টুকরো খবর
জোট-জট মিটে যাবে, আশাবাদী মনমোহন

শরিক তৃণমূলের বিরোধিতায় খুচরো ব্যবসায় বিদেশি লগ্নি থেকে শুরু করে যাবতীয় আর্থিক সংস্কার আটকে থাকলেও তাকে কিন্তু ‘সাময়িক সমস্যা’ বলে মনে করছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। এ দিন এই নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, এই সাময়িক সমস্যা মিটিয়ে ফেলা যাবে বলেই তাঁর বিশ্বাস। তৃণমূলের সঙ্গে সম্পর্কের জটিলতায় কেন্দ্রীয় সরকার এতটাই জেরবার যে অন্য দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকেও এই নিয়ে প্রশ্ন শুনতে হল মনমোহনকে। এ দিন ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর প্রধানমন্ত্রী কমলাপ্রসাদ বিশ্বেশ্বরের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে তাঁকে জিজ্ঞাসা করা হয়, জোট শরিকরা সমস্যা তৈরি করায় ইউপিএ সরকারের উন্নয়ন পরিকল্পনা কি ধাক্কা খাবে? কিছুটা দার্শনিকের ভঙ্গিতে মনমোহন বলেন, “সমস্যা ছাড়া জীবন হয় না। ভারত বড় দেশ। জটিল এবং যথেষ্ট বৈচিত্রপূর্ণ একটি দেশও বটে।” এর পরে তিনি যোগ করেন, “আমাদের সমস্যা রয়েছে। কিন্তু আমি আত্মবিশ্বাসী, আমাদের যদি ইচ্ছে ও দৃঢ়তা থাকে তা হলে এই সাময়িক সমস্যা আমরা পেরিয়ে আসবই।” যখন পদে পদে তৃণমূলের বিরোধিতায় এক দিকে আর্থিক সংস্কার, অন্য দিকে লোকপালের মতো বিল নিয়েও সরকারকে ঠোক্কর খেতে হচ্ছে, তখন মনমোহনের এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এই সুরেই এ দিন কংগ্রেসের মুখপাত্র মণীশ তিওয়ারিও বলেছেন, “আমাদের মধ্যে মতান্তর আছে। সমস্যা আছে। তবে আমরা নিজেরাই সেই মতান্তর দূর করব।” লোকপাল বিল আটকে যাওয়ার পরে এই নিয়ে বিরোধীরা কটাক্ষ করেছেন। কার্যত তার জবাব দিয়েই মণীশ বলেন, “কংগ্রেস-তৃণমূল নিজেদের মধ্যে আলোচনা করেই সমস্যা মেটাবে। তাই নিয়ে অন্য কাউকে ভাবতে হবে না।”

মোটরবাইকের ধাক্কা ঘিরে বচসা, যুবক খুন
পথে মোটরবাইকে ছোটখাটো ধাক্কা লাগার মামুলি ঘটনা নিয়ে বিবাদের জেরে খুন হয়ে গেল কলেজপড়ুয়া এক উপজাতি যুবক। তার বাবা ডিমাসা ও মা কুকি জনগোষ্ঠীর। এই খুনের ঘটনা ঘিরে ডিমা হাসাও জেলার মাহুরে পরিস্থিতি থমথমে। পুলিশ গোটা এলাকায় কড়া নজরদারি জারি রেখেছে। পুলিশ জানিয়েছে, মাহুর বাজারে অমিত সেঙ্গুইংয়ের মোটরবাইক ধাক্কা দেয় স্থানীয় এক তরুণকে। এ নিয়ে দু’জনের মধ্যে বাজারে প্রথমে কথা কাটাকাটি ও পরে হাতাহাতি বাধে। স্থানীয় বক্তিদের হস্তক্ষেপে ব্যাপারটি তখনকার মতো মিটে গেলেও রাতে অমিতের খোঁজে তার বাড়িতে আসে একদল তরুণ। অমিত বাড়িতে ছিল না। তাকে না পেয়ে অমিতের কলেজপড়ুয়া দাদা ডোনাল্ডকে তুলে নিয়ে যায় ওই তরুণেরা। পরদিন জঙ্গলে পাওয়া যায় ডোনাল্ডের মৃতদেহ। এই খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ডিমাসা সংগঠন জাদিখে নাইসো হসম। অতিরিক্ত পুলিশ সুপার সুরজিৎ সিংহ পানিসর জানান, এই ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের জেরা করে পুলিশ জেনেছে, আরও দুইজন এই ঘটনায় জড়িত। তাদের খোঁজ করছে পুলিশ। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, ক্ষণিক উত্তেজনার বশেই ঘটে যায় এই কাণ্ড। তদন্তে বিস্তারিত জানা যাবে।

