টুকরো খবর
মিড-ডে মিলে দুর্নীতির নালিশ ফাঁসিদেওয়ায়
মিড ডে মিল নিয়ে প্রাথমিক স্কুলের এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। ফাঁসিদেওয়ার চটহাটের খুদিগছ প্রাথমিক স্কুলের ঘটনা। শক্রবার ওই স্কুলের তত্বাবধায়ক কমিটির সদস্য মহম্মদ আলিমুদ্দিন শিলিগুড়ি প্রাথমিক স্কুল সংসদের চেয়ারম্যানের কাছে ওই অভিযোগ করে তদন্তের দাবি জানিয়েছেন। আলিমুদ্দিনবাবুর অভিযোগ, পড়ুয়াদের ঠিকমতো মিড ডে মিল খাওয়ানো হয় না। কমিটিতে কোনও হিসেবপত্র দেওয়া হয় না। প্রধান শিক্ষক মিড ডে মিলের উদ্বৃত্ত চাল বাইরে বিক্রি করে দিচ্ছেন। স্কুলের উন্নতি কল্পে যে টাকা-পয়সা আসে সে ব্যাপারে সভা ডেকে কোনও কিছু জানানো হচ্ছে না। নিজের খেয়াল খুশি মতো কাজ করছেন। সভা ডেকে খরচের ঠিকঠাক হিসেব দিচ্ছেন না। আলিমুদ্দিনবাবু বলেন, “এই নিয়ে মাস খানেক আগে ফাঁসিদেওয়ার স্কুল পরিদর্শকের কাছে লিখিত অভিযোগ করে তদন্তের দাবি জানানো হয়েছিল। কিন্তু এই নিয়ে স্কুল পরিদর্শক কোনও তদন্ত না করায় শেষ পর্যন্ত কাউন্সিল চেয়ারম্যানের কাছে অভিযোগ করতে বাধ্য হই। চেয়ারম্যান তদন্তের আশ্বাস দিয়েছেন। সঠিক তদন্ত হলে সব ধরা পড়ে যাবে।” প্রধান শিক্ষক মহম্মদ জমিরুদ্দিন বলেন, “উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ।” একই দাবি করেছেন গ্রাম শিক্ষা কমিটির সভাপতি আরফা বেগমও।”

মহিলার মৃত্যু, শনাক্ত করতে বার্তা পুলিশের
আমবাড়ি ফাঁড়ির মান্তাদাড়ির বাতাসিভিটা জঙ্গল থেকে উদ্ধার হওয়া জখম মহিলার মৃত্যু হল। সোমবার জলপাইগুড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। শনিবার সন্ধ্যা নাগাদ ওই জঙ্গলের ভিতরে অচৈতন্য অবস্থায় আমবাড়ি ফাঁড়ির পুলিশ তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছিল। মাথায় আঘাতের চিহ্ন ছিল। মহিলাকে দেখে কোনও সম্ভ্রান্ত ঘরের বলে পুলিশের ধারণা। জ্ঞান না ফেরায় পুলিশ তাঁর পরিচয় জানতে পারেনি। তবে পুলিশ জানতে জঙ্গল লাগোয়া দুই আদিবাসী গরু খুঁজতে গিয়ে ওই মহিলাকে জঙ্গলে ওইভাবে পড়ে থাকতে পুলিশে খবর দেয়। তাদের বয়ানের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, জঙ্গলের যে স্থান থেকে তাঁকে উদ্ধার করা হয়েছে, তার কাছাকাছি তারা একটি মারুতি কার দেখতে পান। গাড়ির ভিতরে এক পুরুষ ও এক মহিলাকে বসে থাকতে দেখা গিয়েছে। পুলিশের অনুমান, বাইরে থেকে এনে জঙ্গলে ফেলে দেওয়া হয়েছে। তাঁর পরিচয় উদ্ধারে পুলিশ সমস্ত থানায় বার্তা পাঠিয়েছে।

সপ্তমীতে ফুলপাতি উৎসব পালন
সপ্তমীতে মহাসমারোহে পালিত হল নেপালি সম্প্রদায়ের ফুলপাতি উৎসব। এদিন ওই উৎসব উপলক্ষে শিলিগুড়ি, দার্জিলিং-সহ উত্তরবঙ্গের নানা এলাকায় নেপালি সম্প্রদায়ের মানুষ শোভাযাত্রা বার করেন। শিলিগুড়িতে প্রধাননগর থেকে শোভাযাত্রা বার হয়ে হিলকার্ট রোড হয়ে কোর্ট মোড় এলাকায় গিয়ে সমাপ্ত হয়। শোভাযাত্রায় শিলিগুড়ির বিধায়ক তথা এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য, মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক শঙ্কর মালাকার, শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষা সঙ্গীতা ভট্টাচার্য, গোপাল লামা, রাজেন সুনদাস-সহ বহু বিশিষ্ট মানুষ অংশ নেন। মিছিলে কালিম্পঙের ব্যান্ড, মুখোশ নৃত্য শিল্পীরাও অংশ নেন।

