টুকরো খবর
পুর-প্রশাসন দুর্নীতিগ্রস্ত, অভিযোগ একাংশ কর্মীর
কংগ্রেস-তৃণমূল পরিচালিত পুর-প্রশাসন দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে পড়েছে বলে অভিযোগ করলেন পুর-কর্মচারীদেরই একাংশ। মেদিনীপুর মিউনিসিপ্যাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ২৬তম দ্বি-বার্ষিক সম্মেলন শনিবার অনুষ্ঠিত হয়েছে শহরের এক সভাকক্ষে। সেখানেই পুর-প্রশাসনের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ করেন পুর-কর্মচারীদের একাংশ। তাঁদের বক্তব্য, পুর-কর্মীরা বিভিন্ন দিক থেকে বঞ্চিত হচ্ছেন। পুরমন্ত্রীকে সমস্যার কথা জানিয়েও সুরাহা হয়নি। প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা পড়ছে না। সব মিলিয়ে কর্মচারীদের পাওনা প্রায় ২ কোটি টাকা। সম্মেলনের সম্পাদকীয় প্রতিবেদনেও পুর-প্রশাসনের কড়া সমালোচনা করা হয়েছে। পরিস্থিতির কথা তুলে ধরে সেখানে বলা হয়েছে, ‘‘বর্তমান পুর-প্রশাসন সবদিক থেকে দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে পুরসভাকে শুকনো গাছের পর্যায়ে এনে ফেলেছে। অফিস বিল্ডিং ভেঙে যাচ্ছে। একই ঠিকাদার বারবার মেরামত করছে। জলকলে একই ঠিকাদারকে লক্ষ লক্ষ টাকার কাজ পাইয়ে দেওয়া হচ্ছে। বাসস্ট্যান্ডে তৈরি হওয়া দোকানঘরগুলি দীর্ঘদিন ধরে ফেলে রেখে পুরসভাকে আয় থেকে বঞ্চিত করা হচ্ছে। দোকানঘর তৈরির ক্ষেত্রে ওঠা দুর্নীতির অভিযোগেরও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।’’ এই পরিস্থিতিতেও যে কাজ বন্ধ রেখে শহরবাসীকে অসুবিধায় ফেলা হবে না, তা-ও স্পষ্ট করা হয়েছে প্রতিবেদনে। যেখানে বলা হয়েছে, “পুর-পরিষেবা বন্ধ করে জনসাধারণকে অসুবিধার মধ্যে ফেলে আন্দোলন নয়। আন্দোলন হবে দুর্নীতিগ্রস্থ পুর-প্রশাসনের বিরুদ্ধে।’’ সম্মেলনে আলোচনা শেষে সংগঠনের একটি নতুন কমিটিও গঠন করা হয়। পুর-কর্তৃপক্ষ অবশ্য দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তাঁদের বক্তব্য, উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এমন প্রচার করা হচ্ছে।

অস্ত্র-সহ মুঙ্গেরের যুবক ধৃত খড়্গপুরে
রেলশহর খড়্গপুরের একাধিক এলাকায় তল্লাশি চালিয়ে শুক্রবার রাতে অস্ত্রশস্ত্র-সহ দুই যুবককে গ্রেফতার করল পুলিশ। পুলিশের দাবি, ধৃতদের মধ্যে এক জনের বাড়ি বিহারের বেআইনি অস্ত্রঘাঁটি মুঙ্গেরে। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৮টি বন্দুক ও ১৩ রাউন্ড গুলি। ধৃত দু’জনেই অস্ত্র পাচার-চক্রের সঙ্গে জড়িত বলে মনে করছে পুলিশ। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “উদ্ধার হওয়া অস্ত্র কাদের সরবরাহ করার জন্য আনা হয়েছিল, ওই চক্র্রের সঙ্গে আরও কে কে জড়িত, সব খতিয়ে দেখা হচ্ছে।” শনিবার মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করানো হলে ধৃতদের ৭ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। ধৃতদের নাম মৃত্যুঞ্জয় ভাস্কর এবং গগন তেওয়ারি। মৃত্যুঞ্জয়ের বাড়ি বিহারের মুঙ্গেরের কাশিমবাজার এলাকায়। অন্য জন খড়্গপুরেরই নিমপুরার বাসিন্দা। উদ্ধার হওয়া বন্দুকগুলির মধ্যে রয়েছে একটি ৯ এমএম পিস্তল এবং ৭টি পাইপগান। মৃত্যুঞ্জয়ের কাছ থেকেই মিলেছে ৬টি বন্দুক ও ৮ রাউন্ড গুলি। গগনের কাছ থেকে পাওয়া গিয়েছে ২টি বন্দুক ও ৫ রাউন্ড গুলি। দু’দিন আগেই বিপুল সিংহ নামে এক যুবককে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁর কাছ থেকেও ২ রাউন্ড গুলি মেলে। পুলিশের দাবি, বিপুলের সঙ্গেও অস্ত্র পাচার-চক্রের যোগাযোগ রয়েছে। তাঁকে জেরা করেই শুক্রবার খড়্গপুরের একাধিক এলাকায় তল্লাশি চলে। মুঙ্গেরের অস্ত্র-ব্যবসায়ীদের সঙ্গে খড়্গপুরের কোনও চক্রের যোগ রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। খড়্গপুর মহকুমা পুলিশ আধিকারিক দীপক সরকার বলেন, “এখনও উদ্বেগের কিছু নেই। বিভিন্ন এলাকায় নিয়মিত তল্লাশি চলছে।”

