টুকরো খবর

ঘাঘরাশোলে অস্ত্র উদ্ধার
জঙ্গলমহলে মাওবাদীরা যে এখনও শিবির করে সংগঠনের কাজ চালিয়ে যাচ্ছে, ফের তার নমুনা পেল যৌথ বাহিনী। বুধবার তারা দিনভর ঝাড়গ্রামের ঘাঘরাশোল জঙ্গলে তল্লাশি চালিয়ে একাধিক আগ্নেয়াস্ত্র ও মাওবাদী-শিবিরে ব্যবহার্য জিনিসপত্র উদ্ধার করেছে। তবে কাউকে ধরতে পারেনি। পুলিশ জানায়, মাওবাদীদের ওই শিবির থেকে তিনটি পিস্তল ও একটি ছ’ঘড়ার রিভলভার পাওয়া গিয়েছে। মিলেছে তাজা কার্তুজ ও তির। শিবিরের অদূরেই পাওয়া গিয়েছে সাদা রঙের বিশাল পলিথিন শিট, প্রচুর ওষুধ, মোমবাতি, দেশলাই ও এক শিশি লালকালি। এক পুলিশকর্তা বলেন, মাওবাদীরা স্বচ্ছ পলিথিন শিট দিয়ে শিবির তৈরি করে যাতে ভিতর থেকে দূর পর্যন্ত নজর রাখা যায়। লাল কালি পোস্টার লিখতে ব্যবহার করা হয়। এ ছাড়াও পাওয়া গিয়েছে নানা মাপের প্যান্ট-শার্ট, বেডশিট, লেপ, জুতো-মোজা ও নকল ১০০০ টাকার নোট।

দুর্ঘটনায় মৃত্যু লরি চালকের
বুধবার সকালে ঝাড়গ্রামের মোহনপুরের কাছে ৬ নম্বর জাতীয় সড়কের চল্লাতল এলাকায় বাস ও লরির মুখোমুখি সংঘর্ষে লরি-চালকের মৃত্যু হয়েছে। নিহতের নাম গোপাল মাহাতো (২৭)। বাড়ি বিহারের বৈশালি জেলার রাঘবপুরে। ঘটনায় অল্পবিস্তর জখম হন বাসের ৯ যাত্রী। স্থানীয় মোহনপুর স্বাস্থ্যকেন্দ্রে প্রাথমিক চিকিৎসার পর আহতদের ছেড়ে দেওয়া হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল সোওয়া ১০টা নাগাদ নয়াগ্রামের ধুমসাই থেকে মেদিনীপুরগামী যাত্রীবাহী বাসটি চল্লাতল এলাকায় দ্রুত গতিতে কয়েকটি লরিকে ওভারটেক করতে গেলে দুর্ঘটনাটি ঘটে। ওই সময় বাসটি উল্টোদিক থেকে আসা লোহালক্কড় বোঝাই একটি লরিকে মুখোমুখি ধাক্কা মারে। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি উল্টে যায়। লরির কেবিনের ভিতরে চালক গোপাল মাহাতোর দেহ আটকে থাকে। পরে ক্রেন এনে লরিটি তুলে দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায় পুলিশ। বাসের চালক পলাতক। লরি ও বাসটিকে আটক করেছে পুলিশ। ঘটনার জেরে জাতীয় সড়কের ওই এলাকায় দীর্ঘক্ষণ যানজট হয়।

