টুকরো খবর
কোচবিহারের মণ্ডপে দেখা যাবে ভিন রাজ্যের মন্দির
মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ আর গুজরাটের নজরকাড়া মন্দির দেখতে চান! কোচবিহারের নতুন বাজার এলাকার কয়েকটি পুজো মণ্ডপে গেলেই সেই সাধ মিটতে পারে। এখানকার চালতাতলা যুব সঙ্ঘের মণ্ডপে তৈরি হচ্ছে মধ্যপ্রদেশের ভূপাল রাজা ভোজপালের তৈরি শিবমন্দির। ভেনাস স্কোয়ারের পুজো মণ্ডপে দেখা যাবে হিমাচল প্রদেশের কাংড়ার দেবী মন্দির। গুজরাটের অক্ষরধাম মন্দিরের আদলে মণ্ডপ তৈরি হচ্ছে ঘোষপাড়া ইয়ুথ ক্লাবে। চালতাতলা যুব সঙ্ঘে ভোজপালের শিবমন্দিরের আদলে মণ্ডপ তৈরিতে ব্যবহার করা হচ্ছে প্লাইউড, প্লাস্টার অব প্যারিস। দশ অসুর বিশিষ্ট প্রতিমা এই পুজোর বাড়তি আকর্ষণ। চন্দননগরের আলোকসজ্জায় প্যারিসের আইফেল টাওয়ারও নজর কাড়বে। পুজো কমিটির কর্মকর্তা বাবলু দাস ও আশুতোষ ঘোষ বলেন, “দশ অসুর ও প্রতিমার এইরূপ দর্শনার্থীদের নিশ্চয়ই চমকে দেবে। তার উপরে রয়েছে আইফেল টাওয়ার।” কাঠের গুঁড়ো, প্লাইউড, থার্মোকলের কারুকাজে ভেনাস স্কোয়ারের পুজোয় কাংড়ার দেবী মন্দিরও অনবদ্য। তার সঙ্গে ডাকের সাজের প্রতিমা এবং চন্দননগরের আলোকসজ্জা থাকছে। পুজো কমিটির সম্পাদক রানু দে বলেন, “সিঙ্গুরের শিল্পীরা আমাদের মণ্ডপ তৈরি করছেন। দেখলে দর্শনার্থীরা চমকে যাবেন বলেই মনে করি।” ঘোষপাড়া ইয়ুথ ক্লাবে প্রায় ৭০ ফুট উঁচু মন্দির তৈরি হচ্ছে বাঁশ, কাপড় ও প্লাইউড দিয়ে। ডায়মন্ডহারবারের ১৮ জন শিল্পী গত এক মাস ধরে এই মণ্ডপটি তৈরি করছেন। থাকছে এলইডি’র আলোকসজ্জা। পুজো কমিটির সম্পাদক সুপ্রকাশ ঘোষ বলেন, “মণ্ডপে দর্শনার্থীদের ভিড় উপচে পড়বেই।”

ভরদুপুরে লুঠ বাড়িতে
সপ্তমীর দুপুরে ফাঁকা বাড়িতে ঢুকে লক্ষাধিক টাকার জিনিসপত্র লুঠের ঘটনায় তুফানগঞ্জে চাঞ্চল্য দেখা দিয়েছে। সোমবার দুপুরে তুফানগঞ্জ থানার ৮ নম্বর ওয়ার্ডের বাবুপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। ঘটনার পর বাসিন্দারা বাড়ির ভিতর থেকে এক যুবককে আটক করে পুলিশের হাতে তুলে গিয়েছে। এমন কী, পুলিশের বিরুদ্ধে নজরদারির গাফিলতির অভিযোগ তুলে ক্ষুব্ধ বাসিন্দারা তুফানগঞ্জ থানায় বিক্ষোভও দেখান। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “ধৃত যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্ত শুরু হয়েছে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।” তুফানগঞ্জ শহরের বাবুপাড়ার বাসিন্দা হরিদাস বর্মনের বাড়িতে ঘটনাটি ঘটেছে। এদিন সকালে ধলপলে এক আত্মীয়ের মৃত্যু সংবাদ পেয়ে বাড়ি তালাবন্ধ করে সপরিবারে সেখানে যান হরিদাসবাবু। দুপুরে তাঁর মেয়ে বাড়ি ফিরে গ্রিলের তালা ভাঙা দেখে চিৎকার চেঁচামেচি শুরু করেন। প্রতিবেশীরা আসেন। খবর দেওয়া হয় পুলিশকে। বাড়ির থেকে ধৃতকে তোলা হয়। হরিদাসবাবুর ছেলে রাজু বর্মন বলেন, “গোটা বাড়ি তছনছ করেছে। নগদ ১১ হাজার টাকা এবং প্রায় ৪ ভরি সোনা গয়না দুষ্কৃতী নিয়ে গিয়েছে।” এলাকার বাসিন্দাদের অভিযোগ, গত এক মাসের মধ্যে ৮ নম্বর ওয়ার্ড এবং লাগোয়া এলাকায় একই ভাবে দুটি চুরির ঘটনা ঘটেছে। যুব কংগ্রেসের তুফানগঞ্জের সভাপতি শুভময় সরকার বলেন, “এই নিয়ে পরপর তিনটি ঘটনা ঘটল। পুলিশ যে কী করছে বুঝতে পারছি না।”

