ক্রোড়পত্র: কলকাতা উত্তর, পূর্ব, দক্ষিণ | হাওড়া | পত্রিকা | আলোচনা | রবিবাসরীয় | উৎসব

২০ নভেম্বর- ২৬ নভেম্বর, ২০১১
আলোচ্য সপ্তাহে রাশিচক্র গ্রহ সমাবেশ যথাবৃশ্চিকে রবি বুধ শুক্র ও রাহু, পরে বুধে বক্রী, পরে ধনুতে শুক্র, সিংহে চন্দ্র ও মঙ্গল, মেষে বক্রী
বৃহস্পতি, তুলায় শনি, বৃষে কেতু। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র সিংহে পূর্বফল্গুনী থেকে বৃশ্চিকে জ্যেষ্ঠা নক্ষত্র।
তিথিভোগ কৃষ্ণা নবমী থেকে শুক্লা প্রতিপদ পর্যন্ত। যোগসঞ্চার বৈধৃতি থেকে সুকর্মা পর্যন্ত। ব্যক্তিগত
রাশি ও লগ্ন অনুসারে জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বর্ণনা করা হল।
মেষ: ব্যবসায় বিনিয়োগ বৃদ্ধি সত্ত্বেও আশানুরূপ সাফল্য না-ও মিলতে পারে। বিভিন্ন কারণে বহু ব্যয়ের দরুন অর্থ সমস্যার আশঙ্কা। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। সপ্তাহের আদ্যভাগে গুরুজনের বার্ধক্যজনিত রোগের প্রকোপ বৃদ্ধিতে হয়রানি ও কর্মপরিকল্পনা ব্যাহত, আত্মীয়দের সঙ্গে বিবাদে মানসিক ক্লেশ। মধ্যভাগে প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্যের সূত্রে নামী সংস্থায় কর্মসংস্থানের সুযোগ, কোনও কারণে ভ্রমণের পরিকল্পনা বাতিল হতে পারে। অন্তভাগে জ্যোতিষবিদ্যার চর্চায় ব্যুৎপত্তি উপার্জন বৃদ্ধির সহায়ক হতে পারে, বহু ব্যয়ের জেরে সঞ্চয় হ্রাস। মেষ লগ্নে জাত ব্যক্তির কর্মক্ষেত্রে দায়িত্ব ও প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। অভিনয়াদি চারুকলার অনুশীলনে কৃতিত্ব। বেদ ও পুরাণের চর্চায় আধ্যাত্মিক অগ্রগতি।
বৃষ: চাকরি ক্ষেত্রে দুষ্টব্যক্তির ষড়যন্ত্র বানচাল করে অগ্রগতি অব্যাহত। বিমা বা শেয়ার সূত্রে অর্থাগম। কান গলা নাকের সমস্যায় ভোগান্তি। সপ্তাহের আদ্যভাগে প্রিয়জনের চিকিৎসা-বিভ্রাটে হয়রানি ও বহু ব্যয়, ভ্রমণের পরিকল্পনা বানচাল হতে পারে। মধ্যভাগে প্রভাবশালী ব্যক্তির সহায়তায় বিকল্প কর্ম প্রাপ্তির সুযোগ, প্রবাসী প্রিয়জনের আগমনের সংবাদ মিলতে পারে। অন্তভাগে বিষয়সম্পত্তি নিয়ে জ্ঞাতিদের সঙ্গে ঝামেলায় কাজকর্ম বিঘ্নিত, স্থপতি ও প্রযুক্তিবিদদের শুভ সময়। বৃষ লগ্নে জাত ব্যক্তির আলস্য বা উদাসীনতায় শুভ যোগ হাতছাড়া হয়ে যেতে পারে। প্রেমপ্রণয়ে বাধা কাটিয়ে অগ্রগতি। অপ্রিয় সত্যকথনের জেরে বন্ধুবান্ধবের সঙ্গে মনোমালিন্য। নাটক অনুশীলনে ব্যুৎপত্তি।
