টুকরো খবর

পিরাকাটায় চক্ষু শিবির
পিরাকাটায় চক্ষু পরীক্ষা শিবির নিজস্ব চিত্র
জনসংযোগে চক্ষু পরীক্ষা শিবির করল জেলা পুলিশ। সহযোগিতায় শঙ্কর নেত্রালয়। শালবনির পিরাকাটায় শনি-রবি দু’দিনের এই শিবিরে প্রায় ৫০০ জন গ্রামবাসীর চক্ষু পরীক্ষা করা হয়। প্রায় ২০০ জনকে চশমা দেওয়া হয়েছে। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “আগামী সপ্তাহে শালবনি থানা এলাকাতেই আরও একটি শিবির হবে। পরে জেলার প্রতিটি থানা এলাকাতেই আমরা এমন শিবির করব।” মাওবাদী তৎপরতা রুখতে এক সময় জনসংযোগে জোর দিয়েছিল পুলিশ। লক্ষ্য ছিল, পুলিশ সম্পর্কে ভীতি কাটানো। গ্রামবাসীদের কাছে বন্ধু হিসেবে পুলিশের ভাবমূর্তি গড়ে তোলা। সেই মতো গত বছরই পুলিশের উদ্যোগে লালগড়ে ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাতে গ্রামবাসীদের প্রবল উৎসাহ চোখে পড়ে। এখন জেলার অন্য এলাকাতেও ফুটবল ম্যাচ করছে পুলিশ। পাশাপাশি চক্ষু পরীক্ষা শিবিরের মতো আয়োজন গ্রামের সাধারণ মানুষের সঙ্গে পুলিশের ভাল সম্পর্ক গড়ে তুলবে বলেই ধারণা।

চিকিৎসকদের সংগঠন
প্রোগ্রেসিভ সার্ভিস ডক্টর্স অ্যাসোসিয়েশনের কমিটি গঠিত হল মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। শনিবার এক অনুষ্ঠানে এ কথা ঘোষণা করা হয়। এ দিন ১১ জনের একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সভাপতি হয়েছেন কিংশুক বসু ও সাধারণ সম্পাদক হয়েছেন কৃপাসিন্ধু গাঁতাইত। এ ছাড়াও চারজন চিকিৎসককে নিয়ে একটি এক্সিকিউটিভ কমিটিও গঠন করা হয়েছে। ধীরে ধীরে কমিটির সম্প্রসারণ করা হবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। এতদিন বামপন্থী চিকিৎসক সংগঠনেরই দাপট ছিল এখানে। ‘পরিবর্তিত পরিস্থিতি’তে গড়ে উঠল বাম-বিরোধীদের এই সংগঠন। শনিবার নতুন গঠিত এই সংগঠনের উদ্যোগে একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। যেখানে মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকদের পাশাপাশি বিভিন্ন হাসপাতালের চিকিৎসকেরাও যোগ দেন। অনুষ্ঠানে দুই মন্ত্রী সৌমেন মহাপাত্র ও সুকুমার হাঁসদার উপস্থিত থাকার কথা ছিল। সৌমেনবাবু অনুষ্ঠানে আসতে না পারলেও তবে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা। সুকুমারবাবু তাঁর বক্তব্যে, চিকিৎসা পরিষেবার উন্নয়নে চিকিৎসকদের আরও নজর দেওয়ার আশ্বাস দেন।

