টুকরো খবর
জেল হাজতে অসিত, কমিটি নেতা নির্মলের পুলিশ হেফাজত
খুন, অপহরণ ও নাশকতার ঘটনায় অভিযুক্ত জনগণের কমিটির নেতা নির্মল মাহাতো ওরফে ‘আষাঢ়ী’কে গ্রেফতার করেছে পুলিশ। নির্মলের বাড়ি পশ্চিম মেদিনীপুর জেলার ঝাড়গ্রাম থানার নলবনা গ্রামে। শনিবার সন্ধ্যায় গ্রাম থেকেই তাঁকে ধরে রবিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হয়। প্রায় আট মাস আগে ঝাড়গ্রামের বাঁধগোড়া অঞ্চলের ডুমুরিয়া ও আসনবনি গ্রামের দুই দুধ বিক্রেতাকে অপহরণের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য নির্মলকে ৫ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। ওই দুই দুধ বিক্রেতার এখনও কোনও খোঁজ মেলেনি। পুলিশের দাবি, ২০০৯ সালের ২৭ অক্টোবর ঝাড়গ্রামের বাঁশতলায় ভুবনেশ্বর থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেসকে আটকে রাখার ঘটনাতেও নির্মল অভিযুক্ত। যদিও রেলপুলিশের সেই মামলার প্রসঙ্গ এই দিন আদালতে ওঠেনি। এ দিনই সাত দিনের পুলিশি হেফাজত শেষ হওয়ায় জনগণের কমিটির প্রধান মুখপাত্র অসিত মাহাতোকে ফের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হয়। জামিনের আবেদন করে অসিতের আইনজীবী কৌশিক সিংহ আদালতে দাবি করেন, ধৃত কমিটি নেতাকে ১৬টি মামলায় অভিযুক্ত করে নিজেদের হেফাজতে নিয়েও উপযুক্ত তথ্য-প্রমাণ পুলিশ সংগ্রহ করতে পারেনি এত দিনে। সরকারি আইনজীবী এর বিরোধিতা করে জানান, এখনও প্রাথমিক পর্যায়ের তদন্ত চলছে। উভয়পক্ষের বক্তব্য শোনার পরে অসিতকে ১৪ দিনের জেল হাজতে পাঠায় আদালত। রবিবার সকালে পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড় শহরের বিভিন্ন জায়গা থেকে ১০-১২টি মাওবাদী পোস্টার উদ্ধার করে পুলিশ। পোস্টারে বিধায়কদের ভাতা বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীর জবাব চাওয়ার পাশাপাশি জঙ্গলমহলে চরবৃত্তি করলে গণ-আদালতে ‘শাস্তির’ হুমকিও দেওয়া হয়েছে। মাস খানেক আগে গোয়ালতোড় শহরেই একাধিক মাওবাদী পোস্টার উদ্ধার করেছিল পুলিশ। তাতে ‘প্রতিশ্রুতি মতো কাজ না করা’য় জঙ্গলমহলের তৃণমূল বিধায়কদের ইস্তফার দাবি জানানো হয়েছিল। পশ্চিম মেদিনীপুরের ডিএসপি (অপারেশন) অনীশ সরকার বলেন, “রবিবার গোয়ালতোড়ে বেশ কয়েকটি মাওবাদী পোস্টার উদ্ধার হয়েছে। তদন্ত শুরু করেছে পুলিশ।”

নিরাপত্তার দাবি
নিরাপত্তার দাবিতে শুক্রবার মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন (বিসিডিএ)-এর ঘাটাল জোনের সদস্যেরা। ওই দিন মিছিল করে ঘাটালের মহকুমাশাসকের দফতরে যান ব্লকের ওষুধের দোকানের মালিকেরা। মহকুমাশাসক অংশুমান অধিকারী বলেন, “বিসিডিএ-র দাবি বিবেচনা করা হবে।” প্রসঙ্গত, সম্প্রতি ঘাটাল শহরে ওষুধের দোকান সংলগ্ন এক চিকিৎসকের চেম্বারে এক বালিকা গলা দেখাতে এসেছিল। ডাক্তার দেখিয়ে চেম্বার থেকে বেরিয়ে যাওয়ার পর প্রায় দেড় ঘন্টা পর ওই বালিকার বাবা মেয়েকে নিয়ে ফের ওই চেম্বারে আসেন। ওই চিকিৎসক বালিকাটিকে ঘাটাল হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মেয়েটির মৃত্যু হয়। এর পরেই চেম্বারে ভাঙচুর শুরু হয়। পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। সংগঠনের ঘাটাল জোনের সম্পাদক প্রিয়রঞ্জন গোস্বামী বলেন, “চেম্বারে ভাঙচুর চালানোর পাশাপাশি ওষুধের দোকানেও হামলা হয়। মারধর করা হয় দোকানের কর্মীদের। পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। বিষয়টি মহকুমাশাসককে জানানো হয়েছে।”

ব্যবসা-বন্ধ প্রত্যাহার
ব্যবসা-বন্ধ প্রত্যাহার করে নিল নয়াগ্রামের খড়িকামাথানি ব্যবসায়ী সমিতি। গত শনিবার বিকেলে নয়াগ্রামের বিডিও তাপস ভট্টাচার্য স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে ব্যবসায়ী-প্রতিনিধি ও তৃণমূলের লোকজনদের বৈঠক করেন। বিডিও-র হস্তক্ষেপে ‘ভুল বোঝাবুঝি’র অবসান হওয়ায় শনিবার সন্ধ্যায় খড়িকামাথানির ব্যবসায়ীরা বন্ধ প্রত্যাহার করে নিয়েছেন বলে জানান পশ্চিম মেদিনীপুর জেলা চেম্বার অফ কমার্স-এর সাধারণ সম্পাদক রাজা রায়। গত শুক্রবার বিকেলে দলের দুই স্থানীয় নেতার ‘আচরণ’ নিয়ে মন্তব্য করায় এক ব্যবসায়ীকে মারধর করার অভিযোগ উঠেছিল তৃণমূলের নেতা-কর্মীদের বিরুদ্ধে। প্রতিবাদে ব্যবসায়ীদের একাংশ তৃণমূলের কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখানোর সময় যৌথ বাহিনী তাঁদের লাঠিপেটা করে বলে অভিযোগ। এরপরই লাগাতার ব্যবসা-বন্ধের ডাক দেন স্থানীয় ব্যবসায়ীরা।

