টুকরো খবর
মমতার নির্দেশে রহড়ায় ভর্তি হয়ে খুশি বিক্রম
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনে বুধবার বিক্রম পোড়েলকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি নিল রহড়া রামকৃষ্ণ মিশন ফর বয়েজ। পড়াশোনা শেখার ‘স্বপ্ন’ নিয়ে গত জুনে বছর চোদ্দোর এই বিক্রমই মহাকরণের সামনে মুখ্যমন্ত্রীর গাড়ির পিছনে ছুটেছিল। লেখাপড়া শেখার ব্যবস্থা করে দিতে মুখ্যমন্ত্রীর কাছে আর্তি জানিয়েছিল স্কুলছুট ছেলেটি। বিক্রমের কথা শুনে কর্তব্যরত পুলিশ অফিসারদের ডেকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, “ওর জন্য এখনই কিছু একটা ব্যবস্থা করুন।” সেই নির্দেশের সাত মাস পর অবশেষে সমাজকল্যাণ দফতর ও ‘চাইল্ড ওয়েলফেয়ার কমিটি (সিডব্লিউসি)’র চেষ্টায় রহড়ায় ভর্তি হল বিক্রম। আবাসিক স্কুলে ভর্তি হতে পেরে বিক্রম বলেছে, “মহারাজরা বলেছেন, এই স্কুলে পড়ে অনেকে বড় বড় খেলোয়াড়, পুলিশ অফিসার হয়েছেন। স্কুলের পরিবেশ দারুণ। মন দিয়ে পড়াশোনা করব। খেলবও।” অনেক দিন স্কুলছুট বিক্রম। তাই অঙ্ক, ইংরেজি ঝালিয়ে নিতে স্কুল থেকেই বই কিনে দেওয়া হয়েছে তাকে। সেই বইয়েই পাঠ শুরু হয়েছে বিক্রমের। জুন থেকে মঙ্গলবার পর্যন্ত ট্যাংরার পটারি রোডের হোমে থাকত বিক্রম। এখন রহড়ার শিশুবিভাগের বালকাশ্রমের ৩৫ নম্বর ঘরে আরও পাঁচ জন আবাসিক ছাত্রের সঙ্গে থাকছে বিক্রম। এখন থেকে বিক্রমের পোশাক, বইখাতাস্কুলে থাকা-খাওয়ার যাবতীয় খরচ স্কুল বহন করবে বলে জানিয়েছেন স্কুলের সম্পাদক জয়ানন্দ মহারাজ। নতুন স্কুলে পড়াশোনা শুরু হয়ে গিয়েছে বিক্রমের।

আরএসপি-তৃণমূল মারামারি গোসাবায়
আরএসপি কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় রতন মিস্ত্রি নামে জখম এক আরএসপি কর্মীকে মোল্লাখালি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। ঘটনটি ঘটেছে বৃহস্পতিবার রাতে দক্ষিণ ২৪ পরগনার গোসাবার হেতালবাড়ি বাজারে। যদিও তৃণমূলের তরফে মারধরের অভিযোগ অস্বীকার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দু’পক্ষই থানায় পরস্পরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বামফ্রন্টের ডাকা কৃষক ধর্মঘট উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় গোসাবার হেতালবাড়ি বাজারে এক পথসভার আয়োজন করা হয়েছিল আরএসপি-র পক্ষ থেকে। তাদের অভিযোগ, ওই পথসভার পরে দলীয় কর্মী-সমর্থকদের মারধর করে তৃণমূলের লোকজন। তাতে রতন মিস্ত্রি নামে একজন দলীয় কর্মী জখম হন। আরএসপি-র জেলা কমিটির সদস্য শিবু ঘোষ বলেন, “পথসভার শেষে রতন মিস্ত্রি দলীয় পঞ্চায়েত প্রধান সুজিত হাউলির সঙ্গে কথা বলতে তাঁর বাড়িতে গিয়েছিলেন। সেই সময় তাঁকে মারধর করে তৃণমূলের লোকজন। অন্যদিকে মারধরের অভিযোগ অস্বীকার করে স্থানীয় তৃণমূল নেতা কুমুদরঞ্জন বাউলিয়া বলেন, “আরএসপি-র পথসভা চলার সময় ওরা আমাদের বিরুদ্ধে গালিগলাজ করে।পথসভা শেষ হলে আমাদের কর্মী-সমর্থকেরা তার প্রতিবাদ জানালে ওরা আমাদের ছেলেদের মারধর শুরু করে। বলাই মণ্ডল নামে আমাদের এক কর্মী জখম হয়েছেন।”