মিথুন: সরকারি সূত্রে অর্থাগম। সামাজিক ও পারিবারিক ক্ষেত্রে দায়িত্ব পালনে বহু ব্যয়। কল্যাণমূলক কাজে শ্রম ও অর্থদান। নেত্রপীড়ায় কর্মপরিকল্পনা ব্যাহত হতে পারে। সপ্তাহের আদ্যভাগে কর্মক্ষেত্রে পদোন্নতি ও দূরবর্তী স্থানে বদলির সম্ভাবনা, উচ্চতর বিদ্যার্জনে বাধা, গুরুজনের সঙ্গে বিবাদবিতর্কে মানসিক ক্লেশ। মধ্যভাগে দুষ্ট লোকের পাল্লায় পড়ে অর্থদণ্ডের আশঙ্কা, প্রভাবশালী ব্যক্তির সহায়তায় কুচক্রী সহকর্মীদের মোকাবিলা করে অগ্রগতি। অন্তভাগে নতুন উদ্যম ও নিজস্ব পরিকল্পনায় সাফল্যের যোগ, উন্নয়নমূলক কাজের সঙ্গে যুক্ত হতে পারেন। মিথুন লগ্নে জাত ব্যক্তির সময়োচিত সিদ্ধান্তের অভাবে শুভ কাজে অচলাবস্থা। গৃহ সংস্কারের জন্য অর্থের সংস্থান হতে পারে। আলসার বা গ্যাসট্রাইটিসের সমস্যায় দুর্ভোগ।
কর্কট: ব্যবসায়িক উদ্যোগ বা স্বনিযুক্তি প্রকল্প সফল হতে পারে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিদেশ সফরের অপ্রত্যাশিত সুযোগ। প্রিয়জনের শুভ লাভ ত্বরান্বিত হওয়ার সম্ভাবনা। সপ্তাহের আদ্যভাগে কর্মক্ষেত্রে শুভ পরিবর্তনের ইঙ্গিত, পরোপকার ও অন্যান্য মহৎ কাজে ব্যয় বৃদ্ধি। মধ্যভাগে ব্যবসায় বাড়তি বিনিয়োগে সাফল্যের যোগ, অতিরিক্ত পরিশ্রমে দৈহিক দুর্বলতা ও মানসিক অবসাদ। অন্তভাগে বিকল্প কর্মপরিকল্পনায় আশার আলো, নিম্নাঙ্গের পীড়া ভোগাবে, প্রিয়জনের বিরূপ ব্যবহারে মানসিক ক্লেশ। কর্কট লগ্নে জাত ব্যক্তির সব বাধা ঠেলে কর্মে উন্নতি। সেবামূলক কাজের জন্য সামাজিক ক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। সরলতার সুযোগে পারিবারিক ক্ষেত্রে প্রতারণার শিকার হওয়ার আশঙ্কা।
সিংহ: অর্থের অপচয় ও অপব্যয় নিয়ন্ত্রণে জোর দিতে গিয়ে প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে পরিবারে অশান্তি। উচ্চশিক্ষার সুযোগ গ্রহণ না-করলে পস্তাতে হতে পারে।
প্রেমপ্রণয়ে জটিলতা কেটে শুভ পরিণামের দিকে অগ্রগতি। সপ্তাহের আদ্যভাগে অতিরিক্ত উচ্চাভিলাষ শুধু কষ্টই বাড়াতে পারে, শেয়ার বা ফাটকায়
প্রাপ্তিযোগ। মধ্যভাগে আপস-আলোচনায় বৈষয়িক সমস্যার সমাধান, কর্মব্যস্ততায় ভাইবোনের প্রতি কর্তব্যে অবহেলা নিয়ে মা-বাবার সঙ্গে মনান্তর।
অন্তভাগে শত্রু দমনের জন্য আইনি প্রস্তুতি, গুরুজনের সঙ্গে মতবিরোধে মানসিক ক্লেশ। সিংহ লগ্নে জাত ব্যক্তির চেষ্টা ও শ্রমের বিলম্বিত
স্বীকৃতি এবং কিছুটা হলেও আশাপূরণ। বাহন ক্রয়ের পরিকল্পনা স্থগিত রাখতে হতে পারে। সাধুসজ্জনের সান্নিধ্যে মানসিক শান্তি।
কন্যা: উদাসীনতায় শুভ যোগ হাতছাড়া হতে দেওয়া উচিত হবে না। আকস্মিক অঘটনে দেহে বড় ধরনের আঘাত লাগতে পারে। বিদ্বেষভাবাপন্ন স্বজনদের কলকাঠিতে গৃহপরিবেশে অশান্তির ছায়া। সপ্তাহের আদ্যভাগে বিষয়সম্পত্তি নিয়ে ভাইবোনের সঙ্গে ঝামেলায় কাজকর্ম ব্যাহত, কর্মক্ষেত্রে পদোন্নতি ও বদলির সম্ভাবনা। মধ্যভাগে জমি ক্রয় ও গৃহ নির্মাণের পরিকল্পনায় বাধা, সংক্রমণজনিত ব্যাধিতে দুর্ভোগ। অন্তভাগে প্রবাসী প্রিয়জনের কাছ থেকে বৈদেশিক দ্রব্যাদি লাভের সম্ভাবনা, তরল প্রদাহী বস্তু বা আগুন থেকে বিপদের আশঙ্কা। কন্যা লগ্নে জাত ব্যক্তির নিজস্ব কৌশলে কার্যোদ্ধার। নিজগুণে বিরূপ আত্মীয়দের অনুকূলে নিয়ে আসতে পারেন। প্রেমপ্রণয়ে জটিলতা কাজকর্মে বাধা হতে পারে।
