অন্তঃসত্ত্বা ছিল।”

যুবকের দেহ
মাঠ থেকে উদ্ধার হল এক যুবকের রক্তাক্ত মৃতদেহ। বৃহস্পতিবার সতির উমরাপুরের একটি মাঠ থেকে জমিরুল শেখ (২০) নামে ওই যুবকের দেহ মেলে। মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, বুধবার সন্ধ্যায় জামিরুলের কয়েক জন বন্ধু তাঁকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। রাতে সে বাড়ি না ফেরায় পরিবারের লোক জন খোঁজাখুঁজি শুরু করেন। পরের দিন সকালে তাঁর ক্ষত-বিক্ষত দেহটি উদ্ধার হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতের দেহে ধারালো অস্ত্রের দাগ রয়েছে। জামিরুল ব্যবসা করতেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, ব্যবসা সংক্রান্ত ঝামেলার জেরেই এই খুন। মৃতের তিন বন্ধুর নামে খুনের মামলা দায়ের করা হয়েছে। তারা সকলে পলাতক।

দুর্ঘটনায় মত্যু
লরির ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হল ঘূর্ণি হাইস্কুলের প্রহ্লাদ সরকার (১৪) নামে এক ছাত্রের। শুক্রবার কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কের দুর্ঘটনায় ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রহ্লাদের। প্রতিবাদে এলাকাবাসী প্রায় দু’ঘণ্টা রাস্তা অবরোধ করে। কৃষ্ণনগর পুরসভার কাউন্সিলর অসিত সাহা বলেন, “দু’বছরে এখানে ৫ জনের মৃত্যু হয়েছে।” অন্য দিকে, মামারবাড়ি বেড়াতে এসে লরি চাপা পড়ে মৃত্যু হল মীরা বিশ্বাস (৮) নামে এক শিশুর। বাড়ি শান্তিপুরের সড়াগড় গ্রামে। শুক্রবার ফুলিয়া বাসস্ট্যান্ডে একটি লরি তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মারা যায় মীরা।তার মা শান্তিপুর হাসপাতালে ভর্তি। পুলিশ লরিটি আটক করেছে। চালককে গ্রেফতার করা হয়েছে।

শিশু উদ্ধার
বাঁশ বাগানের মধ্যে থেকে এক পরিত্যক্ত সদ্যোজাতকে উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। শুক্রবার দুপুরে ধুবুলিয়া ২১ নম্বর গ্রুপ এলাকা থেকে ওই শিশুপুত্রটিকে উদ্ধার করে কৃষ্ণনগর জেলা সদর হাসপাতালে ভর্তি করান স্থানীয় বাসিন্দারা। এ দিন স্থানীয় কয়েক জন শিশুটিকে ধুবলিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। সেখান থেকে তাকে জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। ডিস্ট্রিক্ট চাইল্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারম্যান রিনা মুখোপাধ্যায় বলেন, “শিশুটির চিকিৎসার সব রকম ব্যবস্থা করা হচ্ছে।”

অস্বাভাবিক মৃত্যু
গলায় ফাঁস লাগানো অবস্থায় লক্ষ্মী কুণ্ডু (২৫) নামে এক মহিলার মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার পলাশির হাজরাপোতায় নিজের বাড়িথেকেই তাঁর দেহটি উদ্ধার হয়। পুলিশ জানিয়েছে, পাঁচ বছর আগে লক্ষ্মীর সঙ্গে দিবাকর কুণ্ডুর বিয়ে হয়। দিবাকরবাবু মাছের ব্যবসা করেন। তাঁদের একটি ছেলেও আছে। পুলিশ দিবাকরবাবুকে আটক করেছে।

বেড়াতে গিয়ে জখম
বকখালিতে পিকনিক করতে যাওয়ার পথে ম্যাটাডর উল্টে জখম হলেন ৪২ জন। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে নামখানা-বকখালি রোডে চৌরাস্তা মোড়ের কাছে। জখমদের মধ্যে ৯ জন মহিলা ও ৭টি শিশুও আছে। সকলকে নিয়ে যাওয়া হয় স্থানীয় দ্বারিকনগর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে। পরে ৬ জনকে ডায়মন্ড হারবার হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কুলপি থেকে দলটি যাচ্ছিল পিকনিক করতে।

দুর্ঘটনায় মৃত্যু শিশুর
মামারবাড়ি বেড়াতে এসে লরি চাপা পড়ে মৃত্যু হল মীরা বিশ্বাস (৮) নামে এক শিশুর। বাড়ি শান্তিপুরের সড়াগড় গ্রামে। শুক্রবার ফুলিয়া বাসস্ট্যান্ডে একটি রানাঘাটগামী লরি তাকে ধাক্কা মারে। মারা যায় মীরা। জখম অবস্থায় তাঁর মাকে শান্তিপুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ লরি-সহ চালককে আটক করেছে।

রানাঘাটে যুবক খুন
ভর সন্ধ্যায় রানাঘাটের চাবিগেট এলাকায় নিজের দোকানের সামনেই খুন হয়েছেন এক যুবক। নাম সুব্রত রায়চৌধুরী (৩৫)। শনিবার ওই খুনের পরেই জেলা কংগ্রেসের দাবি, মৃত যুবক তাদের সমর্থক। পুলিশ অবশ্য ওই খুনের পিছনে কোনও রাজনৈতিক রং দেখছে না। নদিয়া জেলা পুলিশ সুপার সব্যসাচীরমণ মিশ্র বলেন, “প্রাথমিক তদন্তে অনুমান ব্যক্তিগত শত্রুতার কারনেই ওই যুবককে খুন করা হয়েছে। তবে সব দিকই খতিয়ে দেখা হচ্ছে।” এ দিন সন্ধ্যে ছ’টা নাগাদ চাবিগেটে নিজের লটারি টিকিটের দোকানের সামনেই দাঁড়িয়েছিলেন সুব্রত। সেই সময় ভিড়ের মধ্যে থেকে কেউ তাঁকে খুব কাছ থেকে গুলি করে। গুলি তাঁর মাথা ভেদ করে বেরিয়ে যায়। ঘটনাস্থলেই মারা যান সুব্রত।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু ২ শ্রমিকের
মুর্শিদাবাদের অজগরপাড়া গ্রামে অগ্নিদগ্ধ হয়ে শুক্রবার গভীর রাতে মৃত্যু হয়েছে ২ শ্রমিকের। মৃত ডাকু মণ্ডলের (৪৫) বাড়ি সিঙর গ্রামে এবং সনাতন মণ্ডল (৩০) আলোয়ানি গ্রামের বাসিন্দা। গ্রামের ইটভাটার ওই ঝুপড়ির দু’টি ঘরে ডিজেল ও টায়ার-টিউব মজুত ছিল। তা থেকে আগুন ছড়ায় অন্য ঝুপড়িতে। ২০টি ঝুপড়ি পুড়ে ছাই হয়ে যায়। পরে দমকলের দু’টি গাড়ি আগুন নেভায়। পুলিশ জানায়, অগ্নিকাণ্ডের সময় ডাকু ও সনাতন ঝুপড়ির মধ্যে আটকে পড়েন। ওই মৃত্যু নিয়ে পুলিশের সামনে বিক্ষোভ দেখায় ইটভাটার শ্রমিকরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.