মন্দিরে চুরিতে ধৃতের জামিন
জামবনির চিল্কিগড়ে কনকদুর্গার বিগ্রহ চুরির ঘটনায় জড়িত সন্দেহে ধৃত শঙ্কু সিংহকে জামিনে মক্তি দিল আদালত। বুধবার ঝাড়গ্রামের এসিজেএম শেখ মহম্মদ রেজ্জা শঙ্কুর জামিন মঞ্জুর করেন। রবিবার ভোরে ঝাড়গ্রাম শহরের নতুনডিহির বাড়ি থেকে শঙ্কুকে গ্রেফতার করা হয়। আদালতের নির্দেশে তদন্তের স্বার্থে চার দিন পুলিশি হেফাজতে রাখার পর এ দিন ফের শঙ্কুকে আদালতে হাজির করা হয়। চুরির ঘটনার কয়েক দিন আগে শঙ্কু-সহ কয়েক জন যুবককে চিল্কিগড় মন্দির চত্বরে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখা গিয়েছিল। স্থানীয় সূত্রে পাওয়া ওই তথ্যের ভিত্তিতে শঙ্কুকে গ্রেফতার করা হয়। পুলিশি হেফাজতে রেখেও ধৃতের কাছ থেকে কোনও কিছু উদ্ধার হয়নি। এমনকী এফআইআর-এ শঙ্কুর নামও নেই। ফলে অভিযুক্তের জামিনের আবেদন এ দিন মঞ্জুর করে আদালত। গত ২১ জুলাই রাতে মন্দিরের দরজা ভেঙে কনকদুর্গার বিগ্রহ-সহ বেশ কিছু জিনিসপত্র
চুরি হয়।

রানিচকে ওভারব্রিজ নির্মাণে পরিকল্পনা
যানজট সমস্যা সমাধানের বুধবার বৈঠক হল হলদিয়া ভবনে। উপস্থিত ছিলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী, কলকাতা বন্দরের চেয়ারম্যান মদনলাল মিনা-সহ একটি সমীক্ষক দলের প্রতিনিধিরা। বৈঠক শেষে শুভেন্দু বলেন, “যানজটে বিপর্যস্ত হচ্ছে হলদিয়ার স্বাভাবিক ছন্দ। শিল্পসংস্থাগুলিও এই নিয়ে উদ্বেগ প্রকাশ করছে। ঠিক হয়েছে ৪১ নম্বর জাতীয় সড়কে সংযোগস্থলের কাছে রানিচকে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের উপরে একটি রেলওয়ে ওভারব্রিজ নির্মাণ করা হবে। এ ছাড়া পুরসভার ৫টি গুরুত্বপূর্ণ জায়গায় ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালু করা হবে।” রানিচকের কাছে ৫ একর জায়গায় জুড়ে একটি ট্রাক টার্মিনাল বানানো হবে বলেও এ দিন জানান শুভেন্দু। হলদিয়ার রায়রাঞাচকে ৬ একর জায়গার উপরে একটি শ্রমিক হাসপাতাল (ইএসআই) নির্মাণের জন্য শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসুর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তমলুকের সাংসদ শুভেন্দু।

কলেজে বিক্ষোভ
নিয়মিত পঠনপাঠন-সহ নানা দাবিতে বুধবার হলদিয়া সিটি সেন্টারের কাছে মেঘনাদ সাহা পলিটেকনিক কলেজে বিক্ষোভ দেখাল তৃণমূল ছাত্র পরিষদ। টিএমসিপির তরফে অর্ণব দেবনাথ অভিযোগ করেন, “শিক্ষকের অভাবে কলেজে কয়েকটি বিভাগে নিয়মিত ক্লাস হয় না। আংশিক সময়ের শিক্ষকদের দিয়ে কাজ চালানো হয়। তাঁরা ছুটির দিনে বিভিন্ন সময়ে ক্লাস করতে ডাকেন। ফলে ছাত্রদের অসুবিধা হয়।” খেলার মাঠ, ক্যান্টিন প্রভৃতি না থাকা নিয়েও ক্ষোভ জানান ছাত্রেরা। বিক্ষোভের জেরে কলেজে ঢুকতে বাধা পান বেশ কয়েকজন শিক্ষক। কলেজের অধ্যক্ষ তাপসী রায় বিশ্বাস বলেন, “শুধু ‘সিভিল’ বিভাগে কম শিক্ষক রয়েছেন। বিষয়টি কারিগরি শিক্ষা দফতরে জানিয়েছি।”