যান নিয়ন্ত্রণ নিয়ে ক্ষোভ
পুজোয় শহরের মধ্যে যান চলাচলের উপর প্রশাসনিক নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ রিকশা চালকেরা সোবার বালুরঘাট থানায় বিক্ষোভ দেখালেন। এদিন সকাল ১১টা থেকে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস নেতৃত্বে শতাধিক রিকশা চালকের ওই বিক্ষোভ আন্দোলনে উত্তেজনা দেখা দেয়। থানায় বিক্ষোভের পাশাপাশি চকভবানি ট্রাফিক মোড়ে পথ অবরোধ করেন রিকশা চালকেরা। তাঁদের অভিযোগ, প্রতিবার পুজোয় শহরের বড় রাস্তাগুলিতে বিকাল ৪টা থেকে রাত ১১টা অবধি রিকশার নিষেধাজ্ঞা থাকে। কিন্ত এবার তা বিকাল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত করা হয়েছে। এতে পেুাজর মরশুমে রোজগার কমে যাচ্ছে। এর প্রতিবাদ জানিয়েই বিক্ষোভ শুরু হয়। পুলিশ বিক্ষোভকারীদের হঠাতে গেলে উত্তেজনা বাড়ে। কংগ্রেস নেতা অঞ্জন চৌধুরী এবং তৃণমূল নেতা অমল চন্দের সঙ্গে আলোচনা করেন আইসি শান্তুনু কোয়ার। আইসি জানান, নিষেধাজ্ঞা বজায় রেখে রিকশা চালকেরা শহরের থানা মোড় থেকে ডানলপ মোড়, সাহেব কাছারি থেকে কচিকলা, সৃজনি সঙ্ঘ, মঙ্গলপুর মোড় থেকে বাসস্ট্যান্ড মোড়, বাসস্ট্যান্ড থেকে কালীবাড়ির মোড়ের রাস্তা ওই সময়ের মধ্যে ব্যবহার করতে পারবে না। বাসিন্দা এবং দর্শনার্থীদের সমাগম থেকে সময়সীমা হেরফের করা হবে। প্রয়োজনে সাড়ে তিন নম্বর মোড় দিয়ে বালুরঘাট ক্লাবের পাশ হয়ে সন্ধ্যা সিনেমা হল এবং খাদিমপুর হাইস্কুল, রবীন্দ্রনগর মোড় হয়ে সৃজনি সঙ্ঘ পর্যন্ত রিকশা চলাচল করতে পারবে।

কোচবিহারে জেলে পুজো
চার দেওয়ালের ঘেরাটোপের ভেতরের দুর্গা পুজার আনন্দে মাতলেন কোচবিহার জেলার বন্দিরা। জেলের ভেতরে মণ্ডপ সজ্জা, প্রতিমা বসিয়ে দেবীর আরাধনাই শুধু নয়, পুজো উপলক্ষ্যে ছিল স্পেশাল মেনুও। সবমিলিয়ে রীতিমতো জাঁকজমকে কোনও খামতি নেই। আর তাতেই উৎসবের দিন পরিজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে থাকার যন্ত্রণা ভুলে আনন্দে মাতলেন সবাই। কোচবিহার জেলের সুপারিন্টেডেন্ট খগেন্দ্রনাথ বীর বলেন, “পুজোর চারটা দিন যাতে বন্দিদের আনন্দে কাটে সে জন্য সাধ্যমতো চেষ্টা করেছি।”

দুর্ঘটনায় মৃত এক
ট্রেকারের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার ইসলামপুর থানার গোলাবাড়ি এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম মহম্মদ জুমারত (৩৬)। বাড়ি থানার বড়বিল্লা এলাকায়। এ দিন সকালে এক আত্মীয়ের বাড়ি থেকে নিজের বাড়ি যাওয়ার উদ্দেশে বাসের অপেক্ষায় রাস্তার পাশে দাঁড়িয়েছিলেন। ওই সময় একটি ট্রেকার তাকে ধাক্কা মারে। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে জানায়।

গুম্ফার ধাঁচে মন্ডপ
গুম্ফার আদলে তৈরি হয়েছে সুদৃশ্য প্যান্ডেল। আর মন্ডপসজ্জায় রয়েছে গ্রাম বাংলার ছবি। মেঠো পথ, বাঁশবন থেকে শুরু করে ধান ঝারাইয়ের দৃশ্য দর্শকদের মন কাড়বেই। মালদহের হরিশ্চন্দ্রপুরের কুশিদা হাটখোলায় সুকান্ত স্মৃতি সঙ্ঘের পুজোয়। বাঁধের ওপারে ১০০ মিটার দূরে বিহার। লাগোয়া বিহারের বাসিন্দারাও হাজির হওয়ায় ওই পুজোয় ৪ দিন ধরেই দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।

মণ্ডপে শহিদ স্মরণ
সাম্প্রতিক ভূমিকম্পে মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে পুজো মণ্ডপেই শহিদ বেদি তৈরি করেছে হলদিবাড়ির বাবুপাড়া দুর্গা পুজো কমিটি। সারা দিন বেদির সামনে জ্বালিয়ে রাখা হচ্ছে মোমবাতি। ভূমিকম্পে যাঁরা মারা গিয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতেই এই পরিকল্পনা।

যুবকের মৃত্যু
রবিবার রাতে চোপড়া থানার দাসপাড়া এলাকায় বিষক্রিয়ায় মহম্মদ কারিমুদ্দিন (৫০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.