রেলপথে অবরোধ
আরও বেশি লোকাল ট্রেন চালানো ছাড়াও পরিষেবা উন্নয়নের দাবিতে রবিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত কালিনগরে দিঘা-তমলুক রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখাল স্থানীয় যাত্রী সংগঠন। এর ফলে আটকে পড়ে হাওড়াগামী তাম্রলিপ্ত এক্সপ্রেস। কালীনগর যাত্রী পরিষেবা উন্নয়ন নাগরিক কমিটির অবরোধ কর্মসূচিতে নেতৃত্ব দেন সৌমেন প্রধান, সুবোধগোপাল পয়ড়্যা প্রমুখ।

মহিলার দেহ উদ্ধার
ধান জমি থেকে উদ্ধার হয়েছে এক মহিলার দেহ। রবিবার মহিষাদল থানার কালিকাকুণ্ডু গ্রামে এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। মৃতার নাম ভারতী দাস কুইল্যা (৪৬)। স্বামী কর্মসূত্রে কলকাতায় থাকায় ভারতীদেবী বাপের বাড়িতে থাকতেন। এ দিন ভোরে ধান কাটতে গিয়েছিলেন তিনি। পরে ধান জমিতেই তাঁর দেহ মেলে। গ্রামবাসীর অভিযোগ, ওই মহিলাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। দেহটি ময়না-তদন্তে পাঠিয়েছে পুলিশ।

সঙ্গীত সন্ধ্যা
প্রায় সতেরো বছর পর মহিষাদল রাজার জন্মদিন উপলক্ষে সঙ্গীত সন্ধ্যার আয়োজন করল দেবপ্রসাদ মেমরিয়াল ট্রাস্ট। শনিবার সন্ধ্যায় মহিষাদল রাজবাড়ি প্রাঙ্গণে অনুষ্ঠান হয়। ১৯৮৬ সালে রাজা দেবপ্রসাদ গর্গ প্রয়াত হওয়ার পর তাঁর স্মৃতির উদ্দেশ্যে শক্তিপ্রসাদ গর্গ এই অনুষ্ঠান করছিলেন। ১৯৯৪ সালে অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। এ বার রাজ পরিবারের সদস্য সৌর্যপ্রসাদ গর্গ এই অনুষ্ঠানের আয়োজন করেন।

শিক্ষকদের বার্ষিক সম্মেলন
শহরে শিক্ষাকর্মীদের প্রতিবাদ সভা।
‘পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি’র সাঁকরাইল চক্রের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল ব্লকের কেশিয়াপাতা প্রাথমিক বিদ্যালয়ে। শনিবারের এই সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি গুরুদাস বেরা, সাধারণ সম্পাদক সুবলচন্দ্র মণ্ডল, অবসরপ্রাপ্ত শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন মুখোপাধ্যায়, সাঁকরাইল ব্লক কংগ্রেসের সভাপতি মৃত্যুঞ্জয় দে, ব্লক তৃণমূল সভাপতি সোমনাথ মহাপাত্র প্রমুখ। সম্মেলনে দেড়শো জন শিক্ষক-প্রতিনিধি যোগ দেন। পরীক্ষায় পাশ-ফেল ব্যবস্থা বহাল রাখা-সহ নানা দাবি ওঠে সম্মেলনে।

জাতীয় সংহতি দিবস
জাতীয় সংহতি দিবস পালিত হল বেলপাহাড়িতে। শনিবার প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর ৯৪তম জন্মদিন উপলক্ষে যুব কংগ্রেসের বিনপুর বিধানসভা কমিটি ইন্দিরা-স্মরণের পাশাপাশি রক্তদান শিবিরের আয়োজন করে। রক্ত দেন ৩০ জন। বেলপাহাড়ির প্রবীণ কংগ্রেস নেতা সুব্রত ভট্টাচার্য বলেন, “রক্ত-সঙ্কট মেটাতে রক্ত সংগ্রহের এই পদক্ষেপ।” যুব কংগ্রেসের বিনপুর বিধানসভার সভাপতি জগমোহন মাণ্ডি নিজে প্রথমে রক্তদান করে শিবিরের সূচনা করেন।

ফল প্রকাশ
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বৃত্তিমূলক শাখার ফল প্রকাশ হবে আজ, সোমবার। এ দিন বিএ, বিএসসি ভোকেশনাল পার্ট-২-র (থ্রি টায়ার) ফল প্রকাশের কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল। এ দিন থেকেই কলেজে মার্কশিট দেওয়া হবে।

সমবায় সপ্তাহ
সম্প্রতি ৫৮ তম নিখিল ভারত সমবায় সপ্তাহ পালিত হল ব্রজলালচকের রামচাঁদ হলে। সমবায়ের মাধ্যমে মহিলা, যুব সম্প্রদায় ও দুর্বলতর শ্রেণির ক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানের সূচনা করেন তরুণ সামন্ত। ছিলেন বিডিও বিশ্বজিৎ দত্তগুপ্ত, সমবায় সমিতির কর্মাধ্যক্ষ অলোক দাস প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.