টুকরো খবর
ডিটিপিএস: কয়লার মালগাড়ি থেকে উদ্ধার হল ডিটোনেটর
উদ্ধার হওয়া ডিটোনেটর। দুর্গাপুর থানায়। নিজস্ব চিত্র
কয়লার মালগাড়ি থেকে চার বস্তা ডিটোনেটর উদ্ধার হল দুর্গাপুর থার্মাল পাওয়ার স্টেশনে (ডিটিপিএস)। রবিবার সকালে ওড়িশা থেকে আসা মালগাড়ি থেকে কয়লা নামানোর সময়ে ঠিকা শ্রমিকেরা বস্তাগুলি দেখতে পান। তাঁরা কর্তৃপক্ষকে খবর দেন। বস্তায় ডিটোনেটর দেখে ডিটিপিএস কর্তৃপক্ষ দুর্গাপুর থানায় খবর দেন। পুলিশ বস্তাগুলি নিয়ে যায়। সেগুলিতে হাজার তিনেক ডিটোনেটর রয়েছে বলে জানায় পুলিশ। দুর্গাপুরের ডেপুটি পুলিশ কমিশনার শুভঙ্কর সিংহ সরকার জানান, ডিটিপিএস কর্তৃপক্ষ জানান, ওড়িশার বেশ কয়েকটি সংস্থা থেকে এখানে কয়লা আসে। ওই মালগাড়িতে কোন সংস্থার কয়লা ছিল, তা জানার চেষ্টা করছেন কর্তৃপক্ষ। তা জানা গেলেই সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগ করা হবে বলে ডেপুটি পুলিশ কমিশনার জানান। তবে পুলিশের অনুমান, খনিতে ব্যবহারের জন্য রাখা ডিটোনেটরের বস্তা অসাবধানতায় মালগাড়িতে উঠে গিয়েছে। বিদ্যুৎ সংযোগ বা রাসায়নিক ব্যবহার না করলে ডিটোনেটর দিয়ে বিস্ফোরণ ঘটানো যায় না। তাই এ ক্ষেত্রে নাশকতার সম্ভাবনা ছিল না বলেই অনুমান পুলিশের।

তৃণমূলের গোষ্ঠী-কোন্দল, বাড়ি ভাঙচুরের অভিযোগ
তৃণমূলের গোষ্ঠী-কোন্দলে উত্তেজনা ছড়াল পাণ্ডবেশ্বরের খোট্টাডিহি এলাকায়।
তৃণমূলের জামুড়িয়া ব্লক সভাপতি তাপস চক্রবর্তীর অভিযোগ, “আমাদের দলে কিছু সিপিএমের লোকজন ঢুকেছে। অসিত মণ্ডলের নেতৃত্বে তারা শনিবার রাত ১০টা নাগাদ তৃণমূল কর্মী বাউল ঘোষ, জগবন্ধু ঘোষ, মৃত্যুঞ্জয় ঘোষ, অনুপ মণ্ডলদের বাড়িতে চড়াও হয়ে ভাঙচুর ও মারধর করে।” পুলিশের কাছে তাঁরা অসিত মণ্ডল ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন বলে জানান তাপসবাবু। রবিবার সকালে গণস্বাক্ষর সম্বলিত একটি অভিযোগপত্র পুলিশের কাছে জমা দিয়েছেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। অসিতবাবুরা অবশ্য এমন অভিযোগ অস্বীকার করেন। পুলিশ জানিয়েছে, পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।