গঙ্গাসাগর মেলায় পূণ্যার্থীদের নিরাপত্তায় নৌকা চালানোয় নিয়ন্ত্রণ
আগামী ১১ থেকে ১৫ জানুয়ারি গঙ্গাসাগর মেলার দিনগুলিতে সুন্দরবন সংলগ্ন এলাকায় সরকারি অনুমতি ছাড়া কোনও যাত্রী নৌকা চলাচল করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। মাইক নিয়ে এ ব্যাপারে প্রচার শুরু করেছে পুলিশ। উদ্দেশ্য, গঙ্গাসাগর মেলায় আগত পুণ্যার্থীদের নিরাপত্তা। বসিরহাট মহকুমা ও স্থানীয় সূত্রে জানা গেছে, অনেক সময়েই গঙ্গাসাগর মেলার উদ্দেশে নৌকা করে যাওয়া পুণ্যার্থীদের উপর সুন্দরবনের বিভিন্ন নদীর খাঁড়িতে লুকিয়ে থাকা দুষ্কৃতীরা হামলা চালিয়ে লুঠপাঠ করে। সে সব বন্ধ করতেই এই প্রশাসনিক উদ্যোগ। কয়েকদিন পরই হাজার হাজার পুণ্যার্থী যাবেন গঙ্গাসাগর মেলায়। তাই সুন্দরবন এলাকার নদীগুলিতে ইতিমধ্যেই কড়া নজরদারি শুরু করেছে পুলিশ। স্পিড বোট নিয়ে সীমান্তরক্ষী বাহিনী এবং বন দফতরের কর্মীরাও সীমান্তবর্তী ও জঙ্গল এলাকাগুলিতে নজরদারি চালাচ্ছে। বিএসএফের পক্ষ থেকে সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। সুন্দরবন লাগোয়া হেমনগর উপকুলবর্তী থানার ওসি অলোকেশ বালা জানান, দিনরাত টহলদারির পাশাপাশি নদীতে চলাচলকারী সমস্ত নৌকার যাত্রীদের তল্লাশি শুরু হয়েছে। তীর্থযাত্রীদের নিরাপত্তার জন্য এই কয়েকটি দিন সুন্দরবন এলাকার বিভিন্ন নদীতে সরকারি অনুমতিহীন নৌকা যাতে না চালানো হয় সে জন্য প্রচার চালানো হচ্ছে।

ডাকাতির আগেই ধৃত ৩
ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বসিরহাটের খোলাপোতা বাজারে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাবুর আলি সর্দার, টানু সর্দার ও বাপি মণ্ডল। তাদের কাছ থেকে ভোজালি, লোহার রড, সাবল উদ্ধার হয়েছে। উল্লেখ্য, মাত্র কয়েকদিন আগেই মাটিয়ার এক মৎস্য ব্যবসায়ীর বাড়িতে দুষ্কৃতীরা হামলা চালিয়ে তাঁর বাবা-মাকে মারধর করে পালায়। পেট্রোল পাম্প সহ কয়েকটি বাড়িতে ডাকাতির ঘটনাও ঘটে। ওই সব ঘটনার পর পুলিশ বেশ সজাগ ছিল। তাই এদিন রাত ১টা নাগাদ ৮-১০ জনের একটি ডাকাত দলের খোলাপোতা বাজারে জড়ো হওয়ার খবর পেয়ে পুলিশ সঙ্গে সঙ্গে খোলাপোতা বাজার ঘিরে ফেলে। দুষ্কৃতীরা বাজার সংলগ্ন এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির ফন্দি আঁটছিল। পুলিশকে দেখে তারা পালানোর চেষ্টা করে। কিন্তু ডাকাত দলটির পিছু ধাওয়া করে তাদের ধরে ফেলে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের বিরুদ্ধে চুরি, ডাকাতি, ছিনতাইয়ের একাধিক অভিযোগ রয়েছে।

স্মারকলপি
সাগরমেলার ভিড় এড়িয়ে সাগরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা ও সরকারি অফিসের কর্মীদের কর্মস্থলে পৌঁছনোর সুবিধার জন্য আজ, শনিবার ও সোমবার আলাদা ব্যবস্থা করল কাকদ্বীপ মহকুমা প্রশাসন। সাগরমেলা উপলক্ষে প্রতিদিনই ভেসেলে প্রচুর ভিড় থাকছে। শুক্রবার কাকদ্বীপের লট-৮ জেটিঘাটের ৪ নম্বর ঘাট হয়ে মুড়িগঙ্গা নদী পেরনোকে কেন্দ্র করে শিক্ষক-শিক্ষিকা ও সরকারি কর্মীদের সঙ্গে পুলিশ ও স্বেচ্ছাসেবকদের বচসা বাধে। শিক্ষক-শিক্ষিকা এবং সরকারি কর্মীরা সময়মতো কর্মস্থলে পৌঁছনোর জন্য তাঁদের আগে ছেড়ে দেওয়ার দাবি তোলেন। কিন্তু রাজি হননি কর্মরত পুলিশ ও স্বেচ্ছাসেবকেরা। অভিযোগ, তাঁদের উদ্দেশে কটূক্তি করা হয়। পুলিশ অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। ওই গোলমালের পরে নদী পেরনোর জন্য আলাদা ব্যবস্থার দাবি জানিয়ে শিক্ষক-শিক্ষিকা ও সরকারি কর্র্মীরা মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দেন।