তুলা: কর্মক্ষেত্রে মৌলিক চিন্তাভাবনার স্বীকৃতি মিলতে পারে। দুষ্ট লোকের পাল্লায় পড়ে অর্থদণ্ড ও মানহানির আশঙ্কা। হঠাৎ অসুস্থতার জন্য ভাল সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে। সপ্তাহের আদ্যভাগে কর্মক্ষেত্রে দায়িত্ব বৃদ্ধির জন্য সহকর্মীদের ঈর্ষার পাত্র হয়ে উঠতে পারেন, আইনজ্ঞের শুভ সময়। মধ্যভাগে আদালতের বাইরেই আপস-আলোচনায় সম্পত্তি-সমস্যার সুষ্ঠু সমাধানের সম্ভাবনা, অপ্রত্যাশিত অর্থপ্রাপ্তির যোগ। অন্তভাগে সহৃদয় ব্যবহার ও মিষ্টভাষণে অন্যদের প্রভাবিত করতে পারেন, পারিবারিক দায়িত্ব পালন সত্ত্বেও গঞ্জনা-বিদ্রুপ জুটতে পারে। তুলা লগ্নে জাত ব্যক্তির ভাগ্যোদয়ে হঠাৎ বাধা। ঋণশোধের পরিকল্পনা ব্যাহত হতে পারে। পারিবারিক অশান্তিতে বাসস্থান পরিবর্তনের চিন্তা।
বৃশ্চিক: জলীয় দ্রব্যের ব্যবসায় সাফল্য ও অপ্রত্যাশিত আয় বৃদ্ধি। গুরুজনের পরামর্শে জ্ঞাতিদের সঙ্গে আলাপ-আলোচনায় বৈষয়িক সমস্যার সমাধান। প্রেমপ্রণয়ে জটিলতা মানসিক স্থিতি টলিয়ে দিতে পারে। সপ্তাহের আদ্যভাগে কর্মক্ষেত্রে অশান্তির জন্য বিকল্প কাজের সন্ধান সফল হতে পারে, জীবাণু সংক্রমণজনিত ব্যাধিতে কাজকর্মে বাধা। মধ্যভাগে শত্রুর ক্ষমতা হ্রাসে বিছুটা উদ্বেগ মুক্তি, জমিজমা ক্রয়বিক্রয় নিয়ে ভাইদের সঙ্গে বিরোধ। অন্তভাগে বহু দিনের কোনও আশা পূরণ হতে পারে, জ্যোতিষ ও রহস্যবিদ্যার চর্চায় ব্যুৎপত্তি। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় বাড়তি বিনিয়োগে প্রভূত সাফল্যের যোগ। কর্মস্থলের জটিল সমস্যার সমাধানে প্রভাবশালী ব্যক্তির সাহায্য মিলতে পারে। পড়ে গিয়ে বা দুর্ঘটনায় রক্তপাত ও অস্থিভঙ্গের আশঙ্কা।
ধনু: কর্মক্ষেত্রে পরশ্রীকাতর সহকর্মীদের চক্রান্তে বিড়ম্বনা বৃদ্ধি। উন্নতি ব্যাহত বা বিলম্বিত হতে পারে। জমিজমা ক্রয়বিক্রয় নিয়ে মা-বাবার সঙ্গে বিরোধ। সপ্তাহের আদ্যভাগে বিভিন্ন শারীরিক সমস্যায় কাজকর্ম ব্যাহত হতে পারে, বিপদের সময় বন্ধুর পাশে দাঁড়াতে না-পারায় অনুতাপ। মধ্যভাগে শত্রুর ক্ষমতা বৃদ্ধি দুশ্চিন্তার কারণ হতে পারে, কল্যাণকাজে আত্মনিয়োগ। অন্তভাগে আলোচনায় স্বজন-বিরোধের অবসান হতে পারে, সুবুদ্ধি ব্যক্তির পরামর্শে বিরূপতা দমন করে কর্মক্ষেত্রে অগ্রগতি। ধনু লগ্নে জাত ব্যক্তির অপ্রত্যাশিত ভাবে অর্থসম্পত্তি লাভ। উপকারের প্রতিদান আশা করলে হতাশাই জুটতে পারে। সৃষ্টিশীল কাজে খরা কেটে যাওয়ার সম্ভাবনা।