বস্তির স্বাস্থ্য উন্নয়নে উদ্যোগী এসজেডিএ
শহরের বস্তি এলাকার স্বাস্থ্য পরিকাঠামো তৈরির কাজে নজর দেবে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ। রবিবার দার্জিলিং মোড়ে সিক্সটি প্লাস সংগঠন আয়োজিত স্বাস্থ্য শিবিরের উদ্বোধন করতে গিয়ে এ কথা জানান শিলিগুড়ির তৃণমূল বিধায়ক তথা শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান রুদ্র ভট্টাচার্য। সম্প্রতি এসজেডিএ-র উদ্যোগে হোমিওপ্যাথি চিকিৎসক সংগঠনের সাহায্যে শহরের বস্তি এলাকায় স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হচ্ছে। এ দিন দার্জিলিং মোড়ের স্বাস্থ্য শিবিরেও হোমিওপ্যাথি এবং ডেন্টাল সার্জেন অ্যাসোসিয়েশনের চিকিৎসকেরা অংশ নেন। তৃণমূলের ৪৬ নম্বর ওয়ার্ড কমিটির উদ্যোগে এ দিন এলাকায় পালস পোলিও সফল করার অভিযানে প্রচার চালানো হয়।

পাল্স পোলিও কর্মসূচি দেখতে দুই জেলায় মন্ত্রী, বিধায়কেরা
মুখ্যমন্ত্রী নির্দেশে রবিবার পালস পোলিও টিকাকারণ কর্মসূচি উপলক্ষে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় ঘুরলেন মন্ত্রী, বিধায়ক, জেলাশাসক থেকে স্বাস্থ্যআধিকারিক প্রমুখ। এ দিন, দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় পালস পোলিও কর্মসূচি সরেজমিন পরিদর্শনে যান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী চৌধুরীমোহন জাটুয়া, ডায়মন্ড হারবার মহকুমা স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রী পাল, সুন্দরবন মন্ত্রী শ্যামল মণ্ডল, বিধায়ক দেবশ্রী রায়, যোগরঞ্জন হালদার প্রমুখ। ওই সব এলাকার স্বাস্থ্য পরিষেবার হাল নিয়েও খোঁজখবর নেন তাঁরা। অন্যদিকে, উত্তর ২৪ পরগনার বসিরহাটে এ দিন পালস পোলিও কর্মসুচি ঠিকঠাক পালিত হচ্ছে কি না দেখতে আসেন রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের মন্ত্রী উপেন বিশ্বাস। বিভিন্ন বুথে গিয়ে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলেন তিনি। টাকিতে অনগ্রসর ছাত্রদের তৈরি একটি হস্টেলে যান তিনি। মন্ত্রীকে সামনে পেয়ে ছাত্ররা তাঁদের নানা অসুবিধার কথা জানালে মন্ত্রী সে সব সমাধানের আশ্বাস দেন।

ক্যানসার নিয়ে আলোচনা
পুরসভার বিসি রায় পলিক্লিনিক ও কলকাতার একটি ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে রবিবার দুপুরে একটি আলোচনা সভা আয়োজিত হয়। এই সভায় ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানান, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো গেলে ক্যানসার ঠেকানো সম্ভব। এ বিষয়ে বিশেষজ্ঞরা উপস্থিত দর্শকদের কিছু পরামর্শ দেন। আলোচনাসভার আগে এ দিন সকালে কাটোয়া পুরসভা পরিচালিত পলিক্লিনিকে জরায়ু ও স্তন ক্যানসার নির্ণয় করা হয়। ৬৫ জন রোগীকে পরীক্ষা করে দেখেন চিকিৎসকেরা। একই সঙ্গে এ দিন শ্রীখণ্ড আদিবাসী পাড়ায় থ্যালাসেমিয়া রোগ নির্ণয় করার জন্য রক্তের নমুনা সংগ্রহ ও সচেতনতা শিবির করা হয়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন ধরেই বিনামূল্যে পলিক্লিনিকে জরায়ু ক্যানসার নির্ণয় করা হচ্ছে।

