টুকরো খবর
জয় বিনা লড়াইয়ে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুবরাজপুর গার্লস স্কুলের পরিচালন সমিতি দখল করতে চলেছে কংগ্রেস ও তৃণমূল জোট। বুধবার ছিল মনোয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। কিন্তু ওই দিন পর্যন্ত কংগ্রেস ও তৃণমূলের জোটের প্রার্থীরা ছাড়া ৬টি আসনে আর কেউ প্রার্থী দেয়নি। দুবরাজপুরের পুরপ্রধান পীযূষ পাণ্ডে বলেন, “সিপিএম কোনও প্রার্থী দিতে না পারায় আমরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জল লাভ করেছি।” বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রেখা পাল বলেন, “একটি পক্ষের প্রার্থীরাই ৬টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।” সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সাধন ঘোষ বলেন, “আমরা ভেবে ছিলাম ওই স্কুলে বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এই ভুল বোঝাবুঝির জন্য আমাদের প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারেননি।” অন্য দিকে, ইলামবাজার থানার শীর্ষা শৈলজাকান্ত উচ্চ বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বৃহস্পতিবার। এ প্রসঙ্গে সাধন ঘোষের অভিযোগ, “তৃণমূল দরজা আটকে, ভয় দেখিয়ে এক জন প্রার্থীকেও মনোনয়নপত্র জমা দিতে দেয়নি। প্রশাসনকে জানিয়েও লাভ হয়নি।” তৃণমূলের ইলামবাজার ব্লক সভাপতি জাফরুল ইসলাম বলেন, “সিপিএমের সাংগঠনিক ব্যর্থতার জন্য এখানে প্রার্থী দিতে পারেনি। আমাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ মিথ্যা।” প্রধান শিক্ষা শেখ মইউদ্দিন মণ্ডল বলেন, “এক পক্ষের ৬ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। ১২ ডিসেম্বর মনোয়ন প্রত্যাহারের শেষ দিন। নির্বাচন হবে ১৮ ডিসেম্বর।” এ দিন ইলামবাজার কবি জয়দেব মহাবিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়াক শেষ দিন ছিল। কলেজের অধ্যক্ষ তথা ছাত্র সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার মহাদেব দেবাশী বলেন, “বুধবার ১৯টি মনোনয়নপত্র তোলা হয়েছিল। ১২টি পদের জন্য ১২ জনের মনোনয়ন জমা পড়েছে।

স্বচ্ছতার দাবি, তালা
দীর্ঘদিন ধরে পঞ্চায়েতের ১০০ দিনের কাজে স্বচ্ছতা নেই। এ ব্যাপারে স্মারকলিপি দিয়েও কোনও সুরাহা না হয়নি। এই অভিযোগে বৃহস্পতিবার দুপুরে রামপুরহাট থানার খরুণ পঞ্চায়েতে কর্মী, প্রধান, উপপ্রধানদের আটকে রাখলেন বাসিন্দারা। তাঁরা তালাও ঝুলিয়ে দেন। সন্ধ্যা ৬টার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। অভিযোগ, সম্প্রতি এলাকার দ্বারকা নদের বাঁধ সংস্কারের কাজ হয়েছে। কাজের দরপত্র আহ্বান করে বাইরের ঠিকাদারদের দিয়ে কাজ করানো হয়েছে। পঞ্চায়েতের উপপ্রধান সিপিএমের সনাতন মণ্ডল বলেন, “আন্দোলনকারীরা যাবতীয় হিসেব এ দিনই দেখাতে বলেন। কিন্তু সংশ্লিষ্ট কর্মী সিউড়িতে অফিসের কাজে ব্যস্ত থাকায় তা দেখানো সম্ভব হয়নি।” তিনি জানান, ১৯ ডিসেম্বর হিসেব দেখানো হবে। গ্রামবাসীরা প্রথমে তা মানতে রাজি হননি। পরে পুলিশের হস্তক্ষেপে বাসিন্দারা ওই দিন বসতে রাজি হন।

দুবরাজপুরে মন্দিরে চুরি
তদন্তে পুলিশ। নিজস্ব চিত্র।
দরজার তালা ভেঙে কালী মন্দিরে চুরির ঘটনা ঘটল দুবরাজপুরে। বুধবার গভীর রাতে দুবরাজপুর পুর এলাকায় ৬ নম্বর ওয়ার্ডের রুজপাড়া-বাগদিপাড়া কালী মন্দিরে এই ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দুবরাজপুরের ওই কালী মন্দিরটি মূলত বাগদিদের প্রতিষ্ঠিত হলেও এলাকায় রীতিমতো প্রসিদ্ধ। বৃহস্পতিবার সকালে মন্দির খুলতে এসে দায়িত্বে থাকা পরিবারের সদস্য অমর বাগদিরা দেখেন, দরজায় তাল নেই। এর পরে তিনি বিষয়টি পরিবারের সদস্যদের জানান। কিছুক্ষণ পরে অমরবাবুর বোন এসে দেখেন প্রতিমার গয়না চুরি গিয়েছে। ওই পরিবার দুবরাজপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। পুলিশ তদন্ত শুরু করেছে।

