আনন্দবাজার পত্রিকা - উত্তরবঙ্গ


 
টুকরো খবর
আন্দোলনে তামাকচাষি
অসমে কাঁচা তামাক পাতা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করায় আন্দোলনে কোচবিহারের তামাক ব্যবসায়ীরা। উত্তরবঙ্গ জুড়ে তামাক ব্যবসায়ীদের একত্রে করে হুক্কা ট্যোবাকো মার্চেন্ট অ্যাসোসিয়েশন তৈরি হয়ে গিয়েছে। তারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে অসমগামী ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধের হুমকি দিয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, দেশের কোথাও কাঁচা তামাক ব্যবহার নিষিদ্ধ নয়। ব্যবসায়ী সংগঠনের মুখপাত্র রানা গোস্বামী বলেন, “কোচবিহার তো বটেই উত্তরবঙ্গের পাঁচ লক্ষেরও বেশি বাসিন্দা তামাক চাষের উপর নির্ভরশীল। উত্তরবঙ্গে উৎপাদিত তামাকের সত্তর শতাংশ অসমে যায়। যে নিষেধাজ্ঞা অসম সরকার লাগু করেছে তাতে উত্তরবঙ্গের অর্থনীতি বিপর্যস্ত হতে পারে।” সম্প্রতি অসম বিধানসভায় ধোঁয়া বিহীন তামাক জাতীয় পদার্থ ব্যবহারে নিষেধাজ্ঞা বিল পাশ হয়। এর পরেই তামাক ব্যবসায়ী ও চাষিরা জেলাশাসক মোহন গাঁধীকে স্মারকলিপি দেয়। আজ শুক্রবার কলকাতায় গিয়ে রাজ্য সরকারের শীর্ষস্তরেও দাবি জানাবেন বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। ব্যবাসায়ীরা জানান, জেলায় ১৬ হাজার হেক্টর জমিতে তামাক চাষ হয়। প্রায় ৬ লক্ষ কুইন্টাল তামাক বছরে উৎপাদিত হয়। যার মূল্য প্রায় ৩৭৫ কোটি টাকা। যার বেশিরভাগটাই অসমে বিক্রি হয় বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। অসমের ধুবুরির মিনি মার্কেটের প্রাক্তন সভাপতি তথা পান ব্যবসায়ী গোবিন্দ সাহা বলেন, “আইন পাশ হওয়ার পর থেকে তামাক বিক্রি বন্ধ হয়ে গিয়েছে।”

শরিককে ভাঙিয়ে অনাস্থা তৃণমূলের
আরএসপির এক কাউন্সিলরকে সঙ্গে বাম পুরবোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনল তৃণমূল। বৃহস্পতিবার পুরাতন মালদহ পুরসভার ক্ষমতাসীন বোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনলেন তৃণমূল কাউন্সিলররা। অনাস্থা প্রস্তাবে আরএসপি কাউন্সিলর সই করায় বাম শিবিরে চাঞ্চল্য ছড়ায়। জেলা তৃণমূল কংগ্রেস সাধারণ সম্পাদক দেবপ্রিয় সাহা বলেন, “আজকে সাত কাউন্সিলার পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা জানিয়ে চিঠি দিয়েছেন। আমরা আশা করব, ১৫ দিনের মধ্য চেয়ারম্যান পুরসভায় নিজের আস্থা প্রমাণ করবেন।” পুরসভার চেয়ারম্যন সিপিএমের বিশ্বনাথ সুকুল বলেছেন, “অনাস্থা চিঠি হাতে পেয়েছি। সেখানে আরএসপিরও এক কাউন্সিলরের সই রয়েছে। নিয়ম মেনে সভা ডাকা হবে। আমাদের দলের কয়েক জনকে তৃণমূল ভাঙিয়ে নিতে চাইছে। রাজ্য জুড়েই তৃণমূল দল ভাঙানোর কাজ করছে। ওরা গণতন্ত্রকে ধ্বংস করতে চাইছে।” পুরবোর্ডের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে দলেরই এক কাউন্সিলরের সই থাকায় অস্বস্তিতে পড়েছে আরএসপি। দলের জেলা সম্পাদক গৌতম গুপ্ত বলেন, “এমন খবর জানি না।” ১৮ আসনের পুরসভায় সিপিএমের ১০ জন, আরএসপির ২ জন কাউন্সিলর রয়েছে। তৃণমূলের কাউন্সিলর সংখ্যা ৬। জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদকের দাবি, “সিপিএমের আরও ৫ কাউন্সিলার শীঘ্রই দলে যোগ দেবেন। যে দিন আস্থা ভোট হবে সে দিনই তৃণমূল বোর্ডের দখল নেবে।”