পুলিশের স্বাস্থ্য শিবির
ছবি: সোমনাথ মুস্তাফি।
জনসংযোগ বাড়াতে জেলা পুলিশের উদ্যোগে রবিবার লাভপুরের বন্যা কবলিত থিবা পঞ্চায়েত এলাকার ব্রাহ্মণপাড়া-মিরিটি সমবায় সমিতিতে একটি স্বাস্থ্য পরীক্ষা শিবির হয়েছে। প্রয়োজনে রোগীদের ওষুধও দেওয়া হয়। এ দিন প্রায় তিন শতাধিক রোগীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। বিভিন্ন ত্রাণ সামগ্রীও দেওয়া হয়। উপস্থিত ছিলেন বোলপুরের এসডিপিও বিশ্বজিৎ মাহাতো, লাভপুরের ওসি সুবীর বাগ, লাভপুর ব্লক স্বাস্থ্য আধিকারিক বুদ্ধদেব মুর্মু প্রমুখ। এসডিপিও জানান, বন্যার পরে নানা ধরনের রোগ দেখা দেয়। তা প্রতিরোধ করতে এবং জনসংযোগ বাড়াতে এই শিবির।

ক্যানসার নিয়ে আলোচনাসভা
পুরসভার বিসি রায় পলিক্লিনিক ও কলকাতার একটি ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে রবিবার একটি আলোচনা সভা হয়। ক্যানসার বিশেষজ্ঞেরা জানান, ক্যানসার ঠেকানো সম্ভব। এ দিন কাটোয়া পুরসভা পরিচালিত পলিক্লিনিকে জরায়ু ও স্তন ক্যানসার নির্ণয় করা হয়। ৬৫ রোগীর পরীক্ষা করা হয়। এ দিন শ্রীখণ্ড আদিবাসী পাড়ায় থ্যালাসেমিয়া নির্ণয়ে রক্তের নমুনা সংগ্রহ ও সচেতনতা শিবির করা হয়।

স্বাস্থ্যপরীক্ষা শিবির
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের দুর্গাপুর শাখায় একটি স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন করা হল রবিবার। ওই ব্যাঙ্কের অফিসার্স অ্যাসোসিয়েশন এই শিবিরের আয়োজন করে। ব্যাঙ্কের ঘরে বসেই চিকিৎসকেরা রোগীদের স্বাস্থ্যপরীক্ষা করেন। ছিলেন দুর্গাপুরের অতিরিক্ত পুলিশ সুপার শুভঙ্কর সিংহ সরকার।

চক্ষুপরীক্ষা শিবির
বাঁশিয়া গ্রামে রবিবার একটি চক্ষুপরীক্ষা শিবির আয়োজিত হল। ২১৫ জনের চক্ষু পরীক্ষা হয়। এর মধ্যে ১৮ জনের চোখের অস্ত্রোপচারের ব্যবস্থা করা হবে। আয়োজক সংস্থা সূত্রে জানানো হয়েছে, চলতি বছরে এখনও পর্যন্ত ৮৮টি কর্নিয়া সংগ্রহ করা হয়েছে। এই বছর দুর্গাপুর ইস্পাত হাসপাতালে দু’টি কর্নিয়া প্রতিস্থাপন করা হয়েছে।

প্রসাদে অসুস্থ ৭৬
শনির প্রসাদ খেয়ে অসুস্থ হলেন ৭৬ জন। শনিবার রাতে ঘটনাটি ঘটে জলঢাকা নদী সংলগ্ন ধূপগুড়ি ব্লকের ময়নাতলি গ্রামে। অসুস্থদের ১৩ জনকে ময়নাগুড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। প্রসেনজিত বিশ্বাস নামে একজনকে পাঠানো হয় জলপাইগুড়ি সদর হাসপাতালে। রবিবার তাদের ছেড়ে দেওয়া হয়।

অস্ত্রোপচার সত্ত্বেও ৫৩১ অন্তঃসত্ত্বা
জন্মনিয়ন্ত্রণের অস্ত্রোপচার করা সত্ত্বেও সাম্প্রতিক কালে অন্তত ৫৩১ জন মহিলা অন্তঃসত্ত্বা হন ওড়িশায়। সম্প্রতি বিধানসভায় এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানান ওড়িশার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী প্রসন্ন আচার্য। এর জন্য ডাক্তার বা স্বাস্থ্য ব্যবস্থাকে দায়ী করতে নারাজ মন্ত্রী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.