বামফ্রন্টের অভিযোগ
বিধানসভা ভোটের পর থেকে কাঁথি মহকুমায় ‘তৃণমূলের সন্ত্রাসে’ তাদের প্রায় ২৫০০ কর্মী-সমর্থক ঘরছাড়া হয়েছেন, ৭০-৮০টি পার্টি অফিস ভেঙে দেওয়া হয়েছে বা দখল করা হয়েছে বলে অভিযোগ করেছে বামফ্রন্ট। বুধবার কাঁথির মহকুমাশাসকের কাছে এই নিয়ে ডেপুটেশনও দেন বাম নেতারা। গ্রামে রয়ে যাওয়া বাম কর্মী-সমর্থকদের মারধর করা হচ্ছে, সালিশি সভা ডেকে নিগ্রহ করা হচ্ছে, গ্রামে থাকতে হলে মোটা টাকা জরিমানা দিতে হবে বলে শাসানো হচ্ছে এবং পুলিশে জানিয়েও লাভ হচ্ছে না বলে অভিযোগ করেন বাম নেতারা। এ দিনের ডেপুটেশন কর্মসূচিতে নেতৃত্ব দেন সিপিএমের পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদকমণ্ডলীর দুই সদস্য নির্মল জানা ও প্রশান্ত পাত্র, প্রাক্তন সাংসদ প্রশান্ত প্রধান প্রমুখ।

নন্দীগ্রামে প্রয়াত স্বাধীনতা সংগ্রামী
প্রয়াত হয়েছেন নন্দীগ্রামের স্বাধীনতা সংগ্রামী পরমেশ্বর মাইতি (৯৭)। মঙ্গলবার সকালে ঘোলপুকুরিয়া গ্রামে নিজের বাড়িতেই মারা যান তিনি। ১৯৩০ সালে মোহনদাস কর্মচন্দ্র গাঁধীর ডাকে সত্যাগ্রহ আন্দোলনে যোগ দিয়ে বিপ্লবী জীবনে হাতেখড়ি পরমেশ্বরবাবুর। পরবর্তী কালে তিনি জাতীয় কংগ্রেসের সক্রিয় কর্মী হিসাবে বিভিন্ন আন্দোলনে যুক্ত ছিলেন। বেশ কয়েক বছর কারাবাসও করেন।

জট কাটল ঘাটালে
দীর্ঘ প্রায় তিন সপ্তাহ পরে বুধবার ফের ঘাটাল মহকুমা হাসপাতালে ময়নাতদন্ত শুরু হল। গত ৯ জুলাই এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে এক চিকিৎসককে মারধরের প্রতিবাদে ময়নাতদন্ত স্থগিত ছিল। প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার এক বৈঠকে নিরাপত্তার আশ্বাসের পরে বুধবার জট কাটে।

বার্ষিক সম্মেলন
পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির কাঁথি পূর্ব-চক্রের বার্ষিক সম্মেলন হল দেশপ্রাণ ব্লকের মুকুন্দপুরে ভূপেন্দ্র প্রাথমিক বিদ্যালয়ে। বুধবার সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের জেলা সভাপতি কাজলবরণ বেরা। সমিতির কাঁথি পূর্ব-চক্রের সাধারণ সম্পাদক সুভাষ বেরা অভিযোগ করেন, শিক্ষকের অভাবে কার্যত অচলাবস্থার সৃষ্টি হয়েছে স্কুলগুলিতে। চক্রের ৭৫টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১২টিতে এক জন করে, ৪৫টি স্কুলে দু’জন করে, ১৬টিতে তিন জন করে এবং মাত্র ২টি স্কুলে চার জন করে শিক্ষক রয়েছেন। পড়ানোর পাশাপাশি মিড-ডে মিলের ব্যবস্থা করতে হিমসিম খাচ্ছেন শিক্ষকেরা।
Previous Story Medinipur Next Story


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.