চল্লিশটি শিলান্যাস হরিশ্চন্দ্রপুরে
পঞ্চায়েত সমিতির অতিথি আবাস, শিশু শিক্ষা কেন্দ্র, মাধ্যমিক শিক্ষা কেন্দ্র, কলেজের নতুন শ্রেণি কক্ষ, রাস্তা-সহ ৪০টি প্রকল্পের শিলান্যাস হল মালদহ হরিশ্চন্দ্রপুরে। বৃহস্পতি বার দুপুরে হরিশ্চন্দ্রপুর-১ ব্লকে নানা এলাকায় এগুলির শিলান্যাস করেন রাজ্যসভার সিপিএম সাংসদ শ্যামল চক্রবর্তী। বরাদ্দের পরিমাণ আড়াই কোটি টাকা। দুটি এলাকায় গেলেও বাকি প্রকল্পগুলির ব্লক চত্বরে অনুষ্ঠান মঞ্চ থেকে শিলান্যাস করেন সাংসদ। পঞ্চায়েত সমিতি সভাপতি সিপিএমের জামিল ফিরদৌস বলেন, “প্রকল্পের ক্ষেত্রে ১ কোটি ৬০ টাকা রাজ্যসভার সাংসদের উন্নয়ন তহবিল থেকে ও বাকি অর্থ পঞ্চায়েত সমিতি খরচ করবে।” পঞ্চায়েত সমিতি সূত্রে জানা যায়, অতিথি আবাসের জন্য সাংসদ ৩৮ লক্ষ টাকা বরাদ্দ করেন। কলেজে নতুন শ্রেণিকক্ষের জন্য বরাদ্দ ২৮ লক্ষ টাকা। এ ছাড়া বিভিন্ন এলাকায় রাস্তা, পানীয় জল, শিশু শিক্ষা কেন্দ্র ও মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের ভবন তৈরির জন্য বরাদ্দ হবে। সাংসদ বলেন, “হরিশ্চন্দ্রপুরে উন্নয়নের কথা ভেবেই এলাকার বিভিন্ন প্রকল্পে অর্থ বরাদ্দ করেছি।”এদিন অনুষ্ঠানের মঞ্চ থেকে মৎস্যজীবীদের হাঁড়ি, চাষিদের কীটনাশক স্প্রে যন্ত্র-সহ প্রতিবন্ধীদের সেলাই মেশিনও দেওয়া হয়।

দুর্নীতির নালিশ
রাস্তা চওড়া করার জন্য কাটা চার শতাধিক গাছ বিক্রি নিয়ে দুর্নীতির অভিযোগ উঠল মাথাভাঙার শিকারপুর গ্রাম পঞ্চায়েতে। বৃহস্পতিবার মাথাভাঙার মহকুমা শাসককে গাছ বিক্রি নিয়ে অনিয়মের অভিযোগ জানান তৃণমূল সেবাদলের নেতারা। প্রশাসন সূত্রের খবর, মাথাভাঙা-কোচবিহার রাজ্য সড়ক চওড়া করার জন্য ৪৭১টি গাছ কাটা হয়েছে। সবগুলি গাছই শিকারপুর গ্রাম পঞ্চায়েত এলাকয় ছিল। গাছগুলির সরকারি দাম ২০ লক্ষ টাকার পরিবর্তে ১৪ লক্ষ টাকায় সেগুলি বিক্রি হয়েছে বলে খাতায় কলমে লেখা হয়েছে। এভিযোগ ২৬ লক্ষ টাকায় গাছ বিক্রি হলেও, সরকারি ভাবে তা কমিয়ে লেখা হয়েছে। ওই গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান অনিমা বর্মন অভিযোগ অস্বীকার করে বলেন, “নিয়ম মেনে আলোচনার ভিত্তিতে গাছ বিক্রি হয়েছে।” মাথাভাঙার মহকুমা শাসক শশীকুমার চৌধুরী বলেন, “অভিযোগ পেয়েছি। খতিয়ে দেখা হচ্ছে।”

