টুকরো খবর
মাঝিয়ানে কৃষি কলেজ
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের মাঝিয়ানে তৈরি হবে কৃষি কলেজ। পরিকাঠামোগত সমস্ত সুবিধার কথা চিন্তা করে ফের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিল উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। সোমবার জেলাশাসক দূর্গাদাস গোস্বামী বলেন, “উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব এ সিদ্ধান্তের কথা জানিয়ে নতুন করে অন্যত্র কৃষি কলেজ গড়ার প্রস্তাব আপাতত স্থগিত রাখতে বলেছেন।” জেলার বালুরঘাট না কি তপন, কোন ব্লকে কৃষি কলেজ তৈরি হবে তা নিয়ে সম্প্রতি বিতর্ক দানা বেধে ওঠে। জেলা তৃণমূলের একাংশ কৃষি কলেজ তপন ব্লকে গড়ায় সায় দিয়ে গত সপ্তাহে জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন। তপনে কলেজ গড়ার জায়গাও চিহ্নিত করা হয়। এরপরই দলের অন্দরে শুরু হয় টানাপোড়েন। ৪ মাস আগে বালুরঘাট সফরে এসে মাঝিয়ানে কৃষি গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে এ জেলার বহু প্রতীক্ষিত কৃষি কলেজ সেখানেই গড়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করে যান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তা সত্ত্বেও কেন কলেজটি অন্যত্র স্থানান্তরের সিদ্ধান্ত হল, তা নিয়ে একাংশ তৃণমূল নেতৃত্বের পাশাপাশি বাম ছাত্র সংগঠনের তরফে আন্দোলন শুরু হয়। মাঝিয়ানের কর্মচারী সংগঠন থেকেও স্থানান্তরের প্রতিবাদ জানিয়ে আন্দোলনের হুমকি দেওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা সফরের আগে এ নিয়ে ওঠা বিতর্কে জল ঢেলে দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। প্রতিশ্রুতি মত বালুরঘাট ব্লকেই কৃষি কলেজ গড়ার বিষয়ে তিনি জেলা প্রশাসনকে উদ্যোগী হতে বলেছেন। রাজ্যে নতুন সরকার গঠনের পর ২ জুলাই বালুরঘাট সফরে এসে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী এই ব্লকের পতিরাম অঞ্চলে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীন মাঝিয়ান কৃষি গবেষণাগার ও প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে দেখেন। পরে শিলিগুড়ি ফিরে গিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তাঁর দফতর থেকে প্রথম দফায় কলেজ গড়তে ১৮ কোটি ৫ লক্ষ টাকা মঞ্জুরও করেন। এরপর সোমবার বালুরঘাটে জেলাশাসকের দফতরে উন্নয়ন নিয়ে বৈঠক করেন তিন তৃণমূল বিধায়ক-সহ আধিকারিকেরা। বৈঠকে সিদ্ধান্ত হয় তপনের হাসপাতাল পাড়ায় কৃষি দফতরের ২৬ একর জমিতে কলেজ গড়া হবে। বালুরঘাটের বিধায়ক কারা মন্ত্রী শংকর চক্রবর্তী এ দিন বলেন, “পরিকাঠামোর সব সুবিধা দেখেই মাঝিয়ানে কলেজ গড়ার সিদ্ধান্ত হয়।”

অবস্থান-বিক্ষোভ, বনধের হুমকি
বংশীবদন বর্মনের মুক্তির দাবিতে মহকুমাশাসকের দফতরের সামনে গ্রেটার
কোচবিহার ডেমোক্র্যাটিক পার্টি-র সমর্থকদের। ছবি: হিমাংশুরঞ্জন দেব।
বংশীবদন সহ ৪৩ জন কর্মী-সমর্থকের মুক্তির দাবিতে আন্দোলনে নামল গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টি। সোমবার ওই দাবিতে সংগঠনের কর্মী-সমর্থকরা কোটবিহারের জেলাশাসকের দফতরে অবস্থান বিক্ষোভ করেন। পাশাপাশি, দ্রুত দাবি পূরণ না হলে ১২ ডিসেম্বর থেকে জেলা জুড়ে সমস্ত যানবাহন অচল করে দেওয়ার হুমকিও দিয়েছেন তারা। জিসিডিপির অভিযোগ, মুখ্যমন্ত্রী বংশীবদন বমর্ন সহ ওই কর্মী-সমর্থকদের মুক্তির ব্যাপারে ঘোষণা করেছিলেন। তারপরেও টালবাহানা চলছে। কবে তারা মুক্তি পাবেন তা নিয়েও অনিশ্চয়তা কাটছে না। সে জন্যই লাগাতার আন্দোলনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তারই বিক্ষোভ করা হয়েছে। জিসিডিপির সভাপতি আশুতোষ বর্মা বলেন, “মুখ্যমন্ত্রী আগস্ট মাসের বংশীবদন সহ ওই কর্মী-সমর্থকদের মুক্তির ঘোষণা করলেও এখনও তা বাস্তববায়িত হয়নি। নানা টালবাহানা হচ্ছে। বাধ্য হয়েই আমাদের এ দিন আন্দোলন করতে হয়েছে। এতে কাজ না হলে ১২ ডিসেম্বর কোচবিহারে ১২ ঘন্টার বন্ধ ডাকা হবে।” ডিসিডিপির সম্পাদক ফণীন্দ্রনাথ বর্মন জানিয়েছেন, বন্ধের পরেও দাবি পূরণ না হলে ১৩ ডিসেম্বর থেকে জেলা জুড়ে সমস্ত যান চলাচল বন্ধ করে দেওয়ার কথাও জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে।

