টুকরো খবর
লুঠপাট চালাতে এসে পাহারাদার সেজে টহল
— নিজস্ব চিত্র।
পাহারাদারদের বেঁধে রেখে তাঁদের পোশাক কেড়ে নিয়েছিল দুষ্কৃতীরা। নিয়ে নেওয়া হয় বাঁশি। তারপরে ওই পোশাক পরেই বাঁশি বাজাতে বাজাতে তিন দুষ্কৃতী রাস্তায় টহল দিতে থাকে। তত ক্ষণে দোকানের গ্রিল ভেঙে লুঠপাট চালাচ্ছে তাদের সাঙ্গোপাঙ্গরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বাউড়িয়া ফোর্ট গ্লস্টার বাজারে একটি সোনার দোকানে। দুষ্কৃতীরা গ্যাসকাটার দিয়ে লোহার সিন্দুকের দেওয়াল কেটে কয়েক লক্ষ টাকার সোনা-রূপোর গয়না নিয়ে পালিয়ে গিয়েছে বলে অভিযোগ। যাঁর দোকানে ডাকাতি হয়েছে তাঁর নাম জয়দীপ অধিকারী। বাজারের ভিতরেই তাঁর দোকান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ডাকাতির ঘটনাটি ঘটে রাত ৩টে নাগাদ। স্থানীয় ব্যবসায়ী সমিতির পাহারাদারেরা দোকানগুলিতে নিয়মিত পাহারা দেন। ওই রাতেও তিন জন পাহারায় ছিলেন। আচমকাই ১০-১২ জনের ডাকাত দলটি তাঁদের উপরে ঝাঁপিয়ে পড়ে। আগ্নেয়াস্ত্র দেখিয়ে পিছমোড়া করে বেঁধে ফেলা হয়। পাহারাদারদের কাছ থেকে কেড়ে নেওয়া হয় পোশাক-বাঁশি। জয়দীপবাবু বলেন, “শুক্রবার ভোর ৫টা নাগাদ একজন পাহারাদারের স্ত্রী এসে আমাকে ডাকাতির খবর দেন। দোকানে গিয়ে দেখি সর্বনাশ হয়ে গিয়েছে।” দুষ্কৃতীদের সন্ধানে তল্লাশি চলছে বলে জানিয়েছেন উলুবেড়িয়ার এসডিপিও তন্ময় সরকার। এ দিকে, এই ঘটনায় স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। তাঁদের অভিযোগ, এর আগেও একাধিকবার গয়নার দোকানে ডাকাতি হয়েছে। পুলিশ তার কিনারা করতে পারেনি। দুষ্কৃতীদের ধরার দাবি জানান ব্যবসায়ীরা। টহলদারি বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন জেলা পুলিশের এক কর্তা।

ব্যবসায়ীকে মারধর
এক ব্যবসায়ীকে মারধরের অভিযোগ উঠল আরামবাগের ধামসা বাজারে। তৃণমূল নেতা খোকা ঘোষ ওরফে শ্রীকান্ত-সহ ৪ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের হয়েছে। মারধরের অভিযোগ অবশ্য অস্বীকার করেছে তৃণমূল। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ধামসা পি সি সেন ইনস্টিটিউটের পরিচালন কমিটির ভোটে ইতিমধ্যেই জয়ী হয়েছে তৃণমূল। আজ, শনিবার বোর্ড গঠনের কথা। মনোনয়নের ভিত্তিতে ওই বোর্ডে থাকেন পঞ্চায়েত সমিতির মনোনীত এক জন। ওই পদে প্রাক্তন সরকারি আধিকারিক মুন্সি মহম্মদ রফিকের নাম প্রস্তাব করেছে সিপিএম পরিচালিত আরামবাগ পঞ্চায়েত সমিতি। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ হামলা চলে রফিকের ছেলে মুন্সি মহম্মদ ঈশার উপরে। ঈশার অভিযোগ, লাঠি-টাঙ্গি-পিস্তল নিয়ে এসেছিল হামলাকারীরা। দোকান থেকে টেনে বের করে তাঁকে শাসানো হয়। বলা হয়, বাবা যেন স্কুল পরিচালন কমিটি থেকে নাম প্রত্যাহার করে নেন। না হলে দোকান লুঠ এমনকী, খুনের হুমকিও দেওয়া হয়। পঞ্চায়েত সমিতির সভাপতি অসীমা কুণ্ডুর কাছে বাবার নিরাপত্তার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন ঈশা। রফিক বলেন, “আমি কোনও রাজনীতির সঙ্গেই যুক্ত নই। আমার ছেলেরা বরং তৃণমূল ঘেঁষা। আমাকেও ইতিমধ্যে তৃণমূল লোকজন হুমকি দিয়েছে।” অসীমাদেবীর বক্তব্য, একেবারে নিরপেক্ষ এবং শিক্ষিত এক জন মানুষকেই আমরা মনোনয়ন দিয়েছি। কিন্তু তৃণমূল স্কুলের উন্নয়নও চায় না।” এ বিষয়ে অভিযুক্ত তৃণমূল নেতা শ্রীকান্তর বক্তব্য, “মারধর করা হয়নি। তবে সিপিএম মনোনীত প্রতিনিধিকে আমরা মানতে পারব না।”