খড়্গপুরে বইমেলা শুরু
উদ্বোধন অনুষ্ঠানের ছবি তুলেছেন কিংশুক আইচ।
দ্বাদশ খড়্গপুর বইমেলার উদ্বোধন করলেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। মানস, গৌতম, নারায়ণ মেমোরিয়াল ট্রাস্ট আয়োজিত ৮ দিন ব্যাপী এই বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক রবিশঙ্কর বল, বেলুড় বিদ্যামন্দিরের অধক্ষ্য স্বামী ত্যাগরূপানন্দ, কবি বারীণ ঘোষাল প্রমুখ। খড়্গপুরের বিদ্যাসাগর আবাসনের প্রাঙ্গণে রবিবার, প্রথম দিনে থেকেই জমে উঠেছে মেলা। সন্ধ্যায় বৃষ্টি মাথায় করেই মানুষ ভিড় জমিয়েছেন স্টলে-স্টলে। মেলা প্রাঙ্গণের মাঝে লিটল ম্যাগাজিনের প্যাভেলিয়ন। কবি বারীণ ঘোষাল সেই প্যাভেলিয়নের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে এ বারের বইমেলাআলাদা এক প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। প্রতি সন্ধ্যায় বসবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর।

দিঘির উন্নয়নে সার্ভে
শরশঙ্কা দিঘির উন্নয়নের জন্য প্রকল্প প্রস্তুত করতে বৃহস্পতিবার থেকে সার্ভে শুরু করল ক্ষুদ্র সেচ এবং জলম্পদ উন্নয়ন দফতরের ইঞ্জিনিয়ররা। গত ৩ জানুয়ারি খড়গপুর মহকুমাশাসক সুদত্ত চৌধুরির ডাকে অন্য দফতরের আধিকারিকেরা দাঁতন-১ বিডিও অফিসে একটি বৈঠক করেন। সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা গিয়েছে, ‘এভিএসআইপি’ প্রকল্পের অধীন এই প্রকল্পটিতে আর্থিক অনুদান দেবে বিশ্বব্যাঙ্ক। প্রকল্প অনুযায়ী দিঘির মাঠ সংস্করণ করে পাড় বাঁধানো হবে। দিঘিতে মাছ চাষ করবে মৎস্য দফতর। দিঘির জলে সংশ্লিষ্ট ২০০০ একর জমি সেচের আওতায় আসবে। দায়িত্বে থাকবে সেচ দফতর। এ ছাড়াও দিঘিটিকে ঘিরে ফল ফুল ও ভেষজ উদ্যান করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দিঘি এবং পাড়ের সৌন্দর্যায়ন করে পর্যটনকেন্দ্র হিসেবে সাজিয়ে তোলা হবে। প্রসঙ্গত, এর আগেও ২০১১ সালের ১ ডিসেম্বর শরশঙ্কা পরিদর্শনে এসেছিলেন জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র।

আসরের অনুষ্ঠান
শিশু সংগঠন ‘বঙ্কিম স্মৃতি সব পেয়েছির আসরে’র ৩২তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবিবার সন্ধ্যায় মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হলে। উপস্থিত ছিলেন বিধায়ক মৃগেন মাইতি, আসরের মেদিনীপুর অঞ্চল সংগঠক জীতেশ হোড়, সাধন দে প্রমুখ। আসরের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় সফলদের হাতেও এদিন পুরস্কার তুলে দেওয়া হয়। ছোট ছোট ছেলেমেয়েরা নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

টেস্ট পেপার বিলি
ওয়েস্ট বেঙ্গল টিচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ৫০০ ছাত্রছাত্রীকে টেস্ট পেপার বিতরণ করা হল রবিবার। এ দিন মেদিনীপুরের ফিল্ম সোসাইটি হলে উচ্চমাধ্যমিক কলা বিভাগের ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী সুকুমার হাঁসদা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.