চাষির জন্য ক্রেডিট কার্ড
মালদহের চাঁচল মহকুমার চাষিদের কিসান ক্রেডিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু করল মহকুমা কৃষি দফতর। মহকুমার ৬টি ব্লকের মোট ২ লক্ষ ১০ হাজার পরিবারের চাষিকে ওই কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে বলে কৃষি দফতর সূত্রে জানানো হয়েছে। এ জন্য চাষিদের জমির বৈধ কাগজপত্র নিয়ে ব্লক কৃষি দফতরে যোগাযোগ করতে প্রচারও শুরু হয়েছে। চাঁচল মহকুমা কৃষি দফতরের আধিকারিক অরূপ চট্টোপাধ্যায় বলেছেন, “৬টি ব্লকের ২ লক্ষ ১০ হাজার চাষিকে কিসান ক্রেডিট কার্ড দেওয়া হবে। ওই কার্ড থাকলে ব্যাঙ্ক থেকে ৫০ হাজার টাকা ঋণ পাবেন চাষিরা।” কার্ড পাওয়ার ক্ষেত্রে চাষিদের জমির পরিমাণের কোনও সীমা ধার্য করা নেই। ন্যূনতম পরিমাণ জমি থাকলেই চাষি ব্যাঙ্ক থেকে ৫০ হাজার টাকা ঋণ পাবেন ৭ শতাংশ সুদে। সময়ে পরিশোধ করলে জমা দেওয়া ৭ শতাংশের মধ্যে ৩ শতাংশ টাকা ফেরত দেওয়া হবে। কার্ড থাকলে খরচ জোগাতে হিমশিম খেতে হবে না চাষিদের।

শুনানি পিছোল
বালুরঘাটে ব্যবসায়ী পরিতোষ দে খুনের মামলার শুনানি পিছিয়ে গেল। সোমবার মামলাটি জেলা আদালতে শুনানির দিন ছিল। জেলা জজ ছুটিতে থাকার পাশাপাশি ধৃত ৮ অভিযুক্তের মধ্যে একজনের অসুস্থতার জন্য আদালতে অনুপস্থিত ছিলেন। ফলে ৩য় জেলা আদালতের বিচারক অনুপম ভট্টাচার্য ওই মামলাটি শুনানির দিন ধার্য করেন আগামী ১৫ ডিসেম্বর। ওই দিনই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠন করে সাক্ষীদের শুনানি শুরু হওয়ার কথা। এদিন ব্যবসায়ী খুনের মামলার শুনানির খবরে শহরের মাছ বাজার বন্ধ রেখে ব্যবসায়ীরা আদালত চত্বরে ভিড় জমিয়েছিলেন। তোলাবাজির প্রতিবাদ করায় ৮ মে সকালে শহরে সাধনা মোড় এলাকায় মাছের আড়তদার ব্যবসায়ী সমিতির সহ সভাপতি পরিতোষবাবুকে কুপিয়ে ও গুলি করে খুন করা হয়। ৭ দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করলেও মূল অভিযুক্ত ফেরার।

মমতাদেবীর সফর স্থগিত
মুখ্যমন্ত্রীর মালদহ সফর স্থগিত হয়ে গেল। রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র সোমবার সন্ধ্যায় এ খবর জানিয়ে বলেন, “বিশেষ কারণে ২ নভেম্বর মুখ্যমন্ত্রীর মালদহ ও দক্ষিণ দিনাজপুরের সফরে আসছেন না। তিনি ১৪ অথবা ১৫ নভেম্বর মালদহে আসবেন বলে জানিয়েছেন। আজ মুখ্যমন্ত্রী ফোন করে আমাকে তাঁর সফর স্থগিতের কথা জানান।” যদিও জেলাশাসক শ্রীমতি অর্চনা বলেন, “এখনও মুখ্যমন্ত্রীর জেলা সফর স্থগিত হওয়ার কথা সরকারি ভাবে পাইনি। তবে শুনেছি মুখ্যমন্ত্রীর সফর স্থগিত হয়েছে।” প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২ নভেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে মন্ত্রিসভার ১৮ মন্ত্রী, মুখ্যসচিব ও ডিজি-সহ মোট ৪১ ভিআইপি-র মালদহে আসার কথা ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.