গয়া-জহানাবাদে প্রচুর বিস্ফোরক উদ্ধার, ধৃত ৩
অভিযান চালিয়ে বড়সড় সাফল্য পেল বিহারের গয়া ও জহানাবাদ জেলার পুলিশ। শহরের বুকেই ডেরা বেঁধেছিল মাওবাদীরা। বাড়ি ভাড়া করে রীতিমতো বিস্ফোরক জমা করে বড় ধরনের ‘অপারেশন’-এর ছক কষছিল মাওবাদীরা। শেষ পর্যন্ত পুলিশি হানায় বানচাল হয়ে গেল জঙ্গিদের পরিকল্পনা। উদ্ধার হল প্রচুর পরিমাণ বোস্ফোরক। ধরা পড়ল তিন মাওবাদী জঙ্গি। গয়ার পুলিশ সুপার (শহর) সত্যবীর সিংহের নেতৃত্বে এই অভিযানে ডেলহা থানা এলাকার একটি বাড়ি থেকে উদ্ধার হয়েছে প্রায় ২০ প্যাকেট বিস্ফোরক। বিস্ফোরকের ওজন প্রায় ৫০০ কিলোগ্রাম। ওই জায়গা থেকেই পাওয়া গিয়েছে, ক্যান ও ড্রাম ভর্তি তরল বিস্ফোরক এবং ল্যান্ড মাইন তৈরির সামগ্রীও। একই সঙ্গে অভিযান চলে আরও দু’টি জায়গায়। সব মিলিয়ে প্রায় পৌনে পাঁচ লক্ষ টাকাও পাওয়া গিয়েছে। জেহানাবাদ শহরের একটি ঘাঁটি থেকে পাওয়া গিয়েছে ২টি দেশি পিস্তল, ল্যান্ড মাইন তৈরির প্লেট এবং বোমা। এই তল্লাশি অভিযানে মোট তিন জনকে পুলিশ গ্রেফতার করেছে। দু’জন ধরা পড়েছে জেহানাবাদে এবং এক জনকে ধরা হয়েছে গয়া থেকে। সত্যবীর সিংহ বলেন, “যারা ধরা পড়েছে তাদের নাম এখনই আমরা বলতে চাইছি না। তবে যে ধরনের ও যে পরিমাণ বিস্ফোরক উদ্ধার হয়েছে, তা ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটাতে পারত। অতীতে এমন সাফল্য পুলিশের আসেনি।” তিনি আরও জানান, যে ভাবে শহরের বুকে বাড়ি ভাড়া নিয়ে মাওবাদীরা ঘাঁটি গেড়েছিল তাতে পুলিশের নতুন অভিজ্ঞতা হল। এরপর থেকে শহরের বুকেও পুলিশি অভিযান চলবে।” পুলিশ সুপার জানান, “যে ধরনের বিস্ফোরক উদ্ধার হয়েছে, তা উন্নত মানের বলেই আমাদের প্রাথমিক অনুমান। বিস্ফোরক পরীক্ষার জন্য বিশেষজ্ঞদের ডাকা হয়েছে।”