প্রভু জগদ্বন্ধু কলেজে হারল এসএফআই
আন্দুলের প্রভু জগদ্বন্ধু কলেজে নির্বাচনে ছাত্র সংসদ দখল করল ছাত্র পরিষদ-তৃণমূল ছাত্র পরিষদ জোট। শুক্রবার এখানে নির্বাচন হয়। সংসদে মোট আসন ৪৫টি। তার মধ্যে সিপি-টিএমসিপি জোট দখল করে ২৪টি আসন। এসএফআই পেয়েছে ১৬টি আসন। ৫টি আসনে ফলাফল ‘টাই’ হয়েছে। ২০১০ সালের ১৬ ডিসেম্বর এই কলেজে খুন হন এসএফআই-এর সদস্য স্বপন কোলে। অভিযোগের তির ওঠে তৃণমূলের বিরুদ্ধে। তার পরেই যে ছাত্র সংসদ নির্বাচন হয় তাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব আসন পায় এসএফআই। এ বছর টিএমসিপি-সিপি জোট বেঁধে লড়াই করে। প্রতিটি আসনেই প্রার্থী দেয় তারা। এসএফআই ৩৬টি আসনে প্রার্থী দেয়। ফলে নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯টি আসনে জিতে যায় টিএমসিপি-সিপি জোট।এসএফআই-এর হাওড়া জেলা সভাপতি বিশ্বজিৎ ঘোষ বলেন, “আমাদের সাংগঠনিক দুর্বলতা ছিল। তার উপরে ভয় দেখিয়ে ও হুমকি দিয়ে ৯টি আসনে আমাদের প্রতিদ্বন্দ্বিতাই করতে দেওয়া হয়নি।” অভিযোগ উড়িয়ে দিয়ে টিএমসিপি-র জেলা সভাপতি অনুপম ঘোষ বলেন, “কাউকে ভয় দেখানো হয়নি। উল্টে স্বপন কোলের মৃত্যুর পরে আমাদের সংগঠনের নেতাদের গত ৯ মাস ধরে কলেজেই ঢুকতে দেয়নি এসএফআই। স্বপন কোলের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আমাদের বিরুদ্ধে চলেছে চূড়ান্ত অপপ্রচার। এই ফলাফল প্রমাণ করেছে যে, সেই অপপ্রচারে ছাত্র-ছাত্রীরা কান দেননি।” একই কথা বলেন ছাত্র পরিষদের জেলা উপদেষ্টা শুভ্রজ্যোতি দাস।

পুরস্কারের টাকা স্কুলে দান প্রাক্তনীর
গবেষণার জন্য পাওয়া পুরস্কার মূল্যের ৫০ হাজার টাকা নিজের স্কুলকে দান করলেন এক প্রাক্তনী। আরামবাগের বড়ডোঙ্গল রমানাথ ইন্সটিটিউশনে পড়াশোনা করেছেন গোঘাটের শুশনিগোড়িয়ার বাসিন্দা পীযূষ সামুই। বর্তমানে ভেলোরে ‘সেন্টার ফর ডিজাস্টার মিটিগেশন অ্যান্ড ম্যানেজমেন্ট’-এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। গত পাঁচ বছর ধরে ভূপ্রকৃতি ও ভূমিকম্প নিয়ে গবেষণা করছেন। সেই কাজে কৃতিত্বের জন্য সম্প্রতি একটি সংস্থা তাঁকে পুরস্কৃত করেছে। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা। গোটাটাই নিজের পুরনো স্কুলকে দান করেছেন পীযূষ। তাঁর কথায়, “স্কুলের ঋণ তো শোধ করা যায় না। তবে সাফল্যটুকু উৎসর্গ করতে পেরে নিজে ধন্য হয়েছি।”

জগৎবল্লভপুরে মেলা
হাওড়া জগৎবল্লভপুরে বুধবার থেকে শুরু হয়েছে ‘মাজু সংস্কৃতি বরদা মেলা’। বরদাপ্রসাদ স্মৃতি রক্ষা কমিটি’র উদ্যোগে মাজু হাইস্কুল প্রাঙ্গণে ১১ তম বছরের এই মেলা চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত। মেলায় তেলেভাজা থেকে শুরু করে হাঁড়ি-কড়া, খেলনা-সহ নানা জিনিসের মোট ৩০টি স্টল হয়েছে। বসেছে নাগরদোলা ও ম্যাজিক শো-র আসর। মূল মঞ্চে প্রতিদিনই নাচ, গান, আবৃত্তি, একাঙ্ক নাটক-সহ নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সিপিএম নেতা হত্যায় ধৃত ২
লিলুয়ার সিপিএম নেতা দিলীপ দত্ত খুনের ঘটনায় সরাসরি জড়িত সন্দেহে দুই যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতদের নাম পরিতোষ তালুকদার ও কমল মজুমদার। বৃহস্পতিবার রাতে জিরাট স্টেশনে তারা ধরা পড়ে। নভেম্বরে দিলীপবাবুর দোকানের মধ্যে তাঁকে গুলি করে, কুপিয়ে খুন করে মোটরবাইকে আসা কিছু দুষ্কৃতী। যে-আগ্নেয়াস্ত্র দিয়ে খুন করা হয়, ধৃতদের জেরা করে সেটি উদ্ধার করা হয়েছে।