মৃত প্রাক্তন চেয়ারম্যান
ইংরেজবাজার পুরসভার প্রাক্তন চেয়ারম্যান অশোক ভট্টাচার্য বুধবার মারা গিয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩। অশোকবাবু সিপিএমের জেলা কমিটির প্রাক্তন সদস্য ছিলেন। বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। তাঁর মৃত্যুতে মালদহের শিক্ষা জগতের শোকের ছায়া নেমে আসে। ১৯৯১-৯৫ ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান ছিলেন তিনি। স্পষ্ট কথা বলায় মালদহ শহরে তিনি লোকপ্রিয় ছিলেন। সাধারণ বাসিন্দা থেকে যে কোনও দলের নেতা কর্মীর সঙ্গে তার সখ্যতা ছিল উল্লেখযোগ্য। দীর্ঘদিন এবিটিএ-এর কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ছিলেন অশোকবাবু। নেতার মরদেহ শহরের পাঁচ নম্বর ওয়ার্ডে ঘুরিয়ে বুথ অফিসে নিয়ে যাওয়া হয়। ওই অফিসেই তিনি নিয়মিত বসতেন। ইংরেজবাজার পুরসভা এবং সিপিএম কার্যালয়ে শেষ শ্রদ্ধা জানানো হয়। সিপিএম জেলা সম্পাদক অম্বর মিত্র বলেন, “ওঁর মৃত্যুর ফলে বামপন্থী রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হল।”

পাহাড়ে সব গ্রামে সভা করবে মোর্চা
লোকসভা নির্বাচনের আগে পাহাড়ের সব গ্রামে গিয়ে সভা করবেন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। ইতিমধ্যে দলের বুথ স্তরের দায়িত্বপ্রাপ্তদের থেকে সাংগঠনিক রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছেন গুরুঙ্গ। এরপরে প্রতিটি এলাকায় নিজে গিয়ে সভা করে গুরুঙ্গ গ্রামস্তরে সংগঠনকে জোরদার করতে চাইছেন বলে দল সূত্রে জানানো হয়েছে। সেই সঙ্গে পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে ৯ মার্চ সুকনায় জনসভার কথা জানিয়েছে মোর্চা। প্রসঙ্গত বৃহস্পতিবারই কেন্দ্রীয় মানবসম্পদ প্রতিমন্ত্রী জিতিন প্রসাদের সঙ্গে দিল্লিতে দেখা করে পৃথক গোর্খাল্যান্ডের দাবি জানিয়েছে মোর্চার প্রতিনিধি দল। সহ সম্পাদক রোশন গিরি দলকে নেতৃত্ব দেন। টেলিফোনে রোশন বলেন, “গোর্খাল্যান্ডের দাবি জানিয়েছি। এ বিষয়ে উনি অন্যদের সম্মতি জোগাড় করতে বলেছেন। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিও তাঁকে জানানো হয়েছে।” আগামী ৫ মার্চ মালিধুরাতে দশটি সংগঠনের সদস্যদের বৈঠকে ডেকেছেন গুরুঙ্গ।

সচেচনতায় প্রচার
ট্র্যাফিক আইনের তোয়াক্কা না করে হেলমেট ছাড়াই ইসলামপুরে বাইক চালানো নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে পড়েছে বলে অভিযোগ। শহরে অত্যাধুনিক ট্র্যাফিক ব্যবস্থা থাকলেও, অধিকাংশ ক্ষেত্রেই যান চালকরা সেগুলি মানেন না বলে অভিযোগ। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “বাসিন্দাদের সচেতন করে হেলমেট ব্যবহার করানোর প্রক্রিয়া শুরু হয়েছে। কারা ট্র্যাফিক আইন ভাঙছেন তা চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।” ইসলামপুর শহরের মুল রাস্তা ৩১ নম্বর জাতীয় সড়ক। তবে এলাকার সেই জাতীয় সড়ক দিয়ে চলাচল করা কোনও বাইক আরোহীকেই হেলমেট পড়তে দেখা যায় না বলে অভিযোগ। শুধু শহরের বাইক চালকেরাই নন। শহর লাগোয়া গ্রাম ও বিহারের বাসিন্দারা যারা ইসলামপুর শহরের উপর নির্ভরশীল তারাও একই ভাবে আইন ভাঙছেন বলে অভিযোগ।