অভিযুক্তকে কোমরে দড়ি বেঁধে রাস্তায়, বিতর্ক দুর্গাপুরে
কোমরে দড়ি বেঁধে এক অভিযুক্তকে প্রকাশ্য রাস্তা দিয়ে নিয়ে গেল আদালত-পুলিশ। শনিবার দুপুরে দুর্গাপুরের সিটি সেন্টার এলাকায় এই ঘটনাটি ঘটায় শুরু হয় বিতর্ক। আইনমন্ত্রী মলয় ঘটক বলেন, “নিন্দনীয় ঘটনা। খোঁজ নেব।” মহকুমাশাসক আয়েষা রানী এ বলেন, “ম্যাজিস্ট্রেট কাজের সুবিধা অনুযায়ী অভিযুক্তকে নিজের কাছে ডেকে পাঠাতে পারেন। কিন্তু পুলিশকর্মীদের নির্দিষ্ট পদ্ধতি মেনে অভিযুক্তকে সেখানে নিয়ে যাওয়া উচিত ছিল। সংশ্লিষ্ট পুলিশ কর্মীদের কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে এমন আর না হয়, তার জন্যও সতর্ক করে দেওয়া হয়েছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় নিউ টাউনশিপ থানা এলাকার এবিএল জঙ্গলে সন্দেহজনক অবস্থায় ঘোরাঘুরি করছিলেন বাঁকুড়ার যুবক অমিত দে। জিজ্ঞাসাবাদে সন্তুষ্ট না হয়ে পুলিশ তাঁকে গ্রেফতার করে। শনিবার তাঁকে তোলা হয় মহকুমাশাসকের আদালতে। আদালতের দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সেই সময় একটি সরকারি অনুষ্ঠানে ছিলেন আদালত থেকে দেড়শো মিটার দূরে একটি প্রেক্ষাগৃহে। অভিযুক্তকে সেখানেই নিয়ে আসার জন্য পুলিশকে নির্দেশ দেন তিনি। তিন পুলিশ কর্মী তখন ওই যুবককে কোমরে দড়ি বাঁধা অবস্থায় প্রকাশ্য রাস্তা দিয়ে হাঁটিয়ে ওই প্রেক্ষাগৃহে নিয়ে যান। পথচলতি মানুষজন দাঁড়িয়ে পড়েন। অভিযুক্তকে প্রেক্ষাগৃহে নিয়ে আসা হলে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অভিযুক্তের বয়ান নথিবদ্ধ করে তাঁকে জামিন দিয়ে দেন। অভিযুক্তকে এই ভাবে নিয়ে যাওয়ার খবর আদালত চত্বরে ছড়িয়ে পড়তেই ক্ষোভ প্রকাশ করেন আইনজীবীদের অনেকে। দুর্গাপুর বার অ্যাসোসিয়েশনের সভাপতি অনুপম মুখোপাধ্যায় বলেন, “এই ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। এটা হওয়া উচিত নয়।”

যন্ত্রাংশ লুঠের চেষ্টা, গ্রেফতার
বন্ধ হয়ে পড়ে থাকা রাষ্ট্রায়ত্ত সার কারখানা এইচএফসিএলের ভিতর থেকে যন্ত্রাংশ লুঠ করে পালানোর সময় এক দুষ্কৃতীকে পাকড়াও করেছে কাঁকসা থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, তার নাম জিতেন সাউ। বর্ধমান শহরের লক্ষ্মীপুরের বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার গভীর রাতে ৭-৮ জনের একটি দুষ্কৃতী দল একটি ছোট লরি নিয়ে কারখানায় ভিতরে ঢুকে যন্ত্রাংশ লুঠ করে লরিতে তুলছিল। কারখানার বেসরকারি নিরাপত্তারক্ষীরা প্রথমে তা দেখতে পান। পুলিশকে তাঁরাই খবর দেন। পুলিশ আসছে আঁচ করেই দুষ্কৃতীরা পালানোর মতলব করে। লরি নিয়ে বাকিরা পালিয়ে গেলেও জিতেনকে ধরে ফেলে পুলিশ। পুলিশের দাবি, জেরার মুখে জিতেন দলের বাকি সঙ্গীদের নাম বলে দিয়েছে। তাদের মধ্যে সিকন্দর সাউ ও রাজু রাজবংশী নামে দুই দুষ্কৃতী মাস কয়েক আগে একটি সরকারি পরিবহণ সংস্থার বাসে ডাকাতির ঘটনায় ধরা পড়েছিল। পরে তারা জামিনে মুক্তি পায়। বাকি দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে বলে জানিয়েছে পুলিশ।