পুলিশ ভ্যানে আত্মহত্যার চেষ্টা ৩ বন্দির
জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় প্রিজন ভ্যানেই লোহার পাত দিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন তিন বন্দি। শুক্রবার দমদম সেন্ট্রাল জেল থেকে বারাসত আদালতের পথে ওই ঘটনায় তিন জনেই জখম হন। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, আদালতে ঢোকার আগেই ভ্যানের লোহার পাত ভেঙে আত্মহত্যার চেষ্টা করেন ওই তিন বন্দি। শরীরের বিভিন্ন অংশ চিরে দেন তাঁরা। মাদক পাচারের অভিযোগে তাঁদের বিচার চলছে দীর্ঘদিন ধরে। জামিন না-পেয়ে অবসাদেই তাঁরা আত্মহত্যার চেষ্টা করেন বলে পুলিশি সূত্রের খবর। রক্ষী থাকা সত্ত্বেও ওই কয়েদিরা কী ভাবে প্রিজন ভ্যান ভেঙে লোহার পাত বার করলেন, তা নিয়ে তদন্ত চলছে। দশেক আগে একই কারণে আদালতের ভিতরেই এক কয়েদি গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

রাস্তা অবরোধ, দুর্ভোগে যাত্রীরা
রায়গঞ্জ কলেজের ঘটনার জেরে উত্তর ২৪ পরগনায় বসিরহাট কলেজের সামনে টাকি রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল ছাত্র পরিষদ। শুক্রবার বেলা ১১টা নাগাদ দলীয় ফেস্টুন নিয়ে রাস্তার উপর বেঞ্চ রেখে বসে পড়েন ছাত্র পরিষদের সমর্থকেরা। অবরোধের জেরে যাত্রীরা অসুবিধায় পড়েন। ঘণ্টা খানেক বিক্ষোভ চলার পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। অবরোধ তুলে নিতে তারা বিক্ষোভকারীদের অনুরোধ করে। এই সময় বিএসএফের চারটি কনভয় সেখানে এসে পড়ে। রাস্তা বন্ধ দেখে গাড়ি থেকে নেমে জওয়ানরা ছাত্রদের সরে যাওয়ার জন্য বলে। শেষ পর্যন্ত পুলিশের কাছে ঘটনার উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস পেয়ে ছাত্র পরিষদের সমর্থকেরা অবরোধ তুলে নেন।

ডায়মন্ড হারবারে বর্ষবরণ উৎসব
নিজস্ব চিত্র।
দক্ষিণ ২৪ পরগনায় ডায়মন্ড হারবার মহকুমা হাসপাতাল মাঠে স্থানীয় ক্লাবের পরিচালনায় ১০ দিন ধরে অনুষ্ঠিত হল ‘নিউ ইয়ার ফেস্টিভ্যাল ২০১১-’১২’। উৎসব উপলক্ষে আয়োজন করা হয়েছিল গান, নাচ, ক্যুইজ, অঙ্কন, আবৃত্তি প্রতিযোগিতার। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, যাত্রাপালা, বাউন গানের আসর। এ ছাড়া দর্শনার্থীদের বিনোদনেরও জন্য ছিল নানা ব্যবস্থা। বিভিন্ন রকমের জিনসের স্টল, নাগরদোলা, নানা রকম খাবারের দোকান নিয়ে জমজমাট ছিল উৎসব। উৎসব কমিটির তরফে জানানো হয়েছে, ১১ বছর ধরে এই উৎসব আয়োজন করা হচ্ছে।

উত্তর ২৪ পরগনা জেলা বইমেলা
এই প্রথম তুলে দেওয়া হয়েছে প্রবেশ মূল্য। স্টলের সংখ্যাও বেড়েছে। প্রতিদিন মঞ্চে চলছে আলোচনা, বিভিন্ন শিল্পীর গান। সব মিলিয়ে জমজমাট ২৩ তম উত্তর ২৪ পরগনা গ্রন্থমেলা। ৩ জানুয়ারি পদযাত্রা করে বারাসতের সুভাষ ময়দানে শুরু হয়েছে মেলা, চলবে সোমবার পর্যন্ত। ৭০টি বইয়ের স্টল ছাড়াও রয়েছে লিটল ম্যাগাজিন কর্ণার। বারাসত পুসভার চেয়ারম্যান সুনীল মুখোপাধ্যায় বলেন, “বই পড়া ও কেনার জন্য উৎসাহ দিতে রয়েছে নানা অনুষ্ঠান।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.