ছাত্র আবাসের শিলান্যাস হল
তুফানগঞ্জের নাককাটিগছ ধাদিয়ালে পানীয় জল প্রকল্প এবং বলরামপুর হাইস্কুলে ৬০ শয্যার ছাত্রাবাস নির্মাণ কাজ শিলান্যাস হয়েছে বৃহস্পতিবার। পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পানীয় জল প্রকল্পের জন্য ৫ কোটি ৭৭ লক্ষ টাকা ও ছাত্রাবাসের জন্য ১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। রবীন্দ্রনাথবাবু জানান, এক বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এ দিন দেওয়ানহাটের বালাসীতে কৃষি দফতরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সব্জি যান সহ বিভিন্ন সামগ্রী বিলি করা হয়। গীতাঞ্জলি প্রকল্পের উপভোক্তাদের ঘর তৈরির চেক ও ৩২ পরিবারকে পাট্টা বিলি করা হয়।

অবদানের স্বীকৃতি
বাংলা ভাষায় নানা অবদানের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেলেন ইসলামপুর শঙরের এক জন শিক্ষক। গত ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের এক সংস্থার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে স্বর্ণ পদক দেওয়া হয়েছে শিক্ষক সুশান্ত নন্দীকে। সম্প্রতি বাংলাদেশের ঢাকায় অনুষ্ঠিত ভাষা শহিদ বরকত রফিক জবহরের স্মৃতিতে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। ওই দিন বাংলাদেশের পয়েটস ক্লাবের উদ্যোগে এক কবিতা উৎসবেও যোগ দিয়েছিলেন তিনি। সুশান্তবাবু বলেন, “এই সম্মান পেয়ে আমি গর্বিত।”

থানায় স্মারকলিপি
ইসলামপুরে শ্রীকৃষ্ণপুর বেআইনি মদের আসর বন্ধ করতে পুলিশকে স্মারকলিপি দিলেন মহিলারা। বৃহস্পতিবার ইসলামপুর থানাতে গিয়ে আইসিকে স্মারকলিপি দেন মহিলারা। অভিযোগ, এলাকাতে ফাস্ট ফুড, মুদির দোকানে অনেক দোকানেই অবৈধভাবে মদ ও গাঁজা বিক্রি হয়। পুরুষেরা নেশা করে ফিরে গোলমাল করছে। পরিবেশ নষ্ট হচ্ছে।

দেহ উদ্ধার
এক যুবতীর দেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার গোয়ালপোখর থানার বনবাড়ি থেকে। মৃতার নাম মন্দিরা খাতুন (৩০), বাড়ি বিহারের খাগরায়। এদিন ওই মহিলার দেহ গাছতলায় দেখতে পেয়ে এলাকার লোকেরা পুলিশকে খবর দেন। পুলিশ জানায়, ওই তরুণী সম্ভবত গাড়ি দড়ির সাহায্যে আত্মহত্যা করেন। পরে দড়ি-সহ দেহটি দড়ি ছিঁড়ে নীচে পড়ে।

দলবদল
বৃহস্পতিবার দিনহাটার গীতালদহ ১ গ্রাম পঞ্চায়েত কংগ্রেস প্রধান সহ ৪ সদস্য তৃণমূলে যোগ দিয়েছেন। এক অনুষ্ঠানে তাদের হাতে দলীয় পতাকা দিয়ে জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “মুখ্যমন্ত্রীর উন্নয়ন কাজে সামিল হতেই প্রধান-সহ চারজন তৃণমূলে এসেছেন।”

উত্তরে দলবদল
মেখলিগঞ্জ পুরসভার ৯ জনের মধ্যে পাঁচ কাউন্সিলর তৃণমূলে আগেই যোগ দিয়েছিলেন। সিপিএম, ফরওয়ার্ড ব্লক ও কংগ্রেসের ওই পাঁচ জনের দলবদলে মেখলিগঞ্জ পুরসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল তৃণমূল। ওই পুরসভার চেয়ারপার্সন মিঠু সিংহ সরকার (অধিকারী)-ও তৃণমূল ভবনে এসে প্রাক্তন মন্ত্রী তথা দলীয় বিধায়ক হিতেন বর্মনের উপস্থিতিতে তৃণমূলে যোগ দিলেন। তিনি ফব-র কাউন্সিলর ছিলেন। কোচবিহারের ভোটবাড়ি, রানিরহাট এবং নিজতরফ গ্রাম পঞ্চায়েতের কয়েক জন সদস্যও বৃহস্পতিবার তৃণমূলে যোগ দিয়েছেন বলে হিতেনবাবু জানান।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.