রেলগেটে দুর্ঘটনায় মৃত দুই
ট্রাক্টরে ট্রেনের ধাক্কায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। গুরুতর জখম অবস্থায় একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে আজ সকাল সাড়ে ৮টা নাগাদ, বক্সারের পবানী কামারপুরের একটি রেলওয়ে লেভেল ক্রসিং গেটে। উল্লেখ্য, লেভেল ক্রসিংটি কিন্তু প্রহরীহীন নয়। গেটম্যানও ছিল। গেটম্যানের অভিযোগ, ট্রেন আসার সময় গেট বন্ধই ছিল। কিন্তু স্থানীয় মানুষ জোর করেই গেটটি খোলায়। আর তার ফলেই এই দুর্ঘটনা। রেল পুলিশের বক্সারের ওসি এ কে শাহ্ জানান, আজ সকালে যোগাবনী আপ এক্সপ্রেস তার নিজের সময়ে, নিজের লাইন দিয়েই আসছিল। এই সময় লেভেল ক্রসিং-এর গেটটি খোলা থাকায় সেখান দিয়ে একটি ট্রাক্টর যাচ্ছিল। চলন্ত ট্রেনটি ট্রাক্টরে ধাক্কা মারে। তার ফলে মতেশ্বরী দেবী (৫৫) এবং ধনজী গুঁন্দ (২৮) নামে দু’জনের মৃত্যু হয়। জখম হন আর এক ট্রাক্টর আরোহী। পুলিশ জানায়, ট্রেন আসার খবর যথা সময়েই ঘোষণা করা হয়। কিন্তু তা সত্ত্বেও গেটটি খোলা ছিল। স্বাভাবিক প্রশ্ন গেটটি খোলা ছিল কেন? রেল পুলিশ জানিয়েছে, গেটটি নিয়ম মেনেই বন্ধ করা হয়েছিল। গেটম্যান তাঁদের জানিয়েছেন, পথচারীরা জোর করে গেট খুলে দেয়। রেল তদন্ত শুরু করেছে। পুলিশ জানিয়েছে, অটো লক না থাকায় বহু জায়গাতেই স্থানীয় মানুষজন এই ধরনের গেট সহজেই খুলে ফেলে। অনেক সময়েই তার থেকে বিপত্তি ঘটে। আজও তার প্রমাণ মিলল।

তলোয়ার দম্পতির বিরুদ্ধে মামলা শুরু করার নির্দেশ
আরুষি তলোয়ার হত্যা কাণ্ডে ফের নয়া মোড়। আরুষির বাবা রাজেশ তলোয়ার ও মা নূপুরের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, আজ তাঁদের বিরুদ্ধে মামলা চালিয়ে যাওয়ার অনুমতিও দিল শীর্ষ আদালতের দুই সদস্যের বেঞ্চ। তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা তুলে নেওয়ার জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন তলোয়ার দম্পতি। কিন্তু সুপ্রিম কোর্টের বিচারপতিরা রায় দিতে গিয়ে বলেছেন, “গাজিয়াবাদের ম্যাজিস্ট্রেট মামলাটি চালিয়ে নিয়ে যাওয়ার যে রায় দিয়েছেন, তা ভেবেচিন্তেই দিয়েছেন। সেই রায়ে হস্তক্ষেপ করার কোনও প্রয়োজন আছে বলে আমরা মনে করি না।” ২০১০ সালের ডিসেম্বর মাসে গাজিয়াবাদে সিবিআইয়ের বিশেষ আদালতে মামলাটি বন্ধ করার আবেদন জানিয়েছিল সিবিআই। কিন্তু গাজিয়াবাদ আদালত সেই আবেদন খারিজ করে বলে, প্রাথমিক তথ্যপ্রমাণ রাজেশ ও নূপুরের বিরুদ্ধে তদন্ত চালিয়ে নিয়ে যাওয়ার পক্ষে যথেষ্ট। অন্য দিকে, তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা বন্ধের জন্য ইলাহাবাদ হাইকোর্টে আলাদা করে আবেদন করেন তলোয়ার দম্পতি। হাইকোর্টে সেই আর্জি খারিজ হয়ে গেলে তাঁরা সুপ্রিম কোর্টে যান। কিন্তু শীর্ষ আদালতও তলোয়ার দম্পতির আর্জি খারিজ করে দিয়েছে। ২০০৮ সালের ১৫ মে রাতে নয়ডার নিজের ফ্ল্যাটে খুন হয় কিশোরী আরুষি তলোয়ার। দু’দিন পরে তাদের ফ্ল্যাটেরই ছাদ থেকে উদ্ধার হয় তলোয়ার পরিবারের পরিচারক হেমরাজের দেহ। এই জোড়া হত্যার অভিযোগে আরুষির বাবা রাজেশ তলোয়ারকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ। পরে জামিনে মুক্তি পান তিনি।