মকর: অন্যমনস্কতা বা উদাসীনতায় শুভ যোগ হাতছাড়া হতে পারে। স্বনিযুক্তি প্রকল্পে ভাগ্যোদয়ের ইঙ্গিত। গৃহ নির্মাণের পরিকল্পনা আপাতত স্থগিত রাখতে হতে পারে। সপ্তাহের আদ্যভাগে উচ্চতর বিদ্যার্জনের বিলম্বিত সুযোগ, মা বা বাবার বাতজ পীড়ার প্রকোপ বৃদ্ধিতে চলাফেরায় অসুবিধা, ভাইবোনের সঙ্গে বনিবনার অভাবে পৃথক বসবাসের চিন্তা। মধ্যভাগে কোনও দুঃসাহসিক সিদ্ধান্তে সাফল্য, কোলেস্টেরল ও রক্তচাপ বৃদ্ধিতে নানান শারীরিক জটিলতা। অন্তভাগে বহু ব্যয়শীলতার জেরে সঞ্চয় হ্রাস, জ্যোতিষবিদ্যার চর্চায় অনুরাগ উপার্জন বৃদ্ধির সহায়ক হতে পারে। মকর লগ্নে জাত ব্যক্তির জলীয় দ্রব্যের ব্যবসায় বাড়তি বিনিয়োগ সত্ত্বেও আশানুরূপ সাফল্য না-ও জুটতে পারে। অপ্রিয় সত্যকথায় জটিলতা বৃদ্ধি। মাত্রাছাড়া ভাবাবেগ থেকে বিপত্তির আশঙ্কা।
কুম্ভ: মৌলিক পরিকল্পনা ও বুদ্ধিবলে শত্রুকে পর্যুদস্ত করে অগ্রগতি। মাত্রাছাড়া ভাবাবেগ বিড়ম্বনা ডেকে আনতে পারে। প্রিয়জনের আকস্মিক স্বাস্থ্যহানিতে ব্যয় বৃদ্ধি। সপ্তাহের আদ্যভাগে সততা ও পরোপকারের জন্য সামাজিক ক্ষেত্রে প্রশংসা ও সম্মান লাভ, পড়ে গিয়ে বা দুর্ঘটনায় হাড় ভাঙার আশঙ্কা। মধ্যভাগে একাধিক উপায়ে অর্থাগমের সম্ভাবনা, ক্রীড়া নৈপুণ্যের স্বীকৃতি জুটতে পারে। অন্তভাগে পারিবারিক ও সামাজিক দায়িত্ব পালনে বাড়তি ব্যয়, গ্যাসট্রাইটিসের সমস্যায় ভোগান্তি। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির মানসিক চঞ্চলতা বা বুদ্ধির অস্থিরতায় সুযোগ হাতছাড়া হতে পারে। প্রেমপ্রণয়ে আকস্মিক বাধায় মানসিক স্থিতি ব্যাহত। শান্তির আশায় স্থানান্তরে বসবাসের চিন্তা।
মীন: অযৌক্তিক বাদানুবাদের জেরে কর্মস্থলে মনোমালিন্য ও জটিলতা বৃদ্ধি। পারিবারিক শান্তি বজায় রাখতে গিয়ে কিছু আত্মত্যাগ করতে হতে পারে। নতুন
গঠনমূলক কাজের পরিকল্পনায় সাফল্যের সম্ভাবনা। সপ্তাহের আদ্যভাগে কোনও বিশেষ ইচ্ছা পূরণ হতে পারে, দুর্জনের অপচেষ্টা প্রতিহত করে অগ্রগতি।
মধ্যভাগে কর্মস্থলে সমস্যার মোকাবিলা ও উন্নতির সম্ভাবনা, স্থিরবুদ্ধি ও বিচক্ষণ সিদ্ধান্তে কার্যোদ্ধার। অন্তভাগে বাড়তি আয়ের সূত্রে সম্পত্তি ক্রয়ের সুযোগ,
কর্মব্যস্ততার জন্য স্বজনবান্ধবের প্রতি কর্তব্যে অবহেলা। মীন লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় বাড়তি বিনিয়োগ সত্ত্বেও আশাতীত
সাফল্য না-পাওয়ায় হতাশা। দাতব্য প্রতিষ্ঠানের উন্নতির জন্য অর্থ সংগ্রহের চেষ্টা। পথেঘাটে বাড়তি সতর্কতা দরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.