বিবাদের জেরে খুনের নালিশ, গ্রেফতার
প্রতিবেশীর বিরুদ্ধে স্ত্রীকে খুনের অভিযোগ আনলেন এক ব্যক্তি। পুলিশ জানিয়েছে, মৃতার নাম চিন্তা সিংহ (৪০)। রানিগঞ্জের জেকে নগর প্রজেক্ট ঝিংড়ি মহল্লা এলাকায় তাঁর বাড়ি। অভিযোগের ভিত্তিতে এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। চিন্তাদেবীর স্বামী দারোগা সিংহ পুলিশের কাছে লিখিত অভিযোগে জানিয়েছেন, প্রতিবেশী রামচরিত যাদব, রামলক্ষ্মণ যাদব ও ম্যানেজার যাদবদের সঙ্গে তাঁর বাড়ির পাশের একটি রাস্তা নিয়ে বিবাদ চলছিল। শনিবার সকালে তিনি বাড়িতে ছিলেন না। ওই তিন জন সকালে তাঁদের বাড়িতে চড়াও হন। তাঁর স্ত্রী চিন্তাদেবী ও ছেলে দুর্গেশকে লাঠি-বাঁশ দিয়ে পেটানো হয়। পুলিশ তাঁদের মহকুমা হাসপাতালে ভর্তি করে। রবিবার দুপুরে তাঁদের বর্ধমান মেডিক্যালে স্থানান্তরিত করা হয়। হাসপাতালে ঢোকার মুখেই মারা যান চিন্তাদেবী। মেডিক্যালে দুর্গেশের চিকিৎসা চলছে। দারোগাবাবুর অভিযোগ, তাঁদের উপরে হামলা হতে পারে বলে শুক্রবার সন্ধ্যাতেই নিমচা ফাঁড়িতে অভিযোগ দায়ের করেছিলেন তিনি। পুলিশ সক্রিয় হলে এমন ঘটনা হত না। এ দিন মৃত্যুর খবর চাউড় হতেই স্থানীয় বাসিন্দারা নিমচা ফাঁড়িতে দোষীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ দেখান। পুলিশ জানিয়েছে, শনিবার ঘটনার পরেই রামলক্ষ্মণ যাদবকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে। খুনের মামলা রুজু হয়েছে।

প্রকল্প দেখতে বিদ্যুৎ প্রতিমন্ত্রী
অন্ডালে নির্মীয়মান ডিভিসি প্রকল্প পরিদর্শন করে গেলেন কেন্দ্রীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী কে সি বেনুগোপাল। অন্ডালে ডিভিসির চিফ ইঞ্জিনিয়ার এ এন রায় জানিয়েছেন, প্রথম ইউনিটটি ফেব্রুয়ারি মাস থেকে চালু হয়ে যাবে। উৎপাদিত হবে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ। একই ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ইউনিটটি মার্চ মাসে চালু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। এ দিন মন্ত্রীর হাতে কংগ্রেসের এআইসিসি মনিটরিং সেলের পক্ষ থেকে একটি দাবিপত্র দেওয়া হয়। নেত্রী শম্পা সরকার জানান, ডিভিসিকে তাঁরা আইটিআই চালুর দাবি জানিয়েছেন। চাকরির ক্ষেত্রে স্থানীয়রা যাতে অগ্রাধিকার পান তা দেখার জন্য মন্ত্রীকে অনুরোধ করেন তাঁরা।

বাস উল্টে জখম ১৫
মাইথনে বনভোজন সেরে বাড়ি ফেরার পথে রবিবার আসানসোল উত্তর থানা এলাকায় ২ নম্বর জাতীয় সড়কে উল্টে যায় একটি বাস। ৭৫ জনকে নিয়ে বাসটি এসেছিল বাঁকুড়ার জয়রামবাটি থেকে। দুর্ঘটনায় ১৫ জন যাত্রী অল্পবিস্তর জখম হন। স্থানীয় বাসিন্দারাই তাঁদের উদ্ধার করেন। পরে জখম ব্যক্তিদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে পুলিশ। এক বাসযাত্রী শেখ বাবলু জানিয়েছেন, পিছন থেকে আসা একটি গাড়িকে জায়গা দিতে গিয়েই নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় তাঁদের বাস।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.