চিন থেকে দেশে ফিরলেন ১২ হিরে ব্যবসায়ী
দীপক রহেজা ও শ্যামসুন্দর অগ্রবালকে নিয়ে টানাপোড়েনের মধ্যেই চিন থেকে দেশে ফিরলেন ১২ হিরে ব্যবসায়ী। হিরে চোরাচালানের দায়ে ভারতের ২২ জন ব্যবসায়ীকে গ্রেফতার করেছিল চিনের শেনঝেন শহরের পুলিশ। তাঁদের মধ্যে ১২ জনকে দেশে ফেরত পাঠানোর জন্য প্রশাসনকে নির্দেশ দেয় আদালত। আজ ব্যবসায়ীরা নিজের নিজের বাড়িতে পৌঁছেছেন। জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান রাজীব জৈন বলেন, “চিন থেকে কাল রাতেই ভারতে ফিরেছেন ১২ জন হিরে ব্যবসায়ী। এতে আমরা দারুণ খুশি। বাকি ব্যবসায়ীদের ফিরিয়ে আনার জন্যও যথাসাধ্য চেষ্টা করব।” ২২ জন হিরে ব্যবসায়ীর বেশির ভাগই মুম্বই ও গুজরাতের বাসিন্দা। হিরের জন্য বিখ্যাত চিনের শেনঝেন শহরের ব্যবসায়ী ছিলেন তাঁরা। ৭৩ লক্ষ ডলারের হিরে চোরাচালানের অভিযোগে পুলিশ তাঁদের গ্রেফতার করে। হংকং থেকে বেআইনি ভাবে হিরে এনে বিক্রির অভিযোগও আনা হয় তাঁদের বিরুদ্ধে।

ছেলের কুড়ুলের কোপে বাবার মৃত্যু
ঝগড়ার সময় ছেলের কুড়ুলের কোপে মারা গেলেন বাবা। ঘটনাটি ঘটেছে অসমের নলবাড়িতে। বাগানবাড়ি গ্রামের বাসিন্দা ধনীরাম রাজবংশীর সঙ্গে তাঁর দ্বিতীয় স্ত্রীর একমাত্র সন্তান দীপেন রাজবংশীর ঝগড়া বাধে। কথা কাটাকাটি চলাকালীন হাতের কাছে থাকা কুড়ুল তুলে বাবাকে কোপ মারেন দীপেন। ঘটনাস্থলেই ধনীরামবাবুর মৃত্যু হয়।

সাফাইয়ের ঠেলায় ‘ফিকে’ হাওয়া মহল
রাজস্থানের ‘বিস্ময়ে’র রং নাকি ফিকে হয়ে গিয়েছে আজ। লালচে গোলাপি পাথুরে শরীরে, সূক্ষ্ম জাফরির কয়েকটা জায়গায় নাকি ধরেছে বর্ণহীন ছোপ। সাফাই অভিযানের ‘অত্যাচার’ই জয়পুরের হাওয়া মহলের এই দশা করেছে বলে অভিযোগ তুলেছেন ইতিহাসবিদরা। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে পুরাতত্ত্ব বিভাগ। আগামিকাল থেকে শুরু হচ্ছে ‘প্রবাসী ভারতীয় দিবস’। সেই উপলক্ষে হাওয়া মহল ধুতে গত মঙ্গলবার রাতে দমকলকে ডেকেছিলেন পুর কর্তৃপক্ষ। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, লাল ও গোলাপি বেলেপাথর দিয়ে ১৭৯৯ সালে তৈরি ইমারতটির বেশ কিছু জায়গার রং হোসপাইপের তীব্র জলের তোড়ে ফিকে হয়ে গিয়েছে। অতীতে একই পদ্ধতিতে সাফাই করে জৈসলমেরের হাভেলির রংও চটে গিয়েছিল বলে দাবি করেন ওই ইতিহাসবিদ। কিন্তু জাদুঘর ও পুরাতত্ত্ব বিভাগ সাফাই অভিযানে হাওয়া মহলের কোনও ক্ষতি হয়নি বলেই দাবি করেছে।