খাদান পরিদর্শন
পাথর খাদান এলাকায় দূষণের অভিযোগ খতিয়ে দেখতে রামপুরহাটে আসেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তিন সদস্যের একটি দল। বৃহস্পতিবার দুপুরে রামপুরহাটের বারমেশিয়া, বড়পাহাড়ি এলাকায় তাঁরা আসেন। সঙ্গে ছিলেন ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতর এবং ব্লক অফিসের কর্মীরা। প্রসঙ্গত, রামপুরহাটের বারমেসিয়া, বড়পাহাড়ি, ধরমপাহাড়ি ও দিঘলপাহাড়ি পাথর শিল্পাঞ্চল এলাকায় দূষণ নিয়ন্ত্রণে পাথর ব্যবসায়ীদের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে বৈঠক করে বন্ধের ডাক গিয়েছিল আদিবাসী গাঁওতা। গত রবিবার ওই বৈঠক থেকে ফেরার পথে গাঁওতার সদস্যেরা পাথর ব্যবসায়ী ও কর্মীদের উপরে হামলা চালিয়েছে বলে অভিযোগও উঠেছিল। তাই নিরাপত্তার দাবি তুলে অনির্দিষ্টকালের জন্য খাদান ও ক্রাশার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় পাথর ব্যবসায়ী মালিক সমিতি।

ডাম্পারের ধাক্কা
পাথরবোঝাই ডাম্পারের ধাক্কায় বাড়ি, বিদ্যুৎবাহী খুঁটি ক্ষতিগ্রস্ত হলেও গাড়ি মালিকের দেখা নেই। প্রতিবাদে বৃহস্পতিবার দুপুর ২টো থেকে চাতরা-মুরারই রাস্তা অবরোধ করলেন মুরারই থানার চাতরা গ্রামের বাসিন্দাদের একাংশ। বাসিন্দাদের ক্ষোভ, বুধবার রাতে ডাম্পারের ধাক্কায় বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। এলাকার বাসিন্দা রাজকুমার ভকতের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকার বাসিন্দা সুজয় দাস, শ্যামচাঁদ ভকত, চাতরা অঞ্চল প্রধান নুরুল ইসলামরা বলেন, “ঘটনার পর থেকে ডাম্পারের চালক ও অন্য কর্মীরা বেপাত্তা। বুধবার রাত সাড়ে ১১টার ঘটনা। বিদ্যুৎ দফতরের কর্মীরা সকালে এলাকায় ঘুরে যান। বিকেল ৪টের সময়ে তারা আসে। দীর্ঘ ক্ষণ ব্যবস্থা না নেওয়ার প্রতিবাদে বাসিন্দারা ক্ষোভে পথ অবরোধ করেন।”

ট্রাকের ধাক্কায় মৃত্যু, অবরোধ
একটি পাথর বোঝাই ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক অজ্ঞাতপরিচয় মহিলার। বৃহস্পতিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে ইলামবাজার বাসস্ট্যান্ড এলাকায়। এই ঘটনার পরে স্থানীয় বাসিন্দারা ৬০ নম্বর জাতীয় সড়কে কিছুক্ষণ অবরোধ করেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুর দেড়টা নাগাদ সিউড়ি থেকে একটি ট্রাক ইলামবাজারের দিকে যাচ্ছিল। ইলামবাজার বাসস্ট্যান্ডের কাছে ওই মহিলাকে ধাক্কা মারে ট্রাকটি। গুরুতর জখম অবস্থায় ওই মহিলাকে ইলামবাজার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে জানিয়ে দেন। এর পরেই বাসিন্দারা পথ অবরোধ করেন।

সিপিএমের বিক্ষোভ
সরকার নির্ধারিত মূল্যে ধান কেনা, সব উৎপাদিত ফসলের সঠিক মূল্য দেওয়া-সহ নানা দাবিতে বৃহস্পতিবার মহম্মদবাজারে রানিগঞ্জ-মোড়গ্রাম জাতীয় সড়কে বিক্ষোভ দেখালেন সিপিএম সমর্থকেরা। প্রায় এক ঘণ্টা এই বিক্ষোভের জেরে যানচলাচলে সমস্যা হয়। হয়রানির শিকার হতে হয় পথচলতি মানুষকে। পরে পুলিশ ও সাঁইথিয়ার বিধায়ক সিপিএমের ধীরেন বাগদির হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। অন্য দিকে, এ দিন সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান কেনা-সহ ৫ দফা দাবিতে ইলামবাজারের বিডিওকে স্মারকলিপি দিল ব্লক কংগ্রেস।

অফিস বন্ধ করার দাবি
কলেজের ছাত্র সংসদ নির্বাচনের দিন ঘোষণা হয়ে গিয়েছে। মনোনয়নপত্র তোলাও শুরু হয়ে গিয়েছে। কিন্তু এসএফআই ছাত্র সংসদের অফিস খোলা রেখেছে বলে অভিযোগ তুলল তৃণমূল ছাত্র পরিষদ ও ছাত্র পরিষদ। ঘটনাটি রামপুরহাট কলেজের। টিচার ইনচার্জের কাছে অবিলম্বে অফিস বন্ধ করার আবেদন জানিয়েছে তারা। এসএফআই তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই অফিস বন্ধ করে দেওয়া হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.