পুজোয় নানা অনুষ্ঠান জালাসে
ফাঁসিদেওয়ার জালাসের ‘রুইধাসা অগ্রগামী সঙ্ঘ’-এর পুজো কমিটির তরফে পুজো উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি নানা বিষয়ে প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিশুদের মধ্যে খেলনা ও পাঠ্য উপরণ এবং দুঃস্থদের মধ্যে বস্ত্র বিতরণ করা হবে। পুজো কমিটির পক্ষে দেবলাল সিংহ জানান, পুজোর ক’দিনই সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা থাকছে। উপস্থিত থাকবেন ফাঁসিদেওয়া বিদ্যালয় পরিদর্শক আহসানুল করিম, ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণবেশ মণ্ডল, জালাস পঞ্চায়েত প্রধান আনন্দ সিংহ, কেবলজোত জুনিয়ার হাইস্কুলের প্রধান শিক্ষক মনোজকুমার লাহা প্রমুখ।

নাচ-গান বাগানে
পুজোর দশেরাতে আদিবাসীদের নাচ-গানের আসরের আয়োজন করেছে রাজগঞ্জের শিকারপুর চা বাগানের শ্রমিকরা। চাঁদা না তুলে শ্রমিকরা নিজেদের উদ্যোগে ৮৩ বছর তারা পুজো উৎসবে মেতে উঠেন। নবমীর দিনে আদিবাসী মহিলা এবং ছোট ছেলেমেয়েদের আরতি প্রতিযোগিতা ব্যাবস্থা করা হয়েছে। এ দিন খিচুরির ব্যবস্থা করা হয়েছে। বগানের কর্মী ফণী দাস বলেন, “আমাদের বাগানের এই পুজোতে দূর-দুরান্তের লোকজন ভিড় করেন। বাগানের ভিতরে দেবী চৌধুরানীর মন্দির প্রাঙ্গণে মণ্ডপ করে পুজোর আয়োজন করে থাকি। পুজোর দিনে গোটা বাগানের শ্রমিকরা মেতে উঠেন।”

নাম বিভ্রাটে মিলল না ক্ষতিপূরণ
নাম বিভ্রাটের জন্য আর্থিক ক্ষতিপূরণ হাতে পেলেন না সিকিমে সাম্প্রতিক ভূমিকম্পে মৃত জয়গাঁর একটি পরিবার। ওই ভূমিকম্পে জয়গাঁর ত্রিবেনী টোলের বাসিন্দা বিষ্ণু বিশ্বকর্মা (৩৩) ও (২৮) তার স্ত্রী সীতা দেবী এবং ঝর্ণা বস্তির বাসিন্দা নারায়ণ দোর্জির মৃত্যু হয়। সিকিম রাজ্য সরকার মৃতদের মধ্যে বিষ্ণু বিশ্বকর্মার পরিবারের জন্য ৫ লক্ষ টাকা করে আর্থিক ক্ষতিপূরণের চেক পাঠিয়ে দিয়েছেন আলিপুরদুয়ার মহকুমা প্রশাসনের কাছে। আলিপুদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় জানান, চেকে বিষ্ণু বিশ্বকর্মার পদবী লামা লেখা হয়েছে। তাতেই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। কালচিনির বিডিও থেনডুপ শেরপাকে বলা হয়েছে বিভ্রান্তি দূর করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে সিকিম সরকারের কাছে চিঠি পাঠাতে।

ভাইকে খুনের অভিযোগে গ্রেফতার
সৎ ভাইকে কুপিয়ে খুন করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে ঘটনাটি ঘটে শামুকতলা থানার রহিমাবাদ চা বাগানে। পুলিশ জানায়, মৃতের নাম কিষাণ মুণ্ডা (১৯)। তাঁর মাথায় ধারাল অস্ত্র দিয়ে আঘাত করা হয়েছে। ধৃতের নাম নাম মঙ্গল ওঁরাও। কিষাণের মায়ের অভিযোগের ভিত্তিতে মঙ্গলকে গ্রেফতার করা হয়েছে। শামুকতলা থানার ওসি প্রবীণ প্রধান বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।”

পুজোয় নয়া ট্রেন
পুজোর আলিপুরদুয়ার জংশন থেকে হাওড়াগামী একজোড়া নয়া ট্রেন চালু করছে উত্তর পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। রেল সূত্রে জানা গিয়েছে, ০৩০৬৯ পুজো স্পেশাল এই ট্রেন ৪ থেকে ১১ অক্টোবর প্রতিদিন ভোর ৫টা ৫০ মিনিটে ছাড়বে। সেদিনই রাত পৌনে ১০টায় সেটি আলিপুরদুয়ারে পৌঁছবে। ৫ থেকে ১২ অক্টোবর ০৩০৭০ ট্রেনটি সকাল পৌনে ৯টায় আলিপুরদুয়ার থেকে ছেড়ে রাত ১০টা ৫৫ মিনিটে হাওড়ায় পৌঁছবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.