শিশু শিবির
উদয়নারায়ণপুরের মানশ্রী গ্রামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত ‘শিশু শিবির’ হয়ে গেল। সংস্থার নিজস্ব হলে আয়োজিত ওই শিবিরে ৯ থেকে ১৪ বছরের ৩০ জনকে নাচ, গান, আঁকা শেখানো হয়। ছিল সমাজ সচেতনামূলক আলোচনাসভা। ১ জানুয়ারি কল্পতরু উৎসবে প্রভাতফেরি বেরোয়।

কলেজে সেমিনার
পদার্থবিদ্যার ইতিহাস নিয়ে শুক্রবার থেকে দু’দিনের সেমিনার শুর হল আরামবাগের নেতাজি মহাবিদ্যালয়ে। সেমিনারের উদ্বোধন করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন বিষ্ণুচরণ সরকার। কলকাতা, মুম্বই-সহ বিভিন্ন জায়গা থেকে অধ্যাপকেরা এসেছেন।

জল বন্ধ হাওড়ায়
পদ্মপুকুর জল প্রকল্পের ভিতরে বৈদ্যুতিক লাইনের সংস্কারের জন্য আজ, শনিবার এবং কাল, রবিবার দুপুরে হাওড়া পুরসভা এলাকায় পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে। শুক্রবার হাওড়া পুরসভা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দু’দিন দুপুরে জল বন্ধ থাকলেও সকালে ও সন্ধ্যায় জল সরবরাহ স্বাভাবিক থাকবে।

অবরোধ
শুক্রবার রিষড়ায় তোলা নিজস্ব চিত্র।
রায়গঞ্জ কলেজে অধ্যক্ষকে নিগ্রহ এবং তৃণমূলের ‘গুণ্ডামি’র প্রতিবাদে শুক্রবার রিষড়ায় ঘণ্টাখানেক জিটি রোড অবরোধ করে ছাত্র পরিষদ। মশাট কলেজে সংগঠনের ছেলেদের উপরে তৃণমূলের ‘হামলা’রও প্রতিবাদ করা হয়। অন্য দিকে, রায়গঞ্জের ঘটনার প্রতিবাদে এ দিনই শ্রীরামপুরের মাহেশ হাইস্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীরা পোস্টার হাতে প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

অস্বাভাবিক মৃত্যু
দুই তরুণীরবৃহস্পতিবার রাতে বৈদ্যবাটির ব্যাঙ্ক কলোনি এলাকার একটি পুকুর থেকে পুলিশ এক তরুণীর মৃতদেহ উদ্ধার করেছে। পুলিশ জানায়, শুক্রবার রাত পর্যন্ত ওই তরুণীর কোনও পরিচয় জানা যায়নি। তাঁর খোঁজে পুলিশের কাছেও কেউ আসেননি। এ দিন পুলিশ দেহটির ময়নাতদন্ত করে। কী ভাবে ওই তরুণীর মৃত্যু হল, তা জানতে পুলিশ তদন্তে নেমেছে। অন্য দিকে, বৈদ্যবাটির নেতাজি লেনে এক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী তরুণী গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সন্ধ্যায়। মৃতার নাম মুনমুন সাহা (১৮)। তদন্তকারী অফিসারেরা বলেন, “ওই দিন সন্ধ্যায় তিনি পড়তে গিয়েছিলেন। বাড়িতে ফিরেই আত্মঘাতী হন। মৃত্যুর কারণ স্পষ্ট নয়। তদন্ত শুরু হয়েছে।”

সমাবেশ
শুক্রবার তোলা নিজস্ব চিত্র।
দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য কেন্দ্রে সরকারের কড়া সমালোচনা করলেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ। শুক্রবার উলুবেড়িয়ায় গরুহাটা ময়দানে দলীয় সমাবেশে তৃণমূলেরও সমালোচনা করে তিনি বলেন, “সিপিএমের অত্যাচার যেখানে শেষ হয়েছে, নতুন করে তৃণমূল সেখান থেকে তা শুরু করেছে।” রায়গঞ্জে অধ্যক্ষের উপরে হামলার নিন্দা করেন তিনি।

ডাকাতির আগেই ধৃত দুষ্কৃতী
ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বসিরহাটের খোলাপোতা বাজারে।

কোথায় কী
দুঃস্থ ও প্রতিবন্ধী মানুষদের সাহায্যে ‘অন্যকথার’ বার্ষিক অনুষ্ঠান। রবিবার বিকেলে চন্দননগর রবীন্দ্রভবনে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.