সেতু ভেঙে জখম ৩১
নির্মীয়মাণ সেতু ভেঙে জখম হলেন ৩১ জন শ্রমিক। আজ বিকেলে, ধেমাজি থেকে ৩৫ কিলোমিটার দূরে, মেসাকি-টোঙানি এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ধেমাজির জেলাশাসক এম এস মণিভান্নান জানান, ডিব্রুগড়ের বগিবিল প্রকল্পের অংশ হিসাবে ৮০ মিটার লম্বা সেতুটি বানানোর কাজ চলছিল। মোট ১১৭ জন শ্রমিক সেতু বানানোর কাজে নিযুক্ত হন। আজ বিকেলে, আচমকাই, হুড়মুড় করে ভেঙে পড়ে সেতুটি। সেতুর ধ্বংসাবশেষের তলায় চাপা পড়ে যান দেড়শ জন। এদের মধ্যে জখম হন ৩১ জন শ্রমিক। তাঁদের ডিব্রুগড় মেডিক্যাল কলেজ হাসপাতাল, শিলাপথার হাসপাতাল এবং স্থানীয় নার্সিংহোমে পাঠানো হয়েছে। ক্ষিপ্ত জনতা, নির্মাণসংস্থার শিবিরটি পুড়িয়ে দেয়। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। এ দিকে, নাগাল্যান্ডে বুধবার রাতের বাস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪। ইম্ফল থেকে শিলংগামী নৈশ বাসটি পিফেমা এলাকায় খাদে গড়িয়ে পড়ে। প্রায় ৫০ জন যাত্রী ছিলেন। চালকের দাবি, বাসটির ব্রেক খারাপ হয়ে গিয়েছিল। স্থানীয় বাসিন্দা ও আসাম রাইফেল্স-এর জওয়ানরা উদ্ধারে হাত লাগান। ঘটনাস্থল, মেদজিফেমা হাসপাতাল ও ডিমাপুর সিভিল হাসপাতাল মিলিয়ে গত রাত অবধি ১৪ জনের মৃত্যুর খবর এসেছে। জখম ৩৩ জনের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও মৃতদের নিটকাত্মীয়দের ১ লক্ষ টাকা ও জখমদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেন।

ট্রেনে উদ্ধার গাঁজা
গুয়াহাটি থেকে সংবাদদাতা জানাচ্ছেন, শুক্রবার নির্দিষ্ট খবরের ভিত্তিতে রাজধানী এক্সপ্রেসে অভিযান চালিয়ে ২০ কেজি গাঁজা উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছে এক জন রেলকর্মীকে। রেল পুলিশ জানায়, শুক্রবার সকালে পুলিশের একটি দল রাজধানী এক্সপ্রেসে তল্লাশি চালায়। জেনারেটর কোচের শৌচালয়ে দু’টি ব্যাগ থেকে মোট ২০ কিলোগ্রাম গাঁজা মেলে। রেল সূত্রে খবর, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পরে জানা গিয়েছে, ট্রেনের বৈদ্যুতিক ব্যবস্থার তত্ত্বাবধায়ক অজয়কুমার কোহলিই এই গাঁজা বারাউনি নিয়ে যাচ্ছিলেন। তাঁকে আটক করা হয়েছে। তবে কোহলির দাবি, তিনি যখন ঘুমোচ্ছিলেন তখন হয়ত অজ্ঞাতপরিচয় কোনও ব্যক্তি ব্যাগটি তাঁর কাছে রেখে চলে যায়।

ভারতকে নিয়ে ফের আশঙ্কা লিওন পানেত্তার
বারাক ওবামা নিজে ভারতের সঙ্গে সামরিক সমঝোতার কথা ঘোষণা করার কয়েক ঘণ্টার মধ্যে উল্টো সুর গাইলেন মার্কিন প্রতিরক্ষা সচিব লিওন পানেত্তা। শুক্রবার একটি বক্তৃতায় পানেত্তা বলেন, ভারত-সহ এশিয়ার যে দেশগুলি দ্রুত উন্নতি করছে, তারা ক্রমশই আমেরিকার নিরাপত্তার পক্ষে চিন্তার কারণ হয়ে উঠছে। এ ছাড়াও চিনের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার উপর বিশেষ জোর দেন তিনি। গত নভেম্বরেও এই ধরনের কথা বলে বিতর্ক তৈরি করেছিলেন পানেত্তা। দু’মাসের মধ্যে পানেত্তা ফের এই ধরনের কথা বলায় পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন মার্কিন প্রতিরক্ষা সচিবের মুখপাত্র জর্জ লিটল। তিনি জানান, পানেত্তা ভারতকে আদৌ ‘বিপদ’ মনে করেন না। বরং ভারত যে হারে উন্নতি করছে সেই বিষয়ে তিনি শ্রদ্ধাশীল।

চিনকে টেক্কা দেওয়ার ডাক চিদম্বরমের
চিনকে হিংসা না করে ওদের ছাপিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। কিছু দিন আগেই প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেছিলেন, বিজ্ঞানে চিন প্রভূত উন্নতি করেছে। শুক্রবার সপ্তম উত্তর-পূর্ব বাণিজ্য সম্মেলনে চিদম্বরম বলেন, “চিন উন্নতি করলেও ওদের সঙ্গে প্রতিযোগিতায় যেতে ভয় পাওয়ার কোনও কারণ নেই। চিনকে হিংসা করলে চলবে না। পারলে ওদের ছাপিয়ে যেতে হবে।”

ছুতো ফাঁস সুখরামের
কোমায় থাকার অজুহাত দিয়ে আদালতে হাজিরা এড়ানোর চেষ্টা ফাঁস হয়ে গেল প্রাক্তন টেলিকমমন্ত্রী সুখরামের। বৃহস্পতিবারই সুপ্রিম কোর্ট তাঁকে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে। শুক্রবার তাঁর আইনজীবী বিশেষ সিবিআই আদালতকে জানান, কোমায় রয়েছেন সুখরাম। রাতেই তাঁর চিকিৎসক জানিয়ে দেন, সোডিয়ামের অভাবে সামান্য ঝিমুনি ভাব থাকলেও হাসপাতালে এক বারের জন্যও কোমায় যাননি তিনি। ফলে পরবর্তী শুনানিতে আরও বেকায়দায় পড়তে চলেছেন ১৯৯৩ সালের টেলিকম কেলেঙ্কারিতে অভিযুক্ত এই প্রাক্তন মন্ত্রী।

জরিমানা শান্তিভূষণের
জমি কেনার সময় ঠিকঠাক স্ট্যাম্প ডিউটি না দেওয়ায় সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী তথা টিম-অণ্ণার অন্যতম সদস্য শান্তিভূষণকে ২৭ লক্ষ ২২ হাজার টাকা জরিমানা করল ইলাহাবাদ হাইকোর্ট। এই রায়কে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে বর্ণনা করেছেন শান্তিভূষণ। তিনি হাইকোর্টে যাবেন।

সিরিয়ায় হত ২৫
আত্মঘাতী বিস্ফোরণে শুক্রবার দামাস্কাস শহরের ঘনবসতিপূর্ণ মিদান অঞ্চলে নিহত হয়েছেন অন্তত ২৫ জন। আহতের সংখ্যা ৪৬। হতাহতদের মধ্যে সাধারণ মানুষের পাশাপাশি সেনাও রয়েছেন। সরকারি সংবাদমাধ্যম এই বিস্ফোরণের জন্য অজ্ঞাতপরিচয় জঙ্গিদের দায়ী করেছে। যদিও প্রেসিডেন্ট বাসার আল-আসাদের বিরোধী আন্দোলনকারীদের দাবি, তাঁদের ঘাড়ে দায় চাপাতে সরকারই বিস্ফোরণ ঘটিয়েছে। দু’সপ্তাহ আগে দামাস্কাসেই বিস্ফোরণ হয়েছিল। তাতে ৪৪ জন নিহত হন।

কাশ্মীরে তুষারপাত
প্রচণ্ড তুষারপাতে অত্যন্ত পিছল হয়ে যাওয়ায় জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হল। এর ফলে প্রায় ৩০০ গাড়ি রাস্তায় আটকে পড়েছে। ওই এলাকায় বেশ কিছু দিন ধরেই একটানা তুষারপাত হয়ে চলেছে। তুষারপাত চলছে বানিহাল, পিরপঞ্জালেও। বৈষ্ণোদেবীতে শুক্রবার মরসুমের প্রথম তুষারপাত হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.